এআই মডেল অধূমপায়ীদের ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি ভবিষ্যদ্বাণী করতে সাহায্য করতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘উল্লেখযোগ্য অগ্রগতি’
স্বাস্থ্য

এআই মডেল অধূমপায়ীদের ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি ভবিষ্যদ্বাণী করতে সাহায্য করতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘উল্লেখযোগ্য অগ্রগতি’

স্বাস্থ্য পরিচর্যায় সর্বশেষ কৃত্রিম বুদ্ধিমত্তার উদ্ভাবনগুলির মধ্যে, একটি নিয়মিত বুকের এক্স-রে অধূমপায়ীদের সনাক্ত করতে সাহায্য করতে পারে যারা ফুসফুসের ক্যান্সারের উচ্চ ঝুঁকিতে রয়েছে।

গবেষণার ফলাফল এই সপ্তাহে শিকাগোতে রেডিওলজিক্যাল সোসাইটি অফ নর্থ আমেরিকা (RSNA) এর বার্ষিক সভায় উপস্থাপন করা হবে।

ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের (এমজিএইচ) কার্ডিওভাসকুলার ইমেজিং রিসার্চ সেন্টার (সিআইআরসি) এবং বোস্টনের হার্ভার্ড মেডিকেল স্কুলের গবেষকরা উপসর্গবিহীন ধূমপায়ীদের এবং কখনও ধূমপায়ীদের 147,497টি বুকের এক্স-রে ব্যবহার করে একটি গভীর শিক্ষার এআই মডেল তৈরি করেছেন।

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স কি?

মডেলটি এক্স-রে চিত্রগুলিতে ফুসফুসের রোগের সাথে সম্পর্কিত নিদর্শনগুলি সনাক্ত করতে “শিখেছে”।

এরপরে, গবেষকরা 63 বছর বয়সী গড় বয়স সহ মোট 17,407 জন রোগীর জন্য AI মডেল প্রয়োগ করেছিলেন।

একটি নিয়মিত বুকের এক্স-রে অধূমপায়ীদের সনাক্ত করতে সাহায্য করতে পারে যারা ফুসফুসের ক্যান্সারের উচ্চ ঝুঁকিতে রয়েছে, একটি গবেষণায় দেখা গেছে। (আইস্টক)

28% রোগীদের এআই মডেল দ্বারা উচ্চ ঝুঁকি হিসাবে চিহ্নিত করা হয়েছে, তাদের মধ্যে 2.9% পরবর্তী ছয় বছরের মধ্যে ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়েছে।

এটি কম-ঝুঁকির গ্রুপের রোগীদের দ্বিগুণেরও বেশি ভাগ ছিল যারা শেষ পর্যন্ত নির্ণয় করা হয়েছিল।

ফুসফুসের ক্যান্সার পিল 5-বছরের গবেষণায় ‘পৃথিবী-বিধ্বংসী’ ফলাফল দেখায়: ‘একটি আশাবাদী সময়’

কৃত্রিম বুদ্ধিমত্তার পরিচালক এবং এমজিএইচ-এ CIRC-এর সহ-পরিচালক, সিনিয়র লেখক মাইকেল টি. লু, এমডি, এক ইমেলে বলেছেন, “এআই টুলটি অধূমপায়ীদেরকে আগামী ছয় বছরের মধ্যে ফুসফুসের ক্যান্সারের উচ্চ ঝুঁকিতে চিহ্নিত করতে পারে।” ফক্স নিউজ ডিজিটালে।

“এআই কাশি, জ্বর বা অন্যান্য রুটিন ইঙ্গিতগুলির জন্য প্রাপ্ত বিদ্যমান বুকের এক্স-রে চিত্রগুলিকে ‘দেখতে’ দ্বারা এটি সম্পন্ন করেছে।”

বুকের এক্স - রে

গবেষকরা 147,497 বুকের এক্স-রে ব্যবহার করে 40,643 উপসর্গবিহীন ধূমপায়ীদের এবং কখনও ধূমপায়ী নয় এমন একটি গভীর শিক্ষার এআই মডেল তৈরি করেছেন। (আইস্টক)

বুকের এক্স-রে হল অন্যতম সাধারণ চিকিৎসা পরীক্ষা, লু উল্লেখ করেছেন।

“অন্তর্নিহিত ধারণা হল যে ব্যক্তির স্বাস্থ্য এবং ক্যান্সারের ঝুঁকি সম্পর্কে বুকের এক্স-রেতে তথ্য রয়েছে যা আমরা বর্তমানে ব্যবহার করি না, তবে এআই ব্যবহার করে ছবিটি থেকে বের করা যেতে পারে,” তিনি বলেছিলেন।

“এটি বিদ্যমান বুকের এক্স-রে থেকে আরও বেশি মূল্য পাওয়ার উপায় এবং রোগীদের তাদের স্বাস্থ্য সম্পর্কে আরও ব্যক্তিগতকৃত সিদ্ধান্ত নেওয়ার উপায়।”

ফুসফুসের ক্যান্সার: প্রকার, লক্ষণ এবং চিকিৎসার বিকল্প

গবেষণার ফলাফলগুলি অধূমপায়ীদের জন্য নতুন সনাক্তকরণের সুযোগ খুলতে সাহায্য করতে পারে, যারা এই রোগের জন্য স্ক্রীনিং করার সময় ফাটলগুলির মধ্যে পড়ে যায়।

“ফুসফুসের ক্যান্সার অধূমপায়ীদের মধ্যে ক্রমবর্ধমান সাধারণ, কিন্তু বর্তমানে আমাদের কাছে ফুসফুসের ক্যান্সারের ঝুঁকিপূর্ণ এবং কে ফুসফুসের ক্যান্সার স্ক্রীনিং বুকের সিটি স্ক্যানের মতো আরও পরীক্ষাগুলি থেকে উপকৃত হতে পারে তা বলার জন্য খুব সীমিত সরঞ্জাম রয়েছে,” লু বলেন।

“যেহেতু সিগারেট ধূমপানের হার হ্রাস পাচ্ছে, তাই যারা ধূমপান করেন না তাদের মধ্যে ফুসফুসের ক্যান্সার শনাক্ত করার পদ্ধতিগুলি ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ হয়ে উঠছে,” তিনি যোগ করেছেন।

ধুমপান ত্যাগ কর

যারা কখনও ধূমপান করেননি বা খুব কম ধূমপান করেছেন তাদের জন্য ফুসফুসের স্ক্রিনিংয়ের সুপারিশ করা নেই। (আইস্টক)

ইউনাইটেড স্টেটস প্রিভেন্টিভ সার্ভিসেস টাস্ক ফোর্স (ইউএসপিএসটিএফ) এবং মেডিকেয়ারের বর্তমান নির্দেশিকা 50 থেকে 80 বছর বয়সী প্রাপ্তবয়স্কদের জন্য ফুসফুসের ক্যান্সার স্ক্রীনিংয়ের সুপারিশ করে যাদের কমপক্ষে 20-প্যাক-বছরের ধূমপানের ইতিহাস রয়েছে এবং যারা বর্তমানে ধূমপান করেছেন বা অতীতে ছেড়ে দিয়েছেন। 15 বছর.

যারা কখনও ধূমপান করেননি বা খুব কম ধূমপান করেছেন তাদের জন্য কোনও প্রস্তাবিত স্ক্রীনিং নেই।

“তবে, ফুসফুসের ক্যান্সার ধূমপায়ীদের মধ্যে ক্রমবর্ধমানভাবে সাধারণ এবং প্রায়শই এটি একটি উন্নত পর্যায়ে উপস্থিত হয়,” বলেছেন গবেষণার প্রধান লেখক, বোস্টন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের মেডিকেল ছাত্র এবং CIRC-এর গবেষক, আনিকা এস ওয়ালিয়া একটি বিবৃতিতে৷

কৃত্রিম বুদ্ধিমত্তা ডাক্তারদের রোগীদের মৃত্যুর ঝুঁকি ভবিষ্যদ্বাণী করতে সাহায্য করে, গবেষণায় দেখা যায়: ‘জরুরিতার অনুভূতি’

অধ্যয়নের প্রধান সীমাবদ্ধতা হল এটি পূর্ববর্তী ছিল, যার অর্থ গবেষকরা অতীতে বুকের এক্স-রে করা লোকদের দিকে তাকিয়েছিলেন।

“বুকের এক্স-রে করার ছয় বছরে পরে কে ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়েছিল তা জানতে সক্ষম হওয়ার জন্য এটি প্রয়োজনীয় ছিল,” লু উল্লেখ করেছেন।

ফুসফুসের ক্যান্সার স্ক্রীনিং

একজন এআই বিশেষজ্ঞ উল্লেখ করেছেন যে মডেলের রুটিন বুকের এক্স-রে ব্যবহার এটিকে “প্রথম দিকে সনাক্তকরণের জন্য সম্ভাব্যভাবে অ্যাক্সেসযোগ্য এবং ব্যয়-কার্যকর সরঞ্জাম” করে তোলে। (আইস্টক)

সামনের দিকে তাকিয়ে, গবেষণার লেখকরা বলেছেন যে এআই টুল দ্বারা চিহ্নিত উচ্চ-ঝুঁকির ব্যক্তিরা আরও পরীক্ষায় উপকৃত হবে কিনা তা নির্ধারণ করার জন্য একটি ক্লিনিকাল ট্রায়াল প্রয়োজন।

“ফুসফুসের ক্যান্সার শনাক্ত করার জন্য বুকের এক্স-রে থেকে ফুসফুসের ক্যান্সার স্ক্রীনিং সিটি অনেক বেশি সঠিক, কিন্তু এটি সমস্ত অধূমপায়ীদের জন্য সম্ভব নয় বা কাম্য নয়” একটি সিটি স্ক্যান করানো, লু বলেন।

নতুন এআই টেকের লক্ষ্য হল সর্বোত্তম চিকিৎসার জন্য ক্যান্সারের উৎপত্তি শনাক্ত করা: ‘একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ’

“এই এআই টুলটি অধূমপায়ীদের চিহ্নিত করতে সাহায্য করতে পারে যারা সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছে যারা সিটি থেকে উপকৃত হওয়ার সম্ভাবনা বেশি।”

ডাঃ হার্ভে কাস্ত্রো, ডালাস, টেক্সাস-ভিত্তিক বোর্ড-প্রত্যয়িত জরুরী ওষুধের চিকিত্সক এবং স্বাস্থ্য পরিচর্যায় কৃত্রিম বুদ্ধিমত্তার জাতীয় স্পিকার, গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু ফলাফলের উপর তার ইনপুট দিয়েছেন।

হার্ভে কাস্ত্রো ড

ডাঃ হার্ভে কাস্ত্রো, ডালাস, টেক্সাস-ভিত্তিক বোর্ড-প্রত্যয়িত জরুরী মেডিসিন চিকিত্সক এবং স্বাস্থ্য পরিচর্যায় কৃত্রিম বুদ্ধিমত্তার জাতীয় স্পিকার, নতুন অনুসন্ধানে তার ইনপুট প্রদান করেছেন। (ড. হার্ভে কাস্ত্রো)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে বলেছেন, “কখনও ধূমপায়ীদের মধ্যে ফুসফুসের ক্যান্সারের ঝুঁকির পূর্বাভাস দিতে AI ব্যবহার একটি উল্লেখযোগ্য অগ্রগতি।”

“এটি বর্তমান স্ক্রীনিং নির্দেশিকাগুলির একটি ফাঁককে সম্বোধন করে, যা প্রাথমিকভাবে ধূমপানের ইতিহাস সহ ব্যক্তিদের উপর ফোকাস করে।”

তিনি উল্লেখ করেছেন যে মডেলের রুটিন বুকের এক্স-রে ব্যবহার এটিকে “প্রাথমিক সনাক্তকরণের জন্য সম্ভাব্য অ্যাক্সেসযোগ্য এবং সাশ্রয়ী হাতিয়ার” করে তোলে।

“ফুসফুসের ক্যান্সারের প্রায় 10% থেকে 20% এমন লোকেদের মধ্যে ঘটে যারা কখনও সিগারেট খায়নি বা মোট 100 টিরও কম সিগারেট ধূমপান করেনি।”

কাস্ত্রো যোগ করেছেন যে এআই মডেলটি একটি বৃহৎ ডেটাসেট ব্যবহার করে তৈরি এবং যাচাই করা হয়েছিল তার ভবিষ্যদ্বাণী করার শক্তিতে বিশ্বাসযোগ্যতা যোগ করে।

বিশেষজ্ঞ অবশ্য কিছু সতর্কতা নির্দেশ করেছেন।

“অত্যধিক রোগ নির্ণয় এবং অতিরিক্ত চিকিত্সার সম্ভাব্য ঝুঁকি রয়েছে,” তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

নৈতিক এবং গোপনীয়তার উদ্বেগের সম্ভাবনাও একটি উদ্বেগ হতে পারে, কাস্ত্রো উল্লেখ করেছেন।

“স্বাস্থ্য পরিচর্যায় AI এর ব্যবহার ডেটা গোপনীয়তা এবং অ্যালগরিদম-ভিত্তিক সিদ্ধান্ত গ্রহণের নৈতিক প্রভাব সম্পর্কে প্রশ্ন তোলে,” তিনি বলেছিলেন।

কাস্ত্রো বিভিন্ন জনসংখ্যার গোষ্ঠীতে এটি প্রযোজ্য তা নিশ্চিত করার জন্য গবেষণাটিকে বিভিন্ন জনসংখ্যায় প্রতিলিপি করার আহ্বান জানিয়েছেন।

ফুসফুসের চিত্র

আমেরিকান ক্যান্সার সোসাইটি অনুসারে, ফুসফুসের ক্যান্সার ক্যান্সারের মৃত্যুর প্রধান কারণ, এই বছর প্রায় 238,340 টি নতুন কেস এবং 127,070 জন মৃত্যুর প্রত্যাশিত। (আইস্টক)

“এই এআই টুল ব্যবহারের সম্পূর্ণ প্রভাব বোঝার জন্য ছয় বছরের বেশি দীর্ঘমেয়াদী অধ্যয়নও উপকারী হবে।”

সামগ্রিকভাবে, কাস্ত্রো বলেছেন যে গবেষণাটি কখনও ধূমপায়ীদের ফুসফুসের ক্যান্সারের স্ক্রীনিংয়ের জন্য একটি “প্রতিশ্রুতিশীল হাতিয়ার” উপস্থাপন করে, তবে এটির সম্ভাব্য ঝুঁকি এবং সীমাবদ্ধতাগুলির যত্ন সহকারে বিবেচনা করা প্রয়োজন।

“এআই এবং স্বাস্থ্য যত্নে আগ্রহী একজন ইআর চিকিত্সক হিসাবে, এআইকে ক্লিনিকাল অনুশীলনে একীভূত করার ব্যবহারিক এবং নৈতিক প্রভাবগুলি মূল্যায়নের জন্য এই জাতীয় অন্তর্দৃষ্টিগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ,” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

আমেরিকান ক্যান্সার সোসাইটি অনুসারে, ফুসফুসের ক্যান্সার ক্যান্সারের মৃত্যুর প্রধান কারণ, এই বছর প্রায় 238,340 টি নতুন কেস এবং 127,070 জন মৃত্যুর প্রত্যাশিত।

ফুসফুসের ক্যান্সারের প্রায় 10% থেকে 20% এমন লোকেদের মধ্যে ঘটে যারা কখনও সিগারেট খায়নি বা তাদের জীবনে মোট 100 টিরও কম সিগারেট ধূমপান করেনি।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

কোভিড লকডাউন 10 বছর বয়সী শিশুদের মধ্যে এডিএইচডি ঝুঁকি বাড়িয়েছে, নতুন গবেষণায় দেখা গেছে

News Desk

ওহাইও ছেলের বিরল এবং মারাত্মক রোগ, প্রোস্টেট ক্যান্সারের মিথ এবং PTSD এর জন্য সাইকেডেলিক্স

News Desk

আটলান্টা দম্পতির সংযুক্ত যমজ কন্যা, হৃদয়ে মিশ্রিত, মাত্র 1 ঘন্টা বেঁচে ছিল: ‘ঈশ্বরের কাছ থেকে উপহার’

News Desk

Leave a Comment