মার্কিন প্রাপ্তবয়স্কদের মধ্যে স্থূলতার হার আর বাড়ছে না, নতুন সিডিসি ডেটা পরামর্শ দেয়
স্বাস্থ্য

মার্কিন প্রাপ্তবয়স্কদের মধ্যে স্থূলতার হার আর বাড়ছে না, নতুন সিডিসি ডেটা পরামর্শ দেয়

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাপ্তবয়স্কদের প্রায় 40% স্থূল, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের নতুন ডেটা পরামর্শ দেয় – এক দশকেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো দেশটির স্থূলতা ফেডারেল সরকারের জাতীয় স্বাস্থ্য জরিপের ফলাফলে হার বৃদ্ধি পায়নি।

সিডিসির ন্যাশনাল সেন্টার ফর হেলথ স্ট্যাটিস্টিকসের একটি নতুন প্রতিবেদন থেকে এই পরিসংখ্যান এসেছে, দেশব্যাপী এজেন্সির দশকব্যাপী জাতীয় স্বাস্থ্য ও পুষ্টি পরীক্ষার সমীক্ষার মাধ্যমে সংগৃহীত তথ্য বিশ্লেষণ করে।

2000 সালে, সমীক্ষা অনুমান করে যে প্রায় 30% প্রাপ্তবয়স্ক ছিল স্থূলএকটি থাকার হিসাবে সংজ্ঞায়িত বডি মাস ইনডেক্স 30 এর থেকে বেশি বা সমান। 2020 সাল নাগাদ, প্রাপ্তবয়স্কদের স্থূলতার হারের CDC-এর অনুমান 41.9%-এ উঠেছিল।

এখন সিডিসি অনুমান করে যে 40.3% প্রাপ্তবয়স্ক স্থূল, 2021 থেকে 2023 সালের সমীক্ষার ডেটা দেখে।

যদিও 2020 থেকে 2023 সালের পার্থক্যটি পরিসংখ্যানগতভাবে উল্লেখযোগ্য হ্রাস হিসাবে গণনা করা খুব কম ছিল, তবে 2011 সাল থেকে কার্যত প্রতি বছর বৃদ্ধির হারের একটি ধারাকে সামান্য হ্রাস করে।

“মার্কিন যুক্তরাষ্ট্রে, প্রাপ্তবয়স্কদের মধ্যে স্থূলতার প্রবণতা 36.0% এর স্বাস্থ্যকর মানুষ 2030 লক্ষ্যের উপরে রয়েছে,” সংস্থাটি প্রতিবেদনে বলেছে, আমেরিকানদের বেশি ওজন বা স্থূলতা কমাতে ফেডারেল সরকারের সরকারী লক্ষ্যের কথা উল্লেখ করে।

স্থূলতার হার 40 থেকে 59 বছর বয়সী প্রাপ্তবয়স্কদের মধ্যে সর্বোচ্চ, 46.4%। 20 থেকে 39 বছর বয়সীদের মধ্যে হার সবচেয়ে কম, 35.5%।

গুরুতর স্থূলতা হার বৃদ্ধি অব্যাহত, CDC এর জরিপ এছাড়াও পাওয়া গেছে. বয়সের জন্য সামঞ্জস্য করা, 40-এর বেশি বা সমান BMI সহ প্রাপ্তবয়স্কদের প্রকোপ 7.7% থেকে 9.4% পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

স্থূলতার এই উচ্চ পরিসরে, ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ সতর্ক করে যে লোকেরা এই রোগের সবচেয়ে বড় ঝুঁকিতে রয়েছে রোগ যেগুলো ওজন বৃদ্ধির সাথে যুক্ত, যেমন হৃদরোগ এবং ডায়াবেটিস।

মানচিত্র সর্বোচ্চ, সর্বনিম্ন স্থূলতার হার সহ রাজ্যগুলি দেখায়

এজেন্সি দ্বারা পরিচালিত একটি ভিন্ন চলমান সমীক্ষার ফলাফলের ভিত্তিতে সিডিসি সারা দেশে স্থূলতার হারের রাষ্ট্রীয় মানচিত্র প্রকাশ করার মাত্র এক সপ্তাহ পরে নতুন পরিসংখ্যান আসে, যা দেখা গেছে যে 23টি রাজ্যের এক তৃতীয়াংশের বেশি প্রাপ্তবয়স্ক 2023 সালে স্থূল ছিল 2013 সালে এক দশক আগে এক তৃতীয়াংশের বেশি বাসিন্দা স্থূল ছিল এমন কোনও রাজ্যের তুলনায় এটি বেশি নয়।

শুধুমাত্র ডিস্ট্রিক্ট অফ কলাম্বিয়া এবং কলোরাডোতে 2023 সালে এক চতুর্থাংশেরও কম বাসিন্দা ছিল যারা স্থূল ছিল। এটি 2013 সালে সাতটি রাজ্য এবং ডিসি থেকে কম যার হার 25% এর নিচে ছিল।

মার্কিন স্থূলতার হার মানচিত্র

2023 সালে, মার্কিন যুক্তরাষ্ট্রের সমস্ত রাজ্য এবং অঞ্চলে প্রতি 5 জনের মধ্যে 1 জনের বেশি স্থূলতা ছিল। উত্স: আচরণগত ঝুঁকি ফ্যাক্টর নজরদারি সিস্টেম

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন

“এই নতুন ডেটা স্থূলতা প্রতিরোধ এবং চিকিত্সার বিকল্পগুলির প্রয়োজনীয়তা তুলে ধরে, যা স্বাস্থ্যকর সম্প্রদায় গড়ে তোলার মাধ্যমে শুরু হয় যেখানে সমস্ত বয়সের মানুষের শারীরিক কার্যকলাপের জন্য নিরাপদ জায়গা থাকে এবং যেখানে স্বাস্থ্যসেবা এবং স্বাস্থ্যকর খাবারের বিকল্পগুলি সবার জন্য অ্যাক্সেসযোগ্য এবং সাশ্রয়ী হয়,” ডা. সিডিসির ন্যাশনাল সেন্টার ফর ক্রনিক ডিজিজ প্রিভেনশন অ্যান্ড হেলথ প্রমোশনের প্রধান ক্যারেন হ্যাকার মানচিত্র প্রকাশের পর এক বিবৃতিতে বলেছেন।

নতুন সিডিসি পরিসংখ্যান প্রকাশও নভো নরডিস্কের প্রধান নির্বাহী কর্মকর্তার সাথে একটি সিনেটের স্বাস্থ্য, শিক্ষা, শ্রম এবং পেনশন কমিটির শুনানির আগে এসেছে, ড্রাগ প্রস্তুতকারককে তার ব্লকবাস্টারের জন্য যে উচ্চ মূল্যের জন্য চার্জ করা হয়েছে তার জন্য প্রশ্ন করেছে। সেমাগ্লুটাইড ওষুধহিসেবে ব্র্যান্ডেড ওজেম্পিক ডায়াবেটিসের জন্য এবং ওয়েগস ওজন কমানোর জন্য।

Novo Nordisk এর জন্য চাহিদা একটি ঢেউ ওষুধসেইসাথে অনুরূপ তিরজেপাটাইড ওষুধের প্রতিদ্বন্দ্বী এলি লিলির তৈরি ব্র্যান্ড হিসেবে জেপবাউন্ড ওজন কমানোর জন্য এবং ডায়াবেটিসের জন্য Mounjaro, বছরের পর বছর ধরে খাদ্য ও ওষুধ প্রশাসনের ঘাটতি তালিকায় তাদের নাম দিয়েছে।

“এপিডেমিওলজিস্টরা অনুমান করেছেন যে প্রতি বছর 40,000 এরও বেশি জীবন বাঁচানো যেতে পারে যদি ওয়েগোভি এবং অন্যান্য ওজন কমানোর ওষুধ মার্কিন যুক্তরাষ্ট্রে সাশ্রয়ী মূল্যের এবং ব্যাপকভাবে উপলব্ধ করা হয়েছিল,” ডেমোক্র্যাট এবং ভার্মন্টের স্বাধীন সিনেটর বার্নি স্যান্ডার্সের নেতৃত্বে প্যানেল শুনানির আগে একটি রিলিজে বলেছে।

আলেকজান্ডার টিন

Source link

Related posts

টেলর সুইফট অ্যামনেসিয়া কি? সুইফটিস রিপোর্ট করেছেন যে তারা এই কারণে তার কনসার্টগুলি মনে রাখতে পারে না

News Desk

সাধারণ মানসিক স্বাস্থ্য সমস্যা ক্যান্সার থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের জীবনকে ছোট করতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘গুরুত্বপূর্ণ সমস্যা’

News Desk

ঘুমিয়ে পড়া সংগ্রাম? দ্রুত বন্ধ করার জন্য এই সহজ কৌশলটি চেষ্টা করুন

News Desk

Leave a Comment