Image default
আন্তর্জাতিক

প্রায় ২৪ কোটি ডোজ করোনার টিকা দিয়েছে ভারত

গত জানুয়ারির মাঝামাঝি করোনার টিকাদান কর্মসূচি শুরুর পর মঙ্গলবার পর্যন্ত পাঁচ মাসের কম সময়ের মধ্যে ভারতজুড়ে ২৩ কোটি ৮৮ লাখ কোভিড টিকার ডোজ মানুষকে দেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে ভারতীয় টেলিভিশন এনডিটিভি এক অনলাইন প্রতিবেদনে জানিয়েছে, গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৭টা পর্যন্ত করা হিসাব অনুযায়ী গোটা ভারতজুড়ে মোট ২৩ কোটি ৮৮ লাখ ৪০ হাজার ৬৩৫ ডোজ কোভিড টিকা দেওয়া হয়েছে। এরমধ্যে ৯৯ লাখ ৯৫ হাজার ৫৫২ জন স্বাস্থ্যকর্মী প্রথম ডোজ ও ৬৮ লাখ ৯১ হাজার ৬৬২ জন স্বাস্থ্যকর্মী দ্বিতীয় ডোজ নিয়েছেন। এ ছাড়া সম্মুখসারির যোদ্ধা হিসেবে ১ কোটি ৬৩ লাখ ৮০ হাজার ৫২১ জন প্রথম ও দ্বিতীয় ডোজ নিয়েছেন ৮৭ লাখ ২৬ হাজার ৭১ জন।

৪৫-৬০ বছর বয়সী ৭ কোটি ২৫ লাখ ৪৬ হাজার ৭৬৫ জন টিকার প্রথম ডোজ ও ১ কোটি ১৫ লাখ ৩৪ হাজার ৪৭৮ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। ষাটোর্ধ্ব ৬ কোটি ১২ লাখ ৭৫ হাজার ৫০৫ জন প্রথম ও ১ কোটি ৯৪ লাখ ৩৬ হাজার ৭৮ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন।

ভারতের টিকানীতি নিয়ে সমালোচনার মধ্যে বিনামূল্যে সবাইকে টিকা দেওয়ার ঘোষণার পর মন্ত্রণালয় জানায়, গতকাল মঙ্গলবার বয়স ১৮-৪৪ বছরের মধ্যে এমন ১৩ লাখ ৩২ হাজার ৪৭১ মানুষন টিকার প্রথম ডোজ এবং ৭৬ হাজার ৭২৩ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন। দেশটির টিকাদান কর্মসূচির তৃতীয় ধাপ শুরুর পর দেশটির রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে উল্লিখিত বয়সের ৩ কোটি ১৭ লাখ ৩৭ হাজার ৮৬৯ জন মানুষ টিকার প্রথম ডোজ এবং ৩ লাখ ১৬ হাজার ১৩৪ জন মানুষ করোনাভাইরাস টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন।

মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী বিহার, দিল্লি, গুজরাট, হরিয়ানা, কর্নাটক, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, রাজস্থান, তামিলনাডু, উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গের প্রত্যেকটি রাজ্যে ১৮ থেকে ৪৪ বছর বয়সী দশ লাখের বেশি করে মানুষ করোনাভাইরাস টিকার প্রথম ডোজ নিয়েছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, টিকাদান কর্মসূচি শুরুর ১৪৪তম দিনে অর্থাৎ গতকাল মঙ্গলবার ভারতে ২৫ লাখ ৫৮ হাজার ৬৫২ ডোজ টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ ২২ লাখ ৬৭ হাজার ৮৪২ এবং দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ২ লাখ ৯০ হাজার ৮১০ জনকে।

Related posts

শঙ্কামুক্ত ইমরান খান

News Desk

করোনা-বিধি কিছুটা শিথিল ব্রিটেনে

News Desk

পশু পাখিদের থেকে করোনা সংক্রমণ রুখতে রুশ টিকা ‘কারনিভ্যাক-কভ’

News Desk

Leave a Comment