Image default
আন্তর্জাতিক

ভারতীয় ধরন ঠেকাতে সক্ষম ফাইজার ও মডার্নার টিকা: ফাউসি

যুক্তরাষ্ট্রে মডার্না ও ফাইজার-বায়োএনটেকের টিকা ভারতের উদ্বেগজনক করোনাভাইরাসের নতুন স্ট্রেইনের বিরুদ্ধে সুরক্ষা দিতে সক্ষম হবে।

দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা গত মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন। করোনাভাইরাসের ভারতীয় ধরন বি.১.৬১৭.২ অনেক বেশি সংক্রামক বলে একে উদ্বেগজনক হিসেবে উল্লেখ করে যুক্তরাজ্য। সম্প্রতি ধরনটি যুক্তরাষ্ট্রেও শনাক্ত হয়েছে। নিউইয়র্ক পোস্ট-এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি বলেছেন, প্রাথমিক তথ্যে দেখা গেছে, দুই ডোজের যেসব টিকা ইতিমধ্যে ব্যবহৃত হচ্ছে, সেগুলো ভারতীয় করোনার ধরন ও অন্যান্য ধরনের বিরুদ্ধে আংশিক ও সম্ভাব্য সুরক্ষা দিতে পারে।

গত মঙ্গলবার হোয়াইট হাউসে কোভিড-১৯ নিয়ে ব্রিফিংয়ে ফাউসি বলেন, সাম্প্রতিক সময়ে একাধিক গবেষণার তথ্য অনুযায়ী, করোনার বিভিন্ন ধরনের বিরুদ্ধে ছয় মাস পর্যন্ত টিকার ফলে সৃষ্ট অ্যান্টিবডি কার্যকর থাকে। সংক্রমণ ও মারাত্মক অসুস্থতার বিরুদ্ধে কার্যকারিতার উৎসাহজনক তথ্য পাওয়া গেছে।

ফাউসি আরও বলেন, ‘এটি বৈজ্ঞানিক তথ্য সংগ্রহের অন্য একটি উদাহরণ। এ কারণেই আমাদের টিকা নিতে হবে এমন একটি কারণ নির্দেশ করে।’

যুক্তরাজ্যের স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, ভারতীয় করোনার ধরন যুক্তরাজ্যে প্রভাবশালী স্ট্রেইন হয়ে উঠবে বলে মনে করা হচ্ছে। করোনার এ ধরন ঠেকাতে দেশটিতে নানা প্রতিরোধমূলক প্রচেষ্টা নেওয়া হচ্ছে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ‘যদি ভাইরাসটি অনেক বেশি সংক্রমিত করতে শুরু করে, আমরা সম্ভবত কঠিন পরিস্থিতির মুখেই পড়তে পারি। আমাদের উন্নতির পথে মারাত্মক বাধা হয়ে উঠতে পারে।’

মডার্না সম্প্রতি তাদের ক্লিনিক্যাল ট্রায়ালের ফল ঘোষণা করেছে। এতে দেখা গেছে, টিকার তৃতীয় আরেকটি ডোজ নিলে ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকায় করোনার যে ধরন দেখা গেছে, তার বিরুদ্ধে কার্যকারিতা বেড়ে যায়।

Related posts

১২০০ অবিস্ফোরিত ইসরায়েলি গোলা ধ্বংস করেছে গাজা

News Desk

কোরিয়ান বিজ্ঞানীরা আবিষ্কার করলো ‘কৃত্রিম সূর্য’

News Desk

তালেবানের দখলে আফগানিস্তান, বাইডেনের পদত্যাগ চাইলেন ট্রাম্প

News Desk

Leave a Comment