Image default
আন্তর্জাতিক

যে শর্তে মালয়েশিয়ায় কোয়ারেন্টিন ছাড়াই প্রবেশ করা যাবে

দীর্ঘ সময় অপেক্ষার পর অবশেষে মালয়েশিয়ায় প্রবেশের শর্ত শিথিল করলো দেশটির সরকার। যারা ইতিমধ্যে বুস্টার ডোজ গ্রহণ করেছেন এবং  কোনো উপসর্গ নেই তারা কোনো কোয়ারেন্টিন ছাড়াই মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবেন। আগে ১ সপ্তাহে কোয়ারেন্টিনের খরচ প্রত্যেক প্রবাসীর প্রায় ৫০ থেকে ৭০ হাজার টাকা খরচ হতো।  তবে এর জন্য আরও সহজ কিছু শর্ত রয়েছে সেগুলো অনুসরণ করতে হবে। শুক্রবার  দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় (কেডিএন)-এর এক বিবৃতিতে এসব তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী খয়েরি জামালুদ্দিন।
খয়েরি জামালুদ্দিন আরও বলেন, আমরা বর্তমান পরিস্থিতি বিবেচনা ও যথাযথ আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছি আগামী পহেলা মার্চ থেকে যাদের মালয়েশিয়া প্রবেশের বৈধ কাগজপত্র আছে ঐ সমস্ত বিদেশিরা যদি করোনার বুস্টার  ডোজ গ্রহণ সম্পন্ন করা থাকে তাহলে সরাসরি প্রবেশ করতে পারবেন। এক্ষেত্রে কোনো  কোয়ারেন্টিনে থাকার প্রয়োজন নেই। তবে এসময় করোনা টেস্ট করা বাধ্যতামূলক এবং যদি কোনো উপসর্গ পাওয়া যায় তাহলে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে। যারা ২ ডোজ টিকা নিয়েছেন কিন্তু বুস্টার ডোজ নিতে পারেননি তারাও ৫ দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে।

তিনি আরও বলেন, আমরা পর্যবেক্ষণে জানতে  পেরেছি যারা ইতিমধ্যে বুস্টার ডোজ গ্রহণ করেছেন তারা অনেকটা নিরাপদ। তাদের থেকে নতুন করে সংক্রমণ ঝুঁকি কম। তাই আমরা  কোয়ারেন্টিনের শর্ত শিথিল করেছি। পরবর্তীতে পরিস্থিতি মূল্যায়ন করে আরও আপডেট করা হবে। মালয়েশিয়ায় প্রবেশের ৩ দিনের মধ্যে করোনা পরীক্ষা করাতে হবে। যদি এসময় করোনা নেগেটিভ হন তাহলে তারা যেখানে খুশি  যেতে পাররেন এবং তারা কাজ শুরু করতে পারবেন। আর যদি করোনা পজেটিভ হন তাহলে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে যতদিন পর্যন্ত তিনি সুস্থ না হন। খয়েরি আরও বলেন,  যারা মালয়েশিয়াতে আগে সিনোভ্যাকের টিকা গ্রহণ করেছিলেন তারা অবশ্যই আগামী ৩১শে মার্চের মধ্যে বুস্টার ডোজ গ্রহণ সম্পন্ন করতে হবে। অন্যথায় পহেলা এপ্রিল থেকে তাদের ডোজ গ্রহণের মাইসেহাজাট্রার সার্টিফিকেট বাতিল করা হবে। এদিকে মালয়েশিয়ায় করোনা সংক্রমণ হঠাৎ করেই বেড়েছে। এমনকি প্রথম যখন করোনার সংক্রমণে দেশজুড়ে লকডাউন দেয়া হয়েছিল তখনকার সময় থেকে এখন সংক্রমণ বেড়েছে কয়েক গুণ। তারপরও এখন কোনো লকডাউন বা বিধিনিষেধ আরোপ করা হয়নি। তার কারণ হচ্ছে দেশের অর্থনীতি পতনের আশঙ্কা।

তথ্য সূত্র : mzamin

Related posts

জরুরি ব্যবহারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকায় মডার্নার টিকা

News Desk

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু আজ

News Desk

এখন কোনো দেশকেই টিকা দেবে না ভারত

News Desk

Leave a Comment