অ্যালকোহল-সম্পর্কিত লিভারের রোগ মহিলাদের মধ্যে বেড়েছে, উদ্বেগজনক ফেডারেল কর্মকর্তারা৷
স্বাস্থ্য

অ্যালকোহল-সম্পর্কিত লিভারের রোগ মহিলাদের মধ্যে বেড়েছে, উদ্বেগজনক ফেডারেল কর্মকর্তারা৷

প্রায় 10 বছর আগে একদিন সকালে কার্লা অ্যাডকিন্স তার গাড়ির রিয়ারভিউ আয়নায় তাকালেন, তিনি লক্ষ্য করলেন তার চোখের সাদা অংশ হলুদ হয়ে গেছে।

তিনি তখন 36 বছর বয়সী ছিলেন এবং দক্ষিণ ক্যারোলিনা উপকূলে একটি হাসপাতাল সিস্টেমের জন্য একজন চিকিত্সক যোগাযোগ হিসাবে কাজ করছেন, যেখানে তিনি ডাক্তারদের মধ্যে সম্পর্ক গড়ে তুলতে সাহায্য করেছিলেন। ব্যক্তিগতভাবে, তিনি তার 20 এর দশকের গোড়ার দিক থেকে ভারী মদ্যপানের সাথে লড়াই করেছিলেন, দীর্ঘদিন ধরে বিশ্বাস করেছিলেন যে অ্যালকোহল তার উদ্বেগকে শান্ত করতে সাহায্য করে। তিনি বুঝতে পেরেছিলেন যে তার চোখের হলুদ হওয়া জন্ডিসের প্রমাণ। তবুও, অ্যালকোহল-সম্পর্কিত লিভার রোগ নির্ণয়ের সম্ভাবনা তার প্রথম উদ্বেগ ছিল না।

“সত্যিই, আমার জন্য এক নম্বর ভয় ছিল কেউ আমাকে বলেছিল যে আমি আর কখনও পান করতে পারব না,” অ্যাডকিন্স বলেছেন, যিনি মার্টল বিচ থেকে প্রায় 30 মাইল দক্ষিণে একটি উপকূলীয় শহর পাওলিস দ্বীপে বসবাস করেন৷

কার্লা অ্যাডকিন্স একজন প্রশিক্ষক হিসাবে কাজ করে যাতে লোকেদের অ্যালকোহল পান করা ছেড়ে দেওয়া যায়। 10 বছর আগে যকৃতের ব্যর্থতায় প্রায় মারা যাওয়ার পরে, তিনি ভেবেছিলেন তার সামাজিক জীবন শেষ হয়ে গেছে। “সত্যিই, আমার জন্য এক নম্বর ভয় ছিল কেউ আমাকে বলছে যে আমি আর কখনও পান করতে পারব না।”

অ্যালিসন ডাফ

কিন্তু মদ্যপান তার সাথে ধরা পড়েছিল: রিয়ারভিউ মিররের সামনে সেই মুহুর্তের 48 ঘন্টার মধ্যে, তিনি লিভার ব্যর্থতার মুখোমুখি হয়ে হাসপাতালে ভর্তি হন। “এটি খুব দ্রুত ছিল,” অ্যাডকিন্স বলেছিলেন।

ঐতিহাসিকভাবে, অ্যালকোহল ব্যবহারের ব্যাধি পুরুষদের অসামঞ্জস্যপূর্ণভাবে প্রভাবিত করেছে। কিন্তু অত্যধিক মদ্যপান থেকে মৃত্যুর বিষয়ে রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের সাম্প্রতিক তথ্য দেখায় যে মহিলাদের মধ্যে হার পুরুষদের তুলনায় দ্রুত বাড়ছে। বিডেন প্রশাসন এই প্রবণতাটিকে উদ্বেগজনক বলে মনে করে, একটি নতুন অনুমানে ভবিষ্যদ্বাণী করে যে মহিলারা 2040 সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যালকোহল-সম্পর্কিত লিভারের রোগের প্রায় অর্ধেক হবে, যা $66 বিলিয়ন মোট মূল্য ট্যাগ।

এটি স্বাস্থ্য ও মানবসেবা বিভাগ এবং কৃষি বিভাগের জন্য একটি উচ্চ-অগ্রাধিকার বিষয়, যা একসাথে পরের বছর আপডেট করা জাতীয় খাদ্যতালিকা নির্দেশিকা প্রকাশ করবে। কিন্তু অ্যালকোহলযুক্ত পানীয়ের জন্য বিপণন ক্রমবর্ধমান মহিলাদের দিকে অগ্রসর হচ্ছে এবং সামাজিক মদ্যপান ইতিমধ্যেই আমেরিকান সংস্কৃতির একটি বিশাল অংশ, পরিবর্তন এমন কিছু নয় যা প্রত্যেকে একটি গ্লাস বাড়াতে প্রস্তুত হতে পারে।

বোস্টন ইউনিভার্সিটি স্কুল অফ পাবলিক হেলথের গবেষণা সহযোগী অধ্যাপক রাচেল সাইকো অ্যাডামস বলেন, “এটি একটি স্পর্শকাতর বিষয়।” “অ্যালকোহল ব্যবহারের কোন নিরাপদ মাত্রা নেই,” তিনি বলেন। “এটি, যেমন, নতুন তথ্য যা লোকেরা জানতে চায় না।”

গত 50 বছরে, মহিলারা ক্রমবর্ধমানভাবে কর্মক্ষেত্রে প্রবেশ করেছে এবং মাতৃত্ব বিলম্বিত করেছে, যা সম্ভবত সমস্যায় অবদান রেখেছে কারণ মহিলারা ঐতিহাসিকভাবে মা হওয়ার সময় কম পান করেন।

“পিতৃত্ব এই প্রতিরক্ষামূলক ফ্যাক্টর হওয়ার প্রবণতা ছিল,” কিন্তু এটি সবসময় আর হয় না, অ্যাডামস বলেন, যিনি আসক্তি নিয়ে গবেষণা করেন।

1999 থেকে 2020 সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে 600,000 এরও বেশি মানুষ অ্যালকোহল সংক্রান্ত কারণে মারা গেছে, গত বছর JAMA নেটওয়ার্ক ওপেনে প্রকাশিত গবেষণা অনুসারে, তামাক, দুর্বল খাদ্য এবং শারীরিক নিষ্ক্রিয়তা এবং এই দেশে প্রতিরোধযোগ্য মৃত্যুর প্রধান কারণগুলির মধ্যে অ্যালকোহলকে অবস্থান করে। অবৈধ মাদক দ্রব্য.

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বিভিন্ন গবেষণায় দেখা গেছে কোনো পরিমাণ অ্যালকোহল মানব স্বাস্থ্যের জন্য নিরাপদ নয়। এমনকি হালকা মদ্যপান স্বাস্থ্য উদ্বেগের সাথে যুক্ত হয়েছে, যেমন উচ্চ রক্তচাপ এবং করোনারি ধমনী রোগ এবং স্তন এবং অন্যান্য ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধি।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের অ্যালকোহল অপব্যবহার এবং অ্যালকোহলিজম সম্পর্কিত ন্যাশনাল ইনস্টিটিউটের ডিরেক্টর জর্জ কুব বলেছেন, কোভিড-১৯ মহামারী “উল্লেখযোগ্যভাবে বাড়িয়েছে” দ্বিধা-পান, কারণ লোকেরা মানসিক চাপ মোকাবেলায় অ্যালকোহল ব্যবহার করে। এটি বিশেষত মহিলাদের ক্ষেত্রে সত্য, যারা পুরুষদের তুলনায় মানসিক চাপের কারণে অ্যালকোহল পান করার সম্ভাবনা বেশি, তিনি বলেছিলেন।

chrissie-bonner-drinking-illustration.png

গবেষণা ইঙ্গিত করে যে মানসিক চাপ হল মানুষের অ্যালকোহল অপব্যবহারের অন্যতম প্রধান কারণ। বিশেষজ্ঞরা আরও বলেছেন যে অনন্য বোঝা অনেক মাকে অ্যালকোহলের উপর নির্ভর করতে পরিচালিত করে। বোস্টন ইউনিভার্সিটি স্কুল অফ পাবলিক হেলথের গবেষণা সহযোগী অধ্যাপক রাচেল সাইকো অ্যাডামস বলেছেন, “এটি একটি দুর্বল গোষ্ঠী।”

ক্রিসি বোনার

কিন্তু মহিলারাও প্রায়শই অ্যালকোহলযুক্ত পানীয়ের জন্য লিঙ্গ-লক্ষ্যযুক্ত বিজ্ঞাপনের কেন্দ্রবিন্দু। রোজ বিক্রি এবং কম-ক্যালোরি ওয়াইনের বৃদ্ধি, উদাহরণস্বরূপ, সাম্প্রতিক বছরগুলিতে বিস্ফোরিত হয়েছে। ফেব্রুয়ারীতে ইন্টারন্যাশনাল জার্নাল অফ ড্রাগ পলিসি দ্বারা প্রকাশিত নতুন গবেষণায় দেখা গেছে যে “পণ্যের গোলাপীকরণ একটি কৌশল যা সাধারণত অ্যালকোহল শিল্প দ্বারা মহিলা বাজারকে লক্ষ্য করার জন্য ব্যবহৃত হয়।”

এছাড়াও খেলার মধ্যে একটি ঘটনার আবির্ভাব হল সোশ্যাল মিডিয়াতে মহিলাদের দ্বারা ব্যাপকভাবে স্থায়ী যা মাতৃত্বের অসুবিধাগুলি মোকাবেলা করার জন্য মদ্যপানকে হালকা করে তোলে। অ্যাডামস বলেন, “মামি ওয়াইন সংস্কৃতি” সম্পর্কে ভুল ধারণাটি হল “যদি আপনি একটি স্বাভাবিক উপায়ে, একটি মাঝারি উপায়ে পান করতে পারেন, যদি আপনি আপনার অ্যালকোহল পরিচালনা করতে পারেন তবে আপনি ভাল আছেন।”

এবং মেমস এবং অনলাইন ভিডিওগুলি মহিলাদের মদ্যপানের অভ্যাসকে কতটা প্রভাবিত করে তা স্পষ্ট না হলেও, বিষয়টি আরও অধ্যয়নের যোগ্যতা রাখে, অ্যাডামস বলেছেন, যিনি গত বছর সহকর্মীদের সাথে দেখেছিলেন যে 35 বছর বয়সে শিশুবিহীন মহিলারা এখনও দ্বিপাক্ষিক মদ্যপান এবং অ্যালকোহলের জন্য সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন। সমস্ত বয়সের মহিলাদের মধ্যে ব্যাধি লক্ষণ ব্যবহার করুন। কিন্তু গত দুই দশক ধরে গবেষণায় বলা হয়েছে, নিঃসন্তান নারী ও মা উভয়ের জন্যই ঝুঁকি বাড়ছে।

খেলার সময় এই কারণগুলি, সঙ্গে মানানসই চাপ, অতিরিক্ত মদ্যপান ব্রোচ করা একটি কঠিন কথোপকথন করতে পারে। “এটি একটি খুব নিষিদ্ধ বিষয়,” অ্যাডামস বলেন.

এবং যখন এটি আসে, স্টেফানি গারবারিনো, ডিউক হেলথের একজন ট্রান্সপ্ল্যান্ট হেপাটোলজিস্ট বলেছেন, এটি প্রায়শই আশ্চর্যজনক হয় যে কত রোগী তাদের মদ্যপান তাদের স্বাস্থ্যকে কীভাবে প্রভাবিত করে তা জানেন না।

“প্রায়শই, তারা জানত না যে তারা যা করছে তাতে কিছু ভুল ছিল,” তিনি বলেছিলেন। তিনি প্রায়শই যকৃতের রোগে আক্রান্ত অল্পবয়সী রোগীদের দেখেন, যার মধ্যে 20 এবং 30 বছর বয়সী পুরুষ এবং মহিলা রয়েছে।

এবং জনস্বাস্থ্য ও আসক্তি বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন যে মহিলাদের মধ্যে অ্যালকোহল-সম্পর্কিত লিভারের রোগ জাতির জন্য একটি ব্যয়বহুল সমস্যা হয়ে উঠবে। 2022 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে রোগের সাথে যুক্ত সমস্ত খরচের 29% মহিলাদের জন্য দায়ী এবং 2040 সালের মধ্যে 43% হবে বলে আশা করা হচ্ছে, ফেব্রুয়ারিতে আমেরিকান জার্নাল অফ গ্যাস্ট্রোএন্টারোলজিতে প্রকাশিত একটি নতুন বিশ্লেষণ অনুমান করা হয়েছে।

জাতীয় খাদ্যতালিকা নির্দেশিকা মহিলাদের পরামর্শ দেয় যে তারা দিনে একটির বেশি অ্যালকোহলযুক্ত পানীয় পান করবে না। এই নির্দেশিকাগুলি ইউএসডিএ এবং এইচএইচএস দ্বারা পরের বছর পাঁচ বছরের পর্যালোচনার জন্য রয়েছে, যা অন্যান্য প্রশ্নের মধ্যে, অ্যালকোহল সেবন এবং ক্যান্সারের ঝুঁকির মধ্যে সম্পর্ক পরীক্ষা করার জন্য একটি বিশেষ কমিটিকে আহ্বান করেছে। প্রতিবেদনটি 2025 সালে প্রকাশ করা হবে।

কানাডা যখন 2023 সালে নির্দেশিকা প্রকাশ করে যে পরামর্শ দিয়ে যে সপ্তাহে দুটির বেশি অ্যালকোহলযুক্ত পানীয় পান করা স্বাস্থ্যের ঝুঁকি বহন করে, তখন ডেইলি মেইলে তার মন্তব্যগুলি মার্কিন নির্দেশিকা একই দিকে যেতে পারে বলে কুব প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল। ফেব্রুয়ারিতে প্রকাশিত সিডিসি রিপোর্টে পরামর্শ দেওয়া হয়েছে যে অ্যালকোহল ট্যাক্স বৃদ্ধি অত্যধিক অ্যালকোহল ব্যবহার এবং মৃত্যু কমাতে সাহায্য করতে পারে। কোবের অফিস এই ধরনের নীতিতে মন্তব্য করবে না।

এটি অ্যাডকিন্সের হৃদয়ের কাছাকাছি একটি বিষয়। তিনি এখন অন্যদের সাহায্য করার জন্য একজন প্রশিক্ষক হিসাবে কাজ করেন – বেশিরভাগ মহিলারা – মদ্যপান বন্ধ করেন এবং বলেছিলেন যে মহামারী তাকে লিভারের ব্যর্থতা থেকে তার নিকট-মৃত্যুর অভিজ্ঞতা সম্পর্কে একটি বই প্রকাশ করতে প্ররোচিত করেছিল। এবং যখন অ্যাডকিন্স সিরোসিস নিয়ে বেঁচে থাকে, এই সেপ্টেম্বরে তার শেষ পানীয়ের 10 বছর পূর্ণ হবে।

“আশ্চর্যজনক বিষয় হল, আমি যেখান থেকে পেয়েছি আপনি খুব বেশি খারাপ করতে পারবেন না,” অ্যাডকিন্স বলেছিলেন। “আমার আশা সত্যিই আখ্যান পরিবর্তন করতে হবে।”

কেএফএফ হেলথ নিউজ হল একটি জাতীয় নিউজরুম যা স্বাস্থ্য সংক্রান্ত বিষয় নিয়ে গভীরভাবে সাংবাদিকতা তৈরি করে এবং এটি কেএফএফ-এর মূল অপারেটিং প্রোগ্রামগুলির মধ্যে একটি — স্বাস্থ্য নীতি গবেষণা, পোলিং এবং সাংবাদিকতার স্বাধীন উৎস।

আরও

Source link

Related posts

মাঙ্কিপক্স: ডাব্লুএইচও বলেছে আর বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরী নয়

News Desk

বিশাল NYC অভিবাসী আশ্রয়ে হাম ছড়িয়ে পড়ে৷

News Desk

মার্কিন শিশুদের মতো অভিবাসীদের টিকা দিলে শিকাগো আশ্রয়কেন্দ্রে রোগের প্রাদুর্ভাব রোধ করা যেত: বিশেষজ্ঞরা

News Desk

Leave a Comment