মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ছুটির দুঃখ এই 9টি উপায়ে পরিচালনা করা যেতে পারে
স্বাস্থ্য

মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ছুটির দুঃখ এই 9টি উপায়ে পরিচালনা করা যেতে পারে

এই নিবন্ধটি বিনামূল্যে পড়ুন!

এছাড়াও আপনার বিনামূল্যের অ্যাকাউন্টের মাধ্যমে হাজার হাজার নিবন্ধ, ভিডিও এবং আরও অনেক কিছুতে সীমাহীন অ্যাক্সেস পান!

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে, আপনি Fox News পরিষেবার শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন।

ছুটির দিনগুলি একত্রিত হওয়া এবং উদযাপনের সময় বোঝানো হয়। তবুও যারা সম্প্রতি ক্ষতি বা ট্রমা অনুভব করেছেন তাদের জন্য ঋতু পরিবর্তে দুঃখ নিয়ে আসতে পারে।

ওয়াশিংটন, ডিসির একজন ট্রমা থেরাপিস্ট অ্যালিশা ট্যাগার্ট ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “ছুটির দিন-সম্পর্কিত শোক অনেক কিছু নিয়ে হতে পারে, যেমন প্রিয়জনের হারানো বা অতীতের খারাপ স্মৃতি।”

যদিও শোক পুনরুদ্ধার “একটি মাপসই-সমস্ত প্রক্রিয়া নয়”, এমন মুহূর্তগুলি পরিচালনা করার উপায় রয়েছে যা চরম দুঃখকে ট্রিগার করে, তিনি বলেছিলেন।

ছুটির দিনে স্ব-যত্নের অন্তর্দৃষ্টি যা আপনাকে নিরাময় করতে, সুখী হতে, নিজেকে আরও উপভোগ করতে সাহায্য করতে পারে

যারা ছুটির দিনে দুঃখের সাথে ঝাঁপিয়ে পড়েছেন তাদের জন্য, Tagert এবং অন্যান্য মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা চ্যালেঞ্জগুলি নেভিগেট করার জন্য টিপস ভাগ করেছেন।

এখানে নয়টি সম্পর্কে জানা আছে।

মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা ছুটির দিনে দুঃখ নেভিগেট করার জন্য টিপস ভাগ করেছেন। (আইস্টক)

1. অপ্রত্যাশিত আশা

দুঃখকে সাধারণত একজন ব্যক্তি বা জিনিস হারানোর প্রতিক্রিয়া হিসাবে দুঃখ বলে মনে করা হয়, Tagert উল্লেখ করেছেন, তবে এতে অন্যান্য আবেগের একটি পরিসীমাও অন্তর্ভুক্ত থাকতে পারে যা মানুষকে রক্ষা করতে পারে।

“দুঃখ অভ্যন্তরীণ চিন্তাভাবনা এবং অনুভূতির পাশাপাশি বাহ্যিক আচরণ নিয়ে গঠিত,” তিনি বলেছিলেন। “তারা লিনিয়ার ফ্যাশনে অভিজ্ঞ নয়, এই কারণেই দুঃখ মানুষকে অবাক করে দিতে পারে।”

2. আপনার প্রয়োজনগুলি জানুন এবং যোগাযোগ করুন৷

আপনার প্রয়োজনগুলি সনাক্ত করা এবং অন্যদের সাথে স্পষ্টভাবে যোগাযোগ করার মাধ্যমে তাদের সম্মান করা গুরুত্বপূর্ণ, মেসা, অ্যারিজোনার লাইসেন্সপ্রাপ্ত থেরাপিস্ট ক্রিস্টিন স্লোমস্কি উল্লেখ করেছেন।

যখন ব্যাপক ট্র্যাজেডি স্ট্রাইক হয় তখন কীভাবে ‘সম্মিলিত দুঃখ’ মোকাবেলা করবেন

“এর অর্থ হল বন্ধু এবং পরিবারকে সময়ের আগে জানাতে দেওয়া যে তারা কীভাবে আপনার জন্য দেখাতে পারে – একটি আলিঙ্গন অফার করা থেকে শুরু করে আপনাকে আপনার স্থান পেতে দেওয়া,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে বলেছিলেন।

3. কঠিন মুহূর্তের জন্য প্রস্তুত হন

“ছুটির মরসুমে যারা শোকাহত তাদের নিজেদেরকে কঠিন মুহুর্তগুলির জন্য প্রস্তুত করা উচিত যা নিঃসন্দেহে ঘটতে চলেছে, বিশেষ করে যেহেতু অন্য সবাই খুব খুশি বলে মনে হচ্ছে,” ট্যাগার্ট বলেছিলেন।

ক্রিসমাসে দুঃখী মহিলা

যদিও দুঃখ পুনরুদ্ধার “একটি আকারের-সমস্ত প্রক্রিয়া নয়”, বিশেষজ্ঞরা বলছেন যে মুহূর্তগুলি পরিচালনা করার উপায় রয়েছে যা চরম বিষণ্ণতা সৃষ্টি করে। (আইস্টক)

সেই সময়গুলির জন্য যখন কথোপকথন দেখা দেয় যা দুঃখ বা অন্যান্য অস্বস্তিকর আবেগের কারণ হতে পারে, স্লোমস্কি একটি সংক্ষিপ্ত উত্তর দেওয়ার জন্য হাতে কিছু বিনয়ী বাক্যাংশ রাখার পরামর্শ দেন, তারপর কথোপকথনটি পুনঃনির্দেশিত করেন।

4. স্ব-যত্ন রুটিন সনাক্ত করুন

যখন আপনার কাছে মানসিক ব্যথার প্রতিক্রিয়া জানানোর উপায় সহ একটি টুলকিট থাকে, তখন আপনি এটি পরিচালনা করার জন্য আরও ভালভাবে সজ্জিত হন, স্লোমস্কির মতে।

“যদি আপনি দুঃখ এবং ব্যথা অনুভব করার জন্য অস্বাস্থ্যকর আচরণ ব্যবহার করেন তবে স্বাস্থ্যকর বিকল্পগুলির একটি তালিকা লিখুন,” তিনি পরামর্শ দেন।

ছুটির জন্য বাড়িতে? বিশেষজ্ঞদের মতে, পরিবারের সদস্যদের আশেপাশে মানসিক চাপ এড়ানোর উপায় এখানে

স্লোমস্কি যোগ করেছেন, “কফি এবং কথা বলার জন্য বন্ধুকে ডাকলে সংযোগ বৃদ্ধি পায়, রোদে হাঁটতে যাওয়া সেরোটোনিন নিঃসরণ করতে পারে এবং আবেগের জাল পরিষ্কার করতে পারে, এবং প্রার্থনা এবং ধ্যান আপনার স্নায়ুতন্ত্রকে শান্ত করতে পারে এবং আপনাকে রিসেন্টার করতে পারে,” স্লোমস্কি যোগ করেছেন।

আপনি যদি এমন জায়গায় থাকেন যেখানে আপনি দ্রুত সরে যেতে পারবেন না এমন জায়গায় আপনি যদি খুব বেশি দুঃখ অনুভব করেন তবে তিনি কয়েকটা গভীর শ্বাস নেওয়ার, আপনার পকেটে একটি পাথর ধরে রাখার বা এমনকি স্ট্রেস থেকে মুক্তি পেতে সুগার-ফ্রি গাম চিবানোর পরামর্শ দিয়েছেন।

5. একজন পেশাদারের সাথে সময় নির্ধারণ করুন

“দুঃখ নেভিগেট করার সময় সর্বদা পরিচিত এবং অজানা ট্রিগার থাকে – এবং ছুটির দিনগুলিতে এটি বিশেষত চ্যালেঞ্জিং হতে পারে যখন অন্য সবাই উল্লাসে পূর্ণ মনে হয়,” উল্লেখ করেছেন ম্যাগি রোজ ম্যাকার, একজন নিউ ইয়র্ক-ভিত্তিক সিইও এবং জ্যান্টের প্রতিষ্ঠাতা, একটি মানসিক স্বাস্থ্য অ্যাপ

মানুষ শীতকালে ধ্যান করছে

বিশেষজ্ঞদের মতে, ছুটির শোক, যেমন ধ্যান, মোকাবেলা করতে সাহায্য করার জন্য হাতে স্ব-যত্ন রুটিন থাকা গুরুত্বপূর্ণ। (আইস্টক)

তিনি সময়ের আগে একজন পেশাদারের সাথে সেশনের সময় নির্ধারণের সুপারিশ করেছিলেন, তা সে একজন থেরাপিস্ট যিনি ইতিমধ্যেই পরিচিত বা রেফারেল বা ডিজিটাল সংস্থানগুলির মাধ্যমে খুঁজে পেয়েছেন।

6. সম্ভব হলে বন্ধু এবং পরিবারের সঙ্গে নিজেকে ঘিরে

আপনার কাছে একটি অন্তর্নির্মিত সমর্থন ব্যবস্থা রয়েছে তা নিশ্চিত করতে, ম্যাকার পরামর্শ দিয়েছেন যারা আপনার জন্য গুরুত্বপূর্ণ তাদের সাথে কথা বলার জন্য তাদের ছুটির পরিকল্পনাগুলি খুঁজে বের করতে এবং তাদের আগে থেকে দেখার জন্য সময় করে নিন।

“নিজেকে আত্ম-সহানুভূতি, ভদ্রতা এবং এই মরসুমে আপনার অনুভূতি এবং প্রয়োজনের সাথে থাকার সময় দিন।”

“এমনকি যখন আপনার মধ্যে সবকিছু বাতিল করতে এবং বাড়িতে থাকার কথা বলে, আপনাকে অবশ্যই নিজেকে বাইরে বের হতে বাধ্য করতে হবে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“ছুটির সময় কিছুটা ‘অফ’ বা দুঃখ বোধ করা স্বাভাবিক – আপনার প্রিয়জনের সাথে এটি ভাগ করতে ভয় পাবেন না যাতে তারা বছরের এই সময়ে আপনাকে আরও ভালভাবে বুঝতে এবং সমর্থন করতে পারে।”

7. ফিরিয়ে দিন এবং অন্যদের জন্য ভাল করুন

আশা করার সময় বা দুঃখ অনুভব করার সময় ফিরিয়ে দেওয়া বিপরীতমুখী বলে মনে হতে পারে, তবে মাকার বলেন, উপকারী কাজগুলি আপনাকে ভাল বোধ করতে সাহায্য করার জন্য সেরোটোনিনের মতো রাসায়নিক মুক্ত করতে পারে।

পরিবার

মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ছুটির দিনে পরিবার এবং বন্ধুদের সাথে সময় কাটানো দুঃখের অনুভূতি থেকে মুক্তি দিতে সহায়তা করতে পারে। (আইস্টক)

“এটি আপনাকে দেখায় যে পৃথিবীতে ভাল আছে – এবং আপনার দয়ার কারণে অন্যদের হাসতে দেখলে আপনার যখন সবচেয়ে বেশি প্রয়োজন হয় তখন আরাম দিতে পারে,” তিনি বলেছিলেন।

8. একটি অনলাইন বা ব্যক্তিগত সহায়তা গোষ্ঠীতে যোগদান করার কথা বিবেচনা করুন৷

একটি সমর্থন গোষ্ঠীতে যোগদান করা প্রথমে কিছুটা নার্ভ-র্যাকিং হতে পারে, তবে সঠিক গ্রুপটি খুঁজে পাওয়া আপনাকে বুঝতে এবং স্বাচ্ছন্দ্য বোধ করতে সহায়তা করতে পারে, ম্যাকার পরামর্শ দেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“অন্যদের সাথে একটি গোপনীয় এবং নিরাপদ স্থানে নিজেকে ঘিরে রাখা যারা বুঝতে পারে যে আপনি কী করছেন তা সমস্যা বা কঠিন সময়ে তাজা বাতাসের শ্বাস নেওয়ার মতো,” তিনি বলেছিলেন।

9. আপনার সময় নিন

স্লোমস্কি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “নিরাময় একটি প্রক্রিয়া, স্থির বা সমাধান করার মতো সমস্যা নয়।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“নিজেকে স্ব-মমতা, ভদ্রতার উপহার দিন এবং এই মরসুমে আপনার অনুভূতি এবং প্রয়োজনের সাথে থাকার সময় দিন।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

ফ্লুতে তার পা হারানোর পরে, ভার্জিনিয়া মহিলা লোকেদের টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন: ‘সময় নষ্ট করবেন না’

News Desk

এখনও আরেকটি কোভিড ভ্যাকসিন? বিডেন নতুন তহবিল দেওয়ার আহ্বান জানালে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা শব্দ করে: ‘একটি পিচ্ছিল ঢাল’

News Desk

নতুন গবেষণায় দেখা গেছে যে অর্ধেকেরও বেশি লোক কোভিড-এ আক্রান্ত হয় তাদের 3 বছর পরে দীর্ঘস্থায়ী লক্ষণ দেখা যায়

News Desk

Leave a Comment