সৌদি সফরে যাচ্ছেন শি জিনপিং
আন্তর্জাতিক

সৌদি সফরে যাচ্ছেন শি জিনপিং

শি জিনপিং

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সৌদি আরব সফরে যেতে পারেন। সৌদি টেলিভিশনে এক সাক্ষাৎকারে দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান এ তথ্য নিশ্চিত করেন। দেশটির এই মুখপাত্র জানিয়েছেন, তৃতীয় মেয়াদে ক্ষমতায় থাকা নিশ্চিত হওয়ার কিছুদিনের মধ্যে রিয়াদ সফরে যাচ্ছেন জিনপিং।

ওপেক প্লাসের তেল উৎপাদন কমানো নিয়ে দীর্ঘদিনের মিত্র যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কে টানাপোড়েন দেখা দিয়েছে সৌদি আরবের। ওয়াশিংটনের অনুরোধ উপেক্ষা করে এ সিদ্ধান্ত নিয়েছে সৌদি নেতৃত্বাধীন জোটটি। এমন সময় চীনের প্রেসিডেন্টের সম্ভাব্য সৌদি আরব সফরের কথা সামনে এলো। খবর এএফপির।

বেইজিংয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পর দুই দেশের ‘ঐতিহাসিক ও দৃঢ়’ দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে উচ্ছ্বসিত প্রশংসা করেছেন প্রিন্স ফয়সাল। তিনি বলেন, আমাদের আজকের বৈঠক একটি গুরুত্বপূর্ণ সময়ে অনুষ্ঠিত হয়েছে। এ বৈঠকের পর চীনের প্রেসিডেন্ট সৌদি আরব সফরে আসতে পারেন। চীন ও আরব দেশগুলোর সম্মেলনে আলোচনার বিষয়বস্তু চূড়ান্ত করছে সৌদি আরব।

গত সপ্তাহে চীনের ক্ষমতাসীন দলের নেতৃত্ব আরেক মেয়াদে নিশ্চিত করেছেন শি জিনপিং। করোনাভাইরাস মহামারি শুরুর পর গত সেপ্টেম্বরে শুধু কাজাখস্তান ও উজবেকিস্তান সফর করেছেন তিনি।

Source link

Related posts

জন্মের দু’মাসের মধ্যে অপহৃত দু’বার

News Desk

করোনার ভয়ঙ্কর তাণ্ডবে ভারতে প্রাণ হারিয়েছেন ১,৩৯৪ চিকিৎসক

News Desk

ভারতে শিশুদের ওপর রেমডেসিভির প্রয়োগ না করার নির্দেশ

News Desk

Leave a Comment