Image default
আন্তর্জাতিক

মৃত্যু গুজবে ভারতে টিকা নিচ্ছেন না বহু মানুষ

টিকা কর্মসূচি চালাতে গিয়ে ভারতে সরকারকে নানা ধরনের সমস্যার মুখে পড়তে হচ্ছে। টিকা নেওয়ার জন্য প্রচারণা চালানো হচ্ছে দেশ জুড়ে, নেয়া হচ্ছে সচেতনতামূলক কর্মসূচি। তারপরেও দেশটিতে গুজবের কারণে অনেক মানুষকেই টিকাবিমুখ হতে দেখা যাচ্ছে। সেই তালিকায় এবার যুক্ত হয়েছে ‘মৃত্যু ভয়’।

ভারতের বিভিন্ন গ্রামাঞ্চলে গুজব ছড়িয়ে পড়েছে যে, টিকা নিলেই নাকি মৃত্যু হচ্ছে, অতএব টিকা নেয়া চলবে না। আর এ কারণেই গ্রামাঞ্চল এবং প্রত্যন্ত গ্রামগুলোতে টিকা কর্মসূচি বাধাপ্রাপ্ত হচ্ছে। মানুষের মধ্যে টিকা নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়ছে। এমনকি টিকা নেয়ার ভয়ে উত্তরপ্রদেশের সরযূ নদীতে গ্রামবাসীদের ঝাঁপ দেওয়ার মতো ঘটনাও ঘটেছে। শুধু উত্তরপ্রদেশই নয়, ভারতের বহু রাজ্যের গ্রামগুলোতে একই ছবি ধরা পড়ছে।

রাজস্থানের সরকার গ্রামের মানুষকে টিকার সুফল বোঝাতে গিয়ে রীতিমত হিমশিম খাচ্ছে। মহামারির এই পরিস্থিতিতে কুসংস্কারকেই বেশি করে আঁকড়ে ধরছেন রাজস্থানের গ্রামীণ এলাকার বাসিন্দারা। মন্ত্রতন্ত্র, দেব-দেবীর উপর আস্থা রাখার প্রবণতা দেখা যাচ্ছে। ফলে টিকার জন্য স্বাস্থ্যকেন্দ্রগুলোতে লাইন দেওয়ার বদলে তান্ত্রিক, পুরোহিতদের দরবারে ভিড় জমাচ্ছেন তারা।

অনেকে আবার বলছেন, ‘আমার তো কিছুই হয়নি, তা হলে টিকা নেব কেন?’ এক গ্রামবাসী আবার বলেছেন, ‘শুনেছি টিকা নিলেই মৃত্যু হচ্ছে। তাই আমিও টিকা নিইনি।’ ভারতের গ্রাম থেকে গ্রামান্তরে এই ভ্রান্ত ধারণা ছড়িয়ে পড়েছে।

এ প্রসঙ্গে লখনউয়ের এক চিকিৎসক বলেন, ‘অনেক মানুষ তাদের প্রিয়জনকে করোনার দ্বিতীয় ঢেউয়ে হারিয়েছেন। ফলে তাদের মধ্যে একটা ভয় ঢুকেছে যে টিকা নিলেই জীবন বিপন্ন হবে। তাই অনেকেই টিকাবিমুখ হচ্ছেন।’

অনেকে আবার টিকা নেওয়ার পার্শ্বপ্রতিক্রিয়াতেও ভয় পাচ্ছেন। বিহার, মধ্যপ্রদেশসহ বহু রাজ্যের গ্রামীণ অঞ্চলে একই চিত্র দেখা গেছে। শুধু মুখে মুখেই নয়, ভ্রান্ত ধারণাগুলো ছড়িয়ে পড়ছে ইন্টারনেটেও। ফলে ভারতের সরকার টিকা কর্মসূচি চালাতে আরও চ্যালেঞ্জের মুখে পড়ছে।

Related posts

পুতিনের সঙ্গে আমিরাতের প্রেসিডেন্টের সাক্ষাৎ

News Desk

লকডাউন শিথিলের বিষয়ে সতর্ক করল ডব্লিউএইচও

News Desk

মোদি-জেলেনস্কির ফোনালাপ কেন ভারত ও ইউক্রেন যুদ্ধের টার্নিং পয়েন্ট?

News Desk

Leave a Comment