ইন্দোনেশিয়ার রেইনফরেস্টের ওরাঙ্গুটান নিজের মুখের ক্ষতের চিকিত্সা করে, গবেষকরা বলেছেন: ‘ইচ্ছাকৃতভাবে প্রদর্শিত হয়েছে’
স্বাস্থ্য

ইন্দোনেশিয়ার রেইনফরেস্টের ওরাঙ্গুটান নিজের মুখের ক্ষতের চিকিত্সা করে, গবেষকরা বলেছেন: ‘ইচ্ছাকৃতভাবে প্রদর্শিত হয়েছে’

একটি সুরক্ষিত ইন্দোনেশিয়ান রেইনফরেস্ট সাইটের একটি ওরাঙ্গুটান যিনি মুখের ক্ষতটি বজায় রেখেছিলেন তিনি নিজেই এই আঘাতের চিকিত্সা করেছিলেন, এই মাসের শুরুর দিকে সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে।

পুরুষ প্রাইমেট একটি উদ্ভিদের পাতা চিবিয়েছিল যা তার প্রদাহরোধী, ব্যাকটেরিয়ারোধী এবং ব্যথা-উপরাময়ের বৈশিষ্ট্যের জন্য পরিচিত – তারপরে সে চিবানো পাতা থেকে তৈরি একটি পেস্ট তার মুখের ক্ষতস্থানে প্রয়োগ করে, গবেষণা অনুসারে।

গবেষকরা – জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট অফ অ্যানিমেল বিহেভিয়ার এবং ইন্দোনেশিয়ার ইউনিভার্সিটাস ন্যাশনালের – 2022 সালের গ্রীষ্মে বেশ কয়েক সপ্তাহ ধরে রাকুস নামে ওরাঙ্গুটান পর্যবেক্ষণ করেছেন।

গোরিলা, মাত্র 4 মাস বয়সী, চিড়িয়াখানার দর্শনার্থীদের মজাদার মুখ দিয়ে আনন্দিত: ‘খুব খুশি’

তার ক্ষত পাঁচ দিনের মধ্যে বন্ধ হয়ে যায়, তিনি উল্লেখ করেন।

প্রকাশিত প্রতিবেদন অনুসারে, এক মাসেরও কম সময় পরে, এটি একটি সবে দৃশ্যমান দাগের সাথে পুরোপুরি নিরাময় হয়েছে বলে মনে হয়েছিল।

এই মাসের শুরুর দিকে সায়েন্টিফিক রিপোর্ট জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, একটি ওরাঙ্গুটান যা মুখের একটি ক্ষত বজায় রেখেছিল, যা বাম দিকে দেখানো হয়েছে, তিনি নিজেই এটির চিকিত্সা করেছিলেন। ডানদিকের ছবিতে, তার দাগটি সবেমাত্র লক্ষণীয়। (আরমাস ফিতরা ও সাফরুদ্দিন ও টিএনজিএল ও কেএলএইচকে ও এমপিআই ও ইউনাএস ও ইইএল)

এটি একটি “পরিচিত জৈবিকভাবে সক্রিয় উদ্ভিদ পদার্থ” দিয়ে সক্রিয় ক্ষত চিকিত্সার প্রথম পর্যবেক্ষণ করা ঘটনা যা বন্য অঞ্চলে পুরুষ সুমাত্রান ওরাঙ্গুটান দ্বারা প্রয়োগ করা হয়েছে।

গবেষকরা তাদের প্রকাশিত গবেষণায় উল্লেখ করেছেন, “তিনি পাতাগুলোকে গিলে না ফেলে এবং তার মুখ থেকে সরাসরি তার মুখের ক্ষতস্থানে গাছের রস প্রয়োগ করতে তার আঙ্গুল ব্যবহার করে পাতা চিবানো শুরু করেন।”

“এই আচরণটি বেশ কয়েকবার পুনরাবৃত্তি হয়েছিল।”

‘বিড়ালছানা’ অ্যারিজোনা মানবিক সমাজে বাদ পড়েছে অন্য কিছু হতে দেখা গেছে

“রাকুস তারপরে গাছের সজ্জা দিয়ে পুরো ক্ষতটি মেখে দেয় যতক্ষণ না লাল মাংস সম্পূর্ণরূপে সবুজ পাতার উপাদান দিয়ে ঢেকে যায়। তারপরে তিনি এই উদ্ভিদটিকে খাওয়াতে থাকেন,” তারা চালিয়ে যান।

ইন্দোনেশিয়ার সুয়াক বালিম্বিং গবেষণা সাইটে ওরাঙ্গুটানটি পর্যবেক্ষণ করা হয়েছিল।

এটি একটি রেইনফরেস্ট এলাকা যেখানে প্রায় 150টি সমালোচনামূলকভাবে বিপন্ন সুমাত্রান ওরাঙ্গুটান রয়েছে, একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

“এখানে রিপোর্ট করা সুমাত্রান ফ্ল্যাঞ্জযুক্ত পুরুষ ওরাঙ্গুটানের আচরণ ইচ্ছাকৃত বলে মনে হয়েছে,” গবেষকরা লিখেছেন।

“পুরো প্রক্রিয়াটি যথেষ্ট সময় নিয়েছে।”

গবেষণার লেখকরা বলেছেন যে প্রাণীটির মুখের ক্ষত সম্ভবত প্রতিবেশী পুরুষের সাথে লড়াইয়ের সময় ঘটেছে।

‘মানুষ বা ভাল্লুক’ এর সাথে ‘বনে আটকে থাকা’ সম্পর্কে টিকটকের প্রবণতামূলক প্রশ্ন কৌশলগত টিপস দেয়

ইসাবেল লাউমার, জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট অফ অ্যানিমাল বিহেভিয়ার-এর একজন প্রাইমাটোলজিস্ট এবং জ্ঞানীয় জীববিজ্ঞানী – গবেষণার প্রধান লেখকদের একজন – ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে বলেছেন যে প্রাইমেট ফিব্রোরিয়া টিনক্টোরিয়া নামে একটি আরোহণকারী উদ্ভিদ ব্যবহার করেছিল৷

উদ্ভিদটি তার বেদনানাশক প্রভাবের জন্য পরিচিত এবং ঐতিহ্যগত ওষুধে ম্যালেরিয়ার মতো অবস্থার চিকিৎসায় ব্যবহৃত হয়।’

যখন জিজ্ঞাসা করা হয়েছিল যে রাকুস কীভাবে তার নিজের ক্ষত চিকিত্সার জন্য সেই উদ্ভিদটি ব্যবহার করতে জানত, তখন লাউমার উত্তর দিয়েছিলেন, “এটা সম্ভব যে ফাইব্রোরিয়া টিনক্টোরিয়া দিয়ে ক্ষত চিকিত্সা দুর্ঘটনাজনিত ব্যক্তিগত উদ্ভাবনের মাধ্যমে আবির্ভূত হয়।”

তিনি যোগ করেছেন, “ব্যক্তিরা ফাইব্রোরিয়া টিনক্টোরিয়া খাওয়ানোর সময় ভুলবশত তাদের ক্ষত স্পর্শ করতে পারে এবং এইভাবে অনিচ্ছাকৃতভাবে তাদের ক্ষতগুলিতে গাছের রস প্রয়োগ করতে পারে … যেহেতু ফাইব্রোরিয়া টিনক্টোরিয়াতে শক্তিশালী ব্যথানাশক প্রভাব রয়েছে, রাকুস তাত্ক্ষণিক ব্যথা মুক্তি অনুভব করতে পারে, যার ফলে তিনি এই আচরণের পুনরাবৃত্তি করতে পারেন। বার এবং পরবর্তীকালে কঠিন উদ্ভিদ পদার্থ প্রয়োগ করুন।”

UTAH বিড়াল দুর্ঘটনাক্রমে একটি অ্যামাজন রিটার্ন বক্সে পাঠানো হয়েছে, গুদাম কর্মী দ্বারা বাড়ি থেকে 650 মাইল পাওয়া গেছে

রাকুস গবেষণা সাইটে জন্মগ্রহণ করেননি, লাউমার বলেন।

পুরুষ ওরাঙ্গুটানরা সাধারণত বয়ঃসন্ধিকালে পৌঁছে অন্য এলাকায় একটি নতুন বাড়ি প্রতিষ্ঠা করার জন্য বিস্তৃত দূরত্বে ছড়িয়ে পড়ে, বিশেষজ্ঞ উল্লেখ করেছেন।

“এটা সম্ভব যে তার স্থানীয় এলাকায় ওরাংগুটানরা আচরণ দেখিয়েছিল,” লাউমার বলেছিলেন।

ডঃ ইসাবেল লাউমার

জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট অফ অ্যানিমেল বিহেভিয়ার-এর প্রাইমাটোলজিস্ট এবং জ্ঞানীয় জীববিজ্ঞানী ডঃ ইসাবেল লাউমার, গবেষণার প্রধান লেখকদের একজন। (অ্যালিস অয়ারস্পর্গ)

অতীতে অন্যান্য প্রাইমেটদের সাথে একই ধরণের স্ব-চিকিত্সা রিপোর্ট করা হয়েছে।

গবেষকরা উল্লেখ করেছেন যে গ্রেট এপ পরজীবী সংক্রমণের চিকিৎসার জন্য কিছু গাছপালা খেয়েছে এবং ঘা পেশীর চিকিৎসার জন্য তাদের ত্বকে উদ্ভিদের উপাদান ঘষেছে।

“হয়তো আমরা তাদের কাছ থেকে মানুষের ওষুধ সম্পর্কে কিছু শিখতে পারি।”

গ্যাবনে শিম্পাঞ্জিদের একটি দলও ক্ষতস্থানে পোকামাকড় প্রয়োগ করতে দেখা গেছে, যদিও “এই আচরণের কার্যকারিতা এখনও অজানা,” একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এই ধরনের পর্যবেক্ষণগুলি মানুষকে সম্ভাব্য স্বাস্থ্যের অবস্থার চিকিৎসায় সাহায্য করতে পারে, গবেষকরা বলেছেন।

পাতা সহ গরিলা

গবেষণার লেখকরা বলেছেন যে রাকুসের মুখের ক্ষত সম্ভবত প্রতিবেশী পুরুষের সাথে ঝগড়ার সময় ঘটেছে। (সাইদি আগম এবং টিএনজিএল এবং কেএলএইচকে এবং এমপিআই এবং ইউনাএস এবং ইইএল)

“এখন পর্যন্ত, আমি বেশ কয়েকটি প্রতিবেদন শুনেছি যে মানুষ আসলে প্রাণীদের পর্যবেক্ষণের মাধ্যমে উদ্ভিদের ঔষধি গুণাবলী সম্পর্কে শিখেছে,” লউমার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ডঃ রবিন স্টার্টজ, একজন পশুচিকিত্সক যিনি গবেষণায় জড়িত ছিলেন না, ফলাফলের উপর মন্তব্য করেছেন।

“এটি দুর্দান্ত যে তারা এই চিত্রগুলি ধরেছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, তবে উল্লেখ করেছেন যে প্রকাশিত প্রতিবেদনটি পর্যবেক্ষণমূলক।

ঔষধি পাতা

প্রাইমেট ফাইব্রোরিয়া টিনক্টোরিয়া নামক একটি আরোহণ উদ্ভিদ ব্যবহার করেছিল, গবেষকরা বলেছেন, মুখের ক্ষত নিরাময়ে সহায়তা করতে। (সাইদি আগম এবং টিএনজিএল এবং কেএলএইচকে এবং এমপিআই এবং ইউনাএস এবং ইইএল)

স্টার্টজ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “আমাদের দেখতে হবে এটি এই বা অন্য কোনও প্রাণীতে পুনরাবৃত্তি হচ্ছে কিনা।”

“তারা অবিশ্বাস্যভাবে স্মার্ট, যদিও, এবং দ্রুত শিখে যায়,” তিনি যোগ করেছেন। “হয়তো আমরা তাদের কাছ থেকে মানুষের ওষুধ সম্পর্কে কিছু শিখতে পারি।”

প্রকাশিত গবেষণার সহ-লেখকদের একজন ক্যারোলিন শুপ্লি একটি সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছেন যে সক্রিয় ক্ষত চিকিত্সার ফর্মগুলি মানুষের মধ্যে সীমাবদ্ধ নয়।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“(তারা) আফ্রিকান এবং এশিয়ান উভয় গ্রেট বানরেও পাওয়া যায়,” তিনি বলেছিলেন।

“এটা সম্ভব যে ক্ষতগুলিতে চিকিৎসা বা কার্যকরী বৈশিষ্ট্য সহ পদার্থের স্বীকৃতি এবং প্রয়োগের জন্য একটি সাধারণ অন্তর্নিহিত প্রক্রিয়া বিদ্যমান এবং আমাদের শেষ সাধারণ পূর্বপুরুষ ইতিমধ্যে মলম আচরণের অনুরূপ রূপ দেখিয়েছেন।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

অ্যামি ম্যাকগরি ফক্স নিউজ ডিজিটালের জন্য একজন অবদানকারী স্বাস্থ্য লেখক। টুইটারে তাকে অনুসরণ করুন @amymcgorry.

Source link

Related posts

স্টেফেন ফ্রাই মঞ্চ থেকে ভয়ঙ্কর পতনের পরে তার আঘাতের পরিমাণ প্রকাশ করেছেন

News Desk

স্থূলতা সহ কিশোর-কিশোরীরা অস্ত্রোপচার এবং ওজন কমানোর ওষুধের দিকে ঝুঁকছে

News Desk

প্রথমবারের জন্য PTSD-এর চিকিত্সার জন্য সাইকেডেলিক MDMA মূল্যায়ন করার জন্য FDA প্যানেল

News Desk

Leave a Comment