অ্যাসপিরিন কোলোরেক্টাল ক্যান্সারের কম ঝুঁকির সাথে যুক্ত হতে পারে, নতুন গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে
স্বাস্থ্য

অ্যাসপিরিন কোলোরেক্টাল ক্যান্সারের কম ঝুঁকির সাথে যুক্ত হতে পারে, নতুন গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে

অ্যাসপিরিন তার হার্ট অ্যাটাক প্রতিরোধের সুবিধার জন্য ব্যাপকভাবে পরিচিত, তবে একটি নতুন গবেষণায় সাধারণ ওষুধটিকে কোলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকি হ্রাস করার সাথেও যুক্ত করা হয়েছে।

গবেষণায় 107,655 জন পুরুষ ও মহিলার তথ্য বিশ্লেষণ করা হয়েছে যারা তিন দশকের ব্যবধানে নার্সদের স্বাস্থ্য অধ্যয়ন এবং স্বাস্থ্য পেশাদারদের ফলো-আপ স্টাডিতে অংশগ্রহণ করেছিলেন। এটি বৃহস্পতিবার জামা অনকোলজিতে প্রকাশিত হয়েছিল।

ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল, হার্ভার্ড মেডিক্যাল স্কুল এবং ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের গবেষকরা দেখেছেন যে নিয়মিত অ্যাসপিরিন ব্যবহার কোলোরেক্টাল ক্যান্সারের কম ঝুঁকির সাথে যুক্ত ছিল – বিশেষ করে যারা অস্বাস্থ্যকর জীবনযাপন করেন তাদের জন্য।

হার্ট অ্যাটাকের পর দৈনিক অ্যাসপিরিন ভবিষ্যতের ঘটনাগুলির ঝুঁকি কমাতে পারে, গবেষণায় দেখা গেছে

“এটি নিয়মিত, কম-ডোজ অ্যাসপিরিন ব্যবহার এবং ধূমপান বা খারাপ ডায়েট সহ বিভিন্ন কারণে ইতিমধ্যে উচ্চ ঝুঁকিতে থাকা রোগীদের মধ্যে কোলন ক্যান্সারের ব্যবহার হ্রাস (20% এর কাছাকাছি) এর মধ্যে একটি সম্পর্ক দেখায়,” বলেছেন সিনিয়র ডঃ মার্ক সিগেল ফক্স নিউজের চিকিৎসা বিশ্লেষক এবং এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক, যিনি গবেষণায় জড়িত ছিলেন না।

JAMA অনকোলজিতে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে অ্যাসপিরিন কোলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত হয়েছে। (আইস্টক)

অস্বাস্থ্যকর জীবনধারা নির্ধারণের মানদণ্ডের মধ্যে রয়েছে উচ্চ বডি মাস ইনডেক্স, ভারী ধূমপান, বেশি অ্যালকোহল গ্রহণ, শারীরিক কার্যকলাপের অভাব এবং দুর্বল পুষ্টি।

ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের একজন বোর্ড-প্রত্যয়িত চিকিত্সক ড্যানিয়েল সিকাভি, এমডি, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “আমরা লক্ষ্য করেছি যে আমাদের গবেষণায় অংশগ্রহণকারীরা সবচেয়ে কম স্বাস্থ্যকর জীবনধারার সাথে অ্যাসপিরিন ব্যবহারে সবচেয়ে বেশি সুবিধা পেয়েছেন।”

তাপপ্রবাহ এবং উচ্চ দূষণের সময় হার্ট অ্যাটাক মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ হতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘একটি নিখুঁত ঝড়’

“এই অংশগ্রহণকারীদের একাধিক ঝুঁকির কারণ ছিল যা তাদের কোলোরেক্টাল ক্যান্সার হওয়ার সামগ্রিক ঝুঁকি বাড়িয়ে দেয়, এবং আমাদের ফলাফল দেখায় যে অ্যাসপিরিন আনুপাতিকভাবে এই উচ্চতর ঝুঁকি কমাতে পারে।”

স্বাস্থ্যকর জীবনধারার রোগীদের মধ্যে, অ্যাসপিরিনের উপকারিতা এখনও স্পষ্ট ছিল, কিন্তু কম উচ্চারিত।

অ্যাসপিরিনের বোতল

ফলাফলের উপর ভিত্তি করে, গবেষকরা সুপারিশ করেন যে স্বাস্থ্যসেবা প্রদানকারীরা কম স্বাস্থ্যকর জীবনধারার রোগীদের অ্যাসপিরিনের সুপারিশ বিবেচনা করতে পারে। (এপি ফটো/এমা এইচ টবিন)

“অন্যতম সুস্থ গোষ্ঠীতে, 78 জন রোগীকে অ্যাসপিরিন দিয়ে চিকিত্সা করা 10 বছরের মধ্যে কোলোরেক্টাল ক্যান্সারের একটি কেস প্রতিরোধ করবে, যখন সবচেয়ে স্বাস্থ্যকর গ্রুপে একটি কেস প্রতিরোধ করতে 909 রোগীর চিকিত্সা করতে হবে,” যোগ করেছেন সিকাভি।

কেন অ্যাসপিরিন কোলন ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে, সিগেল বলেছিলেন যে ওষুধটি প্রদাহ বিরোধী হিসাবে কাজ করে এবং অনেক ক্যান্সার বর্ধিত প্রদাহের সাথে যুক্ত।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ফলাফলের উপর ভিত্তি করে, গবেষকরা পরামর্শ দেন যে স্বাস্থ্যসেবা প্রদানকারীরা কম স্বাস্থ্যকর জীবনধারার রোগীদের অ্যাসপিরিন সুপারিশ করার কথা বিবেচনা করে।

কোলন ক্যান্সার মডেলের পাশে নীল ফিতা সহ একজন ডাক্তার

আমেরিকান ক্যান্সার সোসাইটি অনুমান করে যে 2024 সালে কোলন ক্যান্সারের প্রায় 106,590 নতুন কেস এবং 46,220 রেকটাল ক্যান্সারের ক্ষেত্রে নির্ণয় করা হবে। (আইস্টক)

“এই কাজটি একটি উদাহরণ যে কিভাবে আমরা ক্যান্সার প্রতিরোধের জন্য কার্যকর প্রতিরোধক এজেন্ট, যেমন অ্যাসপিরিনকে লক্ষ্য করে এক-আকার-ফিট-সমস্ত কৌশলের বাইরে যেতে পারি, যে জনগোষ্ঠীর উপকৃত হওয়ার সম্ভাবনা বেশি,” সিকাভি বলেন।

সম্ভাব্য সীমাবদ্ধতা

গবেষণার একটি সীমাবদ্ধতা ছিল যে গবেষকরা অ্যাসপিরিন ব্যবহারের সাথে সম্পর্কিত সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলিকে পদ্ধতিগতভাবে মূল্যায়ন করেননি, সিকাভি উল্লেখ করেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health

“কারণ এটি একটি পর্যবেক্ষণমূলক অধ্যয়ন ছিল, এটি সম্ভব যে অতিরিক্ত কারণগুলি থাকতে পারে যা আমাদের ফলাফলগুলিকে প্রভাবিত করেছে, যদিও আমরা কলোরেক্টাল ক্যান্সারের জন্য বেশ কয়েকটি পরিচিত ঝুঁকির কারণগুলির জন্য কঠোরভাবে অ্যাকাউন্ট করেছি,” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

সিগেল পুনর্ব্যক্ত করেছেন যে কারণ এটি একটি পর্যবেক্ষণমূলক গবেষণা, “এটি এখনও প্রমাণ নয়।”

আমেরিকান ক্যান্সার সোসাইটি অনুমান করে যে 2024 সালে কোলন ক্যান্সারের প্রায় 106,590 নতুন কেস এবং 46,220 রেকটাল ক্যান্সারের ক্ষেত্রে নির্ণয় করা হবে।

মেলিসা রুডি হলেন সিনিয়র স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল টিমের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

ক্যালিফোর্নিয়ার কিশোরী তার বিরল, জটিল শ্বাসনালী অস্ত্রোপচারের পরে আবার গেয়েছে: ‘এটি জীবন পরিবর্তনকারী ছিল’

News Desk

ডিমেনশিয়ার 2টি চমকপ্রদ নতুন ঝুঁকির কারণ রয়েছে, গবেষণায় দেখা গেছে, মোট 14টি এখন তালিকায় রয়েছে

News Desk

সিডিসি রিপোর্টে দেখা গেছে, প্রায় 10 জনের মধ্যে 1 জন তরুণ প্রাপ্তবয়স্ক নিয়মিত ভ্যাপিং করছেন

News Desk

Leave a Comment