ই-সিগারেট বিক্রি বাড়ার সাথে সাথে ডাবল ফুসফুস ট্রান্সপ্লান্টের প্রয়োজন এমন তরুণ ভ্যাপার সতর্কবার্তা শেয়ার করে
স্বাস্থ্য

ই-সিগারেট বিক্রি বাড়ার সাথে সাথে ডাবল ফুসফুস ট্রান্সপ্লান্টের প্রয়োজন এমন তরুণ ভ্যাপার সতর্কবার্তা শেয়ার করে

ই-সিগারেট বিক্রি বাড়ছে – এবং এটি প্রাথমিকভাবে অল্পবয়সী লোকেরা যারা আঁকড়ে পড়ছে।

18 থেকে 24 বছর বয়সের মধ্যে যারা সবচেয়ে বেশি ভ্যাপ করে, তবে 11 থেকে 15 বছরের মধ্যে 9% যুবক বলে যে তারা নিয়মিত বাষ্প, ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর তথ্য অনুসারে।

তাদের মধ্যে একজন, উত্তর ডাকোটার 22 বছর বয়সী জ্যাকসন অ্যালার্ড, তার ভ্যাপিং অভ্যাসের কারণে প্রায় তার জীবন হারিয়েছিলেন – এবং এখন তিনি অন্যদের বিপদ সম্পর্কে সতর্ক করছেন।

সিগারেট ধূমপান ফুসফুসকে ধ্বংস করতে পারে, কিন্তু চমকপ্রদ নতুন গবেষণা প্রকাশ করেছে কেন ভ্যাপিং হার্টের ক্ষতি করতে পারে

আসক্তির দিকে পরিচালিত করার পাশাপাশি, সিডিসি অনুসারে, ভ্যাপিং ফুসফুসের স্থায়ী ক্ষতি করতে পারে।

গত অক্টোবরে, অ্যালার্ড প্যারাইনফ্লুয়েঞ্জা তৈরি করেছিলেন, যা নিউমোনিয়া এবং তারপরে তীব্র শ্বাসযন্ত্রের সমস্যা সিন্ড্রোমের দিকে পরিচালিত করেছিল। তার ফুসফুস তরলে পূর্ণ ছিল।

জ্যাকসন অ্যালার্ড, চিত্রিত, ট্রান্সপ্লান্ট প্রাপক হিসাবে যোগ্যতা অর্জনের জন্য যথেষ্ট সুস্থ হওয়ার আগে তিন মাস হাসপাতালে ছিলেন। এখন তিনি পুনর্বাসনের জন্য অন্যান্য ফুসফুস প্রতিস্থাপন প্রাপকদের সাথে সাপ্তাহিক দেখা করেন। “আমি এখন পর্যন্ত সবচেয়ে কনিষ্ঠ ব্যক্তি, তাই এটি একটু অদ্ভুত,” অ্যালার্ড বলেছিলেন। (ডোরিন হারলবার্ট)

“আমি সত্যিই অসুস্থ ছিলাম, সবেমাত্র ঘুমাতে পারছিলাম না, ক্রমাগত ফুসফুস করছিলাম,” অ্যালার্ড ফক্স নিউজকে বলেছেন।

যুবকটি 70 দিন ধরে ইসিএমও-তে ছিলেন, যা এক ধরনের লাইফ সাপোর্ট।

“আমার বেঁচে থাকার 1% সুযোগ ছিল,” অ্যালার্ড বলেছিলেন।

তার ফুসফুস এতটাই ক্ষতিগ্রস্থ হয়েছিল যে 2024 সালের জানুয়ারিতে, তিনি একটি ডাবল ফুসফুস প্রতিস্থাপন করেছিলেন – এটি তার বয়সী কারো জন্য একটি বিরল প্রক্রিয়া।

ধূমপান মস্তিষ্ককে সঙ্কুচিত করে এবং আলঝেইমারের ঝুঁকি বাড়ায়, নতুন গবেষণায় দেখা গেছে

“আমার মাথায় প্রথম যে জিনিসটি গিয়েছিল তা হল, ‘এর পরে আমি কি স্বাভাবিক জীবনযাপন করতে পারি?'” অ্যালার্ড বলেছিলেন।

অ্যালার্ড এবং তার পরিবার উত্তর ডাকোটার ফার্গোতে থাকেন, কিন্তু তিনি তার ট্রান্সপ্লান্ট থেকে সুস্থ হওয়ার সময় তারা মিনিয়াপোলিসে একটি অ্যাপার্টমেন্ট ভাড়া করছেন।

সপ্তাহে দুবার, তিনি পুনর্বাসনে অংশ নেন এবং সাপ্তাহিক রক্তের কাজ পান। তিনি তার PICC লাইনও পান, দীর্ঘমেয়াদী ওষুধের জন্য তার শিরার সাথে সংযুক্ত একটি টিউব, প্রতি সপ্তাহে পরিষ্কার করা হয়। অ্যালার্ড দিনে 30টি বড়ি খান এবং তার পরিবার তাকে তার IV ওষুধ দেওয়ার জন্য দায়ী।

“আমার বেঁচে থাকার 1% সুযোগ ছিল।”

তার ডাক্তারদের ইনপুটের উপর ভিত্তি করে, অ্যালার্ড এবং তার দাদী, ডোরিন হার্লবার্ট বিশ্বাস করেন যে তার ফুসফুসের ব্যর্থতার জন্য ভ্যাপিং দায়ী।

“যখন আমি প্রথম ভ্যাপিং শুরু করি, তখন আমার বয়স সম্ভবত 14। আমি এটি করতে প্রায় নিরবচ্ছিন্ন ছিলাম,” অ্যালার্ড বলেছিলেন। তিনি পরে একটি আগাছা vape পাশাপাশি ব্যবহার শুরু.

“আমি আমার বন্ধুকে বলেছিলাম যে আগাছা ধূমপান করে, আমি ছিলাম, ‘এটি সম্পর্কে সতর্ক থাকুন,'” অ্যালার্ড বলেছিলেন, লোকেরা ভ্যাপের পরিবর্তে গাঁজা গামি ব্যবহার করার পরামর্শ দিয়েছিল।

এখানে চিত্রিত জ্যাকসনের দাদি ডোরিন হার্লবার্ট বলেছেন, “আমরা একটি ভুল পদক্ষেপ করতে পারি এবং খারাপ কিছু ঘটতে পারি তা জানা খুবই ভীতিকর।” (মিলস হেইস/ফক্স নিউজ)

তার দাদি, ডোরেন হার্লবার্ট বলেছেন যে তিনি জ্যাকসনের ভ্যাপিং অভ্যাস সম্পর্কে প্রতিদিন অভিযোগ করতেন।

“একাধিক ডাক্তার বলেছেন, ‘আপনি যদি 50 বছর ধরে সিগারেট খান, আমরা আপনাকে ফুসফুসের ক্যান্সারে দেখতে পাব, এবং আপনি যদি পাঁচ বছর ধরে ভ্যাপ করেন তবে আমরা আপনাকে ফুসফুসের স্থায়ী ক্ষতির সাথে দেখতে পাব,'” হারলবার্ট ফক্স নিউজকে বলেছেন।

অ্যালার্ড অ্যালকোহল বা ধূমপান করতে পারে না এবং তার দুর্বল ইমিউন সিস্টেম মানে তাকে বড় ভিড় এড়াতে হবে।

20 বছরের মধ্যে প্রথম নতুন ‘ধূমপান ত্যাগ’ ড্রাগটি মার্কিন পরীক্ষায় আশাব্যঞ্জক ফলাফল দেখায়: ‘আশা এবং উত্তেজনা’

ডঃ ব্রুক মুর, চিলড্রেনস মিনেসোটার একজন পেডিয়াট্রিক পালমোনোলজিস্ট, অ্যালার্ডের চিকিৎসা করেননি কিন্তু প্রায়ই ফুসফুস সংক্রান্ত ফুসফুসের আঘাতের রোগীদের দেখেন।

মুর ফক্স নিউজকে বলেন, “আমরা দেখেছি যে বাচ্চারা স্বল্প সময়ের জন্য বাষ্প করছে, এবং অগত্যা ভারী ব্যবহারের জন্য নয়, এর থেকে বেশ উল্লেখযোগ্য ফুসফুসে আঘাত পেয়েছে,” মুর ফক্স নিউজকে বলেছেন।

অ্যালার্ডের বেশিরভাগ বন্ধুই সবেমাত্র 21 বছর বয়সে পরিণত হয়েছে এবং সবাই বারে চলে গেছে – কিন্তু তার ডাবল ফুসফুস প্রতিস্থাপনের পরে, তাকে মদ্যপান বা ভিড়ের জায়গায় থাকতে দেওয়া হয়নি। তিনি ফক্স নিউজকে বলেন, “এটি এমন একটি সামাজিক দিক যা নিয়ে আমি চিন্তিত।” (মিলস হেইস/ফক্স নিউজ)

বাষ্প সংক্রান্ত সমস্যায় আক্রান্ত রোগীদের বেশিরভাগের বয়স 16 থেকে 19 বছরের মধ্যে।

কিছু রোগীর ফুসফুসে আঘাত রয়েছে এবং অন্যদের হালকা শ্বাসকষ্টের লক্ষণ রয়েছে।

“আমরা তরুণদের ঐতিহ্যগত তামাক-ভিত্তিক সিগারেট না খাওয়ার বিষয়ে শিক্ষিত করার জন্য একটি খুব ভাল কাজ করেছি,” মুর বলেন।

“ভেপিং পণ্যগুলির সাথে, আমাদের কাছে এত দীর্ঘমেয়াদী ডেটা নেই, তবে স্বল্পমেয়াদে, ঝুঁকি সিগারেটের মতো বেশি বলে মনে হচ্ছে – এবং আমি কিছু ক্ষেত্রে আরও খারাপ যুক্তি দেব।”

ইউএস স্কুলগুলি টিন ভ্যাপিং মহামারী মোকাবেলায় নজরদারি প্রযুক্তিতে মিলিয়ন মিলিয়ন বিনিয়োগ করেছে

মুর বলেন, তার রোগীরা সাধারণত THC এবং নিকোটিন ভ্যাপ করে।

“এটা মনে হয় না যে শুধু নিকোটিন বা শুধু টিএইচসি বাষ্প করা ফুসফুসের রোগের জন্য একটি বা অন্যটির চেয়ে কম ঝুঁকিপূর্ণ,” তিনি বলেছিলেন।

বেশিরভাগ ভ্যাপিং রোগীদের কিছু অন্তর্নিহিত মানসিক স্বাস্থ্য উদ্বেগ থাকে, যেমন উদ্বেগ, বিষণ্নতা বা সেগুলির সংমিশ্রণ, ডাক্তার উল্লেখ করেছেন।

ডাঃ ব্রুক মুর, এখানে চিত্রিত, বলেছেন রোগীরা কাশি এবং শ্বাসকষ্ট নিয়ে ভেপিংয়ের কারণে আসবে। “তারা এমন স্বাদ এবং বিজ্ঞাপন তৈরি করেছে যা বাচ্চা, কিশোর এবং তরুণ প্রাপ্তবয়স্করা ব্যবহার করতে পছন্দ করে এমন অনেক জিনিসের অনুকরণ করে,” তিনি নির্মাতাদের সম্পর্কে বলেছিলেন। (মিলস হেইস/ফক্স নিউজ)

“তারা তাদের ভ্যাপ পণ্যগুলি স্ব-ঔষধের জন্য ব্যবহার করছে,” মুর বলেছিলেন। “এটি দেখায় যে খেলার মধ্যে একটি অনেক বড় সমস্যা আছে শুধুমাত্র মানুষ vape করার জন্য vaping.”

2019 সালে, ই-সিগারেট বা ভ্যাপিং পণ্যের ব্যবহার-সম্পর্কিত ফুসফুসের আঘাত বা EVALI-এর প্রাদুর্ভাব ঘটেছে। এই কেসগুলি ভ্যাপিং পণ্যগুলিতে ভিটামিন ই অ্যাসিটেটের সাথে যুক্ত ছিল।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ফেব্রুয়ারী 2020 পর্যন্ত, EVALI-এর কারণে 2,800 জনেরও বেশি রোগীকে মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে, যার মধ্যে 68 জন মারা গেছে।

কিন্তু 2020 সালে, CDC EVALI কেস ট্র্যাক করা বন্ধ করে দিয়েছে।

তখনই জনস হপকিন্স চিলড্রেন সেন্টার ডক্টর ক্রিস্টি সাড্রেমেলি আরও মনোযোগ দিতে শুরু করেন।

একটি নতুন সমীক্ষায় দেখা গেছে যে কিশোর এবং তরুণ প্রাপ্তবয়স্ক যারা ভ্যাপ করেন তাদের সহকর্মীদের তুলনায় COVID-19 সংক্রমণের ঝুঁকি অনেক বেশি।  (আইস্টক)

সাধারণত বিক্রি হওয়া ভ্যাপ পণ্যগুলির মধ্যে অনেকগুলিই “অবৈধভাবে বাজারে পাওয়া যায়,” একজন ডাক্তার সতর্ক করে দিয়েছিলেন। (আইস্টক)

“আপনি যদি আমাকে জিজ্ঞাসা করেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর ইভালির কতগুলি ঘটনা ঘটে, আমরা তা আর জানি না,” সদরেমেলি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷

“এটি অবশ্যই এখনও সেখানে আছে। এবং আমি এখনও এটি সম্পর্কে উদ্বিগ্ন।”

সাধারণভাবে বিক্রি হওয়া ভ্যাপ পণ্যগুলির মধ্যে অনেকগুলি “অবৈধভাবে বাজারে পাওয়া যায়,” সদরেমেলি যোগ করেছেন।

“তারা অনুমোদন ছাড়াই এবং পর্যালোচনা ছাড়াই বাজারে রয়েছে।”

“তারা এফডিএ পর্যালোচনা বা অনুমোদন প্রক্রিয়ার মধ্য দিয়ে যায় নি, এবং এরকম কিছু প্রয়োগ করা কঠিন। এই জিনিসগুলি ইতিমধ্যে বিক্রি করা হচ্ছে,” তিনি চালিয়ে যান।

“এগুলি অনুমোদন ছাড়াই এবং পর্যালোচনা ছাড়াই বাজারে রয়েছে। তাই এটি এক ধরণের বিশৃঙ্খলা।”

ওয়েবএমডি অনুসারে, ভ্যাপিং-সম্পর্কিত ফুসফুসের আঘাতের লক্ষণগুলির মধ্যে রয়েছে কাশি, শ্বাসকষ্ট, বুকে ব্যথা, জ্বর বা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল লক্ষণ।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

যারা প্রায়শই ভ্যাপ করেন তারা যদি এই লক্ষণগুলির সংমিশ্রণ অনুভব করেন তবে তাদের যত তাড়াতাড়ি সম্ভব একজন ডাক্তারের সাথে দেখা করা উচিত, বিশেষজ্ঞরা পরামর্শ দেন।

যে রোগীরা প্রস্থান করতে চান তারা তাদের ডাক্তারের সাথে একটি পরিকল্পনা করতে কাজ করতে পারেন।

এছাড়াও বন্ধ সমর্থন গ্রুপ এবং প্রোগ্রাম উপলব্ধ আছে.

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মিলস হেইস 2022 সালে মিনিয়াপোলিসে মাল্টিমিডিয়া রিপোর্টার হিসাবে ফক্স নিউজে যোগদান করেন।

Source link

Related posts

কৃত্রিম মিষ্টি খাওয়ার সাথে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়তে পারে, গবেষণায় দেখা গেছে

News Desk

ব্যবসায়ী জো’স সালমোনেলা প্রাদুর্ভাবের পরে 29 টি রাজ্যে তাজা তুলসী টানছে

News Desk

ঠান্ডা ঝরনা সুবিধা অস্বস্তি মূল্য? বিশেষজ্ঞদের মধ্যে ওজন

News Desk

Leave a Comment