অধ্যয়ন পরামর্শ দেয় যে ভূমধ্যসাগরীয় খাদ্য পুরুষের উর্বরতা বাড়াতে পারে: ‘গুরুত্বপূর্ণ ভূমিকা’
স্বাস্থ্য

অধ্যয়ন পরামর্শ দেয় যে ভূমধ্যসাগরীয় খাদ্য পুরুষের উর্বরতা বাড়াতে পারে: ‘গুরুত্বপূর্ণ ভূমিকা’

ইতালি থেকে একটি নতুন গবেষণায় দেখা গেছে যে ভূমধ্যসাগরীয় খাদ্য পুরুষের উর্বরতার উপর উপকারী প্রভাব ফেলতে পারে।

ফুড সায়েন্স জার্নালে প্রকাশিত এই গবেষণায় পুরুষ বন্ধ্যাত্বের বিভিন্ন কারণ অনুসন্ধান করা হয়েছে, নির্দেশ করে যে খাদ্য কীভাবে “পুরুষের প্রজনন ক্ষমতার উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।”

গবেষকরা পরামর্শ দিয়েছেন যে পুরুষদের জন্য একটি উপযুক্ত খাদ্যে ভূমধ্যসাগরীয় খাদ্যের মতো প্রয়োজনীয় উপাদানের বিভিন্ন পরিসর অন্তর্ভুক্ত করা উচিত।

মেডিটেরানিয়ান ডায়েট বার্ধক্যজনিত কারণে পেটের চর্বি এবং পেশী ক্ষয় কমাতে সাহায্য করতে পারে, গবেষণায় দেখা গেছে

ভূমধ্যসাগরীয় ডায়েটে প্রচুর পরিমাণে শাকসবজি এবং ফল রয়েছে যা “ডিটক্সিফাইং এবং অ্যান্টিঅক্সিডেন্ট পদার্থে সমৃদ্ধ,” গবেষকরা ফলাফলের আলোচনায় উল্লেখ করেছেন।

গবেষণায় 50 জন “উর্বর” পুরুষদের অন্তর্ভুক্ত করা হয়েছিল যাদের নির্দিষ্ট পুষ্টি পরিকল্পনা দেওয়া হয়েছিল যা 80% জৈব খাবার নিয়ে গঠিত।

ইউএস নিউজ এবং ওয়ার্ল্ড রিপোর্টের 2022 সালের সেরা সামগ্রিক ডায়েটের বার্ষিক তালিকায় ভূমধ্যসাগরীয় খাদ্যকে শীর্ষ ব্যবস্থা হিসাবে স্থান দেওয়া হয়েছে। (আইস্টক)

পরিকল্পনাটি পুরো শস্য এবং কম গ্লাইসেমিক লোড বিকল্পগুলি (যা রক্তে শর্করার মাত্রার উপর ন্যূনতম প্রভাব ফেলে), ঘাস খাওয়ানো মাংস এবং বন্য-ধরা সামুদ্রিক খাবার এবং শাক-সবুজ এবং লাল ফলগুলির দৈনিক খাওয়ারও প্রবর্তন করেছিল।

এটি অলিভ অয়েল, অ্যাভোকাডো এবং বাদামের মতো স্বাস্থ্যকর চর্বিগুলির বিনিময়ে পরিশোধিত কার্বোহাইড্রেট এবং স্যাচুরেটেড ফ্যাটগুলিকেও বাদ দেয়।

দুগ্ধজাত পণ্য হ্রাস বা বাদ দেওয়া হয়েছিল।

বাদামী সামুদ্রিক শৈবাল সেবন টাইপ 2 ডায়াবেটিস পরিচালনা এবং প্রতিরোধে সাহায্য করতে পারে, স্টাডি শো

35 থেকে 45 বছর বয়সী পুরুষরা তিন মাস ধরে এই ডায়েট অনুসরণ করেছেন এবং নভেম্বর 2020 থেকে অক্টোবর 2021 এর মধ্যে মূল্যায়ন করা হয়েছে।

গবেষণার আগে, পুরুষদের পুল “খাদ্য মানের জন্য সীমিত উদ্বেগ, খুব কমই খাবারের লেবেল পড়া এবং খুব কমই জৈব পণ্য ক্রয়” প্রদর্শন করেছিল।

ভূমধ্যসাগরীয় খাদ্য উপাদান

“ঘাস খাওয়ানো মাংস, মাছ এবং জৈব ডিমে উচ্চ মাত্রার ওমেগা 3 ডিএইচএ থাকতে পারে, যা শুক্রাণুর লেজে পাওয়া যায় এবং এটি শুক্রাণুর গতিশীলতার সাথে জড়িত,” ফক্স নিউজ ডিজিটালকে একজন ডায়েটিশিয়ান বলেছেন। (আইস্টক)

ভূমধ্যসাগর-অনুপ্রাণিত খাদ্য পরিকল্পনার সাথে আটকে থাকা পুরুষরা টেস্টোস্টেরনের মাত্রা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে, গবেষণায় দেখা গেছে।

ব্যক্তিদের একটি উপগোষ্ঠীতে যারা তাদের কার্বোহাইড্রেট গ্রহণ 35% কমিয়েছে, পরিবর্তিত খাদ্য গ্রহণের সাথে শুক্রাণুর ডিএনএ ফ্র্যাগমেন্টেশন (ক্ষতিগ্রস্ত ডিএনএ) হ্রাস পেয়েছে।

“ভিটামিন, খনিজ, পলিফেনল এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার শুক্রাণুকে অক্সিডেটিভ স্ট্রেস এবং ক্ষতি থেকে রক্ষা করার জন্য গুরুত্বপূর্ণ।”

“একজন দম্পতির উর্বরতার ক্ষেত্রে পুরুষের অবদান গুরুত্বপূর্ণ এবং এই গবেষণার ফলাফলগুলি খাদ্যতালিকাগত বৈচিত্র্যের গুরুত্ব এবং এই লক্ষ্য অর্জনে জৈব খাবারের অন্তর্ভুক্তির উপর জোর দেয়,” গবেষকরা লিখেছেন।

“বিশেষত, 80% জৈব খাবার খাওয়ার সাথে সাথে শর্করা, শস্য এবং সবুজ শাক-সবজির পরিমাণ কম এবং শর্করার পরিমাণ বেশি এমন একটি প্রাক-গর্ভাধানের ভূমধ্যসাগরীয় খাদ্য মেনে চলা, উন্নত টেস্টোস্টেরনের মাত্রা এবং শুক্রাণুর ডিএনএ বিভক্ততা হ্রাসের সাথে যুক্ত ছিল।”

মানুষ স্বাস্থ্যকর রাতের খাবার রান্না করে

গবেষকদের মতে গবেষণার ফলাফলগুলি “খাদ্যের বৈচিত্র্য” এর গুরুত্বের উপর জোর দিয়েছে। (আইস্টক)

যদিও অধ্যয়নের আকার সীমিত ছিল, গবেষকরা বলেছেন যে ফলাফলগুলি “শারীরিক ও মনস্তাত্ত্বিক সুস্থতার জন্য মানসম্পন্ন খাবার খাওয়ার তাত্পর্যকে জোর দেয় এবং পরামর্শ দেয় যে এটি পরিবেশগত অপমানের বিরুদ্ধে মানুষের স্থিতিস্থাপকতার একটি অর্জনযোগ্য পরিমাপ হিসাবে কাজ করতে পারে।”

ফক্স নিউজ ডিজিটাল অতিরিক্ত মন্তব্যের জন্য অধ্যয়ন লেখকদের কাছে পৌঁছেছে।

গাজরের রস পান করা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে এবং প্রদাহ কমাতে পারে, বলছেন গবেষকরা

লস অ্যাঞ্জেলেসে অবস্থিত নিবন্ধিত ডায়েটিশিয়ান এবং পুষ্টিবিদ ইলানা মুহলস্টেইন ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে তিনি প্রথমত দেখেছেন যে উপকারী প্রভাব পুষ্টি পুরুষ ও মহিলা উভয়ের উর্বরতার উপর ফেলতে পারে।

“এটি আশ্চর্যজনক যে কীভাবে একটি মাঝারি ওজন হ্রাসও একজন ব্যক্তির হরমোনের মাত্রা এবং গর্ভধারণের ক্ষমতাতে উল্লেখযোগ্য পরিবর্তন করতে পারে,” তিনি বলেছিলেন।

অন্যান্য গবেষণায় দেখানো হয়েছে যে কীভাবে পরিমার্জিত কার্বোহাইড্রেট এবং চিনির উচ্চ খাদ্য শুক্রাণুর স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে, মুহলস্টেইন উল্লেখ করেছেন।

ইলানা মুহলস্টেইন পুষ্টি

নিবন্ধিত ডায়েটিশিয়ান পুষ্টিবিদ ইলানা মুহলস্টেইন (ছবিতে) নতুন গবেষণাটিকে “চোখ খোলার” বলে অভিহিত করেছেন। (BODi)

“অতিরিক্ত, শাকসবজি, চর্বিহীন প্রোটিন, উচ্চ-ফাইবার কার্বোহাইড্রেট এবং স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ ভূমধ্য-শৈলীর খাদ্য প্রদাহ কমাতে সাহায্য করতে পারে, যা উর্বরতাকে উপকৃত করতে পারে,” তিনি যোগ করেছেন।

বেশিরভাগ জৈব খাবার, ঘন ঘন বাদাম এবং সামুদ্রিক খাবার, সীমিত দুগ্ধজাত খাবার, প্রতিদিনের লাল ফল, সবুজ শাকসবজির তিনটি পরিবেশন এবং পরিশোধিত চিনি এবং প্যাকেটজাত খাবার পরিহারের মতো সুনির্দিষ্ট বিষয়গুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে গবেষণাটি “এক ধাপ এগিয়ে” নিয়ে গেছে, মুহলস্টেইন উল্লেখ করেছেন।

ওজেম্পিক এবং ওয়েগোভি ওজন কমানোর ওষুধগুলি অ্যালকোহল ব্যবহার ব্যাধির লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে, গবেষণার পরামর্শ

তিনি বলেন, টেস্টোস্টেরনের মাত্রায় “উল্লেখযোগ্য” বৃদ্ধি জৈব খাবারের উপর ফোকাস করার কারণে হতে পারে, যাতে কম কীটনাশক এবং দূষণকারী এবং উচ্চ মাত্রার বায়োঅ্যাকটিভ যৌগ থাকে।

“ভিটামিন, খনিজ, পলিফেনল এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার শুক্রাণুকে অক্সিডেটিভ স্ট্রেস এবং ক্ষতি থেকে রক্ষা করার জন্য গুরুত্বপূর্ণ,” ডায়েটিশিয়ান বলেছেন।

ডাক্তার শুক্রাণু মডেল ঝুলিতে

নতুন গবেষণায় দেখা গেছে যে ভূমধ্যসাগরীয়-শৈলীর ডায়েট পুরুষের উর্বরতা উন্নত করতে পারে। (আইস্টক)

“অতিরিক্ত, ঘাস খাওয়া মাংস, মাছ এবং জৈব ডিমে উচ্চ মাত্রার ওমেগা 3 ডিএইচএ থাকতে পারে, যা শুক্রাণুর লেজে পাওয়া যায় এবং শুক্রাণুর গতিশীলতার সাথে সম্পর্কিত,” মুহলস্টেইন যোগ করেছেন।

গবেষণায় কার্বোহাইড্রেট গ্রহণ কমানোর সুবিধাগুলিও জরিপ করা হয়েছে, যা ওজন এবং রক্তে শর্করা নিয়ন্ত্রণের জন্য উপকারী প্রমাণিত হয়েছে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

মুহলস্টেইন উল্লেখ করেছেন যে 20 থেকে 24 এর বিএমআই রেঞ্জ সহ শুধুমাত্র পুরুষদের অন্তর্ভুক্ত করে গবেষণাটি সীমিত ছিল।

“আমি ভবিষ্যতে চাই যে তারা অতিরিক্ত ওজন এবং স্থূল পুরুষদের সাথে এই গবেষণাটি পরিচালনা করবে, কারণ আমি নিশ্চিত যে ফলাফলগুলি আরও বেশি তাৎপর্যপূর্ণ হত,” তিনি বলেছিলেন।

ডাক্তারের কাছে মানুষ

একজন উর্বরতা ডাক্তার সুপারিশ করেছেন যে পুরুষরা যারা উর্বরতা জটিলতার সম্মুখীন হচ্ছেন তারা একটি ভূমধ্যসাগর ভিত্তিক ডায়েটে স্যুইচ করুন। (আইস্টক)

হিউস্টন ফার্টিলিটি ইনস্টিটিউটের একজন প্রজনন এন্ডোক্রিনোলজিস্ট এবং উর্বরতা বিশেষজ্ঞ ড. রিম সাবুনি, এমডি, ফক্স নিউজ ডিজিটালকে পাঠানো একটি প্রতিক্রিয়ায় গবেষণার ফলাফলকে “আকর্ষণীয়” বলে অভিহিত করেছেন৷

ভূমধ্যসাগরীয় খাদ্য “পুরুষের উর্বরতাকে ইতিবাচকভাবে প্রভাবিত করে বলে মনে হচ্ছে,” ডাক্তার বলেছেন।

“এটি সামগ্রিক স্বাস্থ্যে পুষ্টির ভূমিকা সম্পর্কে আমাদের বোঝার সাথে সারিবদ্ধ,” তিনি বলেছিলেন। “পুরুষ ফ্যাক্টর বন্ধ্যাত্ব (MFI) পুরুষদের জন্য, একটি ভূমধ্য-ভিত্তিক খাদ্য গ্রহণ করা উর্বরতা স্বাস্থ্যের উন্নতির জন্য একটি উপকারী, অ আক্রমণাত্মক কৌশল হতে পারে।”

অনেক মার্কিন প্রাপ্তবয়স্কদের জন্য একটি খাবারের চেয়ে স্ন্যাকস বেশি ক্যালোরি রাখে, গবেষণায় দেখা গেছে

এই ফলাফলগুলি “প্রতিশ্রুতিবদ্ধ, সম্ভাব্যভাবে শুক্রাণুর সংখ্যার বৈশ্বিক হ্রাসকে মোকাবেলায় অবদান রাখছে,” সাবুনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

গবেষণার প্রমাণের উপর ভিত্তি করে, ডাক্তার সুপারিশ করেছেন যে MFI সহ পুরুষদের একটি ভূমধ্য-ভিত্তিক ডায়েটে স্যুইচ করা উচিত।

মহিলা তেল দিয়ে সালাদ পরছেন

ভূমধ্যসাগরীয় খাদ্যে প্রচুর পরিমাণে শাকসবজি এবং ফল অন্তর্ভুক্ত থাকে যা “ডিটক্সিফাইং এবং অ্যান্টিঅক্সিডেন্ট পদার্থে সমৃদ্ধ,” গবেষকরা ফলাফলের আলোচনায় উল্লেখ করেছেন। (আইস্টক)

“খাদ্যের সমৃদ্ধ অ্যান্টিঅক্সিডেন্ট এবং সুষম পুষ্টি সম্ভবত প্রজনন স্বাস্থ্যের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে,” তিনি যোগ করেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“(অধ্যয়ন) প্রজনন স্বাস্থ্যে জীবনধারা এবং খাদ্যতালিকাগত কারণগুলির গুরুত্বকে বোঝায়, যা আমাদের নিয়ন্ত্রণে রয়েছে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

বৃহত্তর সংখ্যক মহিলা অ্যালকোহল-সম্পর্কিত পরিস্থিতিতে মারা যাচ্ছে, গবেষণায় দেখা গেছে

News Desk

গ্যালাপ পোল প্রকাশ করে কিভাবে কিশোররা নেতিবাচক আবেগের সাথে মোকাবিলা করে – এবং কেন ‘তারা শুনতে চায়’

News Desk

রোজা রাখা ঝুঁকিপূর্ণ যাদের জন্য

News Desk

Leave a Comment