‘সম্পদ ও ক্ষমতালোভীদের’ প্রতি পোপের নিন্দা
আন্তর্জাতিক

‘সম্পদ ও ক্ষমতালোভীদের’ প্রতি পোপের নিন্দা

ছবি: সংগৃহীত

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও তার ভয়াবহতা কথা স্মরণ করিয়ে দিয়ে ‘ধন-সম্পদ ও ক্ষমতালোভী মানুষদের’ প্রতি নিন্দা জানিয়েছেন বিশ্বের ক্যাথলিক সম্প্রদায়ের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

শনিবার (২৪ ডিসেম্বর) স্থানীয় সময় সন্ধ্যায় ভ্যাটিকান সিটির সেন্ট পিটার্স ব্যাসিলিকায় উপাসকদের উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় পোপ ফ্রান্সিস এসব কথা বলেন। খবর বিবিসির।

তিনি বলেছেন, আমরা কতো যুদ্ধা সংঘাত দেখেছি, যার প্রাধান করেণ ছিলো ধন-সম্পদ বা ক্ষমতার লোভ। মানুষের সম্পদ ও ক্ষমতার ক্ষুধা তার পরিবার এবং প্রতিবেশীকেও গ্রাস করে। কিন্তু এসবে সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে অসহায় ও দূর্বলরা।

এর আগে, গত অক্টোবরে ইউক্রেনে ‘সহিংসতা ও মৃত্যুর চক্র’ বন্ধ করতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে সরাসরি আবেদন করেন পোপ ফ্রান্সিস। এমনকি ইউক্রেন যুদ্ধের কারণে তিনি ‘রক্ত ও অশ্রুর নদীতে’ আচ্ছন্ন বলেও মন্তব্য করেছিলেন পোপ।

রোমান ক্যাথলিকদের এই নেতা বলেন, ‘সাম্প্রতিক দিনগুলোতে যে গুরুতর পরিস্থিতির সৃষ্টি হয়েছে সেটি নিয়ে আমি গভীরভাবে দুঃখিত। এটি এমন পর্যায় পর্যন্ত পারমাণবিক (পরিস্থিতি তৈরির) ঝুঁকি বৃদ্ধি করে, যে তাতে শঙ্কা হয় তা বিশ্ব জুড়ে অনিয়ন্ত্রণযোগ্য ও বিপর্যয়কর পরিণতি ডেকে আনতে পারে। ’

এসএম

Source link

Related posts

১২৫ দিন পর ভারতে ৩০ হাজারের ঘরে দৈনিক সংক্রমণ

News Desk

ব্রাজিলে গোলাগুলিতে হতাহত ১৪

News Desk

আফগান বিশ্ববিদ্যালয়ে ছাত্রী নিষিদ্ধ, ছাত্রদের পরীক্ষা বর্জন

News Desk

Leave a Comment