আল্জ্হেইমের রোগ নির্ণয় 2050 সালের মধ্যে প্রায় 13 মিলিয়নে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে, নতুন রিপোর্ট বলছে
স্বাস্থ্য

আল্জ্হেইমের রোগ নির্ণয় 2050 সালের মধ্যে প্রায় 13 মিলিয়নে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে, নতুন রিপোর্ট বলছে

আনুমানিক 6.7 মিলিয়ন আমেরিকান আজ আল্জ্হেইমার রোগের সাথে বসবাস করছে – 65 বছর বা তার বেশি বয়সী প্রতি নয়জনের মধ্যে একজন।

বুধবার আলঝেইমার অ্যাসোসিয়েশনের প্রকাশিত একটি নতুন প্রতিবেদন অনুসারে, এই সংখ্যাটি আগামী দুই দশকে প্রায় দ্বিগুণ হবে বলে আশা করা হচ্ছে, যা 2050 সালের মধ্যে প্রায় 13 মিলিয়নে পৌঁছে যাবে।

প্রাথমিক পর্যায়ের রোগীদের চিকিৎসায় প্রতিশ্রুতিশীল অগ্রগতি সত্ত্বেও, আলঝেইমার রোগের তথ্য ও পরিসংখ্যান প্রতিবেদনে কিছু মূল চ্যালেঞ্জ প্রকাশ করা হয়েছে, যার মধ্যে রয়েছে ডাক্তারদের সাথে যোগাযোগের অভাব এবং প্রাথমিক পর্যায়ের রোগ নির্ণয় ও হস্তক্ষেপের সুযোগ মিস করা।

জনসংখ্যা বৃদ্ধি আলঝেইমারের স্পাইককে জ্বালানি দেয়

“65 বছর বয়সী এবং বয়স্ক মানুষের জনসংখ্যা 2021 সালে 58 মিলিয়ন থেকে 2050 সালে 88 মিলিয়নে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে,” নিকোল পার্সেল, ডিও, জেনারেল নিউরোলজিস্ট এবং শিকাগো, ইলিনয়ের আলঝেইমার অ্যাসোসিয়েশনের ক্লিনিক্যাল অনুশীলনের সিনিয়র ডিরেক্টর ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। একটি সাক্ষাৎকারে

ভূমধ্যসাগরীয়, মনের ডায়েটগুলি মস্তিষ্কে আলঝেইমারের লক্ষণগুলি কমাতে দেখানো হয়েছে, গবেষণায় দেখা গেছে

ইতিমধ্যে, বেবি বুমার প্রজন্ম 65 বছর বা তার বেশি বয়সে পৌঁছাতে শুরু করেছে, তাদের আলঝেইমারের জন্য সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে ফেলেছে, রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

আনুমানিক 6.7 মিলিয়ন আমেরিকান আজ আল্জ্হেইমার রোগের সাথে বসবাস করছে – 65 বছর বা তার বেশি বয়সী প্রতি নয়জনের মধ্যে একজন। (আইস্টক)

নিউ জার্সির হ্যাকেনস্যাক ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের মনোরোগবিদ্যার চেয়ার গ্যারি স্মল, এমডি, ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে বলেছেন, “চিকিত্সা প্রযুক্তি এবং স্বাস্থ্যকর জীবনধারায় অগ্রগতির জন্য ধন্যবাদ, মানুষ আগের চেয়ে বেশি দিন বাঁচছে।”

“যেহেতু বয়স হল আল্জ্হেইমের রোগের জন্য সবচেয়ে বড় একক ঝুঁকির কারণ, আমাদের জনসংখ্যার বয়সের সাথে সাথে এই রোগে আক্রান্ত মানুষের সংখ্যাও বৃদ্ধি পায়।”

কর্মীদের ঘাটতি এবং পরিচর্যার ক্ষেত্রে ব্যবধান বাড়ছে

নিউরোলজিস্ট এবং জেরিয়াট্রিশিয়ানদের আল্জ্হেইমার্সে আক্রান্ত ব্যক্তিদের জন্য চিকিত্সার সুপারিশ করার জন্য সেরা চিকিৎসা পেশাদার হিসাবে দেখা হয় এবং জেরিয়াট্রিশিয়ানরা সাধারণত প্রতিদিনের যত্ন প্রদানের জন্য সর্বোত্তম সজ্জিত, রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

(জেরিয়াট্রিশিয়ানরা হলেন প্রাথমিক যত্নের চিকিত্সক যারা বয়স্ক রোগীদের চিকিত্সার উপর বিশেষ ফোকাস করেন, যখন স্নায়ু বিশেষজ্ঞরা আলঝেইমার সহ স্নায়ুতন্ত্রের সাথে জড়িত রোগের চিকিৎসায় বিশেষজ্ঞ হন।)

ফ্রন্টোটেম্পোরাল ডিমেনশিয়া কি, ডায়াগনসিস ব্রুস উইলিস পেয়েছেন?

চিকিৎসা পেশাজীবীদের ক্রমবর্ধমান ঘাটতি, যাইহোক, যা অনেকের কাছে একটি অপ্রতিরোধ্য চ্যালেঞ্জ বলে মনে হয়।

“আমাদের ইতিমধ্যেই স্বাস্থ্যসেবা কর্মীদের ঘাটতি রয়েছে, এবং এটি কেবল জনসংখ্যার বয়স বাড়ার সাথে সাথে বাড়তে চলেছে এবং আমরা লোকদের আরও বেশি দিন বাঁচিয়ে রাখছি,” বলেছেন শিকাগোর ডঃ পার্সেল।

“আমাদের জনসংখ্যার বয়স বাড়ার সাথে সাথে এই রোগে আক্রান্ত মানুষের সংখ্যাও বাড়ছে।”

প্রতিবেদনে বলা হয়েছে, 2050 সালের মধ্যে আল্জ্হেইমার্সে আক্রান্ত প্রায় 13 মিলিয়ন বয়স্কদের কার্যকর যত্ন প্রদানের জন্য বর্তমান বৃদ্ধাশ্রম বিশেষজ্ঞদের প্রায় তিনগুণ প্রয়োজন হবে।

“বয়সত্ব, সীমিত প্রতিদান এবং অন্যান্য কারণগুলি আল্জ্হেইমের রোগের মূল্যায়ন এবং চিকিত্সায় বিশেষজ্ঞ যারা জেরিয়াট্রিক ইন্টার্নিস্ট এবং মনোরোগ বিশেষজ্ঞদের কর্মশক্তির ঘাটতিতে অবদান রেখেছে,” ডাঃ স্মল বলেছেন৷

“জেরিয়াট্রিক বিশেষজ্ঞদের প্রশিক্ষণকে উৎসাহিত করার জন্য পাবলিক নীতিতে একটি বড় পরিবর্তন না করে, এই রোগীদের জন্য প্রধান স্বাস্থ্যসেবা প্রদানকারীরা প্রাথমিক যত্নের চিকিত্সক হিসাবে অবিরত থাকবে।”

বর্তমানে, আল্জ্হেইমের চিকিত্সার জন্য সাতটি এফডিএ-অনুমোদিত ওষুধ রয়েছে, যার মধ্যে পাঁচটি শুধুমাত্র লক্ষণগুলিকে লক্ষ্য করে।

বর্তমানে, আল্জ্হেইমের চিকিত্সার জন্য সাতটি এফডিএ-অনুমোদিত ওষুধ রয়েছে, যার মধ্যে পাঁচটি শুধুমাত্র লক্ষণগুলিকে লক্ষ্য করে। (আইস্টক)

টেক্সাসের হিউস্টনে কোয়া থেরাপিউটিকসের হিউস্টন মেথডিস্ট নিউরোলজিক্যাল ইনস্টিটিউটের সহ-পরিচালক ডাঃ স্ট্যানলি অ্যাপেল, আলঝেইমার সহ সমস্ত ধরণের নিউরোডিজেনারেটিভ রোগের অধ্যয়ন করতে 40 বছরেরও বেশি সময় ব্যয় করেছেন।

যদিও তিনি কর্মীদের ঘাটতি একটি সমস্যা বলে স্বীকার করেছেন, তিনি বলেছিলেন যে রোগীদের জন্য আরও জেরিয়াট্রিশিয়ানদের প্রশিক্ষণের পরিবর্তে কার্যকর, অর্থবহ থেরাপির বিকাশের দিকে প্রচেষ্টা চালানো উচিত।

অ্যালজাইমারকে ধীর করার জন্য প্রমাণিত প্রথম ওষুধটি বেশিরভাগ রোগীর কাছে বেশ কয়েক মাস উপলব্ধ হবে না

ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে ডাঃ অ্যাপেল বলেছেন, “যে কোনো দেশে স্বাস্থ্যসেবা ব্যবস্থা নেই – মার্কিন যুক্তরাষ্ট্রের মতো উন্নত সহ – রোগের প্রকোপ বৃদ্ধির এত উচ্চ হার মোকাবেলা করতে পারে।”

“আমি বিশ্বাস করি যে খুব অসুস্থ রোগীদের ক্রমবর্ধমান জনসংখ্যার সাথে মোকাবিলা করার জন্য আরও বেশি নার্স এবং ডাক্তার তৈরির বিপরীতে আমাদের এই রোগের সাথে মোকাবিলা করতে হবে।”

প্রতিশ্রুতিশীল অগ্রগতি, কিন্তু প্রাথমিক রোগ নির্ণয়ের কী

ডাঃ পারসেল উল্লেখ করেছেন যে সারা বিশ্বে আলঝেইমারের উপর খুব সক্রিয় গবেষণা চলছে।

আল্জ্হেইমের চিকিত্সার জন্য এখনই সাতটি এফডিএ-অনুমোদিত ওষুধ রয়েছে, যার মধ্যে পাঁচটি শুধুমাত্র লক্ষণগুলিকে লক্ষ্য করে, রিপোর্টে বলা হয়েছে।

তাদের মধ্যে শুধুমাত্র দুটি, অ্যাডুকানুম্যাব এবং লেকানেমাব, মস্তিষ্কের প্রকৃত পরিবর্তন এবং রোগের কারণ জীববিজ্ঞানের চিকিৎসার জন্য কাজ করে। অতিরিক্ত চিকিত্সা গবেষণা পর্যায়ে আছে.

2050 সালের মধ্যে আল্জ্হেইমারে আক্রান্ত প্রায় 13 মিলিয়ন প্রবীণদের কার্যকর যত্ন প্রদানের জন্য বর্তমান বৃদ্ধাশ্রমের প্রায় তিনগুণ প্রয়োজন হবে।

2050 সালের মধ্যে আল্জ্হেইমার্সে আক্রান্ত হওয়ার আশা করা প্রায় 13 মিলিয়ন বয়স্কদের কার্যকর যত্ন প্রদানের জন্য বর্তমান সংখ্যার প্রায় তিনগুণ জেরিয়াট্রিশিয়ানদের প্রয়োজন হবে। (আইস্টক)

যদিও এই উন্নয়নগুলি আল্জ্হেইমার্স এবং তাদের পরিবারের সাথে বসবাসকারীদের জন্য কিছু আশার প্রস্তাব দেয়, ডঃ পারসেল বলেন, এটা জানা গুরুত্বপূর্ণ যে ওষুধগুলি শুধুমাত্র রোগের প্রাথমিক পর্যায়ে ব্যবহারের জন্য।

“এর মানে লক্ষণগুলি অনুভব করা ব্যক্তিদের জন্য তাদের প্রাথমিক যত্ন চিকিত্সকের কাছে যাওয়া, এই আলোচনা করা এবং একটি রোগ নির্ণয় করা গুরুত্বপূর্ণ,” তিনি যোগ করেছেন।

অনেকেই সাহায্য চাইতে ব্যর্থ হয়

নতুন প্রতিবেদন অনুসারে, 10 জনের মধ্যে মাত্র চারজন বলেছেন যে তারা স্মৃতিশক্তি হ্রাস বা অন্যান্য জ্ঞানীয় সমস্যার প্রথম লক্ষণে তাদের ডাক্তারকে দেখতে পাবেন।

“অনেক বয়স্ক প্রাপ্তবয়স্করা বিশ্বাস করেন যে তাদের বয়স-সম্পর্কিত বিস্মৃতি স্বাভাবিক, তবে প্রাথমিক স্বীকৃতি এবং হস্তক্ষেপ ভাল ফলাফলের দিকে নিয়ে যায়।”

“আলঝাইমার রোগ নির্ণয়ের বিষয়ে প্রচণ্ড কলঙ্ক এবং ভয় রয়েছে,” ডক্টর স্মল ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷

“প্রাথমিক লক্ষণগুলি হালকা এবং ধীরে ধীরে হয় এবং প্রায়শই স্বাভাবিক বার্ধক্য হিসাবে অনুভূত হয়৷ অনেক বয়স্ক প্রাপ্তবয়স্করা বিশ্বাস করেন যে তাদের বয়স-সম্পর্কিত বিস্মৃতি স্বাভাবিক, তবে প্রাথমিক স্বীকৃতি এবং হস্তক্ষেপ আরও ভাল ফলাফলের দিকে নিয়ে যায়৷ মানুষকে প্রাথমিক লক্ষণগুলি সম্পর্কে সচেতন করা অনুপ্রাণিত করা গুরুত্বপূর্ণ তাদের সাহায্য পেতে।”

প্রিন্স হ্যারি বলেছেন সাইকেডেলিক ড্রাগস তাকে সাহায্য করেছে – কিন্তু ঝুঁকি এবং বিপদ সম্পর্কে কি?

ডক্টর পার্সেল বলেন, রিপোর্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফলাফলগুলির মধ্যে একটি হল যে ব্যক্তিরা তাদের স্মৃতিশক্তি বা জ্ঞানের সাথে অসুবিধা অনুভব করেন তারা তাদের প্রাথমিক যত্নের চিকিত্সকদের সাথে প্রাথমিক আলোচনা করছেন না।

বেশিরভাগ ক্ষেত্রে, তিনি বলেছিলেন যে ডাক্তাররা সাধারণত ক্লিনিকাল পরিদর্শনের সময় তাদের উদ্বেগ প্রকাশ করার জন্য ব্যক্তি বা প্রিয়জনের জন্য অপেক্ষা করেন। এটি উভয় পক্ষের উন্নত যোগাযোগের প্রয়োজনীয়তা তুলে ধরে।

পরিবারের জন্য উচ্চ খরচ

প্রতিবেদনে বলা হয়েছে যে মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে আল্জ্হেইমার বা অন্যান্য ডিমেনশিয়ার সাথে বসবাসকারী ব্যক্তিদের যত্ন নেওয়ার সম্মিলিত খরচ এই বছর $ 345 বিলিয়ন পৌঁছবে বলে আশা করা হচ্ছে – এক বছর আগের তুলনায় $24 বিলিয়ন বৃদ্ধি।

আল্জ্হেইমের যত্নের খরচের সাথে রোগীর সরাসরি চিকিৎসা সেবা এবং পরিবারের যত্ন নেওয়ার খরচ উভয়ই জড়িত।

আল্জ্হেইমের যত্নের খরচের সাথে রোগীর সরাসরি চিকিৎসা সেবা এবং পরিবারের যত্ন নেওয়ার খরচ উভয়ই জড়িত। (আইস্টক)

“যত্নের খরচের মধ্যে রোগীর প্রত্যক্ষ চিকিৎসা যত্নের পাশাপাশি পরিবারের যত্ন নেওয়ার পরোক্ষ খরচ, যেমন কাজের অনুপস্থিতি এবং রোগীর জন্য আয়ের ক্ষতি, যারা রোগের কারণে আর চাকরি ধরে রাখতে পারে না,” বলেন ছোট ড.

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

শেষ পর্যন্ত, যেমন ডাঃ অ্যাপেল উল্লেখ করেছেন, আলঝেইমারস হল পরিবারের একটি রোগ — শুধু মানসিকভাবে নয়, আর্থিকভাবেও।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“আমাদের আমাদের জনসংখ্যার ঝুঁকির কারণগুলির জন্য আরও ভাল শিক্ষা দরকার এবং আমরা লক্ষণীয়ভাবে করতে পারি,” তিনি বলেছিলেন।

“তবে আমি আশাবাদী যে আমাদের এই নাটকীয় অপ্রয়োজনীয় প্রয়োজন মেটাতে সাহায্য করার জন্য থেরাপি আসছে।”

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

ম্যাসাচুসেটস মানুষ সফল শূকর কিডনি প্রতিস্থাপন পেয়েছেন: ‘অপরিচিত অঞ্চল’

News Desk

অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর ম্যাচার স্বাস্থ্য উপকারিতা আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা মূল্যবান হতে পারে

News Desk

Bindle সীসা বিষাক্ত ঝুঁকির উপর জলের বোতল স্মরণ

News Desk

Leave a Comment