আল্জ্হেইমের রোগ কয়েক দশক আগে চিকিৎসা পদ্ধতির মাধ্যমে সংক্রমিত হতে দেখা গেছে, গবেষণায় দেখা গেছে
স্বাস্থ্য

আল্জ্হেইমের রোগ কয়েক দশক আগে চিকিৎসা পদ্ধতির মাধ্যমে সংক্রমিত হতে দেখা গেছে, গবেষণায় দেখা গেছে

আল্জ্হেইমের রোগকে এমন কিছু হিসাবে বিবেচনা করা হয়েছে যা ভেতর থেকে ঘটে, সাধারণভাবে বলতে গেলে – কিন্তু প্রথমবারের মতো, গবেষকরা এমন কেস সনাক্ত করেছেন যেগুলি একটি নির্দিষ্ট চিকিত্সার দ্বারা ট্রিগার হয়েছিল।

ডিমেনশিয়ার সবচেয়ে সাধারণ ধরন, আল্জ্হেইমার মস্তিষ্কে অ্যামাইলয়েড প্রোটিন তৈরির কারণে হয়, বয়স, পারিবারিক ইতিহাস, অস্বাস্থ্যকর জীবনযাপনের আচরণ এবং কিছু চিকিৎসা শর্ত সহ ঝুঁকির কারণ।

কিন্তু নেচার মেডিসিনে প্রকাশিত একটি গবেষণায়, ইউনিভার্সিটি কলেজ লন্ডন (ইউসিএল) এর গবেষকরা আল্জ্হেইমারের বিকাশের সাথে গ্রোথ হরমোন চিকিত্সার সাথে যুক্ত করেছেন, ইউসিএল প্রেস রিলিজ অনুসারে।

নিউ আলঝেইমারের চিকিৎসা ক্লিনিকাল ট্রায়ালে মস্তিষ্ক থেকে প্লেক অপসারণকে ত্বরান্বিত করে

গবেষকরা এমন রোগীদের অধ্যয়ন করেছেন যারা এক ধরনের মানব বৃদ্ধির হরমোন পেয়েছেন যা মৃত ব্যক্তিদের পিটুইটারি গ্রন্থি (সি-এইচজিএইচ) থেকে বের করা হয়েছিল।

সি-এইচজিএইচ মস্তিষ্কে বেশি পরিমাণে অ্যামাইলয়েড-বিটা প্রোটিনের দিকে পরিচালিত করে, গবেষকরা খুঁজে পেয়েছেন।

গবেষকরা (ছবিতে দেওয়া হয়নি) এমন রোগীদের অধ্যয়ন করেছেন যারা এক ধরনের মানব বৃদ্ধির হরমোন পেয়েছেন যা মৃত মানুষের পিটুইটারি গ্রন্থি (c-hGH) থেকে বের করা হয়েছিল। (আইস্টক)

অধ্যয়ন করা আট জনের মধ্যে যারা শিশু হিসাবে সি-এইচজিএইচ-এর সাথে চিকিত্সা করা হয়েছিল, পাঁচজনের ডিমেনশিয়ার লক্ষণ দেখা দিয়েছে এবং ইতিমধ্যেই আলঝেইমার ধরা পড়েছে বা রোগের মানদণ্ড পূরণ করেছে।

তাদের সকলের বয়স 38 থেকে 55 এর মধ্যে ছিল যখন তারা জ্ঞানীয় পতনের লক্ষণগুলি অনুভব করতে শুরু করেছিল, কাগজটি ইঙ্গিত করেছে। জেনেটিক পরীক্ষা নিশ্চিত করেছে যে প্রাথমিক রোগটি উত্তরাধিকারসূত্রে পাওয়া যায়নি।

আলঝেইমারের রোগীদের 5টি সাবগ্রুপে বিভক্ত করা হয়েছে, সম্ভাব্যভাবে ‘ব্যক্তিগত ওষুধ’ সক্ষম করা, গবেষণায় পাওয়া গেছে

“আমরা দেখেছি যে অ্যামাইলয়েড-বিটা প্যাথলজি সংক্রমণ করা সম্ভব এবং আল্জ্হেইমের রোগের বিকাশে অবদান রাখে,” প্রথম লেখক ডাঃ গার্গী ব্যানার্জি, ইউসিএল ইনস্টিটিউট অফ প্রিয়ন ডিজিজেসের গবেষক, প্রেস রিলিজে বলেছেন৷

“এই সংক্রমণটি এখন-অপ্রচলিত গ্রোথ হরমোনের সাথে চিকিত্সার পরে ঘটেছে এবং দূষিত উপাদানের সাথে বারবার চিকিত্সা জড়িত, প্রায়শই কয়েক বছর ধরে,” তিনি বলেছিলেন।

“আলঝাইমার রোগটি দৈনন্দিন জীবনের ক্রিয়াকলাপের সময় বা নিয়মিত চিকিত্সা যত্নের সময় ব্যক্তিদের মধ্যে সংক্রমণ হতে পারে এমন কোনও পরামর্শ নেই।”

গবেষকরা জোর দিয়েছিলেন যে আল্জ্হেইমার রোগ ব্যক্তি থেকে ব্যক্তির সংস্পর্শে প্রেরণ করা যায় না।

গবেষণার প্রধান লেখক, ইউসিএল ইনস্টিটিউট অফ প্রিয়ন ডিজিজেসের পরিচালক এবং একজন পরামর্শক নিউরোলজিস্ট অধ্যাপক জন কলিঞ্জ বলেছেন, “এমন কোনো পরামর্শ নেই যে আলঝেইমার রোগটি দৈনন্দিন জীবনের ক্রিয়াকলাপ বা রুটিন চিকিৎসা সেবার সময় ব্যক্তিদের মধ্যে সংক্রমণ হতে পারে।” ইউসিএলএইচ, রিলিজে।

“আমরা যে রোগীদের বর্ণনা করেছি তাদের একটি সুনির্দিষ্ট এবং দীর্ঘমেয়াদী চিকিত্সা দেওয়া হয়েছিল যা রোগীদেরকে এমন উপাদান দিয়ে ইনজেকশন দেওয়ার সাথে জড়িত ছিল যা এখন রোগ-সম্পর্কিত প্রোটিন দ্বারা দূষিত হয়েছে”।

পোস্টমর্টেম মস্তিষ্কের টিস্যু

মস্তিষ্কের টিস্যুতে অ্যামাইলয়েড জমা, পোস্ট-মর্টেম বিশ্লেষণে দেখা গেছে, যেমনটি ইউনিভার্সিটি কলেজ লন্ডনের গবেষকরা ধরেছেন। (ইউনিভার্সিটি কলেজ লন্ডনের)

গবেষণায় নামযুক্ত গ্রোথ হরমোন চিকিত্সার ধরনটি 1985 সালে স্থগিত করা হয়েছিল যখন এটি কিছু লোকের মধ্যে ক্রুটজফেল্ড-জ্যাকব রোগ (সিজেডি) সৃষ্টি করে।

CJD হল একটি অধঃপতিত মস্তিষ্কের ব্যাধি যা ডিমেনশিয়া এবং মৃত্যু ঘটায়।

কুলিজ বলেছেন যে ফলাফলগুলি ভবিষ্যতে “অন্যান্য চিকিৎসা বা অস্ত্রোপচার পদ্ধতির মাধ্যমে দুর্ঘটনাজনিত সংক্রমণ” প্রতিরোধে সহায়তা করার জন্য ব্যবহার করা উচিত।

ফক্স নিউজ ডিজিটাল অতিরিক্ত মন্তব্যের অনুরোধ করে ইউসিএল টিমের কাছে পৌঁছেছে।

আলঝেইমার রোগ

ডিমেনশিয়ার সবচেয়ে সাধারণ ধরন, আলঝেইমার মস্তিষ্কে অ্যামাইলয়েড প্রোটিন তৈরির কারণে হয়। (রয়টার্স/ব্রায়ান স্নাইডার/ফাইল ফটো)

ডাঃ রেহান আজিজ, জার্সি শোর ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের একজন জেরিয়াট্রিক সাইকিয়াট্রিস্ট, গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু স্বীকৃত যে কাগজটি আলঝেইমার রোগের “খুব বিরল কিন্তু সংক্রমণযোগ্য রূপ” এর সম্ভাব্য প্রমাণ দেখায়।

“গবেষণায় 1,800 জনেরও বেশি লোকের মধ্যে মাত্র পাঁচজন আলঝেইমার রোগীর বর্ণনা দেওয়া হয়েছে যারা এইভাবে গ্রোথ হরমোন গ্রহণ করেছে বলে জানা গেছে,” আজিজ উল্লেখ করেছেন।

8টি সবচেয়ে বড় আলঝেইমার রোগের মিথ – এবং তাদের পিছনের সত্য

“উল্লেখযোগ্যভাবে, রোগীদের সবাই অল্প বয়সে আলঝেইমার ডিমেনশিয়া তৈরি করেছিল, যদিও তাদের মধ্যে বেশ কয়েকটি জটিল ইতিহাস ছিল যা অবদান রাখতে পারে।”

অস্বাভাবিকভাবে অল্প বয়সে এই রোগীদের লক্ষণগুলি দেখা দেয় যে তাদের বার্ধক্যের সাথে সম্পর্কিত আলঝেইমারের স্বাভাবিক রূপ নেই, আজিজ বলেন।

“গবেষণাটি প্রশ্ন উত্থাপন করে যে বিটা-অ্যামাইলয়েড প্রোটিন নিজেই প্রচার করতে পারে, যার ফলে স্মৃতিশক্তি হ্রাস পায় এবং আল্জ্হেইমের প্যাথলজি খারাপ হয়,” তিনি যোগ করেন।

ওয়াশিংটন, ডিসিতে একটি পিইটি স্ক্যান

আল্জ্হেইমার্সে ভুগছেন এমন একজন ব্যক্তি পিইটি স্ক্যান পাওয়ার জন্য প্রস্তুত হন। (মাইকেল রবিনসন শ্যাভেজ/গেটি ইমেজের মাধ্যমে ওয়াশিংটন পোস্ট)

ক্রিস্টোফার ওয়েবার, পিএইচডি, আলঝাইমার অ্যাসোসিয়েশনের বিশ্ব বিজ্ঞান উদ্যোগের পরিচালক, ইউএনসি গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু তিনি পুনর্ব্যক্ত করেছেন যে আলঝাইমার সংক্রামক নয়।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আলঝাইমার আক্রান্ত কারো যত্ন নেওয়ার মাধ্যমে আপনি আলঝেইমার্স ধরতে পারবেন না।” “আলঝাইমার রোগ বাতাসের মাধ্যমে বা আলঝেইমার আক্রান্ত কাউকে স্পর্শ করে বা তার কাছাকাছি থাকার মাধ্যমে সংক্রামিত হয় না।”

“আমাদের মানুষের মস্তিষ্কে অ্যামাইলয়েড-বিটা রাখা উচিত নয়, হয় দুর্ঘটনাক্রমে বা উদ্দেশ্যমূলক।”

গবেষণা বিশ্লেষণে, ওয়েবার কয়েকটি সীমাবদ্ধতা উল্লেখ করেছেন।

“তারা যে মুষ্টিমেয় কেসগুলি পরীক্ষা করেছেন তার উপর ভিত্তি করে, লেখক একটি ‘বিরল অর্জিত’ আলঝেইমারের ধারণার প্রস্তাব করেছেন, বিক্ষিপ্ত আলঝাইমার এবং জেনেটিক আলঝাইমারের সাথে এই রোগের শুরুর তৃতীয় ব্যাখ্যা,” তিনি বলেছিলেন।

“তবে, অধ্যয়নের জনসংখ্যা (এই কাগজে আটটি) খুব কম, এবং সাহিত্যে এটিই একমাত্র পরিচিত ঘটনা। এইভাবে, এই সম্ভাব্য তৃতীয় ধরণের আলঝাইমার একটি অভিনব ধারণা, কিন্তু বিশ্বাসযোগ্যতা যোগ করার জন্য প্রতিলিপি এবং নিশ্চিতকরণ প্রয়োজন।”

মহিলা পরিচর্যাকারী খুশি

একজন বিশেষজ্ঞ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “আলঝাইমার আক্রান্ত কারও যত্ন নেওয়ার মাধ্যমে আপনি আলঝেইমার্স ধরতে পারবেন না।” “আলঝাইমার রোগ বাতাসের মাধ্যমে বা আলঝেইমার আক্রান্ত কাউকে স্পর্শ করে বা তার কাছাকাছি থাকার মাধ্যমে সংক্রামিত হয় না।” (আইস্টক)

অস্বাভাবিক অ্যামাইলয়েড তৈরির সম্ভাবনা নতুন নয়, ওয়েবার উল্লেখ করেছেন, কারণ এটি প্রাণীদের মস্তিষ্কে ইনজেকশনের মাধ্যমে প্রদর্শিত হয়েছে।

“আমরা মানুষের আলঝাইমারের জিনগুলিকে প্রাণীদের মধ্যে স্থানান্তর করি যাতে তাদের মস্তিষ্কে অস্বাভাবিক, আলঝেইমারের মতো প্রক্রিয়া শুরু হয় – তবে এই জিনিসগুলি দৈনন্দিন জীবনে বা নিয়মিত চিকিৎসা পদ্ধতিতে ঘটে না,” তিনি বলেছিলেন। “এগুলি অসাধারণ ঘটনা।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

যদিও ইউএনসি গবেষণায় অ্যামাইলয়েড বিটা সংক্রমণের ধরণটি বিরল, ওয়েবার জোর দিয়েছিলেন যে “বৈজ্ঞানিক এবং ক্লিনিকাল সম্প্রদায়গুলিকে অবশ্যই সম্ভাব্য ঝুঁকিগুলি বুঝতে হবে এবং নিশ্চিত করতে হবে যে প্যাথোজেন সংক্রমণের সমস্ত পদ্ধতি নির্মূল করা হয়েছে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

এই পদ্ধতিগুলির মধ্যে একটি হল “সার্জিক্যাল যন্ত্রগুলির সম্পূর্ণ এবং বিবেকপূর্ণ জীবাণুমুক্তকরণ,” ওয়েবার বলেন, যা বর্তমানে সাধারণ অনুশীলন।

“নীচের লাইন: আমাদের মানুষের মস্তিষ্কে অ্যামাইলয়েড-বিটা রাখা উচিত নয়, হয় দুর্ঘটনাক্রমে বা উদ্দেশ্যমূলকভাবে,” তিনি বলেছিলেন। “এবং এটি যাতে না ঘটে তা নিশ্চিত করার জন্য উপযুক্ত ব্যবস্থা নেওয়া উচিত।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

কার্বন মনোক্সাইড কেস বাড়ছে: আপনার যা জানা দরকার তা এখানে

News Desk

সালমোনেলার ​​ঝুঁকির জন্য দেশব্যাপী হোয়াইট-কোটেড ক্যান্ডি প্রত্যাহার করা হয়েছে

News Desk

বিশ্ব অটিজম সচেতনতা দিবস সম্পর্কে সমস্ত কিছু: এটি কী এবং কীভাবে উদযাপন করা যায়

News Desk

Leave a Comment