আলঝাইমার এবং অন্যান্য ডিমেনশিয়া রোগ নির্ণয় জিপ কোড দ্বারা পরিবর্তিত হতে পারে, নতুন গবেষণায় দেখা গেছে
স্বাস্থ্য

আলঝাইমার এবং অন্যান্য ডিমেনশিয়া রোগ নির্ণয় জিপ কোড দ্বারা পরিবর্তিত হতে পারে, নতুন গবেষণায় দেখা গেছে

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেল ঠিকানা লিখুন.

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

আপনার বাড়ির ঠিকানা ডিমেনশিয়া রোগ নির্ণয়ের সম্ভাবনা নির্ধারণ করতে পারে, একটি নতুন গবেষণা পরামর্শ দেয়।

ইউনিভার্সিটি অফ মিশিগান মেডিক্যাল স্কুলের গবেষকরা সারা দেশে আঞ্চলিক স্বাস্থ্যসেবা বাজারের প্রায় পাঁচ মিলিয়ন বয়স্ক প্রাপ্তবয়স্কদের জন্য মেডিকেয়ার দাবি বিশ্লেষণ করেছেন – যে সমস্ত ক্ষেত্রে আল্জ্হেইমার রোগ এবং অন্যান্য ডিমেনশিয়া রোগ নির্ণয়ের উচ্চ হার রয়েছে সেগুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে৷

তারা দেখেছে যে অঞ্চলে রোগ নির্ণয়ের উচ্চ হার – যা “নির্ণয়ের তীব্রতা” নামে পরিচিত – বাসিন্দাদের দ্বিগুণ সম্ভাবনা ছিল যে তাদের এই অবস্থা ছিল, বিশেষত 66 থেকে 74 বছর বয়সীদের মধ্যে, কালো এবং হিস্পানিক উপগোষ্ঠীর সাথে।

ডিমেনশিয়া সতর্কীকরণ: এই 16 টি কথা কখনোই এই রোগে আক্রান্ত প্রিয়জনকে বলবেন না, বিশেষজ্ঞদের পরামর্শ

মিশিগান মেডিক্যাল স্কুল বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ মেডিসিন বিভাগের গবেষক এবং অধ্যাপক ডক্টর জুলি বাইনাম, ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “প্রথাগত রোগ নির্ণয় করা লোকের সংখ্যা বিভিন্ন অঞ্চলে ভিন্ন।”

“এই পার্থক্যগুলি আসলে কতজন লোকের ডিমেনশিয়া আছে তার সাথে সম্পর্কিত, যা বয়স, জাতি এবং কার্ডিওভাসকুলার ঝুঁকির মতো ঝুঁকির কারণগুলির দ্বারা চালিত হয় – তবে আমরা এই জনসংখ্যার বৈশিষ্ট্যগুলির উপর নির্ণয় করা লোকের শতাংশের মধ্যে সমস্ত পার্থক্য ব্যাখ্যা করতে পারি না।”

আপনি যেখানে থাকেন সেখানে ডিমেনশিয়া রোগ নির্ণয়ের সম্ভাবনা নির্ধারণ করতে পারে, মিশিগান মেডিক্যাল স্কুল বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি গবেষণায় দেখা গেছে। (আইস্টক)

কিছু স্বাস্থ্য ব্যবস্থার কারণগুলি কার্যকর হতে পারে, Bynum বলেছেন – যেমন স্বাস্থ্যসেবার অ্যাক্সেসযোগ্যতা এবং চিকিত্সকদের প্রাপ্যতা যাদের ডিমেনশিয়া রোগ নির্ণয় এবং তাদের যত্ন নেওয়ার অভিজ্ঞতা রয়েছে।

সবচেয়ে বেশি ডিমেনশিয়া রোগ নির্ণয়ের হার সহ কিছু স্বাস্থ্যসেবা বাজারের মধ্যে রয়েছে টেক্সাস (ম্যাকঅ্যালেন, উইচিটা ফলস, হারলিংজেন); মিয়ামি, ফ্লোরিডা; লেক চার্লস, লুইসিয়ানা; আলাবামা (Tuscaloosa এবং Montgomery); মিশিগান (ডেট্রয়েট, ডিয়ারবর্ন, রয়্যাল ওক); অক্সফোর্ড, মিসিসিপি; এবং নিউ ইয়র্ক (ব্রঙ্কস, ম্যানহাটন)।

ডিমেনশিয়ার 2টি চমকপ্রদ নতুন ঝুঁকির কারণ রয়েছে, গবেষণায় দেখা গেছে, এখন তালিকায় মোট 14টি রয়েছে

বাইনাম ফলাফলের দ্বারা সম্পূর্ণরূপে বিস্মিত হননি, তিনি বলেন।

তিনি আনুষ্ঠানিক নির্ণয়ের হারে পার্থক্য খুঁজে পাওয়ার আশা করেছিলেন, তিনি বলেন, অনুশীলন এবং পৃথক ডাক্তাররা সাধারণত জ্ঞানীয় উদ্বেগযুক্ত রোগীদের কীভাবে প্রতিক্রিয়া জানায় তার উপর ভিত্তি করে।

ডিমেনশিয়া আক্রান্ত মহিলা

স্বাস্থ্যসেবার অ্যাক্সেসযোগ্যতা এবং ডিমেনশিয়া আক্রান্ত ব্যক্তিদের নির্ণয় এবং যত্ন নেওয়ার অভিজ্ঞতা রয়েছে এমন চিকিত্সকদের প্রাপ্যতা রোগ নির্ণয়ের হারকে প্রভাবিত করতে পারে, নতুন গবেষণায় পাওয়া গেছে। (আইস্টক)

“যা কম প্রত্যাশিত ছিল তা হল যে উচ্চ এবং নিম্ন রোগ নির্ণয়ের তীব্রতা এলাকার অবস্থান যেখানে জনসংখ্যার মধ্যে রোগের বোঝা বেশি রয়েছে তার একটি প্যাটার্ন অনুসরণ করে না,” তিনি বলেছিলেন।

“আমি আশা করেছিলাম যে এমন জায়গায় যেখানে ডিমেনশিয়া একটি বড় সমস্যা ছিল, আমরা সেই ব্যক্তিদের যত্ন নেওয়ার জন্য আরও বেশি প্রচেষ্টা দেখতে পারি।”

উচ্চ রক্তচাপ এবং আলঝেইমার রোগ হাতের মুঠোয় যেতে পারে, গবেষণায় দেখা গেছে

আল্জ্হেইমার অ্যাসোসিয়েশনের স্বাস্থ্য পরিষেবা গবেষণার সিনিয়র ডিরেক্টর লিসিয়া নিউম্যান, পিএইচডি, গবেষণায় জড়িত ছিলেন না তবে কীভাবে এটি আলঝাইমার এবং অন্যান্য ডিমেনশিয়া রোগ নির্ণয়ের ক্ষেত্রে আঞ্চলিক বৈষম্যগুলি তুলে ধরে সে সম্পর্কে মন্তব্য করেছেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এটি পরামর্শ দেয় যে রোগ নির্ণয়ের ন্যায়সঙ্গত অ্যাক্সেসের প্রচারের জন্য স্বাস্থ্য ব্যবস্থা, অর্থ প্রদানকারী এবং সরকারের কাছ থেকে ইচ্ছাকৃত প্রচেষ্টা না হলে, এই বৈষম্যের ব্যবধান বাড়তে থাকবে।”

রোগ নির্ণয়ের বাধা অতিক্রম করা

অনুসন্ধানের উপর ভিত্তি করে, যারা তাদের পরিবারের সদস্যদের মধ্যে জ্ঞানীয় হ্রাস সম্পর্কে উদ্বিগ্ন তাদের প্রাথমিক ডাক্তারদের সাথে তাদের উদ্বেগগুলি জানাতে “কিছু অতিরিক্ত প্রচেষ্টা করা” প্রয়োজন হতে পারে, বাইনাম বলেছেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “একটি সমস্যা হল যে উদ্বেগটি বয়স্ক প্রাপ্তবয়স্কদের এবং তাদের ডাক্তারদের সম্বোধনের অন্যান্য বিষয়গুলির মধ্যে হারিয়ে যেতে পারে, এবং জ্ঞানীয় অভিযোগগুলি বাছাই করা ডাক্তারদের জন্য চ্যালেঞ্জিং।”

ডিমেনশিয়া আক্রান্ত ব্যক্তি

যে লোকেরা তাদের পরিবারের সদস্যদের সম্পর্কে জ্ঞানীয় হ্রাস সম্পর্কে উদ্বিগ্ন তাদের প্রাথমিক ডাক্তারদের সাথে তাদের উদ্বেগগুলি জানাতে “কিছু অতিরিক্ত প্রচেষ্টা করা” প্রয়োজন হতে পারে, একজন গবেষক বলেছেন। (আইস্টক)

“এছাড়া, আমাদের সকলের উচিত আমাদের স্থানীয় স্বাস্থ্য ব্যবস্থাকে ক্লিনিকাল এবং সহায়ক প্রোগ্রামিংয়ের মাধ্যমে এই ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদা মোকাবেলা করার ক্ষমতা বিকাশের জন্য উত্সাহিত করা উচিত।”

নিউম্যান বলেছিলেন যে অল্প বয়স্ক ব্যক্তিরা এবং “ঐতিহাসিকভাবে উপস্থাপিত জাতিগত এবং বর্ণবাদী গোষ্ঠী” থেকে কম নির্ণয়ের ঝুঁকি বেশি।

“আমরা জানি যে প্রাথমিক এবং সুনির্দিষ্ট ডিমেনশিয়া রোগ নির্ণয়ের বাধা সব স্তরে বিদ্যমান,” তিনি বলেন।

আলঝেইমার এবং পার্কিনসনের ঝুঁকি দুটি নির্দিষ্ট এলাকায় শরীরে চর্বিযুক্ত ব্যক্তিদের জন্য বেশি

“তারা কলঙ্ক এবং লক্ষণ ও উপসর্গ সম্পর্কে সচেতনতার অভাব থেকে স্বাস্থ্য বীমা কভারেজ, ক্লিনিকাল সেটিংসের দূরত্ব এবং পরিবহন এবং সাহচর্যের অভাব সম্পর্কিত স্বাস্থ্যসেবা অ্যাক্সেসে বাধার দিকে যায়।”

তিনি বলেন, এটি নিউম্যানের আশা, এই ধরনের একটি অধ্যয়ন প্রাথমিক সতর্কতা লক্ষণ সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং ব্যক্তিদের তাদের স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সাথে যেকোনো উদ্বেগ নিয়ে আলোচনা করতে উত্সাহিত করার প্রচেষ্টা শুরু করে।

“একটি প্রাথমিক এবং সুনির্দিষ্ট ডিমেনশিয়া রোগ নির্ণয়ের বাধা সব স্তরে বিদ্যমান।”

শিক্ষামূলক প্রোগ্রাম এবং হস্তক্ষেপগুলি সময়মত ডিমেনশিয়া রোগ নির্ণয়ের অ্যাক্সেস সহজতর করতে পারে, তিনি যোগ করেছেন।

“সর্বশেষে, একটি সঠিক রোগ নির্ণয় হল উপযুক্ত চিকিত্সা এবং যত্নের প্রথম ধাপ।”

সম্ভাব্য সীমাবদ্ধতা

গবেষণার সীমাবদ্ধতাগুলির মধ্যে একটি হল যে গবেষকরা নির্ণয়ের হার “খুব বেশি বা খুব কম” শুধুমাত্র তাদের ডেটার উপর ভিত্তি করে নির্ধারণ করতে সক্ষম হননি, বাইনাম উল্লেখ করেছেন।

“আমরা কেবল বলতে পারি যে এটি জাতীয় গড় হারের চেয়ে বেশি বা কম,” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“আমাদের প্রতিটি সম্প্রদায়ের ডিমেনশিয়ায় আক্রান্ত মানুষের প্রকৃত সংখ্যা জানতে হবে, যা পরিমাপ করা অবিশ্বাস্যভাবে ব্যয়বহুল হবে।”

যদিও এই পদ্ধতিটি গবেষকদের বুঝতে সাহায্য করতে পারে যে ভৌগলিক এলাকা জুড়ে আনুষ্ঠানিক রোগ নির্ণয় করা কমবেশি কঠিন, বাইনামের মতে।

হাসছেন সিনিয়র

একজন ডিমেনশিয়া বিশেষজ্ঞ বলেছেন, “ক্লিনিক্যাল এবং সহায়ক প্রোগ্রামিংয়ের মাধ্যমে এই ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদা মোকাবেলা করার জন্য আমাদের স্থানীয় স্বাস্থ্য ব্যবস্থাগুলিকে আমাদের সকলকে উত্সাহিত করা উচিত।” (আইস্টক)

“দাবি ডেটার উপর ভিত্তি করে অধ্যয়নের বিষয়ে সর্বদা সীমাবদ্ধতা রয়েছে,” নিউম্যান উল্লেখ করেছেন।

“দাবীর ডেটা শুধুমাত্র সেই ব্যক্তিদের সম্পর্কে যারা যত্ন পেয়েছেন, এই ক্ষেত্রে একটি রোগ নির্ণয় – তাই এটি এমন লোকদের বাদ দেয় যারা এই রোগের সাথে বসবাস করছেন কিন্তু স্বাস্থ্যসেবা ব্যবস্থা অ্যাক্সেস করতে সক্ষম হননি বা সঠিক নির্ণয় পাননি।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

অতিরিক্তভাবে, চিকিৎসা দাবিতে সংগৃহীত তথ্য অর্থপ্রদান এবং প্রতিদানের উদ্দেশ্যে, গবেষণার জন্য নয় – তাই এটি বৈষম্যের কারণ হতে পারে এমন কারণগুলি বোঝার অনুমতি দেয় না, তিনি যোগ করেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health

অধ্যয়ন জনসংখ্যা শুধুমাত্র মেডিকেয়ার ফি-ফর-সার্ভিস বা ঐতিহ্যবাহী মেডিকেয়ারে নথিভুক্ত বয়স্ক প্রাপ্তবয়স্কদের দ্বারা গঠিত, নিউম্যান উল্লেখ করেছেন।

Source link

Related posts

লেগো 26 বছর ধরে নাকে আটকে আছে, সাথে ‘ভ্যাকসিন ক্লান্তি’ এবং সুপারবাগ সতর্কতা

News Desk

সান জোসে মহিলা ক্যারিয়ারের শীর্ষস্থানীয় দেশের প্রথম অলাভজনক মিল্ক ব্যাঙ্কের প্রতিফলন ঘটাচ্ছেন৷

News Desk

রাজা তৃতীয় চার্লস বর্ধিত প্রস্টেট চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হন

News Desk

Leave a Comment