ভারত মহাসাগর নিয়ে ১৯ দেশের বৈঠকে চীন, নেই ভারত
আন্তর্জাতিক

ভারত মহাসাগর নিয়ে ১৯ দেশের বৈঠকে চীন, নেই ভারত

চীন মহাসাগর

ভারত মহাসাগরের ১৯টি দেশ নিয়ে গত ২১ নভেম্বর ইউনান প্রদেশের কানমিংয়ে একটি বৈঠক বসেছে চীন। তবে বৈঠকে ছিল না ভারত। ভারত মহাসাগর নিয়ে বৈঠকে ভারতের না থাকায় প্রশ্ন দেখা দিয়েছে। খবর এনডিটিভি।

ভারত মহাসাগর এলাকায় বাণিজ্য ও সম্ভাবনা নিয়েই এ বৈঠকের আয়োজন করা হয়। বৈঠকে আমন্ত্রিতদের তালিকায় ছিল ইন্দোনেশিয়া, পাকিস্তান, মিয়ানমার, শ্রীলঙ্কা, বাংলাদেশ, মালদ্বীপ, নেপাল, আফগানিস্তান, ইরান, ওমান, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, মোজাম্বিক, তানজানিয়া, সিসিলি, মাদাগাস্কার, মরিসাস, জিবুতি ও অস্ট্রেলিয়া। এ ছাড়া তিনটি আন্তর্জাতিক সংগঠনও এ বৈঠকে অংশ নেয়। বৈঠকের আয়োজন সংগঠনের প্রধান লুউ জাউহুই ভারতে চীনের রাষ্ট্রদূত ছিলেন।

তিনি দেশটির সাবেক উপপররাষ্ট্রমন্ত্রী ছিলেন।

করোনাকালেও ভারতকে বাদ দিয়ে এশিয়ার অন্য দেশগুলোকে নিয়ে কোভিড টিকার বৈঠক করে বেইজিং।

চলতি বছরের শুরুতে ভারত মহাসাগরের দ্বীপগুলোর উন্নয়নের নামে একটি মঞ্চ গঠনের প্রস্তাব দিয়েছিল বেইজিং। ২১ নভেম্বরের বৈঠকও কি সেই প্রস্তাবের অংশ কি না, এখন আলোচনা তা নিয়ে। তবে চীনের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, এ বৈঠকের সঙ্গে ও প্রস্তাবের কোনোও সম্পর্ক নেই।

এ বৈঠকে ভারত মহাসাগরের চারপাশের দেশগুলোর মধ্যকার সহযোগিতা বাড়িয়ে যেকোনো বিপর্যয়কর পরিস্থিতি মোকাবিলায় চীনের পক্ষ থেকে সংগঠন গড়ার প্রস্তাব দেওয়া হয়েছে। যেখানে প্রযুক্তিগত ও অর্থনৈতিক সাহায্য করবে বেইজিং।

বিশ্লেষকদের দাবি, অর্থের টোপ দিয়ে ভারত মহাসাগরের দেশগুলোকে কাছে টানতে চাইছে সি চিন পিং।

Source link

Related posts

বিক্ষোভে উত্তাল ইরান, ১৪ হাজার বিক্ষোভকারী গ্রেপ্তার

News Desk

সু চিকে ৩ বছরের কারাদণ্ড

News Desk

হু জিনতাওকে গ্রেট হল থেকে ‘বের করা’ নিয়ে নানা প্রশ্ন

News Desk

Leave a Comment