‘ডুয়াল-অ্যাকশন’ ওজন-হ্রাসের বড়ি প্রাথমিক পরীক্ষায় তিন মাসে মানুষের শরীরের ওজনের 13% কমাতে সাহায্য করে
স্বাস্থ্য

‘ডুয়াল-অ্যাকশন’ ওজন-হ্রাসের বড়ি প্রাথমিক পরীক্ষায় তিন মাসে মানুষের শরীরের ওজনের 13% কমাতে সাহায্য করে

একটি পরীক্ষামূলক ওজন কমানোর বড়ি প্রতিশ্রুতিশীল ফলাফল দেখাচ্ছে, যা মানুষকে তিন মাসের মধ্যে তাদের শরীরের ওজনের 13% কমাতে সাহায্য করে।

এই সপ্তাহে মাদ্রিদে ইউরোপিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অফ ডায়াবেটিস (EASD) বার্ষিক সভায় নোভো নরডিস্ক – ওজেম্পিক এবং ওয়েগোভির পিছনে ডেনিশ ওষুধ প্রস্তুতকারক – প্রাথমিক ক্লিনিকাল ট্রায়ালের ফলাফলগুলি উপস্থাপন করেছে৷

অ্যামিক্রেটিন নামের ওষুধটি দুটি ক্ষুধার হরমোনের প্রতিলিপি তৈরি করে কাজ করে — অ্যামাইলিন, যা ক্ষুধা নিয়ন্ত্রণ করে এবং পূর্ণতার অনুভূতি তৈরি করে এবং গ্লুকাগন-সদৃশ পেপটাইড 1 (GLP-1), একই হরমোন যা ওজেম্পিক এবং ওয়েগোভিতে ক্ষুধা দমন করতে ব্যবহৃত হয় এবং ইনসুলিন নিঃসরণ বাড়ায়।

‘সিক্স-প্যাক সার্জারি’ পুরুষদের মধ্যে জনপ্রিয়তা পাচ্ছে, বলছেন প্লাস্টিক সার্জনরা

ফক্স নিউজ ডিজিটালকে পাঠানো এক বিবৃতিতে নভো নরডিস্কের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট এবং ডেভেলপমেন্টের প্রধান মার্টিন হোলস্ট ল্যাঞ্জ বলেছেন, “অ্যামাইক্রিটিন হল প্রথম চিকিত্সা যা অ্যামাইলিন এবং জিএলপি-1 দ্বারা উদ্দীপিত দুটি স্বতন্ত্র জৈবিক পথকে একটি একক অণুতে ব্যবহার করে।” .

একটি পরীক্ষামূলক ওজন-হ্রাসের বড়ি আশাব্যঞ্জক ফলাফল দেখাচ্ছে, যা মানুষকে তিন মাসের মধ্যে তাদের শরীরের ওজনের 13% কমাতে সাহায্য করে। (আইস্টক)

“আমরা EASD-তে ফেজ 1 অধ্যয়নের ফলাফল উপস্থাপন করতে পেরে গর্বিত, যা দেখায় যে 12 সপ্তাহের চিকিত্সার পরে অ্যামাইক্রিটিনের সাথে শতকরা শরীরের ওজনের গড় পরিবর্তন -13.1% ছিল।”

ওজেম্পিক এবং ওয়েগোভি যখন ইনজেকশনের মাধ্যমে দেওয়া হয়, তখন অ্যামাইক্রিটিন 50-মিলিগ্রাম ওরাল পিল হিসাবে দেওয়া হয়।

ক্লিনিকাল ট্রায়ালে অংশগ্রহণকারীদের অন্তর্ভুক্ত যারা স্থূল বা অতিরিক্ত ওজনের কিন্তু ডায়াবেটিস ছিল না। নোভো নরডিস্কের মতে, যারা 12 সপ্তাহ ধরে অ্যামাইক্রিটিন গ্রহণ করেছেন তাদের ওজন প্লাসিবোর তুলনায় বেশি কমেছে – এবং উচ্চ মাত্রায় ওজন কমানো হয়েছে।

সিনিয়রদের জন্য ওজেম্পিক পুশ? কিছু ডাক্তার বলেছেন যে 65 বছর বা তার বেশি বয়সী আরও লোকেদের এটিতে থাকা উচিত

দিনে একবার বড়ি গ্রহণ করলে প্রায় 10% ওজন হ্রাস পায় এবং যারা ডোজ দ্বিগুণ করে তাদের 13% কমে যায়।

গবেষকরা হাইলাইট করা আরেকটি সুবিধা হল যে অ্যামাইক্রিটিন গ্রহণকারীরা “ওজন হ্রাস মালভূমিতে” আঘাত করেনি বলে মনে হয়, যতক্ষণ তারা এটি গ্রহণ করে ততক্ষণ পাউন্ড কমতে থাকে।

নভো নরডিস্ক

নভো নরডিস্ক – ওজেম্পিক এবং ওয়েগোভির পিছনে ডেনিশ ওষুধ প্রস্তুতকারী – এই সপ্তাহে মাদ্রিদে ইউরোপীয় অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অফ ডায়াবেটিস বার্ষিক সভায় ফলাফলগুলি উপস্থাপন করেছে৷ (আইস্টক)

নভো নরডিস্কের একজন সিনিয়র ক্লিনিকাল ফার্মাকোলজি বিশেষজ্ঞ অ্যাগনেস গ্যাসোইরেক গবেষণার ফলাফলে লিখেছেন, “ওজন কমানোর মালভূমির অভাব বর্ধিত চিকিত্সার মাধ্যমে আরও ওজন হ্রাস অর্জনের সম্ভাবনাকে নির্দেশ করে।”

‘দ্বৈত প্রভাব’

ডাঃ ক্রিস্টিন রেন-ফিল্ডিং, এনওয়াইইউ ল্যাঙ্গোন ওয়েট ম্যানেজমেন্ট প্রোগ্রামের ব্যারিয়াট্রিক সার্জারির পরিচালক এবং প্রধান, ওষুধের কার্যকারিতা সম্পর্কে মন্তব্য করেছেন।

স্থূলতা মানুষের কোভিড ধরার সম্ভাবনা বেশি করে, অধ্যয়ন পরামর্শ দেয়: ‘অনিন্দ্য সম্পর্ক’

“জিএলপি-1-ভিত্তিক চিকিত্সা, ওজেম্পিকের মতো, ইতিমধ্যেই রোগীদের দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করতে এবং ক্ষুধা কমাতে সাহায্য করে ওজন কমানোর প্রভাবশালী ফলাফল দেখিয়েছে,” এই গবেষণায় জড়িত না থাকা ডাক্তার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“অ্যামিলিন যোগ করা, আরেকটি হরমোন যা ইনসুলিন এবং ক্ষুধার সংকেত নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, এই প্রভাবকে প্রসারিত করে।”

অ্যামিলিন যোগ করা, একটি হরমোন যা ইনসুলিন এবং ক্ষুধার সংকেত নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, ওজেম্পিকের মতো GLP-1 ওষুধের প্রভাবকে বাড়িয়ে তোলে, একজন ডাক্তার বলেছেন।

অ্যামিলিন যোগ করা, একটি হরমোন যা ইনসুলিন এবং ক্ষুধার সংকেত নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, ওজেম্পিকের মতো GLP-1 ওষুধের প্রভাবকে বাড়িয়ে তোলে, একজন ডাক্তার বলেছেন। (রয়টার্স)

রেন-ফিল্ডিং-এর মতে, এই “দ্বৈত ক্রিয়া” লালসা এবং ক্যালোরি গ্রহণের জন্য একটি আরও শক্তিশালী হাতিয়ার তৈরি করে।

“এটি বিশেষভাবে আকর্ষণীয় কারণ এটি একাধিক শারীরবৃত্তীয় পথের মাধ্যমে ওজন ব্যবস্থাপনাকে সম্বোধন করে, এটিকে আরও ব্যাপক এবং সম্ভাব্যভাবে প্রচলিত চিকিত্সার তুলনায় আরও কার্যকর করে তোলে যা সাধারণত একটি একক প্রক্রিয়ায় ফোকাস করে,” তিনি যোগ করেন।

সম্ভাব্য ঝুঁকি বা পার্শ্বপ্রতিক্রিয়া

নভো নরডিস্কের মতে, অ্যামিক্রেটিনের সবচেয়ে বেশি রিপোর্ট করা পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা যেমন বমি বমি ভাব এবং বমি, আরও বেশি মাত্রায়।

“এই প্রতিকূল প্রভাবগুলি GLP-1 রিসেপ্টর অ্যাগোনিস্টের সাথে অস্বাভাবিক নয়, যা গ্যাস্ট্রিক গতিশীলতাকে প্রভাবিত করতে পরিচিত,” রেন-ফিল্ডিং উল্লেখ করেছেন।

“এটি একাধিক শারীরবৃত্তীয় পথের মাধ্যমে ওজন ব্যবস্থাপনাকে সম্বোধন করে।”

এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা গুরুত্বপূর্ণ, তিনি পরামর্শ দেন, কারণ স্থূলতার রোগীদের মধ্যে জিআই সমস্যাগুলি সাধারণ।

রেন-ফিল্ডিং যোগ করেছেন, “যদিও প্রাথমিক ওজন কমানোর ফলাফলগুলি সত্যিই উত্সাহজনক, তবে থেরাপিউটিক সুবিধাগুলি ধারাবাহিকভাবে সম্ভাব্য ঝুঁকিগুলিকে ছাড়িয়ে যায়, বিশেষ করে দীর্ঘমেয়াদী প্রশাসনের সাথে তা নিশ্চিত করার জন্য আরও অধ্যয়ন প্রয়োজন।”

‘একটি নিরাময় নয় – সব’

যদিও GLP-1 ভিত্তিক ওষুধ – এই নতুন পরীক্ষামূলক পিল সহ – আশাব্যঞ্জক ফলাফল দেখাতে পারে, রেন-ফিল্ডিং জোর দিয়েছিলেন যে তারা “স্থূলতার জন্য একটি নিরাময় নয়।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“স্থূলতা একটি দীর্ঘস্থায়ী, বহুমুখী রোগ যার জন্য একটি ব্যাপক, দীর্ঘমেয়াদী পদ্ধতির প্রয়োজন,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“ফার্মাকোলজিকাল চিকিত্সাগুলি অবস্থা পরিচালনার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে, তবে অন্যান্য হস্তক্ষেপের সাথে মিলিত হলে তারা প্রায়শই সবচেয়ে কার্যকর হয়।”

মোটা লোকের কোমর মাপছেন ডাক্তার

“স্থূলতা একটি দীর্ঘস্থায়ী, বহুমুখী রোগ যার জন্য একটি ব্যাপক, দীর্ঘমেয়াদী পদ্ধতির প্রয়োজন,” একজন ডাক্তার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (আইস্টক)

কিছু রোগী অস্ত্রোপচারের হস্তক্ষেপ থেকে উপকৃত হতে পারে, ডাক্তার বলেছেন, জীবনধারা পরিবর্তনের সাথে যেমন নিয়মিত ব্যায়াম, স্বাস্থ্যকর খাওয়া এবং অন্তর্নিহিত আচরণগত কারণগুলিকে মোকাবেলা করার জন্য মানসিক সহায়তা।

“এটি স্বীকার করা গুরুত্বপূর্ণ যে স্থূলতা শুধুমাত্র ওজন কমানোর জন্য নয় – এটি একটি জীবনব্যাপী অবস্থা যার জন্য চলমান ব্যবস্থাপনা প্রয়োজন, অনেকটা অন্যান্য দীর্ঘস্থায়ী রোগের মতো,” তিনি যোগ করেছেন।

পরবর্তী পদক্ষেপ

গবেষণার ফলাফলগুলি প্রাথমিক হিসাবে বিবেচিত হয়, কারণ সেগুলি এখনও পিয়ার-পর্যালোচিত মেডিকেল জার্নালে প্রকাশিত হয়নি।

নভো নরডিস্কের মতে, গবেষকরা আগামী মাসগুলিতে অ্যামিক্রিটিনের উপর গবেষণা চালিয়ে যাবেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“নিরাপত্তা এবং সহনশীলতার প্রোফাইল এবং ওজন কমানোর মাত্রা অ্যামাইক্রিটিনের আরও বিকাশকে সমর্থন করে এবং আমরা 2025 সালে প্রত্যাশিত রিড-আউট সহ সাবকুটেনিয়াস অ্যামাইক্রিটিনের সাথে চলমান ফেজ 1 ট্রায়াল থেকে ডেটার জন্য অপেক্ষা করছি।”

“যদি আরও গবেষণা এই প্রাথমিক ফলাফলগুলিকে সমর্থন করে, আমি কল্পনা করতে পারি যে এটি স্থূলতার সাথে লড়াইকারীদের জন্য একটি কার্যকর বিকল্প হয়ে উঠছে।”

রেন-ফিল্ডিং বলেছেন যে নতুন ওষুধের এফডিএ অনুমোদন পাওয়ার “অবশ্যই সম্ভাবনা” রয়েছে, বিশেষ করে সাম্প্রতিক বছরগুলিতে GLP-1-ভিত্তিক ওষুধের কার্যকারিতা বিবেচনা করে – তবে নিশ্চিত করেছেন যে আরও অনেক পরীক্ষার প্রয়োজন।

“বর্তমান ক্লিনিকাল ট্রায়ালগুলি আশাব্যঞ্জক, তবে ওষুধের সুরক্ষা এবং সামগ্রিক সুবিধাগুলি মূল্যায়ন করার জন্য আমাদের আরও বড়, দীর্ঘমেয়াদী গবেষণার প্রয়োজন,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health

“যদি আরও গবেষণা এই প্রাথমিক ফলাফলগুলিকে সমর্থন করে, আমি কল্পনা করতে পারি যে এটি স্থূলতার সাথে লড়াইকারীদের জন্য একটি কার্যকর বিকল্প হয়ে উঠবে,” তিনি বলেছিলেন।

“যদিও আমি সতর্কভাবে আশাবাদী, আমরা ব্যাপক প্রাপ্যতা দেখার আগে এখনও একটি রাস্তা রয়েছে।”

মেলিসা রুডি হলেন সিনিয়র স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল টিমের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

হামের ঘটনা গত বছরের তুলনায় তিনগুণ বেড়েছে — আর ৫ মাস বাকি

News Desk

বিশ্ব কোভিডের সময় শৈশব ভ্যাকসিনগুলিতে বিশ্বাস হারিয়েছে, ইউনিসেফ রিপোর্ট করেছে

News Desk

এন্ডোমেট্রিয়াল ক্যান্সারের রোগীরা নতুন আশা দেখেন কারণ FDA ‘ট্রান্সফর্মিং’ ইমিউনোথেরাপি ড্রাগ অনুমোদন করেছে

News Desk

Leave a Comment