অ্যান্টিবায়োটিক ডক্সিসাইক্লিন অরক্ষিত যৌন মিলনের পরে উচ্চ-ঝুঁকিপূর্ণ রোগীদের জন্য সকাল-পরে পিল হতে পারে, সিডিসি পরামর্শ দেয়
স্বাস্থ্য

অ্যান্টিবায়োটিক ডক্সিসাইক্লিন অরক্ষিত যৌন মিলনের পরে উচ্চ-ঝুঁকিপূর্ণ রোগীদের জন্য সকাল-পরে পিল হতে পারে, সিডিসি পরামর্শ দেয়

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এই সপ্তাহে একটি নতুন নির্দেশিকা প্রস্তাব করেছে উচ্চ-ঝুঁকির রোগীদের জন্য যৌন সংক্রমিত সংক্রমণের (এসটিআই) ঝুঁকি কমাতে সকাল-পরবর্তী পিল হিসাবে ডক্সিসাইক্লিন নামে পরিচিত অ্যান্টিবায়োটিক গ্রহণের জন্য।

বিশেষজ্ঞরা বলছেন যে স্বাস্থ্য আধিকারিকরা সম্ভবত নির্দেশিকাটিকে সমর্থন করবেন, যা সোমবার ফেডারেল রেজিস্টারে প্রকাশিত হয়েছিল।

জনসাধারণের কাছে প্রস্তাবে মন্তব্য করার জন্য 45 দিন সময় আছে।

অ্যামোক্সোসিলিনের ঘাটতি অব্যাহত থাকায়, প্রেসক্রিপশনগুলি হ্রাস পেয়েছে, অধ্যয়ন খুঁজে পেয়েছে: ‘তাত্ক্ষণিক, ব্যাপক প্রভাব’

সিডিসি-এর নির্দেশিকা পূর্ববর্তী গবেষণার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যা বিশেষভাবে ক্ল্যামাইডিয়া, গনোরিয়া এবং সিফিলিস সংক্রমণ কমাতে একটি “প্রদর্শিত সুবিধা” দেখায় যখন লোকেরা অরক্ষিত যৌন মিলনের 72 ঘন্টা পরে একটি 200 মিলিগ্রাম ডক্সিসাইক্লিন পিল গ্রহণ করে।

সিডিসি মূলত তার পূর্ববর্তী 2021 যৌন সংক্রামিত সংক্রমণ চিকিত্সা নির্দেশিকাগুলিতে উপসংহারে পৌঁছেছিল যে যৌন সংক্রামিত সংক্রমণ প্রতিরোধে ডক্সিসাইক্লিন কার্যকর কিনা সে সম্পর্কে আরও গবেষণার প্রয়োজন ছিল।

8 জুলাই, 2016-এ ক্যালিফোর্নিয়ার স্যাক্রামেন্টোতে একজন ফার্মাসিস্ট অ্যান্টিবায়োটিক ডক্সিসাইক্লিন হাইক্লেটের একটি বোতল ধরে রেখেছেন৷ (এপি ফটো/রিচ পেড্রনসেলি, ফাইল)

সমকামী, উভকামী পুরুষ এবং হিজড়া নারী

তবে সাম্প্রতিক বেশ কয়েকটি এলোমেলো পরীক্ষায় দেখা গেছে যে উচ্চ-ঝুঁকির রোগীরা যখন অরক্ষিত যৌনমিলনের তিন দিনের মধ্যে ডক্সিসাইক্লিন গ্রহণ করেন, তখন তাদের ক্ল্যামাইডিয়া, সিফিলিস বা গনোরিয়া হওয়ার সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে কম ছিল – যারা যৌন মিলনের পরে বড়ি গ্রহণ করেননি তাদের তুলনায়।

সমকামী এবং উভকামী পুরুষদের পাশাপাশি ট্রান্সজেন্ডার মহিলাদের যৌন সংক্রমণে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি রয়েছে এই গবেষণায়।

এই সাম্প্রতিক গবেষণাগুলির মধ্যে সবচেয়ে বিশিষ্ট একটি এই বছরের শুরুর দিকে দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত হয়েছিল।

সমকামী এবং উভকামী পুরুষদের পাশাপাশি ট্রান্সজেন্ডার মহিলাদের যৌন সংক্রমণে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি রয়েছে এই গবেষণায়।

এটি গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে সিফিলিস, গনোরিয়া এবং ক্ল্যামিডিয়ার প্রকোপ দুই-তৃতীয়াংশ হ্রাস দেখিয়েছে, যাদের প্রত্যেকেরই আগের বছরের মধ্যে যৌন সংক্রামিত সংক্রমণ ছিল।

বর্তমানে, পর্যাপ্ত প্রমাণ নেই যে কৌশলটি বিষমকামী পুরুষ এবং মহিলাদেরও উপকৃত করবে।

ডাক্তারের সাথে মানুষ

ফক্স নিউজ ডিজিটালকে একজন সংক্রামক রোগ বিশেষজ্ঞ বলেছেন, “এই প্রতিরোধমূলক ওষুধটি অবশ্যই ক্রমবর্ধমান STD হারের বিরুদ্ধে কিছু সুবিধা দেবে যা আমরা এই দেশে দেখছি।” “তবে, লোকেরা যে উচ্চ-ঝুঁকিপূর্ণ আচরণের সাথে জড়িত তা মোকাবেলায় এটি কিছু করে না।” (আইস্টক)

সিডিসি প্রস্তাবিত নির্দেশিকাতে জোর দিয়েছিল যে অ্যান্টিবায়োটিক শুধুমাত্র সমকামী, উভকামী পুরুষ এবং ট্রান্সজেন্ডার মহিলাদের জন্য নির্দেশিত।

নিউইয়র্কের লং আইল্যান্ডের মাউন্ট সিনাই সাউথ নাসাউ হাসপাতালের সংক্রামক রোগের প্রধান ডাঃ অ্যারন গ্ল্যাট ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এই প্রতিরোধমূলক ওষুধটি অবশ্যই ক্রমবর্ধমান STD হারের বিরুদ্ধে কিছু সুবিধা দেবে যা আমরা এই দেশে দেখছি।”

কার কাছ থেকে ‘নীরব মহামারী’ সতর্কবাণী: জীবাণুরোধী প্রতিরোধের কারণে অনেক লোককে হত্যা করছে ব্যাকটেরিয়া

“তবে, লোকেরা যে উচ্চ-ঝুঁকিপূর্ণ আচরণের সাথে জড়িত তা মোকাবেলায় এটি কিছু করে না,” তিনি সতর্ক করে দিয়েছিলেন।

“একটি উদ্বেগ রয়েছে যে এই ধরনের প্রতিরোধমূলক থেরাপিগুলি মানুষকে উচ্চ-ঝুঁকিপূর্ণ আচরণে জড়িত করতে স্বাচ্ছন্দ্য বোধ করবে, এই ভেবে যে তারা সুরক্ষিত থাকবে।”

সাম্প্রতিক বছরগুলিতে এসটিআইগুলি আকাশচুম্বী হয়েছে৷

সিডিসি অনুসারে, 2011 থেকে 2021 সাল পর্যন্ত যৌন সংক্রমণ 42% বৃদ্ধি পেয়েছে, 2021 সালে 2.5 মিলিয়নেরও বেশি ক্ল্যামাইডিয়া, গনোরিয়া এবং সিফিলিসের ঘটনা ঘটেছে।

2021 সালে, গনোরিয়ার হার 4% এর বেশি বেড়েছে, সংক্রমণের সম্মিলিত পর্যায়ে সিফিলিসের হার প্রায় 32% বেড়েছে এবং ক্ল্যামাইডিয়ার হার প্রায় 4% বৃদ্ধি পেয়েছে।

রক্তের শিশি সিফিলিস দেখাচ্ছে

সিডিসি অনুসারে, 2011 থেকে 2021 সাল পর্যন্ত যৌন সংক্রমণ 42% বৃদ্ধি পেয়েছে, 2021 সালে 2.5 মিলিয়নেরও বেশি ক্ল্যামাইডিয়া, গনোরিয়া এবং সিফিলিসের ঘটনা ঘটেছে। (আইস্টক)

একটি নির্দিষ্ট ধরনের সিফিলিস যা শিশুরা জন্মের সময় পেয়ে থাকে যা জন্মগত সিফিলিস নামে পরিচিত, গত পাঁচ বছরে 203% বেশি বৃদ্ধি পেয়েছে, CDC যোগ করেছে।

ডক্সিসাইক্লিন কি?

ডক্সিসাইক্লিন হল একটি সাধারণ অ্যান্টিবায়োটিক যা প্রায়ই ব্রণের চিকিৎসা, লাইম রোগ প্রতিরোধ এবং ম্যালেরিয়া প্রতিরোধের জন্য নির্ধারিত হয়।

এটি ক্ল্যামাইডিয়া ট্র্যাকোমাটিসের চিকিত্সার জন্য পছন্দের ওষুধও, যে ব্যাকটেরিয়া ক্ল্যামাইডিয়া নামে পরিচিত যৌন সংক্রামিত সংক্রমণ ঘটায়।

ডক্সিসাইক্লিন একটি সস্তা অ্যান্টিবায়োটিক যা 40 বছরেরও বেশি সময় ধরে পাওয়া যাচ্ছে।

যদিও পেনিসিলিন হল ট্রেপোনেমা প্যালিডামের চিকিৎসার জন্য পছন্দের ওষুধ, সিফিলিসের কার্যকারক, অনেক স্বাস্থ্যসেবা প্রদানকারী বর্তমানে পেনিসিলিনের জাতীয় ঘাটতির কারণে সংক্রমণের চিকিৎসার বিকল্প হিসেবে ডক্সিসাইক্লিন ব্যবহার করছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

অ্যান্টিবায়োটিক রোগীদের আরও সূর্য-সংবেদনশীল করে তুলতে পারে, তাই ডাক্তাররা সবসময় রোগীদের ওষুধ খাওয়ার সময় সানস্ক্রিন পরতে উত্সাহিত করেন।

এটি খাদ্যনালীতে ক্ষয় এবং আলসারের কারণ হতে পারে, তাই রোগীদের ঘুমাতে যাওয়ার অন্তত এক ঘন্টা আগে ওষুধ খেতে উত্সাহিত করা হয়।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ডক্সিসাইক্লিন হল একটি সস্তা অ্যান্টিবায়োটিক যা 40 বছরেরও বেশি সময় ধরে পাওয়া যাচ্ছে, অ্যাসোসিয়েটেড প্রেস অনুসারে।

এক বছর আগে, সান ফ্রান্সিসকোর স্বাস্থ্য বিভাগ সকাল-পরবর্তী প্রতিরোধ ব্যবস্থা হিসাবে ডক্সিসাইক্লিন প্রচার শুরু করেছিল, এপিও জানিয়েছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

এফডিএ বলে যে সীসাযুক্ত এই 6টি দারুচিনি পণ্য ফেলে দিতে

News Desk

একজন ক্যান্সার রোগীর মাতৃত্বের দ্বিতীয় সুযোগ, সেইসাথে বিষণ্ণতার মধ্য দিয়ে একজন যাজকের যাত্রা

News Desk

ঘুমের অভাব ভ্যাকসিন অ্যান্টিবডি কমাতে পারে, নতুন গবেষণায় পাওয়া গেছে

News Desk

Leave a Comment