এআই রক্ত ​​​​পরীক্ষা উপসর্গের 7 বছর আগে পার্কিনসন রোগ সনাক্ত করতে পারে: ‘বিশেষ করে প্রতিশ্রুতিবদ্ধ’
স্বাস্থ্য

এআই রক্ত ​​​​পরীক্ষা উপসর্গের 7 বছর আগে পার্কিনসন রোগ সনাক্ত করতে পারে: ‘বিশেষ করে প্রতিশ্রুতিবদ্ধ’

একটি নতুন রক্ত ​​​​পরীক্ষা লক্ষণ প্রকাশের সাত বছর আগে পার্কিনসন রোগ নির্ণয় প্রকাশ করতে পারে।

ইউনিভার্সিটি কলেজ লন্ডন এবং জার্মানির ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টার গোয়েটিংজেনের গবেষকরা পরীক্ষাটি বিকাশের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করেছেন।

নেচার কমিউনিকেশনস জার্নালে প্রকাশিত এই সমীক্ষায় 72 জন রোগীর দ্রুত চক্ষু মুভমেন্ট বিহেভিয়ার ডিসঅর্ডার (আইআরবিডি) অন্তর্ভুক্ত ছিল, এমন একটি অবস্থা যা আলঝেইমারের উচ্চ ঝুঁকির সাথে যুক্ত।

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স কি?

গবেষকরা যখন রোগীদের রক্তের নমুনা বিশ্লেষণ করার জন্য মেশিন লার্নিং ব্যবহার করেন, তখন তারা আবিষ্কার করেন যে তাদের মধ্যে 79% পারকিনসন্স রোগীদের মতো একই বায়োমার্কার রয়েছে।

সাম্প্রতিক গবেষণা অনুসারে, একটি নতুন রক্ত ​​পরীক্ষা লক্ষণ প্রকাশের সাত বছর আগে পারকিনসন রোগ নির্ণয় প্রকাশ করতে পারে। (আইস্টক)

10 বছরের ফলো-আপ সময়ের মধ্যে, গবেষকরা নিশ্চিত করেছেন যে রোগীদের মধ্যে 16 জন পারকিনসন্সে আক্রান্ত হয়েছেন, এটি একটি মুভমেন্ট ডিসঅর্ডার যা মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় এক মিলিয়ন মানুষকে প্রভাবিত করে।

“রক্তে আটটি প্রোটিন নির্ধারণ করে, আমরা কয়েক বছর আগেই সম্ভাব্য পারকিনসন রোগীদের সনাক্ত করতে পারি,” ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টার গোয়েটিংজেনের সহ-প্রথম লেখক ডাঃ মাইকেল বার্টল একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন।

মিলিটারি ভেটেরান তার পার্কিনসন রোগ নির্ণয়ের পর অন্যদের সাহায্য করার ‘নতুন পরিষেবা’ গ্রহণ করেছেন: ‘আশা আছে’

“এর মানে হল যে ওষুধের থেরাপিগুলি সম্ভাব্যভাবে একটি আগের পর্যায়ে দেওয়া যেতে পারে, যা সম্ভবত রোগের অগ্রগতি কমিয়ে দিতে পারে বা এমনকি এটি ঘটতে বাধা দিতে পারে।”

“আমরা শুধুমাত্র একটি পরীক্ষাই তৈরি করিনি, তবে মার্কারের উপর ভিত্তি করে রোগ নির্ণয় করতে পারি যা প্রদাহ এবং অ-কার্যকর প্রোটিনের অবক্ষয়ের মতো প্রক্রিয়াগুলির সাথে সরাসরি যুক্ত। তাই এই মার্কারগুলি নতুন ওষুধের চিকিত্সার সম্ভাব্য লক্ষ্যগুলি উপস্থাপন করে।”

মহিলার রক্ত ​​ড্র

গবেষকরা যখন রোগীদের রক্তের নমুনা বিশ্লেষণ করার জন্য মেশিন লার্নিং ব্যবহার করেন, তখন তারা আবিষ্কার করেন যে তাদের মধ্যে 79% পারকিনসন্স রোগীদের মতো একই বায়োমার্কার রয়েছে। (আইস্টক)

পারকিনসন্স ইউকে-এর গবেষণা পরিচালক প্রফেসর ডেভিড ডেক্সটারের মতে, রক্ত ​​পরীক্ষা কটিদেশীয় খোঁচা (একটি মেরুদণ্ডের ট্যাপ নামেও পরিচিত) এর একটি কম আক্রমণাত্মক বিকল্প প্রদান করে, যা ক্লিনিকাল গবেষণায় পারকিনসন রোগ নির্ণয়ের জন্য বেশি ব্যবহার করা হয়েছে।

“পারকিনসন্স ইউকে দ্বারা সহ-অর্থায়ন করা এই গবেষণাটি পারকিনসন্সের জন্য একটি নির্দিষ্ট এবং রোগীর বন্ধুত্বপূর্ণ ডায়াগনস্টিক পরীক্ষার অনুসন্ধানে একটি বড় পদক্ষেপের প্রতিনিধিত্ব করে,” ডেক্সটার রিলিজে বলেছেন।

গবেষকরা চারটি মস্তিষ্কের ব্যাধির উৎস খুঁজে পান, যা নতুন চিকিৎসার দিকে নিয়ে যেতে পারে

সামনের দিকে তাকিয়ে, গবেষকরা পরীক্ষার নির্ভুলতা নিশ্চিত করতে অংশগ্রহণকারীদের অনুসরণ করার পরিকল্পনা করেছেন এবং জনসংখ্যার অন্যদের থেকে নমুনাও বিশ্লেষণ করবেন যাদের জেনেটিক মিউটেশন রয়েছে যা তাদের পারকিনসন্সের বিকাশের উচ্চ ঝুঁকিতে রাখে।

“পার্কিনসন পরীক্ষা এবং পরিমাপ করার জন্য একটি সহজ উপায় খুঁজে বের করার দিকে সাম্প্রতিক কার্যকলাপের একটি উত্তেজনাপূর্ণ উত্তেজনা যোগ করে।”

“আরও বেশি কাজ করার সাথে, এটা সম্ভব যে এই রক্ত-ভিত্তিক পরীক্ষাটি পারকিনসন্স এবং অন্যান্য অবস্থার মধ্যে পার্থক্য করতে পারে যেগুলির মধ্যে কিছু প্রাথমিক মিল রয়েছে, যেমন একাধিক সিস্টেম অ্যাট্রোফি বা লুই বডি ডিমেনশিয়া,” ডেক্সটার রিলিজে বলেছেন।

“পার্কিনসন পরীক্ষা এবং পরিমাপ করার জন্য একটি সহজ উপায় খুঁজে বের করার দিকে সাম্প্রতিক কার্যকলাপের একটি উত্তেজনাপূর্ণ উত্তেজনা যোগ করে।”

হার্ভে কাস্ত্রো ড

ডাঃ হার্ভে কাস্ত্রো, ডালাস, টেক্সাস-ভিত্তিক বোর্ড-প্রত্যয়িত জরুরী ওষুধের চিকিত্সক এবং স্বাস্থ্য পরিচর্যায় এআই-এর জাতীয় স্পিকার বলেছেন, রক্ত ​​পরীক্ষা অন্যান্য রোগের জন্য একটি মডেল হিসাবে কাজ করতে পারে। (ড. হার্ভে কাস্ত্রো)

ডাঃ হার্ভে কাস্ত্রো, ডালাস, টেক্সাস-ভিত্তিক বোর্ড-প্রত্যয়িত জরুরী ওষুধের চিকিত্সক এবং স্বাস্থ্য পরিচর্যায় এআই-এর জাতীয় স্পিকার, রক্ত ​​পরীক্ষায় জড়িত ছিলেন না কিন্তু এর সম্ভাব্য প্রভাব সম্পর্কে ফক্স নিউজ ডিজিটালের সাথে কথা বলেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health.

“একজন ER চিকিত্সক হিসাবে স্বাস্থ্যসেবাতে AI অ্যাপ্লিকেশনগুলির সাথে গভীরভাবে জড়িত, আমি এই বিকাশটিকে বিশেষভাবে প্রতিশ্রুতিশীল বলে মনে করি,” কাস্ত্রো বলেছিলেন।

“এটি গুরুতর স্বাস্থ্য পরিস্থিতি নির্ণয় এবং ভবিষ্যদ্বাণী করার জন্য AI এর সম্ভাব্যতার উদাহরণ দেয়, যা আগে এবং সম্ভাব্য আরও কার্যকর হস্তক্ষেপের অনুমতি দেয়।”

নার্সের সাথে সিনিয়র লোক

পারকিনসন্স ফাউন্ডেশন অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় এক মিলিয়ন মানুষ পারকিনসন্স রোগের সাথে বসবাস করছে। (আইস্টক)

এই পদ্ধতিটি অন্যান্য রোগের জন্য একটি মডেল হিসাবে কাজ করতে পারে, কাস্ত্রো পরামর্শ দেন।

“একটি সরঞ্জাম থাকা যা উল্লেখযোগ্য স্নায়ু কোষের ক্ষতি হওয়ার আগে আরও বেশি সময় প্রদান করে খুব প্রাথমিক পর্যায়ে রোগগুলিকে মোকাবেলা করার যথেষ্ট সুযোগ দেয়, যেখানে ঐতিহ্যগত ডায়াগনস্টিক পদ্ধতিগুলি তাদের সনাক্ত করতে পারে না,” ডাক্তার বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“এই প্রাথমিক হস্তক্ষেপ ক্ষমতা উল্লেখযোগ্যভাবে রোগের অগ্রগতি ধীর করতে পারে।”

যদিও একটি রোগ সম্পর্কে আগে থেকেই জানা রোগীদের মানসিক এবং আবেগগতভাবে প্রস্তুত করতে সাহায্য করতে পারে, ক্যাস্ট্রো সতর্ক করেছিলেন যে এটি একটি “দ্বিধারী তলোয়ার” হতে পারে।

মহিলা ডাক্তার

“একটি সরঞ্জাম থাকা যা উল্লেখযোগ্য স্নায়ু কোষের ক্ষতি হওয়ার আগে আরও বেশি সময় প্রদান করে খুব প্রাথমিক পর্যায়ে রোগগুলিকে মোকাবেলা করার যথেষ্ট সুযোগ দেয়,” একজন ডাক্তার বলেছিলেন। (আইস্টক)

“যদিও কিছু রোগী প্রাথমিক জ্ঞান এবং সেই অনুযায়ী তাদের জীবন পরিকল্পনা করার ক্ষমতা থেকে উপকৃত হতে পারে, অন্যরা এটি চাপিয়ে দেওয়া মানসিক বোঝার কারণে সম্ভাব্য ভবিষ্যতের অসুস্থতা সম্পর্কে না জানা পছন্দ করতে পারে,” তিনি বলেছিলেন।

সামগ্রিকভাবে, কাস্ত্রো বলেন, এই এআই-চালিত রক্ত ​​পরীক্ষা পারকিনসন্সের মতো নিউরোডিজেনারেটিভ রোগের পদ্ধতির একটি “প্যারাডাইম শিফট” উপস্থাপন করে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“এটি রোগীর ফলাফল উন্নত করতে এবং স্বাস্থ্যসেবা বিতরণকে রূপান্তর করতে চিকিৎসা অনুশীলনে উন্নত প্রযুক্তিগুলিকে একীভূত করার গুরুত্বের উপর জোর দেয়,” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ ডিজিটাল অতিরিক্ত মন্তব্যের জন্য গবেষণা গবেষকদের কাছে পৌঁছেছে।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

রাজা তৃতীয় চার্লস প্রস্টেট চিকিৎসার পর হাসপাতাল থেকে ছাড়া পান

News Desk

দক্ষিণ আফ্রিকা বার্ড ফ্লু প্রাদুর্ভাবের কারণে 7.5 মিলিয়ন মুরগি মারা গেছে

News Desk

ওয়াইনার চলাকালীন শুষ্ক ত্বককে পুনরুজ্জীবিত করতে এবং সারা মরসুমে উজ্জ্বল করার জন্য বিশেষজ্ঞের পরামর্শ

News Desk

Leave a Comment