ওজেম্পিক ডায়াবেটিস রোগীদের ধূমপান ছেড়ে দিতে সাহায্য করতে পারে, গবেষণায় দেখা গেছে
স্বাস্থ্য

ওজেম্পিক ডায়াবেটিস রোগীদের ধূমপান ছেড়ে দিতে সাহায্য করতে পারে, গবেষণায় দেখা গেছে

ওজেম্পিক বাতের ব্যথা নিরাময় করতে সাহায্য করে: রিপোর্ট

ফক্স নিউজের চিকিৎসা অবদানকারী ডাঃ মার্ক সিগেল ‘ফক্স অ্যান্ড ফ্রেন্ডস’-এ যোগ দিয়েছেন বাতের ব্যথা নিরাময়ের জন্য ওজেম্পিক ব্যবহার করা নিয়ে আলোচনা করতে এবং কেন কিছু ডাক্তার সতর্ক করছেন কিছু ওষুধ তাপ সংবেদনশীলতাকে প্রভাবিত করতে পারে।

একটি নতুন গবেষণায় দেখা গেছে যে ওজেম্পিক গ্রহণকারী টাইপ 2 ডায়াবেটিসে আক্রান্ত ধূমপায়ীদের অন্যান্য ডায়াবেটিসের ওষুধ ব্যবহারকারীদের তুলনায় কম তামাক-সম্পর্কিত চিকিত্সার মুখোমুখি হয়েছিল।গবেষণা, প্রায় 229,000 রোগীর ইলেকট্রনিক স্বাস্থ্য রেকর্ডের উপর ভিত্তি করে, ওজেম্পিক এবং তামাক ব্যবহার হ্রাসের মধ্যে একটি সম্ভাব্য সংযোগের পরামর্শ দেয়।প্রতিবেদনে ইঙ্গিত দেওয়া হয়েছে যে ওজেম্পিকের সক্রিয় উপাদান সেমাগ্লুটাইড নিকোটিনের পুরষ্কার প্রভাবকে প্রভাবিত করে ধূমপানের ইচ্ছা কমাতে পারে।

সোমবার প্রকাশিত বৈদ্যুতিন স্বাস্থ্য রেকর্ডের একটি সমীক্ষা অনুসারে, টাইপ 2 ডায়াবেটিসে আক্রান্ত ধূমপায়ীদের নভো নরডিস্কের ওজেম্পিক গ্রহণকারীরা কম তামাক-সম্পর্কিত চিকিত্সার মুখোমুখি হয়েছিল এবং অন্যান্য ডায়াবেটিসের ওষুধ গ্রহণকারীদের তুলনায় তাদের ধূমপান ত্যাগ করতে সাহায্য করার জন্য কম হস্তক্ষেপ ছিল।

চিকিৎসা শুরু করার পরের বছরে, ওজেম্পিক ব্যবহারকারীদের তামাক ব্যবহারের ব্যাধির পূর্বে নির্ণয় করা হয়েছে তাদের ডায়াবেটিসের অন্যান্য ওষুধ গ্রহণকারীদের তুলনায় স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে তামাক ব্যবহার নিয়ে আলোচনা করার সম্ভাবনা 32% কম ছিল। একই শ্রেণীর ওষুধ গ্রহণকারীদের তুলনায় এটি সত্য ছিল, যারা GLP-1 রিসেপ্টর অ্যাগোনিস্ট নামে পরিচিত, গবেষকরা অ্যানালস অফ ইন্টারনাল মেডিসিন-এ রিপোর্ট করেছেন।

তারা ধূমপান বন্ধ করার ওষুধের জন্য প্রেসক্রিপশন পাওয়ার সম্ভাবনা 68% পর্যন্ত কম এবং ধূমপান বন্ধ করার পরামর্শ পাওয়ার সম্ভাবনা 21% পর্যন্ত কম ছিল।

ডায়াবেটিস রোগীরা ওজেম্পিক ব্যবহার করে, ইনসুলিনের পরিবর্তে অন্যান্য চিকিৎসায় ক্যান্সারের ঝুঁকি কম, গবেষণায় দেখা গেছে

ওজেম্পিকের 6,000 প্রাপক সহ প্রায় 229,000 রোগীর উপর বৈদ্যুতিন স্বাস্থ্য রেকর্ডের তথ্য থেকে ফলাফলগুলি নেওয়া হয়েছিল।

নোভো নরডিস্ক দ্বারা তৈরি ওজেম্পিকের একটি বাক্স 8 মার্চ, 2024-এ একটি ফার্মেসিতে দেখা যায়। টাইপ 2 ডায়াবেটিস সহ ধূমপায়ীদের নভো নরডিস্কের ওজেম্পিক গ্রহণকারীরা কম তামাক-সম্পর্কিত চিকিত্সার মুখোমুখি হয়েছিল এবং অন্যান্য ডায়াবেটিস গ্রহণকারীদের তুলনায় ধূমপান ত্যাগ করতে সাহায্য করার জন্য কম হস্তক্ষেপ ছিল। , সোমবার প্রকাশিত ইলেকট্রনিক স্বাস্থ্য রেকর্ডের একটি সমীক্ষা অনুসারে। (রয়টার্স/হলি অ্যাডামস/ফাইল ফটো)

ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ দ্বারা স্পনসর করা এই গবেষণার ফলাফলগুলি ব্যাকআপ করার জন্য গবেষকরা ধূমপান বন্ধে ব্যবহারের জন্য ওষুধের সক্রিয় উপাদান, সেমাগ্লুটাইডের সম্ভাব্যতা মূল্যায়নের জন্য ক্লিনিকাল ট্রায়ালের আহ্বান জানিয়েছেন।

তারা উল্লেখ করেছে যে পূর্বের প্রতিবেদনগুলি সেমাগ্লুটাইড দিয়ে চিকিত্সা করা রোগীদের ধূমপানের ইচ্ছা হ্রাস করার পরামর্শ দিয়েছে, সম্ভবত মস্তিষ্কে আসক্তি নিকোটিনের পুরষ্কার প্রভাবগুলিকে হ্রাস করার সাথে সম্পর্কিত। নভোর জনপ্রিয় ওজন কমানোর ওষুধ ওয়েগোভিতে একই সক্রিয় উপাদান রয়েছে।

বর্তমান গবেষণায় এমন ডেটা অন্তর্ভুক্ত করা হয়নি যে দেখায় যে রোগীরা বিভিন্ন ওষুধ খাওয়া শুরু করার পরে তামাক ব্যবহার বন্ধ করেছেন বা হ্রাস করেছেন কিনা।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

যদিও তামাকজনিত ব্যাধি-সম্পর্কিত এনকাউন্টারে পরিলক্ষিত হ্রাস তামাকের ব্যবহার হ্রাস বা পুনরায় হওয়ার পরামর্শ দিতে পারে, এটি “অন্যান্য পরিস্থিতিও প্রতিফলিত করতে পারে, যেমন ধূমপান ত্যাগ করার জন্য সাহায্য চাওয়ার ইচ্ছা কমে যাওয়া,” গবেষকরা স্বীকার করেছেন।

গবেষণায় ডায়াবেটিসের ওষুধের শ্রেণীগুলির মধ্যে রয়েছে ইনসুলিন, মেটফর্মিন, ডিপিপি-৪ ইনহিবিটরস, এসজিএলটি-২ ইনহিবিটরস, সালফোনাইলুরিয়াস, থিয়াজোলিডিনেডিওনস এবং ওজেম্পিকের তুলনায় অন্যান্য জিএলপি-১।

Source link

Related posts

চ্যাটজিপিটি 25টি স্তন ক্যান্সার স্ক্রীনিং প্রশ্নের উত্তর দিয়েছে, কিন্তু এটি ‘বাস্তব বিশ্বের জন্য প্রস্তুত নয়’ – কেন তা এখানে

News Desk

‘স্লথ জ্বর’ মার্কিন যুক্তরাষ্ট্রে আক্রান্ত হওয়ার সাথে সাথে সতর্কতায় সিডিসি – কিউবা এবং দক্ষিণ আমেরিকা থেকে ভ্রমণকারীদের দ্বারা ছড়িয়ে পড়া একটি রোগ

News Desk

Ohio woman who lost all four limbs to flu complications speaks out to raise awareness

News Desk

Leave a Comment