Image default
আন্তর্জাতিক

বিমানবন্দরে বাধা, পুলিৎজার নিতে যেতে পারলেন না কাশ্মিরের সাংবাদিক

পুলিৎজার জয়ী কাশ্মীরি চিত্র সাংবাদিক সানা ইরশাদ মাট্টুকে যুক্তরাষ্ট্রে যেতে বাধা দেওয়া হয়েছে। দিল্লি বিমানবন্দরে তাকে আটকে দেওয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

সানা জানিয়েছেন, তিনি পুলিৎজার পুরস্কার নিতে নিউ ইয়র্ক যাচ্ছিলেন। দিল্লি বিমানবন্দরের অভিবাসন দফতর তাকে বাধা দিয়েছে।

টুইটারে দেওয়া পোস্টে তিনি লিখেছেন, ‘আমি পুলিৎজার পুরস্কার নিতে নিউ ইয়র্ক যাচ্ছিলাম। কিন্তু দিল্লি বিমানবন্দরের অভিবাসন দফতর আমাকে বাধা দিয়েছে। আমাকে দেশের বাইরে যেতে দেওয়া হচ্ছে না। আমার কাছে যুক্তরাষ্ট্রে যাওয়ার টিকিট ও ভিসা, দুটোই রয়েছে।’

বাতিল হওয়া বোর্ডিং পাসের ছবিও টুইটারে পোস্ট করেছেন তিনি।

এটিই প্রথম নয়। এর আগেও এক বার সানাকে বিদেশ যেতে বাধা দেওয়া হয়েছিল দিল্লি বিমানবন্দরে। একটি বই প্রকাশ এবং চিত্র প্রদর্শনীতে যোগ দিতে প্যারিস যাচ্ছিলেন তিনি। তখনও তাকে একইভাবে আটকে দেওয়া হয়েছিল। সে কথাও টুইটে জানিয়েছেন সানা।

তিনি লিখেছেন, ‘এ নিয়ে আমাকে দ্বিতীয় বার আটকানো হলো, কোনও কারণ ছাড়াই। প্রথম বার যা হয়েছিল, তারপর আমি অনেক কর্মকর্তারা কাছে প্রশ্ন করেছিলাম। কিন্তু কেউ আমাকে কোনও সদুত্তর দিতে পারেননি।’ নিউ ইয়র্কের এই অনুষ্ঠানে যোগ দিতে পারার মতো সুযোগ জীবনে এক বারই আসে উল্লেখ করে আফসোস প্রকাশ করেন তিনি।

সানা একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থার চিত্র সাংবাদিক। ভারতে কোভিডের দ্বিতীয় ঢেউয়ের ছবি তুলে ২০২২ সালে পুলিৎজার পান তিনি। ৯ এপ্রিল পুলিৎজার জয়ী হিসাবে তার নাম ঘোষণা করা হয়। সেই পুরস্কার নিতেই নিউ ইয়র্ক যাচ্ছিলেন তিনি।

জম্মু ও কাশ্মির পুলিশ সূত্রে খবর, উপত্যকার কয়েকজন সাংবাদিকের বিদেশ যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র। সেই তালিকায় সানার নামও রয়েছে। তবে এ বিষয়ে প্রকাশ্যে কেউ মুখ খোলেননি। সানার অভিযোগ, কোনও কারণ ছাড়াই তাকে বার বার আটকানো হচ্ছে। সূত্র: আনন্দবাজার।

Related posts

বিশ্ববাজারে স্বর্ণের রেকর্ড দরপতন

News Desk

দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ সহিংসতা, নিহত বেড়ে ১১৭

News Desk

কলকাতায় আটকা ১৫ বাংলাদেশি নাবিককে দেশে ফেরানোর উদ্যোগ

News Desk

Leave a Comment