আলো দূষণের সাথে আলঝেইমারের ঝুঁকি বাড়তে পারে, নতুন গবেষণায় দেখা গেছে
স্বাস্থ্য

আলো দূষণের সাথে আলঝেইমারের ঝুঁকি বাড়তে পারে, নতুন গবেষণায় দেখা গেছে

ফ্রন্টিয়ার্স ইন নিউরোসায়েন্সে প্রকাশিত একটি নতুন সমীক্ষা অনুসারে, রাতে বাইরের আলোর এক্সপোজার মানুষকে আলঝেইমার রোগ (AD) হওয়ার ঝুঁকিতে ফেলতে পারে।

“আমরা দেখাই যে মার্কিন যুক্তরাষ্ট্রে, AD এর প্রাদুর্ভাব এবং রাতে আলোর এক্সপোজারের মধ্যে একটি ইতিবাচক সম্পর্ক রয়েছে, বিশেষ করে 65 বছরের কম বয়সীদের মধ্যে,” বলেছেন প্রথম লেখক ডঃ রবিন ভয়গট-জুওয়ালা, রাশ ইউনিভার্সিটি মেডিকেলের একজন সহযোগী অধ্যাপক শিকাগো, ইলিনয় কেন্দ্র, একটি প্রেস বিজ্ঞপ্তিতে।

“রাতের আলো দূষণ – একটি পরিবর্তনযোগ্য পরিবেশগত কারণ – AD এর জন্য একটি গুরুত্বপূর্ণ ঝুঁকির কারণ হতে পারে।”

শিংলেস সংক্রমণ জ্ঞানীয় হ্রাসের ঝুঁকির সাথে যুক্ত, গবেষণা বলে: ‘দীর্ঘমেয়াদী প্রভাব’

কৃত্রিম আলোর কিছু সাধারণ উৎসের মধ্যে রয়েছে রাস্তার বাতি, যানবাহন, আলোকিত চিহ্ন, অফিস ভবন এবং অন্যান্য আলোকিত কাঠামো।

একটি নতুন সমীক্ষা অনুসারে, রাতে বাইরের আলোর এক্সপোজার মানুষকে আলঝেইমার রোগের উচ্চ ঝুঁকিতে ফেলতে পারে। (আইস্টক)

গবেষণায়, গবেষকরা সারা দেশে আলোক দূষণের মানচিত্র বিশ্লেষণ করেছেন, প্রতিটি রাজ্যের “রাতের সময় তীব্রতার ডেটা” র‌্যাঙ্কিং করেছেন। তারপরে তারা আল্জ্হেইমের রোগের সংশ্লিষ্ট স্তরগুলি দেখেছিল।

65 বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের জন্য, স্থূলতা, বিষণ্নতা, অ্যালকোহল অপব্যবহার এবং দীর্ঘস্থায়ী কিডনি রোগের চেয়ে হালকা দূষণ একটি বড় ঝুঁকির কারণ ছিল, গবেষকরা খুঁজে পেয়েছেন।

তবে অন্যান্য ঝুঁকির কারণগুলি – যেমন উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং স্ট্রোক – সেই বয়সের জন্য আলো দূষণের ঝুঁকিকে ছাড়িয়ে গেছে।

ডিমেনশিয়া পরামর্শ: আপনার প্রিয়জনকে বলার জন্য এখানে 16টি নিরাপদ জিনিস রয়েছে

65 বছরের কম বয়সীরা, তবে, রাতের আলোর এক্সপোজারের প্রতি বেশি সংবেদনশীল বলে মনে হয়েছিল, যা তাদের আল্জ্হেইমের ঝুঁকি অন্য যেকোনো ঝুঁকির কারণের চেয়ে বেশি বাড়িয়ে দেয়।

“কিছু জিনোটাইপ, যা AD-এর শুরুর দিকে প্রভাব ফেলে, জৈবিক চাপের প্রতিক্রিয়াকে প্রভাবিত করে, যা রাতের আলোর এক্সপোজারের প্রভাবের জন্য দুর্বলতার জন্য দায়ী হতে পারে,” Voigt-Zuwala রিলিজে বলেছেন।

শহরের আলো

পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে যে আলোক দূষণ প্রতি বছর প্রায় 10% বৃদ্ধি পাচ্ছে, যার ফলে রাতের আকাশ উজ্জ্বল হয়ে উঠছে এবং বিশ্ব জনসংখ্যার প্রায় 80% পর্যন্ত পৌঁছেছে। (আইস্টক)

“অতিরিক্ত, অল্পবয়সী লোকেরা শহুরে এলাকায় বসবাস করার সম্ভাবনা বেশি এবং এমন জীবনধারা রয়েছে যা রাতে আলোর সংস্পর্শে বাড়াতে পারে।”

আলো দূষণের ঝুঁকি

পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে যে আলোক দূষণ প্রতি বছর প্রায় 10% বৃদ্ধি পাচ্ছে, যার ফলে রাতের আকাশ উজ্জ্বল হয়ে উঠছে এবং বিশ্ব জনসংখ্যার প্রায় 80% পর্যন্ত পৌঁছেছে।

আলোক দূষণ সার্কাডিয়ান ছন্দে ব্যাঘাত ঘটায় এবং মেলাটোনিন হরমোনের উৎপাদন কমিয়ে দেয়, যা ঘুমের সমস্যা হতে পারে।

আলঝেইমার এবং অন্যান্য ডিমেনশিয়া রোগ নির্ণয় জিপ কোড দ্বারা পরিবর্তিত হতে পারে, নতুন গবেষণায় পাওয়া গেছে

অপর্যাপ্ত ঘুম, পরিবর্তে, আলঝাইমারের মতো নিউরোডিজেনারেটিভ রোগের জন্য একটি প্রমাণিত ঝুঁকির কারণ।

আমেরিকান জার্নাল অফ প্রিভেন্টিভ মেডিসিনে প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে প্রতি রাতে মাত্র পাঁচ ঘন্টা ঘুমানো 50 বছর বা তার বেশি বয়সের লোকেদের জন্য ডিমেনশিয়ার ঝুঁকি 30% বাড়িয়ে দিতে পারে।

প্রাপ্তবয়স্কদের মধ্যে যাদের ঘুম-সম্পর্কিত আন্দোলনের ব্যাধি রয়েছে, তাদের ডিমেনশিয়া হওয়ার সম্ভাবনা প্রায় চার গুণ বেশি, একই গবেষণায় পাওয়া গেছে।

“ধ্রুবক আলোর এক্সপোজার সার্কেডিয়ান ছন্দে ব্যাঘাত ঘটায় এবং ঘুমের গভীর, পুনরুদ্ধারমূলক পর্যায়ে মস্তিষ্কের সময়কে সীমিত করে।”

জ্যাকসন, টেনেসির জ্যাকসন-ম্যাডিসন কাউন্টি জেনারেল হাসপাতালের একজন বোর্ড-প্রত্যয়িত নিউরোলজিস্ট ডক্টর আর্নেস্ট লি মারে, গবেষণায় জড়িত ছিলেন না, তবে ফক্স নিউজ ডিজিটালের সাথে আলঝেইমারের মতো ডিমেনশিয়ার প্রকোপকে প্রভাবিত করতে পারে এমন পরিবেশগত কারণ সম্পর্কে কথা বলেছেন।

“আমরা কিছু সময়ের জন্য জানি যে মানসম্পন্ন ঘুমের অভাব স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক প্রভাব ফেলে, এবং এর মধ্যে পরবর্তী জীবনে জ্ঞানীয় অসুবিধা হওয়ার ঝুঁকি রয়েছে,” তিনি বলেছিলেন।

শহরের মানচিত্র আলো

গবেষকরা সারা দেশে আলোক দূষণের মানচিত্র বিশ্লেষণ করেছেন, প্রতিটি রাজ্যের “রাতের সময় তীব্রতার ডেটা” র‌্যাঙ্কিং করেছেন। তারপরে তারা আল্জ্হেইমের রোগের সংশ্লিষ্ট স্তরগুলি দেখেছিল। (আইস্টক)

মস্তিষ্ক ঘুমের সময় নিজেকে পুনরুদ্ধার করার জন্য সার্কাডিয়ান ছন্দের উপর নির্ভর করে, ডাক্তার এগিয়ে যান।

“ধ্রুবক আলোর এক্সপোজার এই সার্কাডিয়ান ছন্দকে ব্যাহত করে এবং ঘুমের গভীর, পুনরুদ্ধারমূলক পর্যায়ে মস্তিষ্কের সময়কে সীমিত করে,” মারে বলেন।

আলোর এক্সপোজার কমানোর উপায়

ফলাফলের উপর ভিত্তি করে, গবেষকরা সুপারিশ করেন যে লোকেরা আলোক দূষণে তাদের এক্সপোজার কমাতে পদক্ষেপ নেয়।

“অ্যাসোসিয়েশনের সচেতনতা মানুষকে ক্ষমতায়ন করা উচিত – বিশেষ করে যারা AD এর ঝুঁকির কারণ রয়েছে – সহজ জীবনধারা পরিবর্তন করতে,” বলেছেন ভয়েগট-জুওয়ালা৷

স্লিপ মাস্ক

গবেষকরা বলেছেন, “সহজ-টু-বাস্তবায়িত পরিবর্তনগুলির মধ্যে রয়েছে কালো পর্দা ব্যবহার করা বা চোখের মাস্ক দিয়ে ঘুমানো”। “এটি বিশেষ করে উচ্চ আলো দূষণ সহ এলাকায় বসবাসকারীদের জন্য দরকারী।” (আইস্টক)

“সহজ-টু-বাস্তবায়িত পরিবর্তনগুলির মধ্যে রয়েছে কালো আউট পর্দা ব্যবহার করা বা চোখের মাস্ক দিয়ে ঘুমানো। এটি বিশেষত উচ্চ আলো দূষণের এলাকায় বসবাসকারীদের জন্য দরকারী।”

যদিও গবেষণায় শুধুমাত্র বহিরঙ্গন আলোর এক্সপোজার পরীক্ষা করা হয়েছে, গবেষকরা ঘরের অভ্যন্তরে পরিবর্তন করার পরামর্শ দিয়েছেন, যেমন ডিমার ইনস্টল করা, নীল আলোর ফিল্টার ব্যবহার করা এবং ঠান্ডার পরিবর্তে উষ্ণ লাইটবাল্বগুলিতে অদলবদল করা।

কেউ কেউ বহিরঙ্গন আলোর এক্সপোজার নিয়ন্ত্রণের জন্য প্রবিধানের জন্য চাপ দিয়েছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“আলোক দূষণের বিরুদ্ধে আইন সাধারণত খুব দুর্বল এবং/অথবা ভালভাবে প্রয়োগ করা হয় না,” ইতালির আলোক দূষণ বিজ্ঞান ও প্রযুক্তি ইনস্টিটিউটের গবেষক ফ্যাবিও ফালচি, পিএইচডি, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷

“এটি অন্যান্য সাধারণ দূষণকারীর মতো এই দূষণকারীকেও সীমাবদ্ধ করা শুরু করার সময় এসেছে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

গবেষণায় কিছু সীমাবদ্ধতা ছিল, গবেষকরা স্বীকার করেছেন।

তথ্যটি মার্কিন জনসংখ্যার একটি উপসেট থেকে সংগ্রহ করা হয়েছিল, তারা বলেছে, এবং উচ্চ আলোর এক্সপোজার সহ একটি এলাকায় কেউ কতদিন বাস করেছিল তার উপর ভিত্তি করে পৃথক ফলাফল পরিবর্তিত হতে পারে।

মানুষ কম্পিউটারে ঘুমাচ্ছে

“এটি স্পষ্টভাবে বোঝানো যেতে পারে যে ডিভাইসগুলি থেকে ধ্রুবক আলোর সংস্পর্শে পরবর্তী জীবনে জ্ঞানীয় সমস্যা হতে পারে,” একজন স্নায়ু বিশেষজ্ঞ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (আইস্টক)

“গবেষণাটি শুধুমাত্র বাইরের আলোর দূষণের দিকে নজর দিয়েছে এবং অভ্যন্তরীণ আলো দূষণের কোনো ধরনের তথ্য অন্তর্ভুক্ত করেনি, যেমন সেল ফোন বা টেলিভিশন থেকে,” মুরে উল্লেখ করেছেন।

“তবে, এটি স্পষ্টভাবে বোঝানো যেতে পারে যে ডিভাইসগুলি থেকে ধ্রুবক আলোর এক্সপোজার পরবর্তী জীবনে জ্ঞানীয় সমস্যাগুলির দিকে নিয়ে যেতে পারে, সেল ফোন এবং অন্যান্য ডিভাইস থেকে নিশাচর আলোর এক্সপোজার সীমিত করার গুরুত্বকে শক্তিশালী করে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health

গবেষকরা আলোক দূষণ এবং আলঝেইমারের মধ্যে সম্পর্ক নিয়ে আরও গবেষণার আহ্বান জানিয়েছেন।

ফক্স নিউজ ডিজিটাল অধ্যয়নের লেখকদের কাছে মন্তব্যের অনুরোধ করে পৌঁছেছে।

মেলিসা রুডি হলেন সিনিয়র স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল টিমের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

টেক্সাসের মহিলারা রাজ্যের গর্ভপাত নিষেধাজ্ঞার বিরুদ্ধে মামলা দায়ের করেছেন

News Desk

কলোরাডো কার্ডিয়াক নার্স, তিনটি হার্ট অ্যাটাকের পরে, বেঁচে থাকার পরামর্শ দেয়: ‘আপনার অন্ত্রের কথা শুনুন’

News Desk

এফডিএ ঘোষণা অনুযায়ী, কোভিড ভ্যাকসিন কোম্পানিগুলিকে ফল শটগুলির জন্য KP.2 ভেরিয়েন্টে ফোকাস করতে বলা হয়েছে

News Desk

Leave a Comment