ব্রেট ফেভারের পারকিনসন রোগ নির্ণয়ের মধ্যে, স্নায়ু বিশেষজ্ঞ আলোচনা করেন যে কীভাবে আঘাত করা ঝুঁকিকে প্রভাবিত করে
স্বাস্থ্য

ব্রেট ফেভারের পারকিনসন রোগ নির্ণয়ের মধ্যে, স্নায়ু বিশেষজ্ঞ আলোচনা করেন যে কীভাবে আঘাত করা ঝুঁকিকে প্রভাবিত করে

ফুটবল কিংবদন্তি ব্রেট ফাভরে, 54, মঙ্গলবার ঘোষণা করেছিলেন যে তিনি পারকিনসন রোগে আক্রান্ত হয়েছেন।

এনএফএল হল অফ ফেমার ফেডারেল ওয়েলফেয়ার রিফর্মের উপর কংগ্রেসনাল শুনানিতে বক্তৃতা করার সময় এই রোগ নির্ণয়ের উল্লেখ করেছিল, সেই সময় তিনি একটি “ব্রেকথ্রু কনকশন ড্রাগ” তৈরি করা একটি কোম্পানিতে তার বিনিয়োগের কথা উল্লেখ করেছিলেন।

ফাভরে, যিনি গ্রীন বে প্যাকার্সের সাথে তার 20 এনএফএল সিজনের মধ্যে 16টি কাটিয়েছেন, তার ফুটবল ক্যারিয়ারের সময় “হাজার হাজার” উপহাসের অভিজ্ঞতা নিয়ে খোলাখুলি আলোচনা করেছেন।

এনএফএল কিংবদন্তি ব্রেট ফেভার ঘোষণা করেছেন যে তিনি পার্কিনসন রোগে আক্রান্ত

পারকিনসন্স কি?

পারকিনসন্স ডিজিজ (PD) হল একটি নিউরোডিজেনারেটিভ ডিসঅর্ডার যা নড়াচড়াকে প্রভাবিত করে, যার ফলে কম্পন, শক্ত হওয়া, ধীর গতিতে চলা, ভারসাম্য সংক্রান্ত সমস্যা এবং অন্যান্য উপসর্গ দেখা দেয়।

প্রাক্তন এনএফএল কোয়ার্টারব্যাক ব্রেট ফাভরে ওয়াশিংটন, ডিসিতে 24 সেপ্টেম্বর, 2024-এ লংওয়ার্থ হাউস অফিস বিল্ডিং-এ হাউস ওয়েজ অ্যান্ড মিনস কমিটির সামনে সাক্ষ্য দিচ্ছেন (গেটি ইমেজ)

পারকিনসন্স ফাউন্ডেশন অনুসারে অ-মোটর লক্ষণগুলির মধ্যে হতাশা, উদ্বেগ, হ্যালুসিনেশন, উদাসীনতা, ঘুমের ব্যাধি, গন্ধ হ্রাস, হজমের সমস্যা এবং অর্থোস্ট্যাটিক হাইপোটেনশন (দাঁড়িয়ে থাকার সময় রক্তচাপ হঠাৎ কমে যাওয়া) অন্তর্ভুক্ত থাকতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় এক মিলিয়ন মানুষ এই রোগের সাথে বসবাস করছে, এবং 2030 সালের মধ্যে 1.2 মিলিয়ন মানুষ রোগ নির্ণয় পাবে।

পার্কিনসন রোগের ঝুঁকি অন্ত্রের স্বাস্থ্যের সাথে যুক্ত, গবেষকরা বলছেন

পারকিনসন রোগের কোনো কারণ জানা নেই, তবে এমন কিছু কারণ রয়েছে যা ঝুঁকি বাড়াতে পারে। রোগের বেশিরভাগ ক্ষেত্রে, কারণ অজানা।

হেলথলাইন অনুসারে একজন ব্যক্তির কারণ ছাড়াই নির্ণয় করা হয় তাকে ইডিওপ্যাথিক পারকিনসন রোগ বলা হয়।

ব্রেট ফাভরে এনএফএল

গ্রীন বে প্যাকার্সের কোয়ার্টারব্যাক ব্রেট ফ্যাভর #4 ক্লিভল্যান্ড, ওহাইওতে 19 নভেম্বর, 1995-এ ক্লিভল্যান্ড মিউনিসিপাল স্টেডিয়ামে ক্লিভল্যান্ড ব্রাউনসের বিরুদ্ধে খেলা চলাকালীন সাইডলাইন থেকে দেখছেন। (গেটি ইমেজ)

বয়সের সাথে ঝুঁকি বৃদ্ধি পায়, তবে প্রায় 4% রোগী 50 বছর হওয়ার আগে নির্ণয় করা হয়।

ফাউন্ডেশন অনুসারে পুরুষদের ঝুঁকি বেশি, এবং মহিলাদের তুলনায় তাদের নির্ণয়ের সম্ভাবনা 1.5 গুণ বেশি।

যদিও PD-এর কোনো নিরাময় নেই, রোগীরা কখনও কখনও ওষুধ, সার্জারি এবং জীবনধারা পরিবর্তনের মাধ্যমে তাদের লক্ষণগুলি পরিচালনা করতে পারে।

মস্তিস্কের উপর পার্কিনসন রোগের প্রভাব এবং সাধারণ উপায়গুলি যেগুলি প্রভাবিত সাবডু উপসর্গগুলিকে প্রভাবিত করে

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ) অনুসারে, পারকিনসনের উপসর্গগুলি উপশম করতে ব্যবহৃত প্রধান ওষুধ হল লেভোডোপা, যা মস্তিষ্কে ডোপামিন পুনরায় পূরণ করতে সাহায্য করে।

কিছু লোককে ডোপামিন অ্যাগোনিস্ট, এনজাইম ইনহিবিটরস, অ্যামান্টাডিন এবং অ্যান্টিকোলিনার্জিক ওষুধও দেওয়া হয়, সূত্রটি জানিয়েছে।

ব্রেন স্ক্যান

রোগের লক্ষণ বা অগ্রগতি এমন ক্রীড়াবিদদের জন্য আরও খারাপ হতে পারে যারা আঘাত বা মাথার অন্যান্য আঘাতের অভিজ্ঞতা পেয়েছেন, একজন স্নায়ু বিশেষজ্ঞ নিশ্চিত করেছেন। (আইস্টক)

একটি স্বাস্থ্যকর খাদ্য, ব্যায়াম, ম্যাসেজ থেরাপি এবং শারীরিক, পেশাগত এবং বক্তৃতা থেরাপিগুলিও পারকিনসন্স রোগের সাথে সম্পর্কিত লক্ষণগুলির সাথে সাহায্য করতে পারে।

যদিও পার্কিনসন্স সরাসরি প্রাণঘাতী নয়, রোগের জটিলতাগুলিকে দেশে মৃত্যুর 14 তম কারণ হিসাবে চিহ্নিত করা হয়েছে, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC) অনুসারে।

আক্ষেপ সংযোগ

ক্যালিফোর্নিয়ার মিশন ভিজোতে প্রোভিডেন্স মিশন হাসপাতালের একজন স্নায়ু বিশেষজ্ঞ ডাঃ জোই জি বলেন, এটা সুপ্রতিষ্ঠিত যে অনেক স্নায়বিক ব্যাধি – প্রধানত নিউরোডিজেনারেটিভ ডিসঅর্ডার – সময়ের সাথে সাথে অসংখ্য মাথার আঘাত এবং আঘাতের ফলে খারাপ হতে পারে বা বিকাশ করতে পারে।

“এতে আল্জ্হেইমের রোগ থেকে লু গেরিগ রোগ পর্যন্ত সবকিছু অন্তর্ভুক্ত থাকতে পারে, তবে পারকিনসন রোগের বিকাশের উপর অনেক জোর দেওয়া হয়েছে,” জি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“আমরা জানি যে মস্তিষ্কে ক্রমাগত ট্রমা প্রদাহজনক পরিবর্তন এবং ভাস্কুলার ব্যাঘাত ঘটাতে পারে।”

“আমরা জানি যে মস্তিষ্কে ক্রমাগত ট্রমা প্রদাহজনক পরিবর্তন এবং ভাস্কুলার ব্যাঘাত ঘটাতে পারে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

পারকিনসন রোগের সাথে সম্পর্কিত, এটি আলফা-সিনুকলিন নামক একটি প্রদাহজনক প্রোটিনের ব্যাঘাত ঘটাতে পারে, তিনি বলেন।

পারকিনসন্সে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে, এই প্রোটিন মেরুদন্ডের তরল লেউই বডি নামক ক্লম্পে পরিণত হয়, যা এই রোগের চিহ্নিতকারী।

ফুটবল ইনজুরি

অনেক স্নায়বিক ব্যাধি সময়ের সাথে সাথে অসংখ্য মাথার আঘাত এবং আঘাতের ফলে খারাপ হতে পারে বা বিকাশ করতে পারে, একজন স্নায়ু বিশেষজ্ঞ বলেছেন। (গেটি ইমেজ)

“এবং তারপরে আপনি পারকিনসন্স রোগের সাথে সম্পর্কিত প্রাথমিক লক্ষণ বা উপসর্গগুলি দেখতে পাবেন,” স্নায়ু বিশেষজ্ঞ উল্লেখ করেছেন।

এই রোগের লক্ষণ বা অগ্রগতি এমন ক্রীড়াবিদদের জন্য আরও খারাপ হতে পারে যারা আঘাত বা মাথার অন্যান্য আঘাতের সম্মুখীন হয়েছে, জি নিশ্চিত করেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “কিছু সংখ্যক বৈজ্ঞানিক রিপোর্ট দেখায় যে যে রোগীরা ট্রমা থেকে পারকিনসন্স-সম্পর্কিত বৈশিষ্ট্যগুলি অর্জন করেছেন তারা আগে উপস্থিত হতে পারে এবং পারকিনসন্স রোগে আক্রান্ত ব্যক্তিদের তুলনায় বেশি লক্ষণীয় লক্ষণ থাকতে পারে যাদের মাথায় আঘাত ছিল না,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health

“সুতরাং মস্তিষ্কের লক্ষণ এবং প্রদাহের পূর্ববর্তী বিকাশের জন্য একটি উল্লেখযোগ্য সম্ভাবনা রয়েছে।”

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের জন্য ফেভারের প্রতিনিধিদের কাছে পৌঁছেছে।

ফক্স নিউজের রায়ান মরিক এবং অ্যাশলিন মেসির প্রতিবেদনে অবদান রেখেছেন।

মেলিসা রুডি হলেন সিনিয়র স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল টিমের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

রাগ মানুষকে তাদের লক্ষ্য অর্জনে অনুপ্রাণিত করতে পারে, নতুন গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে: ‘তীক্ষ্ণ ফোকাস’

News Desk

আল্জ্হেইমের জন্য রক্ত ​​​​পরীক্ষা আপনার ডাক্তারের অফিসে আসতে পারে: কী জানতে হবে

News Desk

এফডিএ ঘোষণা অনুযায়ী, কোভিড ভ্যাকসিন কোম্পানিগুলিকে ফল শটগুলির জন্য KP.2 ভেরিয়েন্টে ফোকাস করতে বলা হয়েছে

News Desk

Leave a Comment