আমেরিকানদের মধ্যে কোভিড ভ্যাকসিন অবিশ্বাস বাড়ছে, সমীক্ষায় দেখা গেছে: ‘ব্যক্তিগত পছন্দ হওয়া উচিত’
স্বাস্থ্য

আমেরিকানদের মধ্যে কোভিড ভ্যাকসিন অবিশ্বাস বাড়ছে, সমীক্ষায় দেখা গেছে: ‘ব্যক্তিগত পছন্দ হওয়া উচিত’

পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের অ্যানেনবার্গ পাবলিক পলিসি সেন্টারের সাম্প্রতিকতম জাতীয় স্বাস্থ্য জরিপ অনুসারে, আমেরিকানদের একটি ক্রমবর্ধমান সংখ্যক কোভিড এবং অন্যান্য সংক্রামক রোগের ভ্যাকসিন নিয়ে সন্দিহান।

এক চতুর্থাংশেরও বেশি উত্তরদাতা (28%) বলেছেন যে তারা বিশ্বাস করেন যে কোভিড ভ্যাকসিন হাজার হাজার মৃত্যুর জন্য অবদান রেখেছে, একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। এটি 2021 সালের জুনে 22% থেকে বৃদ্ধি পেয়েছে।

ইতিমধ্যে, 22% উত্তরদাতারা বলেছেন যে তারা ধারণা করছেন যে টিকা নেওয়ার চেয়ে COVID-এ সংক্রামিত হওয়া নিরাপদ – 2021 সালের এপ্রিলে 10% থেকে বৃদ্ধি পেয়েছে।

নতুন কোভিড ভ্যাকসিনগুলি 2024-2025 মৌসুমের জন্য FDA অনুমোদন পায়

এছাড়াও, 15% আমেরিকান বলেছে যে তারা বিশ্বাস করে যে ভ্যাকসিন “মানুষের ডিএনএ পরিবর্তন করে”, যা শেষ জরিপ থেকে 8% বেড়েছে।

জরিপটি প্রায় 1,500 মার্কিন প্রাপ্তবয়স্কদের কাছ থেকে ইনপুট সংগ্রহ করেছে।

পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের অ্যানেনবার্গ পাবলিক পলিসি সেন্টারের সাম্প্রতিকতম জাতীয় স্বাস্থ্য জরিপ অনুসারে, আমেরিকানদের একটি ক্রমবর্ধমান সংখ্যক কোভিড এবং অন্যান্য সংক্রামক রোগের ভ্যাকসিন নিয়ে সন্দিহান। (আইস্টক)

অ্যানেনবার্গ পাবলিক পলিসি সেন্টারের পরিচালক এবং জরিপের পরিচালক ক্যাথলিন হল জেমিসন বলেন, “এই তিনটি ভুল ধারণার প্রতি বিশ্বাস টিকা দেওয়ার প্রতি অনীহা বৃদ্ধির সাথে যুক্ত।”

সমীক্ষায় আরও দেখা গেছে যে শুধুমাত্র 20% লোক “কিছুটা বা খুব চিন্তিত” যে তারা বা পরিবারের একজন সদস্য COVID-এ সংক্রামিত হবে, যেখানে 2024 সালের ফেব্রুয়ারিতে 25% এবং 2023 সালের অক্টোবরে 35% ছিল, গবেষকরা ভাগ করেছেন।

গবেষণায় শনাক্ত করা কোভিড ভ্যাকসিনের সাথে সম্পর্কিত ঝুঁকিগুলি

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) আপডেট কোভিড ভ্যাকসিন অনুমোদনের পরই ফলাফল আসে।

জেমিসন যোগ করেছেন, “সিডিসি রিপোর্ট করার সাথে সাথে যে COVID-19 সংক্রমণ একটি চলমান হুমকি এবং একটি আপডেটেড ভ্যাকসিন উপলব্ধ, এখন সময় এসেছে COVID-19 এর বিরুদ্ধে টিকা দেওয়ার মূল্য এবং এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করার” .

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের জন্য গবেষণা গবেষকদের কাছে পৌঁছেছে।

ডেভেলপারের কাছে এমপক্স ভ্যাকসিনের শিশি রয়েছে

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) আপডেট কোভিড ভ্যাকসিন অনুমোদনের পরই ফলাফল আসে। (Getty Images এর মাধ্যমে PASCAL GUYOT/AFP)

ফ্লোরিডার একজন নিউরোসার্জন এবং দীর্ঘায়ু বিশেষজ্ঞ ড. ব্রেট ওসবর্ন এই সমীক্ষায় জড়িত ছিলেন না কিন্তু ফক্স নিউজ ডিজিটালকে এর ফলাফলের বিষয়ে মন্তব্য করেছেন।

“মূলধারার আখ্যানগুলি COVID-19 টিকাগুলির সুরক্ষা এবং কার্যকারিতার উপর জোর দিয়ে চলেছে, তবে সম্পূর্ণ চিত্রটি ঘনিষ্ঠভাবে দেখা গুরুত্বপূর্ণ, বিশেষ করে যখন টিকা বনাম প্রাকৃতিক অনাক্রম্যতার ঝুঁকি এবং সুবিধাগুলি বিবেচনা করা হয় – বিশেষত 2024 সালে,” তিনি বলেছিলেন।

এমআরএনএ ভ্যাকসিনের সাথে যুক্ত সবচেয়ে প্রচারিত ঝুঁকিগুলির মধ্যে একটি হল মায়োকার্ডাইটিস, হৃৎপিণ্ডের পেশীর প্রদাহ, ওসবর্ন উল্লেখ করেছেন – বিশেষত অল্প বয়স্ক পুরুষদের মধ্যে।

“ঝুঁকি এবং সুবিধাগুলি বিবেচনা করার সময় … সম্পূর্ণ চিত্রটি ঘনিষ্ঠভাবে দেখা গুরুত্বপূর্ণ।”

“যদিও বিরল, মায়োকার্ডাইটিসের ঘটনা একটি গুরুতর ঝুঁকি, যা হাসপাতালে ভর্তি হতে পারে এবং কিছু ক্ষেত্রে, দীর্ঘমেয়াদী স্বাস্থ্য সমস্যা বা মৃত্যু,” তিনি বলেছিলেন।

অতিরিক্ত ঝুঁকির মধ্যে রয়েছে স্নায়বিক জটিলতা, যার মধ্যে রয়েছে গুইলেন-বারে সিন্ড্রোম এবং অন্যান্য স্নায়ুতন্ত্র-সম্পর্কিত সমস্যা যেমন অ্যাকিউট ডিসেমিনেটেড এনসেফালোমাইলাইটিস (ADEM), ডাক্তার বলেছেন।

কোভিড টিকা

অধ্যয়নগুলি ধারাবাহিকভাবে দেখিয়েছে যে প্রাকৃতিক অনাক্রম্যতা, একটি সংক্রমণ থেকে পুনরুদ্ধার করার পরে বিকশিত হয়, প্রায়ই ভ্যাকসিন-প্ররোচিত অনাক্রম্যতার চেয়ে বেশি ব্যাপক এবং দীর্ঘস্থায়ী হয়, একজন ডাক্তার উল্লেখ করেছেন। (আইস্টক)

“যদিও এগুলি সাধারণ নয়, তাদের অস্তিত্ব অনস্বীকার্য, এবং তারা টিকাদানের সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে আরও আলোচনার প্রয়োজনীয়তা তুলে ধরে, বিশেষ করে দীর্ঘমেয়াদী গবেষণার অভাবের কারণে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“সর্বশেষে, এই ভ্যাকসিনগুলি মাত্র কয়েক বছর পুরানো এবং তাই, যথাযথভাবে যাচাই করা হয়নি – তাই, সারমর্মে, আমেরিকানরা ‘অধ্যয়ন দল’।”

সিডিসি 65 বছর বা তার বেশি বয়সীদের জন্য অতিরিক্ত কোভিড ভ্যাকসিনের সুপারিশ করে

ভ্যাকসিন মানুষের ডিএনএ পরিবর্তন করে কিনা, ওসবর্ন বলেছেন যে এটি একটি মিথ।

“এই ভ্যাকসিনগুলির mRNA কোষকে একটি স্পাইক প্রোটিন তৈরি করতে নির্দেশ দেয়, যা একটি ইমিউন রেসপন্স ট্রিগার করে এবং তারপর mRNA দ্রুত ভেঙে শরীর থেকে বের হয়ে যায়,” তিনি বলেন।

“এমআরএনএ মানুষের ডিএনএতে একীভূত হতে পারে এমন পরামর্শ দেওয়ার কোনো প্রমাণ নেই।”

শিশুকে টিকা দেওয়া হচ্ছে

2020 সালে আবির্ভূত হওয়ার পর থেকে কোভিড ল্যান্ডস্কেপ “আমূল পরিবর্তন” হয়েছে, একজন ডাক্তার বলেছেন। “ভাইরাসটির বর্তমান স্ট্রেনগুলি, আরএনএ-ভিত্তিক, অনেকগুলি মিউটেশনের মধ্য দিয়ে গেছে যা সাধারণত তাদের কম ভাইরাল করে তুলেছে।” (জেফ কোয়ালস্কি/এএফপি গেটি ইমেজের মাধ্যমে))

ডাক্তার পৌরাণিক কাহিনী দূর করার জন্য স্বাস্থ্য কর্তৃপক্ষের কাছ থেকে স্বচ্ছ যোগাযোগের আহ্বান জানিয়েছেন, পাশাপাশি “উপন্যাস ভ্যাকসিন প্রযুক্তি” এর দীর্ঘমেয়াদী প্রভাব সম্পর্কে বৈধ উদ্বেগের কথাও বলেছেন।

ওসবর্ন আরও উল্লেখ করেছেন যে 2020 সালে ভাইরাসটি আবির্ভূত হওয়ার পর থেকে কোভিড ল্যান্ডস্কেপ “আমূল পরিবর্তন” হয়েছে।

“ভাইরাসটির বর্তমান স্ট্রেনগুলি, আরএনএ-ভিত্তিক, অনেকগুলি মিউটেশনের মধ্য দিয়ে গেছে যা সাধারণত তাদের কম ভাইরাল করে তুলেছে,” তিনি বলেছিলেন।

“এটি অ্যান্টি-ভ্যাকসিন হওয়ার বিষয়ে নয়, তবে বর্তমান বৈজ্ঞানিক প্রমাণ এবং ভাইরাসের বাস্তবতার ভিত্তিতে অবহিত, সুষম সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে।”

“ফলস্বরূপ, জনসংখ্যার বিশাল সংখ্যাগরিষ্ঠের জন্য – বিশেষ করে যারা সুস্থ এবং 60 বছরের কম বয়সী – একটি COVID-19 সংক্রমণ আজ গুরুতর অসুস্থতা বা মৃত্যুর পরিবর্তে হালকা, ফ্লু-এর মতো লক্ষণগুলির পরিণতি হওয়ার সম্ভাবনা বেশি।”

এর আলোকে, ওসবর্ন বলেন, ব্যাপক টিকাদানের চাপ নিয়ে প্রশ্ন তোলা যুক্তিসঙ্গত হতে পারে – “বিশেষ করে যখন প্রাকৃতিক সংক্রমণ শক্তিশালী, দীর্ঘস্থায়ী অনাক্রম্যতা সৃষ্টি করতে পারে।”

কোভিড পরীক্ষা

“এখনই কোভিড ফ্লার্ট সাবভেরিয়েন্টগুলির একটি বড় উত্থান রয়েছে এবং ভ্যাকসিন বিশেষভাবে এগুলিকে কভার করে,” একজন ডাক্তার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (আইস্টক)

অসবোর্নের মতে, অধ্যয়নগুলি ধারাবাহিকভাবে দেখিয়েছে যে প্রাকৃতিক অনাক্রম্যতা, একটি সংক্রমণ থেকে পুনরুদ্ধার করার পরে বিকশিত হয়, প্রায়শই ভ্যাকসিন-প্ররোচিত অনাক্রম্যতার চেয়ে বেশি ব্যাপক এবং দীর্ঘস্থায়ী হয়।

“যদিও ভ্যাকসিনগুলি মহামারী নিয়ন্ত্রণে একটি অপরিহার্য ভূমিকা পালন করেছে, বিকশিত ল্যান্ডস্কেপ একটি সংক্ষিপ্ত পদ্ধতির দাবি করে যা ব্যক্তিগত পছন্দকে সম্মান করে, সুবিধার প্রসঙ্গে ঝুঁকিগুলিকে স্বীকার করে এবং প্রাকৃতিক অনাক্রম্যতার শক্তিকে স্বীকৃতি দেয়,” ডাক্তার বলেছেন।

“এটি অ্যান্টি-ভ্যাকসিন হওয়ার বিষয়ে নয়, তবে বর্তমান বৈজ্ঞানিক প্রমাণ এবং ভাইরাসের বাস্তবতার উপর ভিত্তি করে অবহিত, ভারসাম্যপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে যা বর্তমানে বিদ্যমান।”

ফ্লোরিডা সার্জন জেনারেল কোভিড ভ্যাকসিনের বিরুদ্ধে সতর্ক করেছেন

ডক্টর মার্ক সিগেল, ফক্স নিউজের সিনিয়র চিকিৎসা বিশ্লেষক এবং এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক, বলেছেন তিনি উচ্চ-ঝুঁকিপূর্ণ গ্রুপের জন্য আপডেট করা COVID ভ্যাকসিনের সুপারিশ করেছেন।

“আমি বিশ্বাস করি যে ভ্যাকসিনগুলি গুরুতর রোগ এবং দীর্ঘ কোভিডের ঝুঁকি হ্রাস করার ক্ষেত্রে কার্যকর রয়েছে, এবং বিশেষ করে উচ্চ ঝুঁকিপূর্ণ গোষ্ঠীগুলিতে বিবেচনা করা উচিত, যাদের মধ্যে দীর্ঘস্থায়ী রোগ রয়েছে এবং বয়স্কদের অন্তর্ভুক্ত,” তিনি এফডিএ-এর অনুমোদনের পরই ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। 2024-2025 এর জন্য নতুন ভ্যাকসিন।

একজন আরামদায়ক মহিলা কফির মগ ধরে সোফায় ঘুমিয়ে নিচ্ছেন

“জনসংখ্যার বিশাল সংখ্যাগরিষ্ঠের জন্য – বিশেষ করে যারা সুস্থ এবং 60 বছরের কম – একটি COVID-19 সংক্রমণের ফলে গুরুতর অসুস্থতা বা মৃত্যুর পরিবর্তে হালকা, ফ্লু-এর মতো উপসর্গ হওয়ার সম্ভাবনা বেশি,” একজন ডাক্তার বলেছেন। (আইস্টক)

“এর বাইরে, এটি একটি ব্যক্তিগত পছন্দ হওয়া উচিত, ডাক্তার এবং রোগীর মধ্যে আলোচনা করা উচিত, এটি মনে রেখে যে ভাইরাল লোড এবং সংক্রমণ টিকা দেওয়ার পরে কিছুটা কমে যায়।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে, সিগেল বলেছিলেন যে ভাইরাসের ঝুঁকি – মায়োকার্ডাইটিস এবং মস্তিষ্কের কুয়াশা সহ – “অনেক বেশি” এবং ভ্যাকসিন সেই ঝুঁকিগুলিকে হ্রাস করে।

“এটি নিখুঁত থেকে অনেক দূরে, কিন্তু এখনও বেশ দরকারী,” ডাক্তার বলেছেন।

“আমি বিশ্বাস করি যে ভ্যাকসিনগুলি গুরুতর রোগ এবং দীর্ঘ কোভিডের ঝুঁকি হ্রাসে কার্যকর রয়েছে এবং বিশেষত উচ্চ-ঝুঁকিপূর্ণ গোষ্ঠীগুলিতে বিবেচনা করা উচিত।”

“এখনই কোভিড ফ্লার্ট সাবভেরিয়েন্টগুলির একটি বড় উত্থান রয়েছে এবং ভ্যাকসিন বিশেষভাবে এগুলিকে কভার করে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC) সুপারিশ করে যে 6 মাস বা তার বেশি বয়সী প্রত্যেকে আপডেট করা COVID-19 টিকা গ্রহণ করবে। যে মহিলারা গর্ভবতী বা বুকের দুধ খাওয়াচ্ছেন তাদের অন্তর্ভুক্ত।

24 শে আগস্ট শেষ হওয়া সপ্তাহের হিসাবে, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (CDC) জানিয়েছে যে 17% COVID পরীক্ষা ইতিবাচক ছিল।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health

এদিকে, জরুরী বিভাগে পরিদর্শনকারীদের মধ্যে 2.5% COVID-19 হিসাবে নির্ণয় করা হয়েছিল – আগের সপ্তাহের থেকে 1% কম।

সিডিসি অনুসারে, কোভিড সম্পর্কিত মৃত্যুর শতাংশ ছিল 2.2%, আগের সপ্তাহের 1.9% থেকে।

মেলিসা রুডি হলেন সিনিয়র স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল টিমের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

আমেরিকানরা 23টি প্রধান পেশার মধ্যে নার্সদের সবচেয়ে বেশি বিশ্বাস করে, নতুন জরিপ দেখায়: ‘সর্নাক্তে’

News Desk

‘ক্ষুধার্ত না থাকলে সকালের নাস্তা বাদ দেওয়া কি খারাপ?’: একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন

News Desk

ছোট বাচ্চাদের জন্য হ্যালোইন পোশাক হল নিউ ইয়র্ক এনআইসিইউ নার্সের জন্য একটি প্যাশন প্রকল্প: ‘সুখ তৈরি করা’

News Desk

Leave a Comment