Image default
আন্তর্জাতিক

সম্পত্তি ভাগাভাগির কোনো চুক্তিপত্র জমা দেননি বিল-মেলিন্ডা

বিল গেটস ও তার স্ত্রী মেলিন্ডা গেটস আদালতে বিবাহবিচ্ছেদের যেসব নথিপত্র দিয়েছেন, সেগুলোর মধ্যে সম্পত্তি ভাগাভাগি বিষয়ক কোনো চুক্তিপত্র ছিল না। আদালত সূত্রের বরাত দিয়ে করা এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের পত্রিকা নিউ ইয়র্ক পোস্ট।

সোমবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন রাজ্যের সিয়াটল শহরের কিং কাউন্টি আদালতে বিবাহ-বিচ্ছেদের আবেদন জানান বিল-গেটস ও মেলিন্ডা গেটস। আদালতসূত্রে জানা গেছে, আবেদনে আনুষাঙ্গিক যাবতীয় নথিপত্র থাকলেও সম্পত্তি ভাগ-বাটোয়ারা সংক্রান্ত কোনো তথ্য ছিল না।

ফলে, বিবাহ বিচ্ছেদের এই সিদ্ধান্তের এই দম্পতি ও তাদের সন্তানদের ওপর অর্থনৈতিক কী প্রভাব পড়বে সে বিষয়টি এখনও স্পষ্ট হয়নি।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বিল গেটসের সম্পত্তির মোট পরিমাণ ১২৪ বিলিয়ন (১২ হাজার ৪০০ কোটি) ডলার। বর্তমানে বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি তিনি।

সোমবার সামাজিক যোগাযোগমাধ্য টুইটারে মেলিন্ডার সঙ্গে বিবাহবিচ্ছেদের কথা ঘোষণা করেন বিল গেটস। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বিল গেটস ও মেলিন্ডার সম্পর্কের শুরুটা ছিল পেশাভিত্তিক। ১৯৮৭ সালে প্রোডাক্ট ম্যানেজার হিসেবে মাইক্রোসফটে যোগ দিয়েছিলেন মেলিন্ডা।

এরপর প্রায় সাত বছর প্রেম করেছিলেন তারা; তারপর নেন বিয়ের সিদ্ধান্ত। ১৯৯৪ সালে বিয়ে করেন বিল-মেলিন্ডা।

জেনিফার (২৫), ররি (২২) এবং ফোবি (১৯) নামে তিনটি সন্তান রয়েছে এই দম্পতির। বিলের বর্তমান বয়স ৬৫, মেলিন্ডার ৫৬।

২০০০ সালে প্রতিষ্ঠিত সিয়াটল-ভিত্তিক অলাভজনক দাতব্য প্রতিষ্ঠান বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার ও ট্রাস্টি তারা। সর্বশেষ হালনাগাদ আর্থিক বিবরণী অনুযায়ী, ২০১৯ সাল শেষে ফাউন্ডেশনের মোট সম্পদের পরিমাণ ৪ হাজার ৩৩০ কোটি ডলার।

বিল ও মেলিন্ডার গড়ে তোলা এ দাতব্য প্রতিষ্ঠান বিশ্বজুড়ে সংক্রামক ব্যাধির বিরুদ্ধে লড়াই ও শিশুদের টিকাদানে উৎসাহিত করতে কাজ করছে। ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, বিল ও মেলিন্ডা মিলে ১৯৯৪ থেকে ২০১৮ সালের মধ্যে এই ফাউন্ডেশনে ৩ হাজার ৬০০ কোটি ডলারের বেশি দান করেছেন।

গেটস দম্পতির বিবাহ বিচ্ছেদের পর প্রতিষ্ঠান পরিচালনা বিষয়ে জানতে চাইলেও তাৎক্ষণিকভাবে ফাউন্ডেশনের কাছ থেকে কোনো জবাব মেলেনি বলে জানিয়েছে রয়টার্স।

পরে অবশ্য ফাউন্ডেশনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, বৈবাহিক সম্পর্কে ইতি টানলেও বিল-মেলিন্ডা ফাউন্ডেশনের কর্মকৌশল নির্ধারণ ও সার্বিক নেতৃত্বদানের ক্ষেত্রে তারা উভয়ই সক্রিয় থাকবেন।

Related posts

ফ্রান্সে প্রেসিডেন্ট হওয়ার দৌঁড়ে কারা এগিয়ে

News Desk

টুইটারের পরিচালনা পর্ষদ ভেঙে দিলেন ইলন মাস্ক

News Desk

হিজাব-বিরোধী বিক্ষোভে উত্তাল ইরান, নিহত বেড়ে ৫৭

News Desk

Leave a Comment