আমেরিকান ক্যান্সার সোসাইটি রিপোর্ট বলছে, জীবনযাত্রার পরিবর্তনের মাধ্যমে ক্যান্সারের অর্ধেক মৃত্যু প্রতিরোধ করা যেত
স্বাস্থ্য

আমেরিকান ক্যান্সার সোসাইটি রিপোর্ট বলছে, জীবনযাত্রার পরিবর্তনের মাধ্যমে ক্যান্সারের অর্ধেক মৃত্যু প্রতিরোধ করা যেত

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন।

প্রায় 40% ক্যান্সারের ক্ষেত্রে – এবং ক্যান্সারজনিত মৃত্যুর অর্ধেক পর্যন্ত – প্রতিরোধ করা যেতে পারে।

এটি আমেরিকান ক্যান্সার সোসাইটির (ACS) একটি নতুন গবেষণা অনুসারে, যা 30 বছরের বেশি বয়সী প্রাপ্তবয়স্কদের মধ্যে 30 ধরনের ক্যান্সারের জন্য পরিবর্তনযোগ্য ঝুঁকির কারণগুলির প্রভাব পরিমাপ করেছে।

এই কারণগুলির মধ্যে কয়েকটি হল সিগারেট ধূমপান, অ্যালকোহল সেবন, শারীরিক নিষ্ক্রিয়তা, অতিরিক্ত শরীরের ওজন, খাদ্যের পছন্দ, অতিবেগুনী (UV) বিকিরণ এবং নির্দিষ্ট ভাইরাল সংক্রমণ।

প্রাচীন মিশরীয়রা 4,000 বছর আগে অস্ত্রোপচার করে মাথার খুলি থেকে মস্তিষ্কের ক্যান্সার অপসারণ করার চেষ্টা করেছিল, গবেষণায় দেখা গেছে

সবচেয়ে বড় অবদানকারী ঝুঁকির কারণ ছিল সিগারেট ধূমপান – যা ক্যান্সারের 30% মৃত্যু এবং প্রায় 20% ক্যান্সারের ক্ষেত্রে।

অতিরিক্ত শরীরের ওজন ছিল দ্বিতীয় সবচেয়ে প্রভাবশালী, তারপরে অতিবেগুনী বিকিরণ এবং শারীরিক কার্যকলাপ।

লাইফস্টাইল পরিবর্তনের মাধ্যমে 40% ক্যান্সারের ক্ষেত্রে – এবং ক্যান্সারজনিত মৃত্যুর অর্ধেক পর্যন্ত – প্রতিরোধ করা যেতে পারে, একটি নতুন প্রতিবেদন প্রকাশ করেছে। (আইস্টক)

গবেষণার ফলাফল 11 জুলাই CA: A Cancer Journal for Clinicians জার্নালে প্রকাশিত হয়েছিল।

এই উপসংহারে পৌঁছানোর জন্য, গবেষকরা “ক্যান্সারের ঘটনা এবং মৃত্যুহার এবং ঝুঁকির ফ্যাক্টর প্রাদুর্ভাব সম্পর্কিত জাতীয় প্রতিনিধি ডেটা বিশ্লেষণ করেছেন যাতে সামগ্রিকভাবে সম্ভাব্য পরিবর্তনযোগ্য ঝুঁকির কারণগুলির জন্য দায়ী ক্যান্সারের ঘটনা এবং মৃত্যুর সংখ্যা অনুমান করা যায়,” একটি ACS প্রেস রিলিজ অনুসারে।

ক্যান্সার প্রায় তার পা ধরে ফেলেছে, কিন্তু 6 জনের এই বাবা আবার হাঁটছেন: ‘আমার এখানে থাকা উচিত নয়’

“মার্কিন যুক্তরাষ্ট্রে বিপুল সংখ্যক ক্যান্সারের ঘটনা এবং মৃত্যু সম্ভাব্য পরিবর্তনযোগ্য ঝুঁকির কারণগুলির জন্য দায়ী, যা প্রতিরোধের মাধ্যমে ক্যান্সারের বোঝাকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করার সম্ভাবনাকে নির্দেশ করে,” বলেছেন প্রধান লেখক ডক্টর ফরহাদ ইসলামি, সিনিয়র বৈজ্ঞানিক পরিচালক, ক্যান্সার বৈষম্য গবেষণা আটলান্টায় আমেরিকান ক্যান্সার সোসাইটি, ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে।

ডাক্তারের অফিসে মহিলা

আমেরিকান ক্যান্সার সোসাইটির একটি নতুন গবেষণায় 30 বছরের বেশি প্রাপ্তবয়স্কদের মধ্যে 30 ধরনের ক্যান্সারের জন্য পরিবর্তনযোগ্য ঝুঁকির কারণগুলির প্রভাব পরিমাপ করা হয়েছে। (আইস্টক)

আর্নেস্ট হক, এমডি, টেক্সাস বিশ্ববিদ্যালয়ের এমডি অ্যান্ডারসন ক্যান্সার সেন্টারের ক্যান্সার প্রতিরোধ এবং জনসংখ্যা বিজ্ঞানের প্রধান, এসিএস গবেষণায় জড়িত ছিলেন না তবে ফলাফলের উপর মন্তব্য করেছেন।

“এই বার্তাগুলিকে সাম্প্রতিক ডেটা এবং বিশ্লেষণের দ্বারা পুনরায় নিশ্চিত করা এবং শক্তিশালী করা দেখে খুব ভাল লাগছে, তবে আমি নতুন এবং অভিনব অনেক কিছু দেখতে পাচ্ছি না,” হক ইমেলের মাধ্যমে ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

সানস্ক্রিন কি ত্বকের ক্যান্সার সৃষ্টি করে? ডাক্তারদের দাবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে

“তবুও, পরিবর্তনযোগ্য ঝুঁকির কারণ, ক্যান্সারের ঘটনা এবং ক্যান্সারের মৃত্যুহারের মধ্যে যোগসূত্র দেখা গুরুত্বপূর্ণ এবং চিন্তাশীল।”

কি পরিবর্তন করতে হবে?

হকের মতে, এই ফলাফলগুলি ক্যান্সার প্রতিরোধ এবং প্রাথমিক সনাক্তকরণের উপর বৃহত্তর জোর দেওয়ার প্রয়োজনীয়তা তুলে ধরে।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “যাদের প্রয়োজন তাদের জন্য চিকিত্সা সর্বদা প্রয়োজনীয় এবং সমালোচনামূলকভাবে গুরুত্বপূর্ণ, তবে ঝুঁকি কমাতে এবং ক্যান্সার প্রতিরোধ করার জন্য আমাদের ব্যক্তিগত ও সামাজিক পদক্ষেপের উপর আমাদের অগ্রাধিকার দেওয়া উচিত।”

“মার্কিন যুক্তরাষ্ট্রে বিপুল সংখ্যক ক্যান্সারের ঘটনা এবং মৃত্যু সম্ভাব্য পরিবর্তনযোগ্য ঝুঁকির কারণগুলির জন্য দায়ী।”

“যদি আমরা এই বিষয়গুলিকে আরও গুরুত্ব সহকারে গ্রহণ করে তা করি, আমরা একই সাথে স্বাস্থ্য এবং সুস্থতাকে আরও বিস্তৃতভাবে প্রচার করি।”

ইসলামি স্বতন্ত্র আচরণগত পছন্দ এবং স্থানীয়, রাষ্ট্রীয় এবং জাতীয় স্তরে সরকারী, বেসরকারী এবং সম্প্রদায় সংস্থাগুলির থেকে ব্যাপক প্রচেষ্টার সমন্বয়ের সুপারিশ করেছে।

ক্যান্সার রোগী

নতুন অনুসন্ধানগুলি ক্যান্সার প্রতিরোধ এবং প্রাথমিক সনাক্তকরণের উপর বৃহত্তর জোর দেওয়ার প্রয়োজনীয়তা তুলে ধরে, একজন বিশেষজ্ঞ উল্লেখ করেছেন। (আইস্টক)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবা এবং প্রতিরোধমূলক ব্যবস্থা সম্পর্কে সচেতনতা এবং পরিচিত প্রতিরোধমূলক ব্যবস্থাগুলির ব্যাপক বাস্তবায়নের জন্য ন্যায়সঙ্গত অ্যাক্সেস বাড়ানোর জন্য একাধিক স্তরে মাল্টিকম্পোনেন্ট হস্তক্ষেপের প্রয়োজন।”

ক্যান্সারের ঝুঁকি কমানোর ৫টি উপায়

রিপোর্টের ফলাফলের উপর ভিত্তি করে, বিশেষজ্ঞদের মতে, ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমাতে সাহায্য করার জন্য এখানে কিছু লাইফস্টাইল আচরণ লোকেদের গ্রহণ করা উচিত।

1. ধূমপান বন্ধ করুন

তামাকের এক্সপোজার হল সর্বোচ্চ ঝুঁকির কারণ, যা পুরুষদের ক্যান্সারের প্রায় 55% এবং মহিলাদের মধ্যে 40% ক্যান্সারের জন্য দায়ী।

ফক্স নিউজ ডিজিটালকে হক বলেছেন, “দারুণ খবর হল যে আমাদের কাছে ধূমপায়ীদের নিকোটিনের প্রতি আসক্তি ভাঙতে সাহায্য করার জন্য খুবই কার্যকর উপায় রয়েছে।”

ভ্যাপিং এবং ই-সিগারেটের মারাত্মক স্বাস্থ্যঝুঁকি, বিশেষ করে তরুণদের জন্য, বিশেষজ্ঞরা বলছেন

ডাক্তার ভ্যাপস, স্বাদযুক্ত ভ্যাপস এবং নিকোটিন পাউচগুলিতে প্রস্তুত অ্যাক্সেসের মাধ্যমে যুবকদের নিকোটিন আসক্তি বিকাশের সুযোগকে “তাত্ত্বিকভাবে হ্রাস” করার জন্য সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন।

“এই ধরনের অনেক পণ্য বিক্রি করা প্রযুক্তিগতভাবে অবৈধ, তবুও বাজারে খুব সহজেই পাওয়া যায়,” তিনি সতর্ক করেছিলেন।

2. একটি সুস্থ শরীরের ওজন বজায় রাখা

অনেক লোক বুঝতে পারে না যে অতিরিক্ত ওজন এবং ক্যান্সার হওয়ার মধ্যে একটি সম্পর্ক রয়েছে – “তাই এটি সবসময় সেই সংস্থার লোকদের মনে করিয়ে দেওয়া মূল্যবান,” হক বলেছেন।

“এটি খুবই উত্তেজনাপূর্ণ যে আমাদের কাছে অনেকগুলি নতুন চিকিত্সা রয়েছে – GLP-1 অ্যাগোনিস্ট এবং সংশ্লিষ্ট নতুন যৌগগুলি যা অন্যান্য সম্পর্কিত পথগুলিকে প্রভাবিত করে – যা রোগীদের ওজন হ্রাস পেতে এবং বজায় রাখতে সাহায্য করতে পারে,” তিনি চালিয়ে যান৷

স্থূলতায় আক্রান্ত মানুষ

অতিরিক্ত ওজন ক্যান্সারের জন্য প্রাথমিক ঝুঁকির কারণগুলির মধ্যে একটি, বিশেষজ্ঞরা একমত। (আইস্টক)

“আমরা এখনও নিশ্চিতভাবে জানি না যে নতুন ওষুধগুলি ক্যান্সারের ঝুঁকি কমিয়ে দেবে, তবে উদীয়মান প্রাণী এবং মানুষের পর্যবেক্ষণমূলক ডেটা পরামর্শ দিচ্ছে যে এটি হতে পারে, যা সবচেয়ে বেশি প্রভাব ফেলবে।”

সেরা ফলাফলের জন্য, হকের মতে, এই থেরাপিগুলিকে খাদ্যতালিকা সীমিত করার, স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং সক্রিয় জীবনধারা বজায় রাখার দীর্ঘস্থায়ী পদ্ধতির সাথে একত্রিত করা যেতে পারে।

3. স্বাস্থ্যকর খাবার পছন্দ করুন

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং ফক্স নিউজের একজন মেডিক্যাল কন্ট্রিবিউটর, ক্যান্সারের ঝুঁকি কমাতে স্বাস্থ্যকর খাবারের গুরুত্বের ওপর জোর দিয়েছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“বেরি, বাদাম, ফল, শাকসবজি, জলপাই এবং অসম্পৃক্ত চর্বি সহ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ একটি খাদ্য (ভূমধ্যসাগরীয় খাদ্য) অনেক ক্যান্সারের ঝুঁকি হ্রাস করতে দেখা গেছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

জলপাই তেল ঢালা

“বেরি, বাদাম, ফল, শাকসবজি, জলপাই এবং অসম্পৃক্ত চর্বি সহ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ একটি খাদ্য (ভূমধ্যসাগরীয় খাদ্য) অনেক ক্যান্সারের ঝুঁকি কমাতে দেখানো হয়েছে,” ডঃ সিগেল ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷ (আইস্টক)

“তার উপরে, অতি-প্রক্রিয়াজাত খাবারগুলি অনেক ক্যান্সারের ঝুঁকি বাড়াতে দেখা গেছে, বিশেষ করে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল এবং স্তন।”

4. অ্যালকোহল গ্রহণ বাদ দিন

“অ্যালকোহল ব্যবহার এবং ক্যান্সারের মধ্যে সম্পর্ক বাধ্যতামূলক, কিন্তু জনসাধারণ এবং অনেক স্বাস্থ্যসেবা প্রদানকারীর দ্বারা ব্যাপকভাবে কম প্রশংসা করা হয়,” হক উল্লেখ করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“আমাদের আশা হল একটি বৃহত্তর সচেতনতা এবং শক্তিশালী প্রাতিষ্ঠানিক প্রতিশ্রুতি যা ক্যান্সার সংস্থাগুলির ক্যান্সারের ক্ষেত্রে, ক্যান্সারের মৃত্যু এবং অ্যালকোহলের সাথে যুক্ত ক্যান্সারের ঝুঁকি কমানোর প্রাথমিক মিশনের সাথে সামঞ্জস্যপূর্ণ।”

5. প্রস্তাবিত স্ক্রীনিং পান

ক্যান্সার স্ক্রীনিংগুলি ক্যান্সার প্রতিরোধের পাশাপাশি প্রাথমিক সনাক্তকরণ এবং চিকিত্সার জন্য অতিরিক্ত সুযোগ দেয় – “যা প্রায়শই চিকিত্সাগুলিকে কম বিষাক্ত, সরবরাহ করা সহজ এবং আরও কার্যকর হওয়ার অনুমতি দেয়,” হক বলেছেন।

মহিলা ম্যামোগ্রাম করছেন

নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা ক্যান্সার প্রতিরোধের জন্য প্রস্তাবিত অভ্যাসগুলির মধ্যে একটি। (আইস্টক)

“প্রাথমিক ক্যান্সার সনাক্তকরণের জন্য নতুন পদ্ধতিগুলি দিগন্তে রয়েছে, যেমন মাল্টি-ক্যান্সার সনাক্তকরণ পরীক্ষা যা আমাদের উপসর্গবিহীন ব্যক্তিদের মধ্যে আরও ক্যান্সার সনাক্ত করতে সাহায্য করতে পারে এবং সম্ভবত আরও চিকিত্সাযোগ্য/নিরাময়যোগ্য পর্যায়ে,” তিনি চালিয়ে যান।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health

“এটি এখনও প্রমাণিত নয়, তবে আমাদের জনসংখ্যার ক্যান্সারের বোঝা কমানোর আরেকটি প্রতিশ্রুতিশীল উপায়।”

এগুলি পরিবর্তনযোগ্য ঝুঁকির কারণগুলির মধ্যে কয়েকটি মাত্র। এই পাঁচটি মূল অনুশীলনের পাশাপাশি, বিশেষজ্ঞরা নিয়মিত ব্যায়াম করার পরামর্শ দেন, সুপারিশকৃত পরিমাণে ঘুম পান এবং ক্যান্সার প্রতিরোধে এবং পুনরাবৃত্তি কমাতে স্ট্রেস লেভেল পরিচালনা করেন।

ফক্স নিউজ ডিজিটাল এসিএসের কাছে মন্তব্যের অনুরোধ করেছে।

Source link

Related posts

প্রথমবারের গবেষণায় কিছু ট্যাম্পন পণ্যে বিষাক্ত ধাতু পাওয়া গেছে: ‘ক্ষতিকর উপাদান’

News Desk

মর্মান্তিক ক্যান্সারের ক্ষতি নিউ ইয়র্ক প্রযুক্তি উদ্যোক্তাকে ‘জরুরি চিকিৎসা প্রয়োজন’ মোকাবেলা করতে অনুপ্রাণিত করে

News Desk

সিস্টিক ফাইব্রোসিস রোগীরা অনেক বেশি দিন বাঁচছেন: নতুন গবেষণায় প্রকাশিত রোগীদের জন্য সুখবর

News Desk

Leave a Comment