আইওয়াতে বিজ্ঞানীরা কীভাবে মার্কিন দুগ্ধজাত গরুকে সংক্রামিত করে বার্ড ফ্লু প্রাদুর্ভাব বন্ধ করতে কাজ করছেন
স্বাস্থ্য

আইওয়াতে বিজ্ঞানীরা কীভাবে মার্কিন দুগ্ধজাত গরুকে সংক্রামিত করে বার্ড ফ্লু প্রাদুর্ভাব বন্ধ করতে কাজ করছেন

সিডিসি বার্ড ফ্লু কেস নিয়ে সতর্কতা জারি করেছে

বার্ড ফ্লু সম্পর্কে কী জানতে হবে এবং সঠিক চশমা ছাড়া সূর্যগ্রহণের দিকে সরাসরি না দেখা কেন গুরুত্বপূর্ণ তা নিয়ে ফক্স নিউজের চিকিৎসা অবদানকারী ডাঃ মার্ক সিগেল

ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার ক্রমবর্ধমান বার্ড ফ্লু প্রাদুর্ভাব বন্ধ করার প্রয়াসে আইওয়ার জাতীয় প্রাণী রোগ কেন্দ্রে শূকর, গরু এবং অন্যান্য প্রাণীদের অধ্যয়ন করছে।বিজ্ঞানীরা এই বছর হঠাৎ করে দুগ্ধবতী গাভীর তল ও দুধে সংক্রমণ আবিষ্কার করে অবাক হয়েছিলেন, কারণ ইনফ্লুয়েঞ্জা ভাইরাসকে সাধারণত একটি শ্বাসযন্ত্রের রোগ হিসাবে বিবেচনা করা হয়।বার্ড ফ্লু প্রথম শনাক্ত করা হয়েছিল 1959 সালে। তারপর থেকে, এটি কুকুর এবং বিড়াল থেকে শুরু করে সামুদ্রিক সিংহ এবং মেরু ভালুক এবং এখন দুগ্ধজাত গরুর মধ্যে ক্রমবর্ধমান সংখ্যক প্রাণীর মধ্যে সনাক্ত করা হয়েছে।

প্রথম নজরে, এটি একটি নিরীহ খামারের মতো দেখায়। বেড়া দেওয়া মাঠের মধ্যে গরু ছড়িয়ে-ছিটিয়ে আছে। পাশে একটি ট্রাক্টর পার্ক করে দূরে একটি দুধের শস্যাগার বসে আছে। কিন্তু সেখানে যারা কাজ করেন তারা কৃষক নন, এবং অন্যান্য বিল্ডিংগুলি আপনি একটি আধুনিক বিশ্ববিদ্যালয়ে গরুর চারণভূমির চেয়ে বেশি দেখতে পাবেন।

ন্যাশনাল অ্যানিমাল ডিজিজ সেন্টারে স্বাগতম, আইওয়াতে একটি সরকারি গবেষণা কেন্দ্র যেখানে 43 জন বিজ্ঞানী শূকর, গরু এবং অন্যান্য প্রাণীদের নিয়ে কাজ করছেন, বর্তমানে মার্কিন প্রাণীদের মাধ্যমে ছড়িয়ে পড়া বার্ড ফ্লু প্রাদুর্ভাবের সমাধান করার জন্য চাপ দিচ্ছেন – এবং এটি বন্ধ করার উপায়গুলি তৈরি করছেন৷

বিশেষ করে গুরুত্বপূর্ণ হল ভাইরাসের ক্রমাগত বিস্তার বন্ধ করার জন্য ডিজাইন করা একটি গরুর ভ্যাকসিনের পরীক্ষা – এর ফলে, আশা করা যায়, এটি ঝুঁকি হ্রাস করবে যে এটি একদিন মানুষের মধ্যে একটি ব্যাপক রোগে পরিণত হবে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা এভিয়ান ফ্লু ছড়িয়ে পড়ায় সংক্রামিত পোল্ট্রি বার্ডের নিষ্পত্তি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন

ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার ফ্যাসিলিটি 1961 সালে ডেস মইনেস থেকে প্রায় 45 মিনিট উত্তরে একটি কলেজ শহর আমেসে খোলা হয়েছিল। কেন্দ্রটি একটি যাজকীয়, 523-একর জায়গায় অবস্থিত অ্যামেসের নিম্ন-স্লং ডাউনটাউন থেকে কয়েক মাইল পূর্বে।

এটি একটি সমৃদ্ধ ইতিহাস সহ একটি শান্ত জায়গা। বছরের পর বছর ধরে, সেখানকার গবেষকরা হগ কলেরা এবং ব্রুসেলোসিস সহ শূকর এবং গবাদি পশুকে বিপন্ন করে এমন বিভিন্ন রোগের বিরুদ্ধে ভ্যাকসিন তৈরি করেছেন। এবং 2009 সালে H1N1 ফ্লু মহামারীর সময় সেখানে কাজ করা – সেই সময়ে “সোয়াইন ফ্লু” নামে পরিচিত – প্রমাণ করে যে ভাইরাসটি শূকরের শ্বাসতন্ত্রের মধ্যে সীমাবদ্ধ ছিল এবং শুকরের মাংস খাওয়া নিরাপদ।

মেমফিসের সেন্ট জুড চিলড্রেন’স রিসার্চ হাসপাতালের বিশিষ্ট ফ্লু গবেষক রিচার্ড ওয়েবি বলেন, কেন্দ্রের কাছে এই ধরনের কাজ করার জন্য অস্বাভাবিক সম্পদ এবং অভিজ্ঞতা রয়েছে।

6 আগস্ট, 2024-এ মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের ন্যাশনাল অ্যানিমাল ডিজিজ সেন্টারের গবেষণা কেন্দ্রের ক্যাম্পাসে আইওয়ায় একটি বড় প্রাণী সংরক্ষণ ভবন দেখা যায়। (এপি ছবি/চার্লি নেইবারগাল)

“এটি এমন ক্ষমতা নয় যা মার্কিন যুক্তরাষ্ট্রের অনেক জায়গায় রয়েছে,” ওয়েবি বলেছেন, যিনি গরুর ভ্যাকসিনের কাজে আমেস সুবিধার সাথে সহযোগিতা করছেন।

ক্যাম্পাসে 93টি বিল্ডিং রয়েছে, যার মধ্যে একটি উচ্চ-কন্টেনমেন্ট ল্যাবরেটরি বিল্ডিং রয়েছে যার বাইরের অংশটি একটি আধুনিক মেগাচার্চের কথা মনে করিয়ে দেয় কিন্তু ভিতরে কয়েকটি কম্পার্টমেন্টালাইজড করিডোর এবং কক্ষ রয়েছে, যার মধ্যে কিছু সংক্রামিত প্রাণী রয়েছে। সেখানেই বিজ্ঞানীরা H5N1 বার্ড ফ্লু সহ আরও বিপজ্জনক জীবাণু নিয়ে কাজ করেন৷ তিনটি তলা অফিস সহ একটি বিল্ডিংও রয়েছে যেখানে প্রাণী রোগ গবেষকদের পাশাপাশি একটি পরীক্ষা কেন্দ্র রয়েছে যা আটলান্টার সিডিসি ল্যাবগুলির একটি “প্রাণীর জন্য” সংস্করণ যা বিরল (এবং কখনও কখনও ভীতিকর) নতুন মানব সংক্রমণ সনাক্ত করে।

ক্যাম্পাসে প্রায় 660 জন লোক কাজ করে – তাদের প্রায় এক তৃতীয়াংশ পশু রোগ কেন্দ্রে বরাদ্দ করা হয়েছে, যার বার্ষিক বাজেট $38 মিলিয়ন। তারা ইতিমধ্যেই বিস্তৃত প্রকল্প নিয়ে ব্যস্ত ছিল কিন্তু এই বছর H5N1 বার্ড ফ্লু অপ্রত্যাশিতভাবে মার্কিন দুগ্ধ গাভীতে ঝাঁপিয়ে পড়ার পরে তারা আরও ব্যস্ত হয়ে উঠেছে।

কেন্দ্রের পরিচালক মার্ক অ্যাকারম্যান বলেছেন, “লোকেরা কীভাবে খনন করে এবং এটিকে কাজ করে তা আশ্চর্যজনক।”

ভাইরাসটি 1959 সালে প্রথম শনাক্ত করা হয়েছিল এবং এটি পরিযায়ী পাখি এবং গৃহপালিত হাঁস-মুরগির জন্য একটি বিস্তৃত এবং অত্যন্ত মারাত্মক হুমকিতে পরিণত হয়েছিল। ইতিমধ্যে, ভাইরাসটি বিবর্তিত হয়েছে, এবং গত কয়েক বছরে কুকুর এবং বিড়াল থেকে শুরু করে সামুদ্রিক সিংহ এবং মেরু ভালুক পর্যন্ত ক্রমবর্ধমান সংখ্যক প্রাণীর মধ্যে সনাক্ত করা হয়েছে।

বিভিন্ন প্রাণীর মধ্যে ছড়িয়ে পড়া সত্ত্বেও, এই বছর বিজ্ঞানীরা এখনও অবাক হয়েছিলেন যখন হঠাৎ করে গরুতে সংক্রমণ ধরা পড়েছিল – বিশেষত, দুগ্ধজাত গাভীর তল ও দুধে। ব্যাকটেরিয়ার কারণে ঢেঁড়স সংক্রমণ হওয়া অস্বাভাবিক নয়, তবে ফ্লু ভাইরাস?

“সাধারণত আমরা ইনফ্লুয়েঞ্জাকে একটি শ্বাসযন্ত্রের রোগ বলে মনে করি,” বলেছেন ক্যাটলিন সারলো দাভিলা, আমেস সুবিধার একজন গবেষক।

রোগের বেশিরভাগ গবেষণা জর্জিয়ার এথেন্সের একটি ইউএসডিএ পোল্ট্রি গবেষণা কেন্দ্রে পরিচালিত হয়েছে, তবে গরুতে ভাইরাসের উপস্থিতি আমেস সেন্টারকে মিশ্রণে টেনেছে।

অ্যামি বেকার, একজন গবেষক যিনি শূকরের ফ্লু নিয়ে গবেষণার জন্য পুরষ্কার জিতেছেন, এখন গরুর জন্য একটি ভ্যাকসিন পরীক্ষা করছেন। প্রাথমিক ফলাফল শীঘ্রই প্রত্যাশিত, তিনি বলেন.

ইউএসডিএর মুখপাত্র শিলো ওয়েয়ার কাজটিকে প্রতিশ্রুতিশীল তবে বিকাশের প্রথম দিকে বলেছেন। মার্কিন মুরগির খামারগুলিতে এখনও একটি অনুমোদিত বার্ড ফ্লু ভ্যাকসিন ব্যবহার করা হয়নি, এবং উইয়ার বলেছিলেন যে যখন পোল্ট্রি ভ্যাকসিনগুলি অনুসরণ করা হচ্ছে, এই জাতীয় যে কোনও কৌশল চ্যালেঞ্জিং হবে এবং ভাইরাস নির্মূল করার নিশ্চয়তা দেওয়া হবে না।

বেকার এবং অন্যান্য গবেষকরাও গবেষণায় কাজ করছেন যেখানে তারা গরুর মধ্যে ভাইরাস কীভাবে ছড়িয়ে পড়ে তা দেখার চেষ্টা করছেন। সেই কাজটি উচ্চ-কন্টেইনমেন্ট বিল্ডিংয়ে চলছে, যেখানে বিজ্ঞানী এবং প্রাণী তত্ত্বাবধায়ক বিশেষ শ্বাসযন্ত্র এবং অন্যান্য প্রতিরক্ষামূলক সরঞ্জাম দেন।

গবেষণায় চার বছর বয়সী গাভীকে ভাইরাস বহনকারী কুয়াশায় উন্মোচিত করা হয়েছে এবং তারপরে দুটি স্তন্যদানকারী গাভীর কাঁটা ও তলপেটে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। প্রথম চারটি গরু সংক্রামিত হয়েছিল কিন্তু কিছু লক্ষণ ছিল। দ্বিতীয় দু’জন অসুস্থ হয়ে পড়েন – ক্ষুধা কমে যায়, দুধ উৎপাদন কমে যায় এবং ঘন, হলুদ দুধ তৈরি হয়।

এই উপসংহারটি যে ভাইরাসটি প্রধানত উচ্চ মাত্রার ভাইরাসযুক্ত দুধের সংস্পর্শে আসার মাধ্যমে ছড়িয়ে পড়ে – যা পরে ভাগ করা দুধ খাওয়ানোর সরঞ্জাম বা অন্যান্য উপায়ে ছড়িয়ে পড়তে পারে – স্বাস্থ্য তদন্তকারীরা যা চলছে তা বোঝার সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল। কিন্তু কাজটি করা গুরুত্বপূর্ণ ছিল কারণ কখনও কখনও দুগ্ধ খামার থেকে সম্পূর্ণ তথ্য পাওয়া কঠিন ছিল, ওয়েবি বলেন।

“ভাইরাসটি কীভাবে সঞ্চালিত হচ্ছে সে সম্পর্কে আমাদের কিছু ভাল ধারণা ছিল, তবে আমরা সত্যিই জানতাম না,” তিনি যোগ করেছেন।

USDA বিজ্ঞানীরা অতিরিক্ত কাজ করছেন, বাছুরের রক্ত ​​পরীক্ষা করছেন যারা সংক্রমণের লক্ষণের জন্য কাঁচা দুধ পান করে।

আইওয়া কেন্দ্র এবং বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় দ্বারা পরিচালিত একটি সমীক্ষায় উপসংহারে এসেছে যে মার্চ মাসে টেক্সাসে আনুষ্ঠানিকভাবে রিপোর্ট করার আগে ভাইরাসটি সম্ভবত কয়েক মাস ধরে ছড়িয়ে ছিল।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

গবেষণায় বার্ড ফ্লু ভাইরাসে জিনের একটি নতুন এবং বিরল সংমিশ্রণও উল্লেখ করা হয়েছে যা গরুর মধ্যে ছড়িয়ে পড়ে এবং গবেষকরা এটি বাছাই করছেন যে এটি গরুতে বা গরুর মধ্যে ছড়াতে সক্ষম হয়েছে কিনা, ট্যাভিস অ্যান্ডারসন বলেছেন, যিনি এই কাজে নেতৃত্ব দিতে সাহায্য করেছিলেন। .

যেভাবেই হোক, আমসের গবেষকরা বছরের পর বছর ব্যস্ত থাকার আশা করছেন।

“তাদের (গরুদের) কি তাদের নিজস্ব স্বতন্ত্র ইনফ্লুয়েঞ্জা আছে? এটি কি একটি গরু থেকে বন্য পাখিতে ফিরে যেতে পারে? এটি কি একটি গরু থেকে একটি মানুষের মধ্যে যেতে পারে? গরু একটি শূকর হতে পারে?” অ্যান্ডারসন যোগ করেছেন। “এই গতিবিদ্যা বোঝা, আমি মনে করি, অসামান্য গবেষণা প্রশ্ন – বা তাদের মধ্যে একটি।”

Source link

Related posts

কিছু খাবার এবং পানীয় গ্রহণের সাথে ক্যান্সারের ঝুঁকি বাড়তে পারে, গবেষণায় দেখা গেছে

News Desk

বাচ্চাদের মধ্যে সিলিং ফ্যানের আঘাতের মধ্যে, ডাক্তাররা সতর্কতা লেবেল যুক্ত করার পরামর্শ দেন: ‘প্রচুরভাবে প্রতিরোধযোগ্য’

News Desk

‘আমার মনে হচ্ছে মাইগ্রেন হচ্ছে, আমি এখনই কী করতে পারি?’: একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন

News Desk

Leave a Comment