আল্জ্হেইমার এবং পারকিনসনের ঝুঁকি দুটি নির্দিষ্ট ক্ষেত্রে শরীরের চর্বিযুক্ত ব্যক্তিদের জন্য বেশি
স্বাস্থ্য

আল্জ্হেইমার এবং পারকিনসনের ঝুঁকি দুটি নির্দিষ্ট ক্ষেত্রে শরীরের চর্বিযুক্ত ব্যক্তিদের জন্য বেশি

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন।

মানবদেহের নির্দিষ্ট কিছু অংশে অতিরিক্ত চর্বি মানুষকে আল্জ্হেইমার এবং পারকিনসনের মতো স্নায়বিক রোগের জন্য আরও প্রবণ করে তুলতে পারে, একটি নতুন গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে।

আমেরিকান একাডেমি অফ নিউরোলজির মেডিক্যাল জার্নাল নিউরোলজি জার্নালে প্রকাশিত এই সমীক্ষাটি বাহু ও পেটে উচ্চ মাত্রার চর্বিকে এই অবস্থার বিকাশের সম্ভাবনার সাথে যুক্ত করেছে।

আরেকটি মূল অনুসন্ধানে, যাদের পেশীর শক্তি বেশি তাদের এই রোগগুলি হওয়ার ঝুঁকি কম ছিল।

লুকানো পেটের চর্বি লক্ষণগুলি দেখা দেওয়ার 15 বছর আগে আলঝেইমার রোগের ঝুঁকির সংকেত দিতে পারে, গবেষণায় দেখা গেছে

সিচুয়ানের ওয়েস্ট চায়না হাসপাতালের এন্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজম বিভাগের একজন চিকিত্সক শিশি জু বলেছেন, “সামগ্রিকভাবে, আমাদের গবেষণার ফলাফলের মূল বার্তাটি হল যে শরীরের গঠন এবং কার্ডিওভাসকুলার রোগগুলি নিউরোডিজেনারেটিভ রোগ প্রতিরোধের সম্ভাব্য লক্ষ্য হতে পারে।” বিশ্ববিদ্যালয়, ফক্স নিউজ ডিজিটালকে এক বিবৃতিতে।

যে সমীক্ষা গোষ্ঠীর পেটের চর্বি বেশি ছিল তাদের নিম্ন স্তরের তুলনায় আলঝেইমার এবং পারকিনসনের মতো স্নায়বিক রোগ হওয়ার সম্ভাবনা 13% বেশি ছিল, গবেষকরা খুঁজে পেয়েছেন।

শরীরের নির্দিষ্ট কিছু জায়গায় অতিরিক্ত চর্বি মানুষের স্নায়বিক রোগ যেমন আলঝেইমারস এবং পারকিনসন্সের প্রবণতা বাড়াতে পারে, একটি নতুন গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে। (আইস্টক)

বাহুতে চর্বি বেশি মাত্রায় অংশগ্রহণকারীদের 18% বেশি ঝুঁকি ছিল।

জু এর মতে যাদের পেশীর শক্তি বেশি তাদের এই ধরনের রোগ হওয়ার সম্ভাবনা কম ছিল তাদের তুলনায় কম শক্তি আছে।

দীর্ঘায়ু বিশেষজ্ঞদের কাছ থেকে 10টি আকর্ষণীয় টিপস সহ মস্তিষ্কের স্বাস্থ্য এবং ধীর মানসিক বার্ধক্য বৃদ্ধি করুন

কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি একটি ভূমিকা পালন করে, তিনি বলেন।

“যদি আপনি প্রতিকূল শরীরের গঠন প্যাটার্নের সংস্পর্শে আসেন, যেমন পেটের চর্বি, তাহলে আপনার কার্ডিওভাসকুলার রোগ হওয়ার ঝুঁকি বেশি থাকবে, যা আপনার ভবিষ্যতের নিউরোডিজেনারেটিভ রোগের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে দেয়,” জু বলেন।

বাহু চর্বি

বাহু এবং পেটে শরীরের চর্বির উচ্চ মাত্রা স্নায়বিক অবস্থার বিকাশের একটি বড় সম্ভাবনার সাথে যুক্ত ছিল। (আইস্টক)

“বিপরীতভাবে, শরীরের প্রতিকূল গঠন প্যাটার্নের সংস্পর্শে আসার পরে প্রাথমিক পর্যায়ে সক্রিয়ভাবে সিভিডি প্রতিরোধ করা আপনার ভবিষ্যতের নিউরোডিজেনারেটিভ রোগের ঝুঁকি 10.7% থেকে 35.3% হ্রাস করতে পারে।”

ইউনিভার্সিটি অফ মিয়ামি হেলথ সিস্টেমের ব্রেন হেলথের কম্প্রিহেনসিভ সেন্টারের ডিরেক্টর ডঃ জেমস গ্যালভিন এই গবেষণায় জড়িত ছিলেন না, কিন্তু বলেছেন যে ফলাফল তাকে অবাক করেনি।

“শরীরের গঠন এবং কার্ডিওভাসকুলার রোগগুলি নিউরোডিজেনারেটিভ রোগ প্রতিরোধের সম্ভাব্য লক্ষ্য হতে পারে।”

“এটি সাহিত্যের একটি অংশের সাথে সামঞ্জস্যপূর্ণ যা মস্তিষ্ক এবং শরীরের মধ্যে দ্বিমুখী সম্পর্কের পরামর্শ দেয়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“পেশী ভর এবং শক্তি হ্রাস (সারকোপেনিয়া) এবং শরীরের চর্বি বৃদ্ধি, বিশেষ করে ভিসারাল ফ্যাট, জ্ঞানীয় দুর্বলতার ঝুঁকির কারণ।”

সম্ভাব্য সীমাবদ্ধতা

এই মত পর্যবেক্ষণমূলক গবেষণায়, পারস্পরিক সম্পর্ক বা কারণের মধ্যে পার্থক্য করা কঠিন হতে পারে, জু বলেছেন।

“যদিও আমরা একটি কার্যকারণ সম্পর্কের কাছে যাওয়ার জন্য এই গবেষণায় উল্লেখযোগ্য প্রচেষ্টা করেছি, আমরা স্বীকার করি যে অবশিষ্ট বিপরীত কার্যকারণ এখনও আমাদের অনুসন্ধানের পক্ষপাতী হতে পারে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

পুষ্টিবিদ

স্বাস্থ্যকর শরীরের গঠন অর্জনের জন্য পদক্ষেপ নেওয়া সাধারণ ওজন নিয়ন্ত্রণের চেয়ে স্নায়বিক রোগ প্রতিরোধের জন্য আরও কার্যকর হতে পারে, গবেষকরা বলেছেন। (আইস্টক)

যদিও অধ্যয়নটি পরামর্শ দেয় যে শরীরের গঠন এবং কার্ডিওভাসকুলার রোগগুলি নিউরোডিজেনারেটিভ রোগ প্রতিরোধের সম্ভাব্য লক্ষ্য হতে পারে, জু উল্লেখ করেছেন যে এগুলি কার্যকারণ ঝুঁকির কারণগুলি নিশ্চিত করার জন্য আরও প্রমাণের প্রয়োজন।

উপবাস আলঝেইমার রোগের লক্ষণ কমাতে পারে, গবেষণা পরামর্শ দেয়: ‘গভীর প্রভাব’

গ্যালভিন উল্লেখ করেছেন যে গবেষণার আরেকটি বড় সীমাবদ্ধতা ছিল নমুনায় বৈচিত্র্যের অভাব।

“এটি দুর্ভাগ্যজনক, কারণ স্থূলতা অনেক সংখ্যালঘু জনসংখ্যার একটি গুরুত্বপূর্ণ ঝুঁকির কারণ, এবং আমাদের নিজস্ব গবেষণায় প্রমাণিত হয়েছে যে শারীরিক দুর্বলতা আফ্রিকান আমেরিকান বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে জ্ঞানীয় পতনের একটি গুরুত্বপূর্ণ মধ্যস্থতাকারী,” তিনি বলেছিলেন।

প্রস্তাবিত জীবনধারা পরিবর্তন

ফলাফলের উপর ভিত্তি করে, গবেষকরা বলেছেন, স্বাস্থ্যকর শরীরের গঠন অর্জনের জন্য পদক্ষেপ গ্রহণ করা – যেমন স্বাস্থ্যকর পেশী বিকাশের প্রচার করার সময় পেট এবং বাহুর চর্বি কমানো – সাধারণ ওজন নিয়ন্ত্রণের চেয়ে স্নায়বিক রোগ প্রতিরোধের জন্য আরও কার্যকর হতে পারে।

“লাইফস্টাইল পরিবর্তনগুলি যেমন প্রতিরোধের প্রশিক্ষণে নিযুক্ত হওয়া, বসে থাকা আচরণ হ্রাস করা এবং একটি সুষম খাদ্য মেনে চলা পেটের চর্বি কমানোর পাশাপাশি পেশী শক্তি বাড়ানোর ক্ষেত্রে কার্যকর হতে পারে, যা ওজন-কেন্দ্রিক স্থূলতা বিরোধী ওষুধের চেয়ে বেশি নিউরোপ্রোটেক্টিভ সুবিধা দিতে পারে,” জু বলেছেন

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

গবেষকরা আরও বলেছেন যে কার্ডিওভাসকুলার রোগের প্রাথমিক ব্যবস্থাপনা নিউরোডিজেনারেটিভ রোগের ঝুঁকি কমাতে পারে।

মেয়ে স্কেলে পা রাখছে

গবেষকদের মতে, নিখুঁত ওজনের পরিবর্তে পেশী এবং চর্বির গুণমান বা বিতরণ আপনার স্বাস্থ্যের জন্য আরও গুরুত্বপূর্ণ হতে পারে। (আইস্টক)

Xu এর মতে, সম্পূর্ণ ওজনের পরিবর্তে পেশী এবং চর্বির গুণমান বা বিতরণ আপনার স্বাস্থ্যের জন্য আরও গুরুত্বপূর্ণ হতে পারে।

“সাম্প্রতিক বছরগুলিতে, ওজন কমানোর ওষুধের ব্যাপক ব্যবহার এবং এমনকি অপব্যবহারের কারণে, লোকেরা সামগ্রিক ওজন নিয়ে অত্যধিক উদ্বিগ্ন হয়ে পড়েছে এবং প্রায়শই শরীরের বিভিন্ন উপাদানের মূল ভূমিকাকে উপেক্ষা করে,” তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

পেশী শক্তি প্রায়ই উপেক্ষা করা হয়, গবেষক উল্লেখ করেছেন.

“আমাদের বর্তমান গবেষণার ফলাফলগুলি হাইলাইট করে যে পেশী শক্তি বাড়ানো গুরুত্বপূর্ণ এবং সম্ভাব্যভাবে নিউরোপ্রোটেক্টিভ সুবিধা দিতে পারে,” তিনি বলেন।

মহিলা ওজন তুলছেন

“আমাদের বর্তমান গবেষণার ফলাফলগুলি হাইলাইট করে যে পেশী শক্তি বাড়ানো গুরুত্বপূর্ণ এবং সম্ভাব্যভাবে নিউরোপ্রোটেক্টিভ সুবিধা দিতে পারে,” গবেষক বলেছেন। (আইস্টক)

“অতএব, একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখা এবং আপনার পেশী শক্তি বাড়ানো অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

গ্যালভিন সম্মত হন, সুপারিশ করেন যে লোকেদের শরীরের চর্বি কমাতে ফোকাস করা উচিত যখন প্রতিরোধ এবং নমনীয়তা প্রশিক্ষণ যোগ করে এবং পুষ্টির ধরণ পরিবর্তন করে কঙ্কালের পেশী বজায় রাখা উচিত।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health

ডাক্তার যোগ করেছেন, “আমরা যখন মস্তিষ্কের স্বাস্থ্যের উপর জীবনযাত্রার প্রভাব এবং রোগের ঝুঁকি সম্পর্কে আরও শিখছি, তখন এটি ক্রমবর্ধমানভাবে স্পষ্ট হয়ে উঠছে যে আমাদের বয়স বাড়ার সাথে সাথে আরও ভাল মস্তিষ্ক তৈরি করার অনেক উপায় রয়েছে।”

Source link

Related posts

টেক্সাস সিটি পেনিসিলিন ওষুধের ‘সীমিত সরবরাহ’ এর মধ্যে সিফিলিসের প্রাদুর্ভাবের খবর দিয়েছে

News Desk

আল্জ্হেইমের গবেষণায়, ঘুমের বড়িগুলি মস্তিষ্কে রোগের লক্ষণ কমাতে দেখানো হয়েছে

News Desk

‘দ্রুত বার্ধক্য’ এর কারণে তরুণদের মধ্যে ক্যান্সারের হার বাড়ছে, নতুন গবেষণায় দেখা গেছে: ‘অত্যন্ত উদ্বেগজনক’

News Desk

Leave a Comment