অত্যধিক সোশ্যাল মিডিয়া ব্যবহার পদার্থের অপব্যবহারের মতো একই প্রভাব ফেলে, বিশেষজ্ঞ বলেছেন
স্বাস্থ্য

অত্যধিক সোশ্যাল মিডিয়া ব্যবহার পদার্থের অপব্যবহারের মতো একই প্রভাব ফেলে, বিশেষজ্ঞ বলেছেন

গড় আমেরিকান সোশ্যাল মিডিয়ায় প্রতিদিন প্রায় আড়াই ঘন্টা ব্যয় করে, এবং এই সংখ্যা টিনেজারদের জন্য দ্বিগুণেরও বেশি, গবেষণায় দেখা গেছে।

অনেক লোকের জন্য, সোশ্যাল মিডিয়ার উপর নির্ভরতা অনেকটা আসক্তির মতো অনুভব করতে পারে — এবং অনেক বিশেষজ্ঞ বিশ্বাস করেন যে এটি ঠিক তাই।

“সামাজিক মিডিয়া আসক্তি এখনও আমাদের ডায়গনিস্টিক ম্যানুয়ালে স্বীকৃত নয় – তবে, আমরা সোশ্যাল মিডিয়া ব্যবহারের বৃদ্ধি দেখেছি, এবং গবেষণায় আসক্তির সাথে কিছু মিল দেখাতে শুরু করেছে, শুধুমাত্র একটি নির্ণয়ের আনুষ্ঠানিকভাবে সংজ্ঞায়িত করার জন্য যথেষ্ট নয়,” লিন্ডসে ওবারলিটনার, একজন ক্লিনিকাল সাইকোলজিস্ট এবং মিশিগানের ডেট্রয়েটের সিম্পল প্র্যাকটিস-এর শিক্ষা পরিচালক ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছেন। SimplePractice ব্যক্তিগত স্বাস্থ্যসেবা প্রদানকারীদের জন্য চিকিৎসা সফ্টওয়্যার তৈরি করে।

সোশ্যাল মিডিয়া এবং যুবকদের মানসিক স্বাস্থ্যের উপর সার্জন জেনারেলের পরামর্শ ‘রিয়েল-টাইম এক্সপেরিমেন্ট’ এর মধ্যে আসে

আরেকটি সাধারণভাবে ব্যবহৃত শব্দ, “সমস্যামূলক সামাজিক মিডিয়া ব্যবহার,” ব্যক্তিরা সামাজিক মিডিয়ার সাথে যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তার গভীরতাকে পুরোপুরি ক্যাপচার করে না, ওবারলেইটনার বলেছেন।

Lindsay Oberleitner একজন ক্লিনিকাল সাইকোলজিস্ট এবং সিম্পলপ্র্যাক্টিসের শিক্ষা পরিচালক, যেটি ব্যক্তিগত স্বাস্থ্যসেবা প্রদানকারীদের জন্য চিকিৎসা সফ্টওয়্যার তৈরি করে। (লিন্ডসে ওবারলিটনার/সিম্পল প্র্যাকটিস)

“‘সমস্যামূলক’ ঝুঁকিপূর্ণ আচরণকে বোঝাতে পারে, যেমন সামাজিক মিডিয়াতে অবৈধ আচরণ, ক্ষতিকারক ব্যবহারের ব্যক্তিগত প্যাটার্নের পরিবর্তে যা সামাজিক মিডিয়া আসক্তিকে বোঝায়।”

একজন Reddit ব্যবহারকারী, l3moncardboard, সম্প্রতি সামাজিক মিডিয়া নির্ভরতার সাথে একটি অভিজ্ঞতা শেয়ার করেছেন।

টিনএজ বিঞ্জ-ড্রিংকিং: কেন অল্পবয়সী লোকেদের জন্য অতিরিক্ত অ্যালকোহল পান করা এত বিপজ্জনক

“আমি আমার ফোনের প্রতি উন্মত্তভাবে আসক্ত। আমার স্ক্রীন টাইম জঘন্য এবং আমি লজ্জিত – এটি প্রতিদিন পাঁচ ঘন্টার উপরে… এটি আমার মস্তিষ্কে সবচেয়ে খারাপ উদ্বেগের সৃষ্টি করে এবং আমাকে অতিরিক্ত চিন্তা করতে বাধ্য করে,” ব্যক্তি আরও লিখেছেন।

“আমার দিনগুলি বেশ আক্ষরিক অর্থেই নির্ধারিত হয় যদি কিছু লোক আমার পাঠানো স্ন্যাপটির প্রতিক্রিয়া জানায় বা না করে। আমি কীভাবে এটি পরিচালনা করতে পারি? এটি সম্পূর্ণ পাগলামি এবং আমি এটি সহ্য করতে পারি না।”

সোশ্যাল মিডিয়া আসক্তির সতর্কতা লক্ষণ

সমস্যাযুক্ত সোশ্যাল মিডিয়া ব্যবহারের কিছু সূক্ষ্ম লক্ষণ আচরণগত আসক্তি এবং পদার্থ ব্যবহারের ব্যাধিগুলির উপসর্গগুলিকে অনুকরণ করতে পারে, তবে একটি ছোট স্কেলে, ওবারলেইটনার বলেছেন।

সবচেয়ে বড় লাল পতাকা হল যখন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের অত্যধিক ব্যবহার অন্যান্য দৈনন্দিন কাজকর্মে হস্তক্ষেপ করে।

সামাজিক মিডিয়া দৃষ্টান্ত

গড় আমেরিকান সোশ্যাল মিডিয়ায় প্রতিদিন প্রায় আড়াই ঘন্টা ব্যয় করে, এবং এই সংখ্যা টিনেজারদের জন্য দ্বিগুণেরও বেশি, গবেষণায় দেখা গেছে। (আইস্টক)

“ব্যক্তি ব্যক্তিগত ইভেন্টগুলি থেকে প্রত্যাহার করতে শুরু করতে পারে, সামাজিক ইভেন্টগুলিতে থাকাকালীন বিচ্ছিন্ন হতে পারে বা তারা যে ক্রিয়াকলাপগুলি উপভোগ করত সেগুলিতে অংশগ্রহণ করা ছেড়ে দিতে পারে,” ডাক্তার বলেছিলেন।

“যখন তারা সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে পারে না তখন আমরা কষ্টের মাত্রাগুলিও দেখতে পারি।”

কিশোর এবং সামাজিক মিডিয়া: আমেরিকান সাইকোলজিকাল অ্যাসোসিয়েশন নিরাপদ ব্যবহার এবং ‘নির্দেশনা’-এর জন্য নির্দেশিকা জারি করে

সোশ্যাল মিডিয়ায় আসক্ত কেউ সম্ভবত ক্ষতিকারক প্রভাব থাকা সত্ত্বেও এটি ব্যবহার চালিয়ে যাবে, ওবারলিটনার বলেছেন।

“উদাহরণস্বরূপ, ব্যক্তি সচেতন যে সোশ্যাল মিডিয়াতে ব্যয় করা সময় স্কুল বা কাজের পারফরম্যান্সে হস্তক্ষেপ করে, তবে তারা তাদের ব্যয় করা সময়কে হ্রাস করে না,” তিনি বলেছিলেন।

“আমি আমার ফোনে উন্মাদভাবে আসক্ত। আমার স্ক্রীন টাইম জঘন্য এবং আমি লজ্জিত।”

ব্যক্তি সোশ্যাল মিডিয়াতে ব্যয় করা সময় কমানোর চেষ্টা করতে পারে – কিন্তু সম্ভবত ব্যর্থ।

“আমরা এটাও দেখতে পারি যে পরিবার এবং বন্ধুরা সামাজিক মিডিয়ার ব্যক্তির ব্যবহার দ্বারা বিরক্ত হয়, এটি তাদের সম্পর্কের উপর চাপ সৃষ্টি করে,” ওবারলিটনার উল্লেখ করেছেন।

সোশ্যাল মিডিয়া বিভক্ত

অত্যধিক সোশ্যাল মিডিয়া ব্যবহার পদার্থের আসক্তির অনুকরণ করতে পারে, একজন ক্লিনিকাল সাইকোলজিস্ট ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (আইস্টক)

অত্যধিক সোশ্যাল মিডিয়ার ব্যবহার স্কুল এবং কাজের পারফরম্যান্স, বিচ্ছিন্নতা এবং একাকীত্বের অনুভূতি, নেতিবাচক আত্ম-চিত্র, ঘুমের অসুবিধা, বিশৃঙ্খলা এবং উদ্বেগের লক্ষণগুলিকে বাড়িয়ে তুলতে পারে, ডাক্তার সতর্ক করেছেন।

“বিস্তৃতভাবে, আসক্তিজনিত ব্যাধিতে, আমরা নিয়ন্ত্রণ হারানোর একটি প্যাটার্ন, ব্যবহারের বাধ্যতামূলকতা, ব্যক্তিগত এবং আন্তঃব্যক্তিক কার্যকারিতার উপর নেতিবাচক পরিণতি এবং ব্যবহারের জন্য তীব্র আকাঙ্ক্ষা দেখতে পাই,” তিনি যোগ করেন।

ঝুঁকির কারণ

যদিও যে কেউ সোশ্যাল মিডিয়ার উপর অস্বাস্থ্যকর নির্ভরতা বিকাশ করতে পারে, এটি তরুণদের মধ্যে বেশি প্রচলিত, ওবারলেইটনার বলেন।

“অতিব্যবহারের নেতিবাচক প্রভাবগুলি বিশেষ করে তরুণদের জন্য সমস্যাযুক্ত,” তিনি বলেছিলেন। “মস্তিষ্কের বিকাশ আমাদের 20-এর দশকে চলতে থাকে, এবং ফ্রন্টাল কর্টেক্স, পরিকল্পনা আচরণের জন্য দায়ী, সম্পূর্ণরূপে বিকাশের শেষ ক্ষেত্র।”

সোশ্যাল মিডিয়া অ্যাপস

সোশ্যাল মিডিয়ায় আসক্ত কেউ সম্ভবত ক্ষতিকারক প্রভাব থাকা সত্ত্বেও এটি ব্যবহার চালিয়ে যাবে, ওবারলিটনার বলেছেন। (ম্যাট কার্ডি/গেটি ইমেজ)

তরুণরা তাদের ক্ষতিকারক আচরণের ঝুঁকি বিবেচনা করার সম্ভাবনাও কম – তাদের থামানো কঠিন করে তোলে, ডাক্তার উল্লেখ করেছেন।

“মোকাবিলা করার কৌশল, সামাজিক দক্ষতা এবং আবেগ নিয়ন্ত্রণের সমস্ত দক্ষতা যা আমরা শৈশব, কৈশোর এবং তার পরেও শিখি এবং বিকাশ করি,” তিনি বলেছিলেন।

“অতিরিক্ত সোশ্যাল মিডিয়া ব্যবহার এই প্রতিটি ক্ষেত্রের উন্নয়নে হস্তক্ষেপ করতে পারে।”

“যে ব্যক্তিরা উদ্বেগ এবং একাকীত্ব অনুভব করেন তারা সমস্যাযুক্ত সামাজিক মিডিয়া ব্যবহারের প্রবণতা বেশি।”

একজন কিশোর ব্যবহারকারী যেমন Reddit-এ লিখেছেন, “আমি বেশ অল্পবয়সী এবং আমার কিশোর বয়স উপভোগ করতে চাই৷ আমার ফোন ইতিমধ্যেই আমাকে অনেক অপ্রয়োজনীয় নেতিবাচক আবেগের কারণ করেছে, এবং আমি এমন একটি জায়গায় পৌঁছেছি যেখানে এটি সম্পূর্ণরূপে নিঃশেষ হয়ে যাচ্ছে এবং পথ নির্দেশ করে৷ আমি দৈনন্দিন জীবনে যাই।”

কিশোরী মেয়েরা ‘সংবেদনশীল’ সামাজিক মিডিয়া সামগ্রীতে বেশি সময় ব্যয় করে যা মানসিক স্বাস্থ্যের ক্ষতি করতে পারে, রিপোর্ট বলে

Oberleitner বলেন, উচ্চ আবেগপ্রবণ ব্যক্তিদেরও আসক্তিমূলক সোশ্যাল মিডিয়া আচরণ প্রদর্শনের সম্ভাবনা বেশি, কারণ অস্বাস্থ্যকর আচরণে জড়িত হওয়া বন্ধ করা তাদের পক্ষে কঠিন।

“এটিও লক্ষ্য করা গেছে যে ব্যক্তিরা উদ্বেগ এবং একাকীত্ব অনুভব করেন তারা সমস্যাযুক্ত সামাজিক মিডিয়া ব্যবহারের প্রবণতা বেশি,” তিনি যোগ করেছেন।

ডিটক্সিং এর জন্য ডাক্তারের পরামর্শ

যখন সোশ্যাল মিডিয়ার অত্যধিক ব্যবহার বন্ধ করার পদ্ধতির কথা আসে, তখন একটি আকার সব মাপসই হয় না, ওবারলেইটনার বলেছেন।

অনেক লোক একটি সম্মিলিত পন্থা ব্যবহার করে, একটি “ফুল-স্টপ পিরিয়ড” দিয়ে শুরু করে যখন তারা একেবারেই সোশ্যাল মিডিয়া ব্যবহার করে না — এবং তারপর ধীরে ধীরে সংযম নিয়ে পুনরায় আরম্ভ করে।

তরুণ হতাশাগ্রস্ত মহিলা

সমস্যাযুক্ত সোশ্যাল মিডিয়া ব্যবহারের কিছু সূক্ষ্ম লক্ষণ আচরণগত আসক্তি এবং পদার্থ ব্যবহারের ব্যাধিগুলির উপসর্গগুলিকে অনুকরণ করতে পারে, তবে একটি ছোট স্কেলে, ওবারলেইটনার বলেছেন। (আইস্টক)

“ফুল-স্টপ পদ্ধতিটি পদার্থের ব্যবহারে শুধুমাত্র বিরত থাকার পদ্ধতির অনুকরণ করে,” ওবারলেইটনার বলেছেন। “সোশ্যাল মিডিয়া ব্যবহারে কখনই ফিরে আসা সম্ভব নয়, তাই মূল বিষয় হল আপনি যে সময়টি সরাতে চান তা নির্ধারণ করা।”

এটি একটি দিন, সপ্তাহান্ত, সপ্তাহ বা এমনকি একটি মাসও হতে পারে, যা ব্যক্তিকে “সোশ্যাল মিডিয়া ব্যবহারের শক্তিশালীকরণ চক্রটি ভাঙার” সুযোগ দেয়৷

“একটি ফুল স্টপ কম্পিউটার এবং ট্যাবলেটগুলিকে লুকিয়ে রাখা এবং সোশ্যাল মিডিয়া অ্যাক্সেসকে সহজ করে তোলে এমন ফোন অ্যাপগুলি সরিয়ে ফেলার মতো সহজ হতে পারে,” ওবারলেইটনার বলেছিলেন।

সার্জন জেনারেল উন্নত সামাজিক সংযোগের জন্য পরামর্শমূলক আহ্বান প্রকাশ করেছেন

ফুল-স্টপ পিরিয়ডের পরে, ব্যক্তিটি জায়গায় “সংযম বা ক্ষতি কমানোর পদ্ধতি” দিয়ে পুনরায় ব্যবহার শুরু করতে পারে, তিনি বলেছিলেন।

“কিছু উদাহরণ হতে পারে প্রতিদিন রাতের খাবারের পরে 30-মিনিটের সময় নির্ধারণ করা যা আপনি সোশ্যাল মিডিয়াতে দেখেন, বা শুধুমাত্র উইকএন্ডে সীমিত সময়ের জন্য এটির সাথে জড়িত হন,” ওবারলিটনার বলেছিলেন।

“সামাজিক মিডিয়া ব্যবহারের কারণে আপনি যে ক্রিয়াকলাপগুলি মিস করেছেন তার সাথে পুনরায় যুক্ত হওয়ার পরিকল্পনা করাও এতে অন্তর্ভুক্ত হতে পারে।”

কোঁকড়া চুলওয়ালা মহিলা ফোন ধরে আছে

সবচেয়ে বড় লাল পতাকাগুলির মধ্যে একটি হল যখন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের অত্যধিক ব্যবহার অন্যান্য দৈনন্দিন ক্রিয়াকলাপে হস্তক্ষেপ করে, Oberleitner বলেন। (আইস্টক)

এই পদ্ধতিটি কাজ করার সম্ভাবনা সবচেয়ে বেশি যখন একজন ব্যক্তির এমন একটি নেটওয়ার্ক থাকে যারা পিছিয়ে যাওয়ার প্রচেষ্টাকে সমর্থন করবে, ডাক্তার বলেছেন।

কারো কারো জন্য, সোশ্যাল মিডিয়া অ্যাক্সেস করা স্বাভাবিকের চেয়ে কঠিন করে তোলা সহায়ক হতে পারে।

এর অর্থ হতে পারে ফোন অ্যাপ্লিকেশানগুলি সরানো, ব্রাউজারগুলিতে পাসওয়ার্ডগুলি সংরক্ষণ না করা যাতে সাইন ইন করার জন্য অতিরিক্ত পদক্ষেপের প্রয়োজন হয় এবং ট্যাবলেট এবং কম্পিউটারগুলি সরিয়ে দেওয়া৷

আসক্তি ব্যথা ব্যবস্থাপনাকে জটিল করে তোলে, কিন্তু নতুন নির্দেশিকা ‘জটিল রোগীদের’ জন্য সাহায্য করে

“অ্যাক্সেস হ্রাস করা একটি সক্রিয় পছন্দ জড়িত হতে পারে সোশ্যাল মিডিয়াতে উত্সর্গীকৃত প্রতিদিন একটি সময় সেট করার পাশাপাশি সেই সুস্পষ্ট সময় উইন্ডোর বাইরে যে কোনও সময় সোশ্যাল মিডিয়া অ্যাক্সেস না করার প্রতিশ্রুতিবদ্ধ,” ওবারলিটনার বলেছিলেন।

আসক্তিযুক্ত লোকদের চিকিত্সা করার সময়, তিনি প্রায়শই তাদের আচরণের জন্য ট্রিগার সনাক্ত করতে সহায়তা করেন।

ফোনে মানুষ

এমনকি যারা নিজেদেরকে সোশ্যাল মিডিয়ার প্রতি আসক্ত বলে মনে করেন না তারা তাদের ব্যবহার কমিয়ে এবং প্রযুক্তির সাথে স্বাস্থ্যকর সম্পর্ক অবলম্বন করে উপকৃত হতে পারেন, উল্লেখ করেছেন Oberleitner। (আইস্টক)

“আমরা যে আচরণ পরিবর্তন করতে চাই তার ট্রিগারের আনুমানিক কাছাকাছি, প্রতিরোধ করা তত কঠিন,” তিনি বলেছিলেন।

“সুতরাং সোশ্যাল মিডিয়া ব্যবহারের বিষয়ে, আমরা যদি আমাদের পাশে আমাদের ট্যাবলেটটি নিয়ে সোফায় বসে থাকি তবে আমাদের আচরণ পরিবর্তন করা কঠিন হবে।”

প্রকৃত লোকেরা ডিটক্স টিপস এবং কৌশলগুলি ভাগ করে

একজন Reddit ব্যবহারকারী, urcrain, এই টিপ দিয়েছেন: “সোশ্যাল মিডিয়াতে আপনি আপনার বেশিরভাগ সময় কী করছেন তা নির্ধারণ করুন। যদি এটি মেম শিকার এবং ভাগ করে নেওয়া হয়, তাহলে তা দূর করার চেষ্টা করুন। কম আসক্তিতে সোশ্যাল মিডিয়ার গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলি পেতে বিকল্প উপায় খুঁজুন পথ।”

“আপনি সাধারণত আপনার ফোন তুলতে চান এমন সময়ে আপনাকে বিনোদন এবং ব্যস্ত রাখতে পারে এমন জিনিসগুলি খুঁজে বের করার চেষ্টা করুন।”

ZenithArmageddon আরও টিপস অফার করেছে: “এমন কিছু খুঁজে বের করার চেষ্টা করুন যা আপনাকে বিনোদন দেয় এবং ব্যস্ত রাখতে পারে যে সময়ে আপনি সাধারণত আপনার ফোন নিতে চান। ব্যস্ত হাত ফোন দূরে রাখতে দুর্দান্ত।”

এই ব্যক্তি আরও পরামর্শ দিয়েছেন, “যদি আপনি নিজেকে খুব বেশি ফিরে পান, তাহলে আপনার সোশ্যাল মিডিয়া থেকে আপনি যে পরিমাণ উদ্দীপনা পান তা কমানোর চেষ্টা করুন। ইনস্টাগ্রামে এক্সপ্লোর ট্যাবের মতো ‘আপনার জন্য’ সুপারিশগুলি এড়িয়ে চলুন এবং গল্প এবং পোস্টগুলি নিঃশব্দ করুন এমন বন্ধুদের উপর যাদের সাথে আপনি সত্যিই যোগাযোগ রাখেন না। আপনার বন্ধুরা কী করছে তা এখনও দেখা ঠিক আছে, কিন্তু খরগোশের গর্তের ‘অন্বেষণ’ করার আগে নিজেকে ধরার চেষ্টা করুন।”

সোশ্যাল মিডিয়া ব্যবহার

“অ্যাক্সেস হ্রাস করার জন্য সোশ্যাল মিডিয়াতে উত্সর্গীকৃত প্রতিদিন একটি সময় সেট করার জন্য একটি সক্রিয় পছন্দ জড়িত থাকতে পারে এবং একই সাথে সেই সময় উইন্ডোর বাইরে যে কোনও সময় সোশ্যাল মিডিয়া অ্যাক্সেস না করার প্রতিশ্রুতি দেয়,” ওবারলিটনার বলেছিলেন। (আইস্টক)

আরেকজন ব্যবহারকারী, NavyRedRose, আরও পদ্ধতির পরামর্শ দিয়েছেন: “কিছু ফোনে আপনি স্ক্রীন টাইম রিমাইন্ডার এবং ডাউনটাইম সেট করতে পারেন। উদাহরণস্বরূপ, আমি নির্দিষ্ট সোশ্যাল মিডিয়া অ্যাপগুলিতে প্রতিদিন 45-মিনিটের সীমাবদ্ধতা যোগ করেছি। একবার আমি সীমা অতিক্রম করলে, এটি আর নেই বাকি দিনের জন্য সেই অ্যাপটির আরও বেশি।”

ডিমেনশিয়া রোগীরা যারা ওপিওড গ্রহণ করেন তারা ‘উদ্বেগজনক’ মৃত্যুর ঝুঁকির মুখোমুখি হন, নতুন গবেষণায় দেখা গেছে

এই ব্যক্তি আরও লিখেছেন, “আমি লক্ষ্য করেছি যে আমার স্থানীয় লাইব্রেরির অ্যাপ ব্যবহার করা এবং অডিওবুকগুলি ধার করা আমাকে আমার ফোনকে আরও নিচে রাখতে সাহায্য করেছে৷ আমি একটি অডিও বই বা পডকাস্ট শুনতে পারি একটি বিভ্রান্তি হিসাবে, তবে আমি অন্য কিছু করতে পারি যখন আমি আমি শুনছি যা আমাকে আমার দৈনন্দিন জীবনে উপস্থিত রাখে।”

অন্যান্য পরামর্শগুলির মধ্যে রয়েছে প্রতি সপ্তাহে একদিন একটি “ডিজিটাল সাবাথ” গ্রহণ করা, শুধুমাত্র বিকল্প দিনে সোশ্যাল মিডিয়া ব্যবহার করা, মাইন্ডফুলনেস ব্যায়াম অনুশীলন করা এবং “মনে মনে স্ক্রল করার” পরিবর্তে শুধুমাত্র মানসম্পন্ন বিষয়বস্তুর উপর ফোকাস করা।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

এমনকি যারা নিজেদেরকে সোশ্যাল মিডিয়ার প্রতি আসক্ত বলে মনে করেন না তারা তাদের ব্যবহার কমিয়ে এবং প্রযুক্তির সাথে স্বাস্থ্যকর সম্পর্ক অবলম্বন করে উপকৃত হতে পারেন, উল্লেখ করেছেন Oberleitner।

ডাক্তার এই এলাকায় ক্রমাগত গবেষণা এবং উন্নয়নের জন্য “জরুরী প্রয়োজন” এবং সেইসাথে স্বাস্থ্যসেবা জুড়ে আসক্তি-সম্পর্কিত মূল্যায়ন এবং চিকিত্সার বৃহত্তর একীকরণের উপর জোর দিয়েছেন।

বেনিফিট এবং ঝুঁকি ওজন করা

এর ঝুঁকি থাকা সত্ত্বেও, সোশ্যাল মিডিয়ার ব্যবহার সব খারাপ নয়, ওবারলিটনার বলেছেন – সর্বোপরি, এর দ্রুত বৃদ্ধির একটি কারণ ছিল।

কিশোর ফোনে স্ক্রোল করছে

“অতিব্যবহারের নেতিবাচক প্রভাবগুলি বিশেষ করে তরুণদের জন্য সমস্যাযুক্ত,” বলেছেন ওবারলিটনার। (আইস্টক)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “সামাজিক মাধ্যম একই ধরনের অভিজ্ঞতা এবং আগ্রহের ব্যক্তিদের নেটওয়ার্ক খুঁজে বের করার মাধ্যমে ব্যক্তিদের জন্য কলঙ্ক এবং বিচ্ছিন্নতা কমাতে পারে – এমন সংযোগ যা কারো নিকটবর্তী সম্প্রদায়ের মধ্যে সম্ভব নাও হতে পারে”।

এটি অসুস্থতার মতো বিচ্ছিন্নতার সময় সংযোগের অনুমতি দিতে পারে এবং দূরত্ব এবং সময়ের মাধ্যমে সংযোগ সক্ষম করতে পারে, তিনি বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“ধরুন আমরা সোশ্যাল মিডিয়া দেখার সময়, অসহায়ক থেকে সহায়ক এবং ভুল তথ্য থেকে জানানো লোকেদের সাহায্য করার প্রচেষ্টাকে সমর্থন করা চালিয়ে যেতে পারি,” Oberleitner বলেছেন।

“সেক্ষেত্রে, এটি তথ্য অ্যাক্সেসের একটি চমৎকার উৎস হতে পারে।”

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

ক্যান্সার প্রায় তার পা ধরেছিল, কিন্তু 6 বছরের এই বাবা আবার হাঁটছেন: ‘আমার এখানে থাকা উচিত নয়’

News Desk

কুকুর পরিবারকে সতর্ক করে, টেক্সাসের কিশোরকে জীবন-হুমকির স্ট্রোক থেকে বাঁচায়: ‘রক্ষক রাখা’

News Desk

এই সপ্তাহের সবচেয়ে বড় স্বাস্থ্যের 8টি গল্প: এখানে প্রয়োজনীয় জিনিসগুলি দেখুন৷

News Desk

Leave a Comment