উপবাস আলঝেইমার রোগের লক্ষণ কমাতে পারে, গবেষণা পরামর্শ দেয়: ‘গভীর প্রভাব’
স্বাস্থ্য

উপবাস আলঝেইমার রোগের লক্ষণ কমাতে পারে, গবেষণা পরামর্শ দেয়: ‘গভীর প্রভাব’

এটা প্রমাণিত হয়েছে যে লোকেরা যা খায় তা আল্জ্হেইমের রোগ প্রতিরোধ বা ধীর করতে সাহায্য করতে পারে — কিন্তু তারা যখন খায় তখন কী হবে?

বিরতিহীন (সময়-সীমাবদ্ধ) উপবাসে অংশগ্রহণ করা জ্ঞানীয় অবনতির ঝুঁকি হ্রাস করতে পারে, সেল মেটাবলিজম জার্নালে প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণা পরামর্শ দেয়।

ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া সান দিয়েগো স্কুল অফ মেডিসিনের গবেষকরা ইঁদুরের নির্দিষ্ট গ্রুপের খাওয়ানোর সময়সূচী সামঞ্জস্য করেছেন যাতে তারা প্রতিদিন ছয় ঘন্টার জানালার মধ্যে খেয়ে ফেলে।

আলঝেইমারের রক্ত ​​পরীক্ষা 2024 সালের প্রথম দিকে বাজারে আসতে পারে, গবেষকরা বলছেন

(এটি মানুষের জন্য 14 ঘন্টা উপবাসের সমতুল্য হবে, গবেষকরা উল্লেখ করেছেন।)

চাহিদা অনুযায়ী খাওয়া ইঁদুরের নিয়ন্ত্রণ গোষ্ঠীর তুলনায়, উপবাসকারী ইঁদুরের স্মৃতিশক্তির উন্নতি দেখায়, সন্ধ্যায় কম হাইপারঅ্যাকটিভ ছিল এবং কম ঘুমের ব্যাঘাত ঘটে।

সেল মেটাবলিজম জার্নালে প্রকাশিত সাম্প্রতিক গবেষণা অনুসারে, বিরতিহীন (সময়-সীমাবদ্ধ) উপবাসে অংশ নেওয়া জ্ঞানীয় অবনতির ঝুঁকি হ্রাস করতে পারে। (আইস্টক)

তাদের মস্তিষ্কে অ্যামাইলয়েড প্রোটিন কম তৈরি হয়েছে বলেও দেখানো হয়েছে, যা আলঝেইমার রোগের একটি বৈশিষ্ট্য।

সীমিত খাওয়ার লক্ষ্য হল সার্কাডিয়ান ছন্দ পুনরুদ্ধার করা, গবেষকরা বলেছেন, এটি ঘুম এবং সময়সূচী-সম্পর্কিত বিভ্রান্তির ক্ষেত্রে আল্জ্হেইমের রোগীদের সম্মুখীন হওয়া অসংখ্য ব্যাঘাতের মোকাবিলায় সাহায্য করতে পারে।

লুকানো পেটের চর্বি লক্ষণগুলি দেখা দেওয়ার 15 বছর আগে আলঝেইমার রোগের ঝুঁকির সংকেত দিতে পারে, গবেষণায় দেখা গেছে

“আমাদের গবেষণায় সার্কাডিয়ান ঘড়ি সারিবদ্ধ করার সময় খাওয়ানোর ক্ষমতা এবং মস্তিষ্কে এর প্রভাবের উপর জোর দেওয়া হয়েছে,” বলেছেন জ্যেষ্ঠ গবেষণা লেখক পলা ডেসপ্ল্যাটস, পিএইচডি, ইউসি সান দিয়েগো স্কুল অফ মেডিসিনের নিউরোসায়েন্সেস বিভাগের অধ্যাপক, ফক্সকে দেওয়া এক বিবৃতিতে। নিউজ ডিজিটাল।

“আমরা প্যাথলজিতে কিছু উন্নতি দেখতে আশাবাদী ছিলাম, কিন্তু ফলক এবং প্রদাহ কমাতে এবং স্মৃতিশক্তির উন্নতিতে এত গভীর প্রভাব আশা করিনি,” তিনি বলেছিলেন।

ইঁদুর খাচ্ছে

চাহিদা অনুযায়ী খাওয়া ইঁদুরের নিয়ন্ত্রণ গোষ্ঠীর তুলনায়, উপবাসকারী ইঁদুরের স্মৃতিশক্তির উন্নতি দেখায়, সন্ধ্যায় কম হাইপারঅ্যাকটিভ ছিল এবং কম ঘুমের ব্যাঘাত ঘটে। (আইস্টক)

“নিম্ন অ্যামাইলয়েড প্যাথলজিতে সময়-সীমাবদ্ধ খাওয়ানোর প্রভাবগুলিও ক্লিনিকে পাওয়া মার্কার ব্যবহার করে রক্তে পরিমাপযোগ্য ছিল, যা আরেকটি গুরুত্বপূর্ণ আবিষ্কার ছিল।”

গবেষকরা আশা করছেন যে এই ফলাফলগুলি মানব পরীক্ষার দিকে নিয়ে যাবে।

লক্ষ্য হল পরের বছর রোগীদের একটি পাইলট অধ্যয়ন শুরু করার জন্য তহবিল প্রাপ্ত করা।

ডেসপ্ল্যাটস বলেন, “এই ধরনের অ্যাক্সেসযোগ্য হস্তক্ষেপের দুর্দান্ত অনুবাদের সম্ভাবনা রয়েছে, কারণ সেগুলি উপলব্ধ এবং সাধারণত খুব ভালভাবে সহ্য করা হয়”।

লক্ষ্য হল পরের বছর রোগীদের একটি পাইলট অধ্যয়ন শুরু করার জন্য তহবিল প্রাপ্ত করা।

“এটি বয়স্কদের জন্য বিশেষ গুরুত্ব থাকতে পারে, কারণ সময়-সীমাবদ্ধ খাওয়ার জন্য ক্যালোরির সীমাবদ্ধতা বা খাদ্যের পরিবর্তনের প্রয়োজন হয় না, তবে বিপাকীয় এবং ঘুমের নিয়ন্ত্রণ থেকে সম্ভাব্য জ্ঞানীয় উন্নতি পর্যন্ত গুরুত্বপূর্ণ সুবিধা দিতে পারে।”

স্থূল রোগীদের ক্যালরির সীমাবদ্ধতার চেয়ে সময়-সীমাবদ্ধ খাবার বেশি উপকারী নয়, গবেষণা বলছে

একটি নতুন খাদ্যতালিকাগত প্যাটার্ন গ্রহণ করা চিকিৎসা যত্নের প্রতিস্থাপন হওয়া উচিত নয়, যদিও, ডেসপ্ল্যাটস তাদের চিকিত্সকদের সাথে বিকল্পগুলির বিষয়ে রোগীদের আলোচনার গুরুত্বের উপর জোর দিয়েছেন।

ডিমেনশিয়া আক্রান্ত ব্যক্তি

আল্জ্হেইমার অ্যাসোসিয়েশন অনুসারে, সমস্ত বয়সের ছয় মিলিয়নেরও বেশি আমেরিকানদের আলঝাইমার রয়েছে এবং প্রতি 67 সেকেন্ডে, আমেরিকায় কেউ এই রোগটি বিকাশ করে। (আইস্টক)

অধ্যয়নের একটি প্রধান সীমাবদ্ধতা হল এটি প্রাণীর মডেলগুলি ব্যবহার করে যা শুধুমাত্র রোগের নির্দিষ্ট দিকগুলিকে প্রতিনিধিত্ব করে এবং “বার্ধক্যজনিত সহনশীলতা বা অন্যান্য ক্লিনিকাল রোগগুলি উপস্থাপন করে না, যা আলঝেইমার রোগীদের মধ্যে খুব সাধারণ,” উল্লেখ করেছেন ডেসপ্ল্যাটস।

“এছাড়াও, গবেষণাটি কঠোরভাবে নিয়ন্ত্রিত অবস্থার অধীনে করা হয়েছিল যা মানুষের বিভিন্ন অভ্যাস এবং পরিবেশের সাথে সাদৃশ্যপূর্ণ নয়,” তিনি যোগ করেছেন।

8টি সবচেয়ে বড় আলঝেইমার রোগের মিথ – এবং তাদের পিছনের সত্য

গবেষকরা আশা করেন যে জনসাধারণ স্বাস্থ্যের অনেক দিক নিয়ন্ত্রণে সার্কাডিয়ান ঘড়ির গুরুত্ব স্বীকার করে।

ডেসপ্ল্যাটস বলেন, “স্বাস্থ্যকর ঘুম এবং খাদ্যাভ্যাস বজায় রাখা যা প্রাকৃতিক পরিবেশের সাথে আরও বেশি সুসংগত হয় এমন একটি সমাজে অত্যাবশ্যক যেটি ক্রমাগত খাদ্য, আলো এবং স্থানান্তরের কাজের সংস্পর্শে আসে”।

বয়স্ক দম্পতি খাচ্ছেন

একজন গবেষক ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “রোজা-নকল করা ডায়েটে মস্তিষ্কে নিউরোইনফ্লেমেশন বা সুপারঅক্সাইড উৎপাদন কমিয়ে অনেক বার্ধক্য এবং রোগের ঝুঁকির কারণগুলিকে ব্যাপকভাবে হ্রাস করার সম্ভাবনা রয়েছে।” (আইস্টক)

পূর্ববর্তী গবেষণাগুলি উপবাস এবং আলঝেইমারের ঝুঁকি হ্রাসের মধ্যে এই সম্পর্কটিকে সমর্থন করেছে।

গত বছর, লস অ্যাঞ্জেলেসের ইউএসসি লিওনার্ড ডেভিস স্কুল অফ জেরোন্টোলজির নেতৃত্বে একটি গবেষণায় আরও দেখা গেছে যে ইঁদুররা যারা উপবাসের ডায়েট অনুসরণ করে তাদের মস্তিষ্কে নিম্ন স্তরের “প্ল্যাক এবং জট” দেখায়, মস্তিষ্কের প্রদাহ হ্রাস পায় এবং জ্ঞানীয় পরীক্ষায় আরও ভাল কার্যকারিতা দেখায়।

“ফাস্টিং-মিমিকিং ডায়েটের (এফএমডি) চক্রগুলি দুটি ভিন্ন ধরণের আলঝেইমার মাউস মডেলের আল্জ্হেইমের লক্ষণগুলির বিরুদ্ধে শক্তিশালী প্রভাব ফেলেছিল,” সেই গবেষণার প্রধান লেখক, ইউএসসি বায়োগেরোন্টোলজিস্ট ডক্টর ভ্যাল্টার লঙ্গো ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷

“রোজা বার্ধক্যজনিত কারণগুলিকে হ্রাস করে যা আমরা খাওয়ার পরে নিঃসৃত হয়, যা মস্তিষ্কের বার্ধক্যকে ধীর করে দিতে পারে।”

“ইঁদুরে, এফএমডি চক্রের প্রভাবগুলি খুব শক্তিশালী এবং প্রশস্ত ছিল, যার অর্থ তারা শেখার এবং স্মৃতিশক্তি এবং আলঝেইমার প্যাথলজি পেপটাইড/প্রোটিন (অ্যামাইলয়েড এবং টাউ) উভয়কেই প্রভাবিত করেছিল।”

এই ফলাফলগুলির উপর ভিত্তি করে, লংগো সুপারিশ করে যে লোকেরা তাদের স্নায়ু বিশেষজ্ঞের সাথে উপবাস-নকল খাদ্য এবং অন্যান্য পুষ্টি-ভিত্তিক পদ্ধতির মান-অফ-কেয়ার ওষুধ এবং থেরাপির সমর্থনে বিবেচনা করার বিষয়ে কথা বলুন।

“বিশেষ করে আল্জ্হেইমের রোগের জন্য, যার জন্য ফার্মাকোলজিকাল হস্তক্ষেপের কার্যকারিতা খুব সীমিত ছিল, উপবাস-নকল খাদ্য এবং অন্যান্য খাদ্যতালিকাগত হস্তক্ষেপগুলি অধ্যয়ন চালিয়ে যাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে যা ওষুধগুলিকে আরও কার্যকর করতে পারে,” তিনি যোগ করেছেন।

খাবারের সময় - উপবাস

“প্রধান পার্থক্য হল যে আমরা এমন একটি পদ্ধতির পরীক্ষা করেছি যার জন্য ক্যালোরি হ্রাসের প্রয়োজন নেই, যা বয়স্ক ব্যক্তিদের জন্য আরও টেকসই এবং নিরাপদ হতে পারে যাদের বিপাক ইতিমধ্যেই বার্ধক্যজনিত পরিবর্তন দ্বারা প্রভাবিত হয়েছে।” (আইস্টক)

ডেসপ্ল্যাটস, ইউসি সান দিয়েগো গবেষণার প্রধান লেখক, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে লঙ্গোর গবেষণা একই ট্র্যাকে রয়েছে, যা বিপাক, উপবাস এবং মস্তিষ্কের স্বাস্থ্যের মধ্যে সংযোগ প্রদর্শন করে।

“প্রধান পার্থক্য হল যে আমরা এমন একটি পদ্ধতির পরীক্ষা করেছি যার জন্য ক্যালোরি হ্রাসের প্রয়োজন নেই, যা বয়স্ক ব্যক্তিদের জন্য আরও টেকসই এবং নিরাপদ হতে পারে যাদের বিপাক ইতিমধ্যে বার্ধক্যজনিত পরিবর্তন দ্বারা প্রভাবিত হয়েছে,” তিনি বলেছিলেন।

আলঝেইমারস আক্রান্ত কলোরাডো মহিলা 4 বছরেরও বেশি সময় পরেও প্রাণবন্ত: ‘আমি আত্মসমর্পণ করতে অস্বীকার করি’

ক্যালিফোর্নিয়ার নিউট্রিটেক কোম্পানি L-Nutra-এর সিইও এবং চেয়ারম্যান ড. জোসেফ আন্টুনও ইউএসসি গবেষণায় জড়িত ছিলেন।

“এই গবেষণায়, ইঁদুরকে উপবাস-নকলকারী খাদ্য খাওয়ানোর ফলে উন্নত জ্ঞানীয় কর্মক্ষমতা, মোটর লার্নিং এবং স্বল্প- এবং দীর্ঘমেয়াদী উভয় মেমরি দেখায় এবং মস্তিষ্কে নতুন নিউরনের বৃদ্ধির প্রচার করে,” তিনি ইমেলের মাধ্যমে ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“রোজা-নকল করা ডায়েটে মস্তিষ্কে নিউরোইনফ্লেমেশন বা সুপারঅক্সাইড উত্পাদন হ্রাস করে অনেক বার্ধক্য এবং রোগের ঝুঁকির কারণগুলিকে মারাত্মকভাবে হ্রাস করার সম্ভাবনা রয়েছে।”

আলঝেইমার মস্তিষ্ক

যে ইঁদুরগুলি উপবাসের ডায়েট অনুসরণ করে তাদের মস্তিষ্কে নিম্ন স্তরের “প্ল্যাক এবং জট” দেখায়, যা মানুষের মস্তিষ্কে আলঝেইমার রোগের বৈশিষ্ট্য হিসাবে পরিচিত। (আইস্টক)

উপবাস মস্তিষ্কের কার্যকারিতাকে অগণিত উপায়ে সাহায্য করতে পারে, আন্তউন বলেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেল বিবৃতিতে বলেছেন, “রোজা আমাদের খাওয়ার পর বার্ধক্যজনিত কারণগুলিকে হ্রাস করে, যা মস্তিষ্কের বার্ধক্যকে ধীর করে দিতে পারে।”

সময়-সীমাবদ্ধ খাওয়া ঘুমের গুণমানকেও উন্নত করতে পারে, তিনি উল্লেখ করেছেন, যা মস্তিষ্ককে আরও ভালভাবে পুনরুদ্ধার করতে সহায়তা করতে পারে।

যেহেতু উপবাস-অনুকরণকারী ডায়েটগুলি দীর্ঘ সময়ের মধ্যে করা যেতে পারে, তারা শরীরকে কেটোসিসের উচ্চ স্তরে যেতে সাহায্য করতে পারে, আন্টউন উল্লেখ করেছেন, “যা মস্তিষ্কের জন্য বিস্ময়কর।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

(কেটোসিস, যখন শরীর গ্লুকোজের পরিবর্তে শক্তির জন্য চর্বি পোড়ায়, জ্ঞানীয় উপকারিতা দেখানো হয়েছে।)

“দীর্ঘদিন উপবাস ফুটো হওয়া অন্ত্রেও সাহায্য করতে পারে, যা তখন মস্তিষ্ককে সাহায্য করতে পারে,” যোগ করেন অ্যান্টুন।

এছাড়াও, বিরতিহীন উপবাস রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে, যা আলঝেইমারের অগ্রগতি কমিয়ে দিতে পারে, ডাক্তার বলেছেন।

রোগীর সাথে ডাক্তার

একটি নতুন খাদ্যতালিকাগত প্যাটার্ন গ্রহণ করা চিকিৎসা যত্নের প্রতিস্থাপন করা উচিত নয়, গবেষকরা বলেছেন। (আইস্টক)

বিগত কয়েক দশক ধরে, আলঝেইমার রোগ নির্ণয়ের ক্ষেত্রে ক্রমাগত বৃদ্ধি পেয়েছে, আন্টউন উল্লেখ করেছেন।

“তবে, যখন আমরা প্রাথমিকভাবে নিউরোডিজেনারেটিভ অবস্থা সনাক্ত করতে সক্ষম হই, তখন আমরা ইতিবাচক পদক্ষেপ নিতে পারি যা প্রক্রিয়াটিকে ধীর করে দিতে পারে এবং ব্যাধিটির কোনো বড় পার্শ্বপ্রতিক্রিয়া কমাতে পারে।”

দীর্ঘ সময় ধরে উপবাসের সময়, কোষগুলি অটোফ্যাজি নামক একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়, যার মধ্যে ক্ষতিগ্রস্থ সেলুলার উপাদানগুলি অপসারণ এবং পুনর্ব্যবহার করা জড়িত, আন্টউন বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“এই প্রক্রিয়াটি সঠিক সেলুলার ফাংশন বজায় রাখার জন্য অপরিহার্য এবং মস্তিষ্ককে আলঝাইমারের মতো নিউরোডিজেনারেটিভ রোগ থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে।”

আল্জ্হেইমার অ্যাসোসিয়েশন অনুসারে, সমস্ত বয়সের 6 মিলিয়নেরও বেশি আমেরিকানদের আলঝাইমার রয়েছে এবং প্রতি 67 সেকেন্ডে, আমেরিকায় কেউ এই রোগটি বিকাশ করে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

গ্রীন লাইফ হাসপাতাল ডাক্তার লিস্ট,ঠিকানা ,হট লাইন নাম্বার এবং অবস্থান

News Desk

সিডিসি 65 বা তার বেশি বয়স্কদের জন্য অতিরিক্ত কোভিড ভ্যাকসিন সুপারিশ করে

News Desk

টাইপ 2 ডায়াবেটিস প্রারম্ভিক পাখিদের তুলনায় ‘রাতের পেঁচা’র জন্য অনেক বেশি ঝুঁকি, একটি ‘চমকানো’ নতুন গবেষণায় দেখা গেছে

News Desk

Leave a Comment