আপনি অনলাইনে স্বাস্থ্য তথ্যের জন্য বাধ্যতামূলকভাবে অনুসন্ধান করেন?  আপনার এই সাধারণ ব্যাধি থাকতে পারে
স্বাস্থ্য

আপনি অনলাইনে স্বাস্থ্য তথ্যের জন্য বাধ্যতামূলকভাবে অনুসন্ধান করেন? আপনার এই সাধারণ ব্যাধি থাকতে পারে

“ড. গুগল”-এর বয়সে, স্ব-নির্ণয়ের জন্য আপনার উপায়ে ক্লিক করা লোভনীয় হতে পারে — কিন্তু স্বাস্থ্য সংক্রান্ত তথ্যের অতিরিক্ত বোঝা তার নিজস্ব উপসর্গের কারণ হতে পারে।

“সাইবারকন্ড্রিয়া,” স্বাস্থ্য উদ্বেগের একটি উপসেট, এমন একটি অবস্থা হিসাবে বর্ণনা করা হয়েছে যেখানে একজন ব্যক্তি অতিরিক্তভাবে অনলাইনে স্বাস্থ্য তথ্য অনুসন্ধান করে।

সাইবারক্রন্ড্রিয়া শারীরিক রোগ হিসাবে শুরু নাও হতে পারে, তবে এটি উদ্বেগ এবং ভয়ের তীব্র মাত্রার কারণ হতে পারে যা একজন ব্যক্তির স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে, ডঃ ম্যাগি উইলিয়ামস, স্কটসডেল, অ্যারিজোনার একজন পারিবারিক চিকিত্সক এবং MDLIVE ভার্চুয়াল প্রাইমারি কেয়ারের মেডিকেল ডিরেক্টরের মতে .

স্ট্যানফোর্ড স্টাডি বলছে, রক্ত ​​পরীক্ষা শরীরের অঙ্গগুলির পূর্বাভাস দিতে পারে যেগুলি স্বাভাবিকের চেয়ে দ্রুত বার্ধক্য পাচ্ছে

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিক্যাল প্রফেসর এবং ফক্স নিউজ মেডিকেল কন্ট্রিবিউটর বলেছেন, তিনি এবং তার সহকর্মীরা এই অবস্থাটিকে “মেডিকেল স্টুডেন্টদের রোগ” বলতেন।

স্বাস্থ্য সংক্রান্ত তথ্যের অতিরিক্ত লোড “সাইবারকন্ড্রিয়া” বা উচ্চতর স্বাস্থ্য উদ্বেগ নামক লক্ষণগুলির একটি সেট সৃষ্টি করতে পারে। (আইস্টক)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “যখন আপনি একটু জানেন, কিন্তু পর্যাপ্ত নয়, আপনি কল্পনা করেন যে আপনার কাছে সবকিছু আছে এবং ক্রমাগত উদ্বিগ্ন হন।”

যদিও সাইবারকন্ড্রিয়া ডায়াগনস্টিক অ্যান্ড স্ট্যাটিস্টিক্যাল ম্যানুয়াল অফ মেন্টাল ডিসঅর্ডার (DSM-5) এ একটি আনুষ্ঠানিক রোগ নির্ণয় হিসাবে তালিকাভুক্ত নয়, এটি হাইপোক্রোন্ড্রিয়ার সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত বলে মনে করা হয়, এটি একজনের স্বাস্থ্য সম্পর্কে আরও সাধারণ উচ্চতর উদ্বেগ।

আজকের নিউমোনিয়া প্রাদুর্ভাব বনাম সিডিসির মন্তব্য। বিশেষজ্ঞদের তুলনায় প্রাথমিক কোভিড কেস

2014 সালে, যুক্তরাজ্যের দুই গবেষক, Eoin McElroy এবং Mark Shevlin, একটি “সাইবারক্রন্ড্রিয়া তীব্রতা স্কেল” তৈরি করেছেন যা আটটি ক্ষেত্রে একজন ব্যক্তির স্কোর পরিমাপ করে: বাধ্যতা, কষ্ট, অত্যধিকতা, আশ্বাস চাওয়া এবং চিকিৎসা পেশাদারদের অবিশ্বাস।

সাইবারক্রন্ড্রিয়ার ক্রমবর্ধমান প্রসার

সিগেল যেমন উল্লেখ করেছেন, সময়ের সাথে সাথে অবস্থা আরও সাধারণ হয়ে উঠছে।

“ইন্টারনেটের উদ্ভাবন এবং তারপরে সার্চ ইঞ্জিনের নিখুঁততা একটি বিশ্বব্যাপী হাইপোকন্ড্রিয়া তৈরি করেছে, যেখানে রোগীরা তাদের লক্ষণগুলির সম্ভাব্য ব্যাখ্যা খুঁজতে অনুসন্ধান করে,” তিনি বলেছিলেন।

Google উপসর্গ

“ইন্টারনেটের উদ্ভাবন এবং তারপরে সার্চ ইঞ্জিনের নিখুঁততা একটি বিশ্বব্যাপী হাইপোকন্ড্রিয়া তৈরি করেছে, যেখানে রোগীরা তাদের উপসর্গগুলির সম্ভাব্য ব্যাখ্যা খুঁজে বের করার জন্য অনুসন্ধান করেছে,” একজন ডাক্তার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (আইস্টক)

“এটি বিশেষত মহামারী চলাকালীন বৃদ্ধি পেয়েছিল, যখন গোঁড়ামি বেড়ে গিয়েছিল এবং সবাই হঠাৎ একজন বিশেষজ্ঞ হয়ে গিয়েছিল,” সিগেল যোগ করেছেন।

গত বছর JIMR ফরম্যাটিভ রিসার্চ-এ প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে COVID-19 2020 সালের বসন্তে এই অবস্থার বৃদ্ধি ঘটায়, কারণ লোকেরা “মহামারী চলাকালীন সাইবারকন্ড্রিয়া-সম্পর্কিত যন্ত্রণা এবং বাধ্যতা” এর উচ্চ স্তরের অভিজ্ঞতা লাভ করেছিল।

“ইন্টারনেটের উদ্ভাবন এবং তারপরে সার্চ ইঞ্জিনের পরিপূর্ণতা একটি বিশ্বব্যাপী হাইপোকন্ড্রিয়া তৈরি করেছে, যেখানে রোগীরা তাদের উপসর্গগুলির সম্ভাব্য ব্যাখ্যা খুঁজতে অনুসন্ধান করেছে।”

একজন ব্যবহারকারী রেডডিটে সাইবারক্রন্ড্রিয়া নিয়ে অভিজ্ঞতা শেয়ার করেছেন: “আমি ভেবেছিলাম যে আমি এমন কিছু দেখতে পাব যা আমার মনকে সহজ করে দেবে, কিন্তু … এটি সবকিছুকে আরও খারাপ করে তোলে। আমি অনলাইনে 100 বারের মধ্যে একটি উপসর্গ পরীক্ষা করেছি, তার মধ্যে মাত্র 10টিই তৈরি হয়েছে আমি নিরাপদ বোধ করি।”

অন্য একজন ব্যবহারকারী লিখেছেন, “আমি নিশ্চিত যে আমার এটি আছে। মহামারীটি অবশ্যই আমার স্বাস্থ্য উদ্বেগকে আরও খারাপ করে তুলেছে। দুর্ভাগ্যবশত, মহামারীটি সময়মতো ডাক্তারের সাথে দেখা করাও কঠিন করে তুলেছে এবং তাই ইন্টারনেট পরবর্তী যৌক্তিক। উত্তর খোঁজার জায়গা।”

কম্পিউটারে মানুষ

একটি সমীক্ষায়, অর্ধেকেরও বেশি উত্তরদাতা বলেছেন যে তারা ডাক্তারের কাছে যাওয়ার পরিবর্তে অনলাইনে অনুসন্ধান করেছেন – এবং তাদের লক্ষণগুলি সম্পর্কে জিজ্ঞাসা করার জন্য পাঁচজনের মধ্যে দু’জনের বেশি সোশ্যাল মিডিয়ায় ফিরে এসেছেন। (আইস্টক)

MDLIVE ভার্চুয়াল প্রাইমারি কেয়ারের একটি ছোট গবেষণায়, উত্তরদাতাদের অর্ধেকেরও বেশি বলেছেন যে তারা ডাক্তারের কাছে যাওয়ার পরিবর্তে অনলাইনে অনুসন্ধান করেছেন এবং প্রতি পাঁচজনের মধ্যে দুইজনের বেশি (42%) তাদের লক্ষণগুলি সম্পর্কে জিজ্ঞাসা করার জন্য সোশ্যাল মিডিয়ায় ফিরে এসেছেন।

অন্য 22% বলেছেন যে তারা চিকিৎসা উত্তরের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার উপর নির্ভর করে।

CHATGPT অধ্যয়নের মাধ্যমে খুঁজে পাওয়া যায় যে ওষুধের প্রশ্নের উত্তর দেওয়ার সময় ভুলতা ছড়ায়

518 জন উত্তরদাতাদের মধ্যে প্রায় অর্ধেক, যারা আগস্ট 2023-এ ডেটা প্রদান করেছিল, তারা বলেছে যে তারা অনলাইনে পাওয়া তথ্যের ভিত্তিতে একটি সমস্যা ভুল নির্ণয় করেছে বা ভুল আচরণ করেছে।

সিগেল যেমন সতর্ক করেছিলেন, অনলাইন চিকিৎসা তথ্য “প্রায়শই সঠিক নয়, এবং এটি ফিল্টার করা হয় না এবং এতে ক্লিনিকাল রায়ের অভাব থাকে।”

সাইবারকন্ড্রিয়ার টেলটেল লক্ষণ

বেশ কিছু লক্ষণ ইঙ্গিত দিতে পারে যে লোকেরা সাইবারকন্ড্রিয়া অনুভব করছে, উইলিয়ামস বলেছেন।

2024 সালের জন্য 10টি কার্যকরী স্বাস্থ্য ভবিষ্যদ্বাণী, একজন ডাক্তার এবং একজন সুস্থতা বিশেষজ্ঞের মতে

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “বেশিরভাগ লোকই অনেক দেরি হওয়ার আগে লক্ষণগুলি চিনতে পারে না, তারা ঘন্টা বিনিয়োগ করার পরে, ডাক্তারের কাছে বিলম্বিত হওয়ার পরে এবং তাদের সামগ্রিক উদ্বেগকে আরও খারাপ করে দেয়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছিলেন।

একটি সতর্কতা চিহ্ন হল অনলাইনে উপসর্গগুলি অনুসন্ধান করতে এক সময়ে এক থেকে তিন ঘন্টা বা তার বেশি সময় ব্যয় করা।

আইপ্যাডে মহিলা

জরিপের উত্তরদাতাদের এক চতুর্থাংশ বলেছেন যে যখন কোনও স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হন, তারা অনলাইনে তাদের লক্ষণগুলি অনুসন্ধান করতে এক ঘন্টারও বেশি সময় ব্যয় করেন। (আইস্টক)

জরিপ উত্তরদাতাদের এক চতুর্থাংশ বলেছেন যে যখন কোনও স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হয়, তারা অনলাইনে তাদের লক্ষণগুলি অনুসন্ধান করতে এক ঘন্টারও বেশি সময় ব্যয় করে।

আবেশী চিকিৎসা অনুসন্ধানগুলি প্রতিদিনের ক্রিয়াকলাপের পথেও যেতে পারে, উইলিয়ামস উল্লেখ করেছেন।

MDLIVE সমীক্ষায়, 41% উত্তরদাতা বলেছেন যে লক্ষণগুলির জন্য বাধ্যতামূলকভাবে অনুসন্ধান করা তাদের দৈনন্দিন কাজের পথে অর্জিত হয়েছে।

“বেশিরভাগ মানুষ অনেক দেরি হওয়ার আগে লক্ষণগুলি চিনতে পারে না, তারা ঘন্টা বিনিয়োগ করার পরে, ডাক্তারের কাছে বিলম্বিত হওয়ার পরে এবং তাদের সামগ্রিক উদ্বেগকে আরও খারাপ করে দেয়।”

উইলিয়ামস বলেন, “আপনি ক্রমাগত অনলাইনে অনুসন্ধান করতে বাধ্যতা বোধ করতে পারেন, প্রায়শই একটি সম্পূর্ণ অনুসন্ধান সম্পূর্ণ করার পরেও, প্রায়শই একাধিকবার উপসর্গগুলি পুনরায় পরীক্ষা করেন।”

সাইবারক্রন্ড্রিয়ার আরেকটি উপসর্গ হল অনলাইনে উপসর্গ খোঁজার সময় উচ্চ মাত্রার কষ্ট এবং উদ্বেগ – উদ্বেগ কমানোর পরিবর্তে।

ডাক্তার এবং রোগী

কোন উপসর্গের সূত্রপাত হলে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা ভাল, একজন ডাক্তার পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

MDLIVE এর গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে 58 শতাংশ বলেছেন যে তাদের লক্ষণগুলির জন্য অনলাইনে অনুসন্ধান করা তাদের আরও উদ্বিগ্ন করে তুলেছে।

উইলিয়ামস যোগ করেছেন, “আপনি এতে ভুগছেন এমন কোনও প্রমাণ থাকা সত্ত্বেও আপনার বিশেষ করে গুরুতর রোগ বা অবস্থার উপর উচ্চতর ফিক্সেশন থাকতে পারে।”

সাইবারকন্ড্রিয়াকে সম্বোধন করা বা প্রতিরোধ করা

আপনি যদি মনে করেন যে আপনি সাইবারকন্ড্রিয়ার উপসর্গগুলি অনুভব করছেন, উইলিয়ামস বলেছেন যে অনলাইনে স্বাস্থ্য তথ্য অনুসন্ধান করার জন্য ব্যয় করা সময়ের সীমানা নির্ধারণ করা গুরুত্বপূর্ণ।

“লক্ষণগুলি পরীক্ষা এবং পুনরায় পরীক্ষা করার তাগিদকে প্রতিহত করুন,” তিনি পরামর্শ দিয়েছিলেন।

মার্কিন স্কুলগুলিতে বিনামূল্যে কোভিড পরীক্ষা আসছে, ফেডারেল সরকার বলে: ‘প্রসারণ রোধ করা’

তিনি অনলাইন ফোরাম বা থ্রেডগুলিতে “গভীর ডাইভিং” এড়ানোর পরামর্শ দেন যেখানে লোকেরা “সবচেয়ে খারাপ পরিস্থিতি” ভাগ করে।

“এগুলি নিয়মের পরিবর্তে ব্যতিক্রম হওয়ার প্রবণতা, যা অপ্রয়োজনীয়ভাবে আপনার উদ্বেগ বাড়িয়ে তুলতে পারে,” তিনি বলেছিলেন।

উইলিয়ামস পরামর্শ দিয়েছিলেন যে কোনও উপসর্গের সূত্রপাত হলে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা ভাল।

টেলিহেলথ

যাদের শারীরিকভাবে ডাক্তারের অফিসে যেতে সমস্যা হতে পারে তাদের জন্য, একজন ডাক্তার একটি সময়মত উদ্বেগের সমাধান করার জন্য একটি টেলিহেলথ ভিজিট সেট করার পরামর্শ দিয়েছেন, যা অনলাইন অনুসন্ধানে ডুব দেওয়ার প্রলোভনকে কমাবে। (আইস্টক)

“তারা আপনার স্বাস্থ্যের উদ্বেগ সম্পর্কে সঠিক তথ্য সরবরাহ করতে পারে, সম্ভাব্যভাবে আপনাকে সাইবারকন্ড্রিয়ার পিচ্ছিল ঢাল এড়াতে সহায়তা করে,” তিনি বলেছিলেন।

সিগেল উল্লেখ করেছেন যে একজন চিকিত্সক হিসাবে, তার কাজগুলির মধ্যে একটি হল রোগীদের তাদের ভয় এবং উদ্বেগগুলি সমাধান করা এবং তাদের প্রকৃত ঝুঁকি এবং রোগের দৃষ্টিকোণে রাখা।

“আপনি এতে ভুগছেন এমন কোনো প্রমাণ থাকা সত্ত্বেও বিশেষ করে গুরুতর রোগ বা অবস্থার উপর আপনার উচ্চতর ফিক্সেশন থাকতে পারে।”

“সামাজিক মিডিয়ার ক্ষেত্রে এটি আরও বেশি ঘটনা, যেখানে আপনি ভিডিওগুলির মাধ্যমে অনুসন্ধান শেষ করেন – বিশেষ করে টিকটোক – এবং নিশ্চিত হন যে আপনার একটি রোগ আছে,” তিনি বলেছিলেন। “এটি সব উদ্বেগ বাড়ায় এবং স্বাস্থ্যের জন্য খারাপ।”

যাদের শারীরিকভাবে ডাক্তারের অফিসে যেতে সমস্যা হতে পারে তাদের জন্য, উইলিয়ামস একটি সময়মত উদ্বেগের সমাধান করার জন্য একটি টেলিহেলথ ভিজিট সেট করার পরামর্শ দিয়েছেন, যা অনলাইন অনুসন্ধানে ডুব দেওয়ার প্রলোভনকে কমিয়ে দেবে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

তিনি বলেন, সাইবারক্রন্ড্রিয়াকে গুরুত্ব সহকারে মোকাবেলা করা গুরুত্বপূর্ণ, ঠিক যেমন আপনি অন্য কোনো স্বাস্থ্য সমস্যা নিয়ে থাকেন।

“আপনি যদি আপনার স্বাস্থ্য সম্পর্কিত উদ্বেগের সম্মুখীন হন, তাহলে আপনি মানসিক স্বাস্থ্য পেশাদারের সাথে কথা বলা সহায়ক বলে মনে করতে পারেন।”

ডাক্তারের সাথে মহিলা

সাইবারকন্ড্রিয়ায় ভুগছেন এমন ব্যক্তিদের জন্য, বিশেষজ্ঞরা তাদের গাইড করতে পারেন এমন একজন বিশ্বস্ত ডাক্তার খুঁজে বের করার পরামর্শ দেন। (আইস্টক)

যদিও ইন্টারনেটে স্বাস্থ্য সংক্রান্ত তথ্যের কিছু স্বনামধন্য উত্স রয়েছে, তবে সমস্ত অনলাইন তথ্য সত্য বা বিশ্বাসযোগ্য নয়।

“আমি এখনও রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি), ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ, মায়ো ক্লিনিক, এনওয়াইইউ ল্যাঙ্গোন এবং সিআইডিআরএপি (সেন্টার ফর ইনফেকশাস ডিজিজ রিসার্চ অ্যান্ড পলিসি) এর উপর নির্ভর করি,” বলেছেন সিগেল।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

যে বলে, তিনি সতর্ক করেছিলেন যে এমনকি পরীক্ষা করা মেডিকেল ওয়েবসাইটগুলি এখনও কখনও কখনও ভুল হতে পারে।

সাইবারকন্ড্রিয়ায় ভুগছেন তাদের জন্য, সিগেল তাদের এমন একজন ডাক্তার খুঁজে বের করার পরামর্শ দিয়েছেন যাকে তারা বিশ্বাস করতে পারে যিনি তাদের গাইড করতে সাহায্য করতে পারেন, একই সময়ে অনলাইন উত্স থেকে ফিরে আসতে পারেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

স্ট্রোকের লক্ষণ, উপসর্গ, পুনরুদ্ধার এবং প্রতিরোধমূলক ব্যবস্থা: একজন বেঁচে থাকা ব্যক্তি জীবন পরিবর্তনের সম্মুখীন হতে পারেন

News Desk

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘কেন আমার নাক দিয়ে রক্ত ​​পড়ছে এবং আমি কীভাবে তা বন্ধ করতে পারি?’

News Desk

এআই চ্যাটবট প্রসবোত্তর বিষণ্নতা সহ মহিলাদের জন্য সহায়তা প্রদানের লক্ষ্য: ‘একটি হাতিয়ার, প্রতিস্থাপন নয়’

News Desk

Leave a Comment