Image default
আন্তর্জাতিক

মাদক পাচারের অভিযোগে হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্ট গ্রেফতার

হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্ট জোয়ান অরল্যান্ডো হার্নান্দেজকে মাদক পাচারের অভিযোগে গ্রেফতার করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে তার প্রত্যর্পণের অনুরোধ জানানোর পর দেশটির একটি আদালতের বিচারক তাকে গ্রেফতারের আদেশ দিয়েছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, আদালতের মুখপাত্র মেলভিন দুতার্তে বলেন, হার্নান্দেজের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) হন্ডুরাসের রাজধানী তেগুচিগালপায় সাবেক এই প্রেসিডেন্টের বাসভবন শত শত পুলিশ ঘিরে ফেলে। দেশটির টেলিভিশন ফুটেজে দেখা যায়, পুলিশ সুরক্ষা বলয় তৈরি হার্নান্দেজকে বাসভবন থেকে বের করে আনে। সেসময় তার পরনে বুলেটপ্রুফ জ্যাকেট ছিল। হাতে ছিল হাতকড়া পরানো।

হার্নান্দেজ ২০১৪ সাল থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত হ্নডুরাসের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। মাদক পাচার নিয়ে তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন তিনি। এই পাচার চক্রের অন্যতম সদস্য তার ছোট ভাই টনি হার্নান্দেজকে যুক্তরাষ্ট্রে গত বছর যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

টনি হার্নান্দেজের বিচার চলাকালে প্রসিকিউটররা অভিযোগ করেন যে, কুখ্যাত মেক্সিকান মাদক সম্রাট জোয়াকুইন এল চ্যাপো গুজমান ব্যক্তিগতভাবে টনি হার্নান্দেজকে এক মিলিয়ন ডলার ঘুষ দিয়েছিলেন।

বছরের পর বছর ধরে দক্ষিণ আমেরিকান অঞ্চল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে মাদক পাচারের জন্য প্রধান ট্রানজিট দেশ হিসেবে ব্যবহার করা হচ্ছে হন্ডুরাসকে। এছাড়া সাম্প্রতিক দেশটিতে কোকেইন উৎপাদন করা হচ্ছিল।

 

 

তথ্য সূত্র :  https://www.ittefaq.com.bd/

Related posts

তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে গুলজারের নাম প্রস্তাব ইমরানের

News Desk

যুক্তরাষ্ট্রের ‘ডু নট ট্র্যাভেল’র তালিকায় বাংলাদেশ

News Desk

মালয়েশিয়ায় ১৪ দিনের সর্বাত্মক লকডাউন শুরু

News Desk

Leave a Comment