ভারতে এসে চরকা কেটে গান্ধীকে ব্রিটিশ প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
আন্তর্জাতিক

ভারতে এসে চরকা কেটে গান্ধীকে ব্রিটিশ প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বৃহস্পতিবার ভারতের গুজরাটের সবরামতি আশ্রমে চরকা ঘোরাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

দুইদিনের সফরে আজ বৃহস্পতিবার (২১ এপ্রিল) ভারতে এসে দেশটির জাতির জনক মহাত্মা করমচাঁদ গান্ধীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। প্রথমেই তিনি গুজরাটের আহমদাবাদ শহরে সফর করেন। অর্থাৎ লকডাউনে পার্টি করার অভিযোগের তদন্তকে কেন্দ্র করে ব্রিটিশ পার্লামেন্টে ব্যাপক তর্কবিতর্কের মধ্যেই গুজরাট সফরে আছেন ব্রিটিশ এই প্রধানমন্ত্রী। লক্ষ্য একটাই- গুজরাটি শিল্পপতিদের কাছ থেকে বিনিয়োগের প্রতিশ্রুতি আদায় করা।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ঘনিষ্ঠমহল জানিয়েছে, গুজরাটের শিল্পপতিদের সঙ্গে বৈঠক ও সবরামতি আশ্রমে সফরের মধ্য দিয়ে যুক্তরাজ্যে বসবাসকারী গুজরাটিদের মন গলাতে সাহায্য করবে বলে বরিস আশা করেন। যুক্তরাজ্যে বসবাসকারী ভারতীয়দের ৫০ শতাংশ গুজরাটি বংশোদ্ভূত। খবর আনন্দবাজার পত্রিকার।

বৃহস্পতিবার দুইদিনের সফরে ভারতে আসেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

আহমদাবাদের পর দিল্লিতে যাবেন বরিস জনসন। শুক্রবার (২২ এপ্রিল) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার একান্ত বৈঠক হওয়ার কথা আছে। ব্রেক্সিটের পরে বাণিজ্যিক মিত্র হিসেবে ভারত-প্রশান্ত মহাসাগরীয় এলাকাকে ইউরোপের বিকল্প হিসেবে মনে করছে যুক্তরাজ্য। সেই লক্ষ্যে দ্রুত ভারতের সঙ্গে একটি বাণিজ্য নীতি বাস্তবায়ন চান তিনি। ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে মুক্ত বাণিজ্যের পথ বন্ধ হয়ে যাওয়ার পরে যুক্তরাজ্য এখন ভারতের সঙ্গে নতুন বাণিজ্য নীতি তৈরিতে আগ্রহী। ২০৩৫ সালের মধ্যে ভারতের সঙ্গে বাণিজ্য দ্বিগুণ বাড়িয়ে বছরে দুই হাজার ৮০০ কোটি পাউন্ড করাই লক্ষ্য জনসন প্রশাসনের।

ডি- এইচএ

Source link

Related posts

সন্ত্রাসবাদের মামলায় ইমরান খানের জামিন

News Desk

আফগানিস্তানে দূতাবাস গুটিয়ে নিচ্ছে অস্ট্রেলিয়া

News Desk

ইতালিতে ভূমিধসে নিখোঁজ ১৩

News Desk

Leave a Comment