অল্পবয়সী ব্যক্তিদের মধ্যে ডিমেনশিয়া 15 টি কারণের সাথে যুক্ত, প্রধান গবেষণায় দেখা যায়
স্বাস্থ্য

অল্পবয়সী ব্যক্তিদের মধ্যে ডিমেনশিয়া 15 টি কারণের সাথে যুক্ত, প্রধান গবেষণায় দেখা যায়

এই নিবন্ধটি বিনামূল্যে পড়ুন!

এছাড়াও আপনার বিনামূল্যের অ্যাকাউন্টের মাধ্যমে হাজার হাজার নিবন্ধ, ভিডিও এবং আরও অনেক কিছুতে সীমাহীন অ্যাক্সেস পান!

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে, আপনি Fox News পরিষেবার শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন।

প্রারম্ভিক-সূচনা ডিমেনশিয়া সাম্প্রতিক বছরগুলিতে বৃদ্ধি পেয়েছে – এবং একটি বড় নতুন গবেষণা সম্ভাব্য কারণগুলি চিহ্নিত করেছে।

নেদারল্যান্ডসের মাস্ট্রিচ ইউনিভার্সিটি (ইউএম) এবং যুক্তরাজ্যের এক্সেটার ইউনিভার্সিটির গবেষকরা জীবনের প্রথম দিকে ডিমেনশিয়ার বিকাশের সাথে যুক্ত 15টি কারণ চিহ্নিত করেছেন।

গবেষণার ফলাফল 26 ডিসেম্বর, 2023-এ JAMA নিউরোলজিতে প্রকাশিত হয়েছিল।

ডিমেনশিয়ার বিস্ময়কর আর্থিক খরচ নতুন রিপোর্টে প্রকাশ করা হয়েছে: এটি ‘দেউলিয়া পরিবার’

“এই সমীক্ষাটি দেখায় যে তরুণ-সূচনা ডিমেনশিয়ার জন্য বিস্তৃত ঝুঁকির কারণ রয়েছে,” স্টিভি হেনড্রিকস, পিএইচডি, গবেষণার প্রধান লেখক এবং মাস্ট্রিচ বিশ্ববিদ্যালয়ের পোস্টডক্টরাল গবেষক, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

যদিও তাদের মধ্যে কিছু জেনেটিক, অন্যদের জীবনধারা পরিবর্তনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যেতে পারে।

নেদারল্যান্ডসের মাস্ট্রিচ ইউনিভার্সিটি এবং যুক্তরাজ্যের এক্সেটার ইউনিভার্সিটির গবেষকরা এখন জীবনের প্রথম দিকে ডিমেনশিয়ার বিকাশের সাথে যুক্ত 15টি কারণ চিহ্নিত করেছেন – “এই ধারণাটিকে চ্যালেঞ্জ করে যে জেনেটিক্স এই অবস্থার একমাত্র কারণ।” (আইস্টক)

“এই গবেষণাটি তরুণ-সূচনা ডিমেনশিয়া সম্পর্কে আমাদের বোঝার পরিবর্তন করে, এই ধারণাটিকে চ্যালেঞ্জ করে যে জেনেটিক্স এই অবস্থার একমাত্র কারণ এবং হাইলাইট করে যে ঝুঁকির কারণগুলির একটি পরিসর গুরুত্বপূর্ণ হতে পারে,” বলেছেন হেনড্রিকস।

15টি ঝুঁকির কারণ

গবেষণায় ইউকে বায়োব্যাঙ্কের তথ্য বিশ্লেষণ করা হয়েছে, যার মধ্যে 356,052 জন অংশগ্রহণকারী যাদের বয়স 65 বছর বা তার কম ছিল এবং তারা ডিমেনশিয়া রোগ নির্ণয় করেনি।

ডেটা সংগ্রহ করা হয়েছিল 2006 এবং 2010 এর মধ্যে, ফলো-আপ 31 মার্চ, 2021 পর্যন্ত ইংল্যান্ড এবং স্কটল্যান্ডের জন্য এবং 28 ফেব্রুয়ারী, 2018 ওয়েলসের জন্য।

ধূমপান মস্তিষ্ককে সঙ্কুচিত করে এবং আলঝেইমারের ঝুঁকি বাড়ায়, নতুন গবেষণায় দেখা গেছে

মোট 39টি সম্ভাব্য ঝুঁকির কারণগুলির মধ্যে, গবেষকরা 15টি কারণ চিহ্নিত করেছেন যা তরুণ-সূচনা ডিমেনশিয়ার উচ্চ ঝুঁকির সাথে “উল্লেখযোগ্যভাবে যুক্ত” ছিল।

ফুলের গন্ধে বাড়িতে মহিলা

“এই গবেষণাটি তরুণ-সূচনা ডিমেনশিয়া সম্পর্কে আমাদের বোঝার পরিবর্তন করে, এই ধারণাটিকে চ্যালেঞ্জ করে যে জেনেটিক্স এই অবস্থার একমাত্র কারণ এবং হাইলাইট করে যে ঝুঁকির কারণগুলির একটি পরিসর গুরুত্বপূর্ণ হতে পারে,” বলেছেন প্রধান গবেষক। (আইস্টক)

এগুলির মধ্যে নিম্নলিখিত কারণগুলি অন্তর্ভুক্ত রয়েছে।

1. নিম্ন আনুষ্ঠানিক শিক্ষা

2. নিম্ন আর্থ-সামাজিক অবস্থা

3. 2টি এপোলিপোপ্রোটিন ε4 অ্যালিলের উপস্থিতি (APOE ε4, আলঝেইমার রোগের জন্য একটি প্রধান জেনেটিক ঝুঁকির কারণ)

4. অ্যালকোহল থেকে সম্পূর্ণ বিরত থাকা

5. অ্যালকোহল ব্যবহারের ব্যাধি

6. সামাজিক বিচ্ছিন্নতা

7. ভিটামিন ডি এর অভাব

8. সি-রিঅ্যাকটিভ প্রোটিনের উচ্চ মাত্রা (লিভার দ্বারা তৈরি একটি প্রোটিন যা মায়ো ক্লিনিকের প্রতি বর্ধিত প্রদাহের সাথে বৃদ্ধি পায়)

9. হ্যান্ডগ্রিপ শক্তি হ্রাস

10. শ্রবণ প্রতিবন্ধকতা

11. অর্থোস্ট্যাটিক হাইপোটেনশন (মায়ো ক্লিনিক অনুসারে বসা বা শুয়ে থাকার পরে দাঁড়ানোর সময় হালকা মাথা ব্যথা বা মাথা ঘোরা)

12. স্ট্রোক

13. ডায়াবেটিস

14. হৃদরোগ

15. বিষণ্নতা

হেনড্রিকস বলেন, “আমরা ইতিমধ্যেই বুড়ো বয়সে ডিমেনশিয়া বিকাশকারী ব্যক্তিদের উপর গবেষণা থেকে জেনেছি যে অনেকগুলি পরিবর্তনযোগ্য ঝুঁকির কারণ রয়েছে।”

“শারীরিক কারণগুলির পাশাপাশি, মানসিক স্বাস্থ্যও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যার মধ্যে দীর্ঘস্থায়ী চাপ, একাকীত্ব এবং বিষণ্নতা এড়ানো সহ,” তিনি বলেছিলেন।

“তরুণ-সূচনা ডিমেনশিয়াতেও এটি স্পষ্ট যে এটি আমাদের কাছে আশ্চর্যজনক ছিল এবং এটি এই গ্রুপে ঝুঁকি কমানোর সুযোগ দিতে পারে।”

উপবাস আলঝেইমার রোগের লক্ষণ কমাতে পারে, গবেষণা পরামর্শ দেয়: ‘গভীর প্রভাব’

গবেষকরাও অ্যালকোহল-সম্পর্কিত ফলাফল দেখে অবাক হয়েছেন।

হেনড্রিকস ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমাদের বিশ্লেষণে দেখা গেছে যে মাঝারি অ্যালকোহল ব্যবহার এবং ভারী অ্যালকোহল ব্যবহার উভয়েরই তরুণ-তরুণীর ডিমেনশিয়া হওয়ার ঝুঁকি কম ছিল যারা কোনও অ্যালকোহল পান করেননি।”

সিনিয়র মানুষ

“শারীরিক কারণগুলি ছাড়াও, মানসিক স্বাস্থ্যও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যার মধ্যে দীর্ঘস্থায়ী চাপ, একাকীত্ব এবং বিষণ্নতা এড়ানো সহ,” একটি নতুন গবেষণার প্রধান গবেষক (ছবিতে নেই) ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (আইস্টক)

“আমরা অনিশ্চিত কেন এটি হল – আমাদের তত্ত্বগুলির মধ্যে একটি হল যে এটি ‘স্বাস্থ্যকর মদ্যপানকারী প্রভাব’ এর কারণে হতে পারে, যার অর্থ হল যে ব্যক্তিরা পান করেন না … একটি অসুস্থতা বা ওষুধ গ্রহণ করতে পারেন,” তিনি বলেছিলেন।

“এর মানে হল যে ‘নো মদ্যপান’ গ্রুপের ব্যক্তিরা অন্য গোষ্ঠীর ব্যক্তিদের তুলনায় অস্বাস্থ্যকর হতে পারে, যার ফলে আমরা যে ফলাফল পেয়েছি।”

তরুণ-সূচনা ডিমেনশিয়া কি?

যখন কেউ 65 বছর বয়সের আগে জ্ঞানীয় পতনের বিকাশ ঘটায়, তখন এটিকে তরুণ-সূচনা ডিমেনশিয়া হিসাবে সংজ্ঞায়িত করা হয়।

এমইউ-এর একটি প্রেস রিলিজ অনুসারে, প্রতি বছর এই ধরনের ডিমেনশিয়ার প্রায় 370,000 কেস রয়েছে।

আপনি কি একজন স্বাস্থ্য প্রশিক্ষককে দেখে আলঝেইমারের ঝুঁকি কমাতে পারেন? জ্ঞানীয় অধ্যয়ন এটি সম্ভব বলে পরামর্শ দেয়

“তরুণ-সূচনা ডিমেনশিয়া খুব গুরুতর প্রভাব ফেলে, কারণ আক্রান্ত ব্যক্তিদের সাধারণত এখনও চাকরি, শিশু এবং ব্যস্ত জীবন থাকে,” হেনড্রিকস বলেছিলেন।

“কারণটি প্রায়ই জেনেটিক বলে ধরে নেওয়া হয়, কিন্তু অনেক লোকের জন্য, আমরা আসলে কারণটি ঠিক কী তা জানি না। এই কারণেই আমরা এই গবেষণায় অন্যান্য ঝুঁকির কারণগুলিও তদন্ত করতে চেয়েছিলাম।”

যারা তরুণ-সূচনা ডিমেনশিয়া আছে তারা প্রাথমিক রোগ নির্ণয় এবং সহায়তা থেকে উপকৃত হতে পারে, গবেষকরা উল্লেখ করেছেন।

“তরুণ-সূচনা ডিমেনশিয়া খুব গুরুতর প্রভাব ফেলে, কারণ আক্রান্ত ব্যক্তিদের সাধারণত এখনও চাকরি, শিশু এবং ব্যস্ত জীবন থাকে।”

“ভবিষ্যতে, আমরা আশা করি যে তরুণ-সূচনা ডিমেনশিয়ার ব্যক্তিগত ঝুঁকি কমাতে জীবনধারা এবং ঝুঁকির কারণগুলির বিষয়ে ব্যক্তিগত পরামর্শ দিতে সক্ষম হব – উদাহরণস্বরূপ, যাদের জিনগত প্রবণতা রয়েছে তাদের জন্য,” হেনড্রিকস ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

অধ্যয়ন হল ‘স্বাগত সংযোজন,’ আরও গবেষণা এখনও প্রয়োজন

ক্লেয়ার সেক্সটন, শিকাগো ভিত্তিক আলঝাইমার অ্যাসোসিয়েশনের বৈজ্ঞানিক প্রোগ্রাম এবং আউটরিচের সিনিয়র ডিরেক্টর, গবেষণায় জড়িত ছিলেন না তবে ফলাফলের প্রতি তার প্রতিক্রিয়া ভাগ করেছেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আলঝাইমার এবং অন্যান্য ডিমেনশিয়া হওয়ার ঝুঁকি আমাদের বয়স, জেনেটিক্স এবং অনেকগুলি পরিবর্তনযোগ্য কারণ সহ বিভিন্ন কারণের দ্বারা প্রভাবিত হয়।”

যেহেতু তুলনামূলকভাবে কয়েকটি গবেষণায় তরুণ-তরুণীর ডিমেনশিয়ার ঝুঁকির কারণগুলি পরীক্ষা করা হয়েছে, সেক্সটন বলেছেন যে এই নতুন গবেষণাটি একটি “স্বাগত সংযোজন।”

রোগীর সাথে ডাক্তার

“আলঝাইমার এবং অন্যান্য ডিমেনশিয়া হওয়ার ঝুঁকি আমাদের বয়স, জেনেটিক্স এবং পরিবর্তনযোগ্য অনেক কারণ সহ বিভিন্ন কারণের দ্বারা প্রভাবিত হয়,” একজন আলঝেইমার বিশেষজ্ঞ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (আইস্টক)

“আশ্চর্যজনক কিছু নয়, লেখকের বিশ্লেষণে আল্জ্হেইমারের দেরীতে শুরু হওয়া অনেকগুলি একই রকম ঝুঁকির কারণ (জন্য) আবির্ভূত হয়েছে, যা জেনেটিক্স, আর্থ-সামাজিক অবস্থা, কার্যকলাপের মাত্রা, কার্ডিওভাসকুলার স্বাস্থ্য, শিক্ষা এবং বেশ কয়েকটি অতিরিক্ত কারণের সম্ভাব্য ভূমিকার পরামর্শ দেয়,” সেক্সটন বলেছেন।

“তবে, এই অধ্যয়নের দ্বারা প্রদত্ত ঝুঁকির কারণগুলির অন্তর্দৃষ্টিগুলি গুরুত্বপূর্ণ – একবার নিশ্চিত করা হয়েছে – ভবিষ্যতের ঝুঁকি হ্রাস উদ্যোগগুলিকে জানানোর জন্য।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

সেক্সটন জোর দিয়েছিলেন, তবে, এই ধরনের “মহামারী সংক্রান্ত গবেষণা” কারণ প্রমাণ করে না।

“এই ঝুঁকির কারণগুলির অনেকের জন্য, সম্পর্কটি দ্বিমুখী হতে পারে – অর্থাৎ, ফ্যাক্টরটি অবদান রাখতে পারে এবং/বা রোগের সূত্রপাতের পরিণতি হতে পারে।”

সুখী মহিলা পড়া

গবেষণাটি পরিচালনাকারী বিশ্ববিদ্যালয়ের একটি প্রেস রিলিজ অনুসারে প্রতি বছর এই ধরণের ডিমেনশিয়ার প্রায় 370,000 কেস রয়েছে। (আইস্টক)

হেনড্রিকসও স্বীকার করেছেন যে এটি একটি পর্যবেক্ষণমূলক গবেষণা, “যার মানে আমরা কার্যকারণ সম্পর্কে কিছু বলতে পারি না।”

গবেষণায় কিছু কারণ ঝুঁকির কারণগুলির পরিবর্তে তরুণ-সূচনা ডিমেনশিয়ার প্রাথমিক লক্ষণ হতে পারে, গবেষক উল্লেখ করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“আমাদের ফলাফলগুলিকে যাচাই করার জন্য তরুণ-সূচনা ডিমেনশিয়ার ঝুঁকির কারণগুলির তদন্তের জন্য আমাদের আরও গবেষণার প্রয়োজন,” তিনি বলেছিলেন।

“যদিও এটি এখন পর্যন্ত তরুণ-সূচনা ডিমেনশিয়ার ঝুঁকির কারণগুলির উপর সবচেয়ে বড় গবেষণা, ফলাফলের নির্ভরযোগ্যতা বাড়ানোর জন্য বড় অধ্যয়ন প্রয়োজন,” হেনরিকস যোগ করেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

‘লিঙ্গ-নিশ্চিতকরণ’ চিকিত্সা যুবকদের উপকার করে না, শিশুরোগ বিশেষজ্ঞদের গ্রুপ বলে: ‘অপরিবর্তনীয় পরিণতি’

News Desk

ঘুমিয়ে পড়া সংগ্রাম? দ্রুত বন্ধ করার জন্য এই সহজ কৌশলটি চেষ্টা করুন

News Desk

কেন অল্প বয়সেই বুড়িয়ে যাচ্ছেন? জেনে নিন মুক্তির উপায়

News Desk

Leave a Comment