Image default
আন্তর্জাতিক

মালির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হলেন গোইতা

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে গত সপ্তাহে সংঘটিত সামরিক অভ্যুত্থানে নেতৃত্বদানকারী কর্নেল আসিমি গোইতাকে দেশটির নতুন অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দিয়েছে সাংবিধানিক আদালত। শুক্রবার স্থানীয় সময় রাতে এ ঘোষণা দেয় আদালত।

বলা হয়, ‘অন্তর্বর্তীকালীন অবস্থা শেষ না হওয়া পর্যন্ত আসিমি গোইটা নেতৃত্ব দেবেন এবং এই সময়ের মধ্যে প্রেসিডেন্ট অর্থাৎ রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালন করবেন।’ এ নিয়ে এক বছরেরও কম সময়ের ব্যবধানে দ্বিতীয়বারের মতো অভ্যুত্থান ঘটালেন তরুণ এ কর্নেল।

তত্ত্বাবধায়ক প্রেসিডেন্ট বাহ এনদঅ-এর পদত্যাগের কারণে প্রেসিডেন্টের পদ শূন্য হওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয় বলে আদালতের ঘোষণায় বলা হয়।

৩৮ বছর বয়সী গোইতা এর আগে সাবেক প্রেসিডেন্টের ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করেছেন। গত সোমবার তার নির্দেশেই এনদঅকে গ্রেফতার করা হয়। গ্রেফতার অবস্থায়ই বুধবার পদত্যাগ করেন এনদঅ এবং পরে বিষয়টি খোলাসা করা হয়।

গত বছরের আগস্টে গোইটার নেতৃত্বাধীন অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন মালির নির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইতা। তার বিরুদ্ধে দুর্নীতি এবং সশস্ত্র গোষ্ঠীগুলোকে দমনে ব্যর্থতার অভিযোগ ছিল। সফল ওই অভ্যুত্থানের পর গোইটা ভাইস প্রেসিডেন্টের পদ পেয়েছিলেন এবং তার সহযোদ্ধা সৈনিকদের মাঝেও কেবিনেটের বিভিন্ন পদ বণ্টন করে দেয়া হয়েছিল।

Related posts

তুরস্কে এসে রুশ গোয়েন্দাপ্রধানের সঙ্গে বৈঠক করলেন সিআইএ–প্রধান

News Desk

ইসরায়েলি পুলিশের হাতে আল জাজিরার নারী সাংবাদিক গ্রেপ্তার

News Desk

বিশ্বমন্দার আশঙ্কায় যে পূর্বাভাস বিশ্বব্যাংকের

News Desk

Leave a Comment