এফবিআই বলেছে, ট্রাম্পের হত্যার চেষ্টা একজন ‘একাকী’ ছিল, কারণ বিশেষজ্ঞরা আমেরিকা জুড়ে অন্যদের মধ্যে কথোপকথনের লক্ষণগুলি ভাগ করে নিয়েছে
স্বাস্থ্য

এফবিআই বলেছে, ট্রাম্পের হত্যার চেষ্টা একজন ‘একাকী’ ছিল, কারণ বিশেষজ্ঞরা আমেরিকা জুড়ে অন্যদের মধ্যে কথোপকথনের লক্ষণগুলি ভাগ করে নিয়েছে

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন।

13 জুলাই থমাস ম্যাথিউ ক্রুকস প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে হত্যা করার চেষ্টা করার পর থেকে, তার সামাজিক আচরণ এবং সম্ভাব্য মানসিক অবস্থার একটি চিত্র ফুটে উঠেছে।

বেথেল পার্ক, পেনসিলভানিয়ার কিছু বাসিন্দা – ছোট পিটসবার্গ শহরতলির যেখানে ক্রুকস তার বাবা-মায়ের সাথে থাকতেন – স্থানীয় নিউজ আউটলেটগুলির সাথে কথা বলার সময় 20 বছর বয়সী শ্যুটারকে “একাকী” হিসাবে বর্ণনা করেছেন।

ক্রুকসের ফোনের একটি মূল্যায়ন থেকে জানা গেছে যে তিনি আগে বিষণ্নতাজনিত ব্যাধির লক্ষণগুলির জন্য অনুসন্ধান করেছিলেন, রিপোর্ট অনুসারে।

ট্রাম্প হত্যার প্রচেষ্টা মানসিক স্বাস্থ্যের উপর ব্যাপক প্রভাব ফেলতে পারে, বিশেষজ্ঞরা বলেছেন: ‘ভিকারিয়াস ট্রমা’

সোমবার সাংবাদিকদের সাথে একটি প্রেস কনফারেন্স কল চলাকালীন, কেভিন রোজাক, এফবিআই-এর পিটসবার্গ ফিল্ড অফিসের দায়িত্বে থাকা বিশেষ এজেন্ট, ক্রুকসকে “একাকী, যতদূর তার সহযোগীতা বা তার মানসিক অবস্থার সাথে সম্পর্কিত অন্য কোনও ক্রিয়াকলাপ” হিসাবে বর্ণনা করেছেন।

“তার প্রাথমিক সামাজিক বৃত্তটি তার নিকটবর্তী পরিবারের মধ্যে সীমাবদ্ধ বলে মনে হচ্ছে, কারণ আমরা বিশ্বাস করি যে তার সারাজীবনে তার খুব কম বন্ধু এবং পরিচিত ছিল,” রোজাক বলেছিলেন।

থমাস ম্যাথিউ ক্রুকসকে পেনসিলভানিয়ার বাটলারে 14 জুলাই, 2024-এ প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে হত্যার চেষ্টার পর বাটলার ফেয়ারগ্রাউন্ডের সামনে চিত্রিত করা হয়েছে। (বেথেল পার্ক স্কুল জেলা; গেটি ইমেজ)

জেসন কোহলার, যিনি ক্রুকসের মতো একই উচ্চ বিদ্যালয়ে পড়াশোনা করেছিলেন, ফক্স নিউজের কাছে শ্যুটারকে একজন “বহিষ্কৃত” হিসাবে বর্ণনা করেছিলেন যিনি সর্বদা একা ছিলেন এবং “প্রতিদিন ধমক দিয়েছিলেন।”

কোহলার সাংবাদিকদের বলেছিলেন যে ক্রুকস দুপুরের খাবারের সময় একা বসেছিলেন এবং তার পোশাকের জন্য তাকে উপহাস করা হয়েছিল, যার মধ্যে প্রায়শই “শিকারের পোশাক” অন্তর্ভুক্ত ছিল।

বুলেট তার মস্তিষ্কের কাছাকাছি থাকার কারণে ট্রাম্পের বেঁচে থাকা ছিল ‘অলৌকিক’, ডাক্তার বলেছেন

পিছনে তাকিয়ে, কিছু সহপাঠী বলেছিল, এমন সতর্কতা সংকেত ছিল যে ক্রুকসের এমন সহিংস আক্রমণের পরিকল্পনা করার ক্ষমতা থাকতে পারে যার ফলে একজন মারা যায়, দুইজন গুরুতর আহত হয় এবং মার্কিন যুক্তরাষ্ট্রের একজন প্রাক্তন রাষ্ট্রপতিকে আহত করে।

গুপ্তহত্যা থেকে বেঁচে গেছেন ট্রাম্প

রিপাবলিকান রাষ্ট্রপতি প্রার্থী এবং প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প পেনসিলভানিয়ার বাটলারে 13 জুলাই, 2024-এ একটি সমাবেশের সময় স্টেজ থেকে ছুটে যান। (আন্না মানিমেকার/গেটি ইমেজ)

ফক্স নিউজ ডিজিটালের সাথে পূর্ববর্তী সাক্ষাত্কারে ক্রুকসের আরেক প্রাক্তন সহপাঠী ভিনসেন্ট তাওরমিনা বলেছেন, “লক্ষণগুলি সেখানে ছিল, এবং কাউকে অবশ্যই জানা উচিত ছিল।”

কখন একাকী বিপজ্জনক?

ম্যানহাটন-ভিত্তিক সাইকোথেরাপিস্ট এবং লেখক জোনাথন আলপার্ট উল্লেখ করেছেন যে অনেক একাকী “একদম নিরীহ”।

তিনি সোমবার ফক্স নিউজ ডিজিটালকে ইমেলের মাধ্যমে বলেছেন, “নিজেই একাকী হওয়া মোটেও বিপজ্জনক বৈশিষ্ট্য নয়।” “সমাজ থেকে প্রত্যাহার এবং চরম বিচ্ছিন্নতা হতাশার ইঙ্গিত হতে পারে, এবং এটিই।”

কিছু ক্ষেত্রে, তবে, যারা একাকী বলে পরিচিত তারা “বেশ বিরক্ত” হতে পারে, অ্যালপার্ট উল্লেখ করেছেন।

কিশোর একাকী

একজন মনোবিজ্ঞানী বলেছেন, “নিঃসঙ্গ হওয়া মোটেও বিপজ্জনক বৈশিষ্ট্য নয়।” “সমাজ থেকে প্রত্যাহার এবং চরম বিচ্ছিন্নতা বিষণ্নতার ইঙ্গিত হতে পারে।” (আইস্টক)

“যেকোন চরম আচরণ বা মেজাজে অনিয়মিত পরিবর্তন মানসিক অস্থিরতার ইঙ্গিত দেয় এবং এটিকে হালকাভাবে নেওয়া উচিত নয়, বিশেষ করে যদি ব্যক্তির অন্যদের বা সমাজের প্রতি নির্দেশিত শত্রুতার ইতিহাস থাকে,” বিশেষজ্ঞ বলেছেন।

“হিংসা, অস্ত্র বা মৃত্যুর সাথে মিশ্র আবেশে প্রবেশ করুন – এবং আপনার কাছে এমন একজন ব্যক্তি রয়েছে যার অন্যদের ক্ষতি করার সম্ভাবনা রয়েছে।”

“যেকোন চরম আচরণ বা মেজাজে অনিয়মিত পরিবর্তন মানসিক অস্থিরতার পরামর্শ দেয় এবং হালকাভাবে নেওয়া উচিত নয়।”

প্যারানয়েড বা বিভ্রান্তিকর চিন্তাভাবনা ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে, এই ব্যক্তিদের কাছ থেকে অ্যালপার্ট সতর্ক করে দিয়েছিলেন – “বিশেষত যদি তারা মনে করে যে তাদের একটি বিশেষ মিশন রয়েছে বা যদি তারা মনে করে অন্যরা তাদের পেতে এসেছে।”

হাত ধরে

একজন মানসিক স্বাস্থ্য পেশাদার বলেছেন, “প্রত্যেকেরই মনে করা উচিত যে তারা নিজের থেকে বড় কিছুর অন্তর্গত এবং তাদের কাছে এমন লোক রয়েছে যারা তাদের জন্য যত্নশীল।” (আইস্টক)

ক্যালিফোর্নিয়ার পেপারডাইন ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক এবং IRB চেয়ার ড. জুডি হো, একমত যে একা থাকতে পছন্দ করা প্রায়শই শুধুমাত্র একটি ব্যক্তিত্বের বৈশিষ্ট্য, এবং সবসময় সম্ভাব্য বিপদের লক্ষণ নয়।

“কখনও কখনও লোকেরা রিচার্জ করার জন্য কিছু একা সময় কাটাতে পছন্দ করে, কারণ সারাক্ষণ মানুষের সাথে থাকা তাদের জন্য ক্লান্তিকর হয়,” তিনি বলেছিলেন।

ট্রাম্প শ্যুটিং: ‘ঈশ্বরের সুরক্ষার হাত তার উপর ছিল,’ রেভ বলেছেন৷ ফ্রাঙ্কলিন গ্রাহাম, অন্যরা

“এটি ঐতিহ্যবাহী ‘অন্তর্মুখী’ শৈলী, যেখানে তারা অল্প মাত্রায় মানুষের সাথে থাকতে পছন্দ করে এবং যখন তাদের একাকী সময় থাকে তখন তারা আরও স্বাচ্ছন্দ্য বোধ করে।”

কিছু লোক হতাশার কারণেও বিচ্ছিন্ন হওয়ার প্রবণতা রাখে, তিনি উল্লেখ করেছেন, যা প্রায়শই খারাপ মেজাজের লক্ষণগুলির সাথে আসে, তারা সাধারণত উপভোগ করা ক্রিয়াকলাপের প্রতি আগ্রহ হারিয়ে ফেলে, বিরক্তি, কম আত্মসম্মান বা মূল্যহীনতার অনুভূতি, ঘুম এবং ক্ষুধা পরিবর্তন, অভিযোগ ক্লান্তি, এবং/অথবা এমনকি আত্মঘাতী ধারণা বা আত্ম-ক্ষতির প্রচেষ্টা।

ইয়ারবুকের ছবিতে ট্রাম্প শুটার স্নাতক

থমাস ম্যাথিউ ক্রুকস, প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড জে. ট্রাম্পের আততায়ী, 2022 সালে বেথেল পার্ক হাই স্কুল থেকে স্নাতক হন৷ (ফক্স নিউজ ডিজিটাল দ্বারা প্রাপ্ত)

“একটি আরও বিপজ্জনক ‘একাকী’ মানসিকতার কিছু নির্দিষ্ট উপাদান জড়িত থাকবে, যেমন এমন আচরণ করা যে তারা একটি বড় গোপনীয়তা পোষণ করছে, প্রকাশ করছে যে তারা ভোটাধিকারহীন বা হারিয়ে গেছে, অথবা লোকেদের তাদের ‘ভুল’ করার দৃঢ় অনুভূতি রয়েছে এবং লোকেদের অর্থ প্রদান করা উচিত এমন ইচ্ছা প্রকাশ করা। এই ধরনের খারাপ কাজের জন্য,” হো বলেন।

বিষণ্ণতা এবং উদ্বেগ তরুণ প্রাপ্তবয়স্কদের কিশোর-কিশোরীদের তুলনায় দ্বিগুণ প্রভাবিত করতে পারে, হার্ভার্ড সমীক্ষায় দেখা গেছে

হো-এর মতে, অন্যান্য টেলটেল লক্ষণগুলির মধ্যে একটি নির্দিষ্ট উদ্দেশ্য বা ড্রাইভের অভাব, ক্ষমতার আকাঙ্ক্ষা কিন্তু তাদের অভাব অনুভব করা এবং ষড়যন্ত্রের তত্ত্বগুলি অধ্যয়ন করা বা শখের মধ্যে কাটানো যা তাদের জন্য বিপদ বা ঝুঁকির অনুভূতি রয়েছে তা অন্তর্ভুক্ত করতে পারে।

জুডি গামান, টেক্সাসের এক্সিকিউটিভ মেডিসিনের সিইও এবং একজন স্বাস্থ্যকর জীবন বিশেষজ্ঞ, এই পার্থক্যটি পুনর্ব্যক্ত করেছেন।

“সবাই সময়ে সময়ে ব্লুজ পায়, এবং মানসিক আঘাত বা হরমোনের ওঠানামার মতো অনেক কিছুর সাথে বিষণ্নতা যুক্ত হতে পারে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

মানসিক সাস্থ্য

“একাকী ধরনের ব্যক্তিত্ব অসামাজিক, প্রায়শই বিশ্ব বা একটি নির্দিষ্ট গোষ্ঠীর প্রতি রাগান্বিত হয় এবং একটি শিশু হিসাবে উত্পীড়িত বা নির্যাতিত হওয়ার ইতিহাস থাকতে পারে,” একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

“ক্ষণস্থায়ী মেজাজের পরিবর্তনগুলি ব্যক্তিত্বের ব্যাধিগুলির চেয়ে অনেক আলাদা যা আমরা প্রায়শই ‘একাকী’ বলে অভিহিত করি।”

“একাকী টাইপের ব্যক্তিত্ব অসামাজিক, প্রায়শই বিশ্ব বা একটি নির্দিষ্ট গোষ্ঠীর প্রতি রাগান্বিত হয় এবং একটি শিশু হিসাবে উত্পীড়িত বা নির্যাতিত হওয়ার ইতিহাস থাকতে পারে।”

অন্যদের মধ্যে ‘একাকী’ আচরণ পরিচালনা করার জন্য 5 টি টিপস

যদি আপনি সন্দেহ করেন যে আপনার পরিচিত কেউ একজন একাকী এবং উপরে শেয়ার করা সতর্কতা চিহ্নগুলি প্রদর্শন করে, তাহলে ক্রমবর্ধমান এড়াতে সাহায্য করার জন্য আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন।

1. সাবধানে পরিস্থিতি মূল্যায়ন

“সুনির্দিষ্ট আচরণ এবং নিদর্শনগুলি নোট করুন যা আপনাকে বিশ্বাস করতে পরিচালিত করে যে সে বা সে একটি হুমকি সৃষ্টি করে,” অ্যালপার্ট পরামর্শ দেন।

এই মূল্যায়নের অংশ হিসাবে, অনুমানের উপর কাজ করা এড়ানো গুরুত্বপূর্ণ, তিনি যোগ করেছেন।

কিশোর একাকী বিভক্ত

“মানসিক অসুস্থতার বিরুদ্ধে কলঙ্ক এখনও সত্যই প্রচলিত, তাই কখনও কখনও তাদের দুর্বলতা ভাগ করে নেওয়ার জন্য তাদের বিচার করা হয় না জেনে তাদের কাছে সবকিছু বোঝায়,” একজন বিশেষজ্ঞ বলেছেন। (বেথেল পার্ক স্কুল জেলা; iStock)

“সবকিছুই প্রায়শই, লোকেরা দ্রুত সিদ্ধান্তে পৌঁছায়, ভুলভাবে, যে কেউ কেবল তাদের চেহারার উপর ভিত্তি করে নির্দিষ্ট আচরণের প্রবণতা রয়েছে – উদাহরণস্বরূপ, কালো পোশাক পরা প্রত্যেকেই সম্ভাব্য স্কুল শুটার নয়,” আলপার্ট বলেছেন।

2. বিচার ছাড়াই বসুন

হো-এর মতে শুরু করার সর্বোত্তম উপায় হল সেই আচরণগুলির অর্থ কী হতে পারে তা ব্যাখ্যা না করে কিছু সম্পর্কিত আচরণের পর্যবেক্ষণ শেয়ার করা।

“ব্যক্ত করুন যে আপনি ব্যক্তি সম্পর্কে উদ্বিগ্ন এবং কি ঘটছে তা জিজ্ঞাসা করুন, এবং নীরবতার অনুমতি দিন যাতে তারা স্থানটি পূরণ করতে পারে এবং তাদের চিন্তাভাবনা ভাগ করতে পারে,” তিনি পরামর্শ দেন।

3. অফার সাহায্য

“একবার তারা ভাগ করে নিলে, আপনার কী করা উচিত বা আপনি কী চান তা অনুমান করার পরিবর্তে আপনি সাহায্য করার জন্য কী করতে পারেন তা জিজ্ঞাসা করুন, কারণ এটি তারা আসলে যা চায় তার চেয়ে আলাদা হতে পারে,” হো সুপারিশ করেছিলেন।

একজন মানসিক স্বাস্থ্য পেশাদার বা অন্য বিশ্বস্ত ব্যক্তিদের সাথে কথা বলার জন্য ব্যক্তিটির সাথে যেতে স্বেচ্ছাসেবী বিবেচনা করুন যদি তারা এটির জন্য উন্মুক্ত থাকে, ডাক্তার পরামর্শ দিয়েছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“মানসিক অসুস্থতার বিরুদ্ধে কলঙ্ক এখনও সত্যই প্রচলিত, তাই কখনও কখনও তাদের দুর্বলতা ভাগ করে নেওয়ার জন্য তাদের বিচার করা হয় না জেনে তাদের কাছে সবকিছু বোঝায়,” হো যোগ করেছেন।

4. কখন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে হবে তা জানুন

আপনি যদি সত্যিই সন্দেহ করেন যে কেউ অন্যদের জন্য বিপদ ডেকে আনে, তবে সেই ব্যক্তির সাথে সরাসরি সংঘর্ষ এড়াতে ভাল, অ্যালপার্ট বলেন।

কিশোর একাকী সিলুয়েট

যদি আপনি সন্দেহ করেন যে আপনার পরিচিত কেউ একজন একাকী এবং উপরে শেয়ার করা সতর্কতা চিহ্নগুলি প্রদর্শন করে, তবে বিশেষজ্ঞরা বলছেন, ক্রমবর্ধমান এড়াতে সাহায্য করার জন্য আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন। (আইস্টক)

“আপনি তাদের বন্ধ করতে চান না,” বিশেষজ্ঞ সতর্ক করে দিয়েছিলেন। “পরিবর্তে, আপনার উদ্বেগের সাথে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন।”

শিক্ষক, পিতামাতা এবং স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সকলেরই মানসিক স্বাস্থ্য সতর্কতা লক্ষণগুলিতে অতিরিক্ত মনোযোগ দেওয়া উচিত, গামান যোগ করেছেন।

5. কিছু দেখুন, কিছু বলুন

“আমরা প্রায়শই কারও গোপনীয়তা হস্তক্ষেপ করতে বা লঙ্ঘন করতে চাই না, তবে আপনি যখন কোনও বিষয়ে কিছু দেখেন – সরাসরি ব্যক্তি এবং/অথবা আইন প্রয়োগকারীর কাছে – আপনি সম্ভবত তাদের এবং অন্যদের জীবন বাঁচাতে পারেন” হো বলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“যিনি কষ্ট পাচ্ছেন তাকে সাহায্য করার জন্য আপনি যা করতে পারেন তা অবমূল্যায়ন করবেন না। শুধুমাত্র একটি সাহায্যকারী কান ধার দেওয়া তাদের জন্য প্রায়ই পিছনে সরে যাওয়া এবং বড় ছবি দেখতে এবং আশার কারণ খুঁজে পেতে এবং চালিয়ে যাওয়ার জন্য যথেষ্ট।”

“যখন আপনি কিছু দেখেন তখন কিছু বলার দ্বারা … আপনি সম্ভবত তাদের এবং অন্যদের জীবন বাঁচাতে পারেন।”

যদি ক্রুকসের বিচ্ছিন্নতা তার 13 জুলাই হত্যার চেষ্টা করার সিদ্ধান্তের একটি কারণ হয়ে থাকে, যা মানসিক স্বাস্থ্যের জন্য সামাজিক সমর্থনের গুরুত্বকে তুলে ধরে, বিশেষজ্ঞরা সম্মত হন।

“সকল মানুষের কাছে সম্প্রদায় গুরুত্বপূর্ণ,” হো ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health

“প্রত্যেকেরই অনুভব করা দরকার যে তারা নিজের থেকে বড় কিছুর অন্তর্গত, এবং তাদের এমন লোক রয়েছে যারা তাদের যত্ন নেয়,” তিনি বলেছিলেন।

“এমনকি যদি এটি শুধুমাত্র বন্ধুদের একটি খুব ছোট দল হয়, তবে প্রতিটি মানুষের জন্য এটি অনুভব করা গুরুত্বপূর্ণ যে তাদের কিছু বিশ্বস্ত ব্যক্তি রয়েছে যাদের উপর তারা নির্ভর করতে পারে।”

অড্রে কনক্লিন এবং ক্রিস্টিনা কুল্টার, উভয়ই ফক্স নিউজ ডিজিটালের প্রতিবেদনে অবদান রেখেছেন।

Source link

Related posts

বিষণ্নতা এবং উদ্বেগ তরুণ প্রাপ্তবয়স্কদের কিশোর-কিশোরীদের তুলনায় দ্বিগুণ প্রভাবিত করতে পারে, হার্ভার্ড জরিপ দেখায়

News Desk

নতুন পাইলট প্রকল্পের মাধ্যমে, মেডিকেল মারিজুয়ানা প্রবীণ নাগরিকদের কাছে আরও সহজলভ্য হতে পারে

News Desk

তার শিশুর এয়ার-অ্যাম্বুলেন্স যাত্রা কি চিকিৎসাগতভাবে প্রয়োজনীয় ছিল না?

News Desk

Leave a Comment