Image default
আন্তর্জাতিক

নাটকীয়ভাবে করোনা সংক্রমণ কমছে ভারতে

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে ঠিক যে নাটকীয়ভাবে ভারতে সংক্রমণ বেড়েছিল, এখন কমার ক্ষেত্রেও সেই একই ধারা দেখা যাচ্ছে। মে মাসের ৮ তারিখে সংক্রমণের সর্বোচ্চ পর্যায়ে করোনা আক্রান্তের সাত দিনের যে গড় ছিল, মাত্র তিন সপ্তাহের ব্যবধানে সেই গড় প্রায় অর্ধেকে নেমে এসেছে।

টাইমস অব ইন্ডিয়ার কোভিড ডেটাবেজ অনুযায়ী, করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণের সর্বোচ্চ পর্যায়ে গড় আক্রান্তের সংখ্যা ছিল ৩ লাখ ৯১ হাজার ২৬৩ জন; শনিবার সে সংখ্যা ২ লাখের নিচে এসে দাঁড়িয়েছে ১ লাখ ৯৫ হাজার ১৮৩ জনে। করোনার প্রথম ঢেউয়ে দৈনিক আক্রান্তের গড় হার অর্ধেকে নামতে যে সময় নিয়েছিল, দ্বিতীয় ঢেউয়ে এসে দেখা যাচ্ছে সেটি হয়েছে প্রথম ঢেউয়ের অর্ধেক সময়ে।

ভারতে করোনার প্রথম ঢেউয়ে দৈনিক গড় সর্বোচ্চ আক্রান্ত ছিল সেপ্টেম্বরের ১৭ তারিখে ৯৩ হাজার ৭৩৫ জন। ছয় সপ্তাহ পর অক্টোবরের ৩০ তারিখে এ হার অর্ধেকে নামে। তবে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর ক্ষেত্রে এমন নিম্নমুখি কোনো ধারা দেখা যাচ্ছে না। সংক্রমণের চূড়া থেকে সাত দিনে আক্রান্তের গড় যেখানে ৫০ শতাংশ কমেছে, সাত দিনে মৃত্যুর গড় সেখানে কমেছে মাত্র ১৮ শতাংশ।

সাত দিনে মৃত্যুর গড় হার সর্বোচ্চ ছিল মে মাসের ১৬ তারিখে ৪ হাজার ৪০ জন। এখন সেটি ৩ হাজার ৩২৪ জন। করোনা সংক্রমণ কমলেও এখনও একদিনে মৃত্যু ২ হাজারের নিচে নামেনি।

আশ্চর্যজনক হলো দ্বিতীয় ঢেউয়ে সংক্রমন বাড়ার সময়ে ঠিক যে চিত্র ছিল কমার সময়েও তার প্রতিচ্ছবি দেখা যাচ্ছে। শনিবার ভারতে নতুন করে ১ লাখ ৬৫ হাজার ৯১৮ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তার আগের দিন এ সংখ্যা ছিল ১.৭৪ লাখ।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

Related posts

অবশেষে ওদেসা বন্দর ছেড়েছে ইউক্রেনের প্রথম শস্যবাহী জাহাজ

News Desk

দক্ষিণ কোরিয়ার ট্যাংকার ছেড়ে দিল ইরান

News Desk

বিশ্ব বিজ্ঞান দিবসে রসাটমের কুইজ প্রতিযোগিতা

News Desk

Leave a Comment