এই ওষুধগুলি ড্রাইভিংকে বিপজ্জনক করে তুলতে পারে, এফডিএ সতর্ক করে
স্বাস্থ্য

এই ওষুধগুলি ড্রাইভিংকে বিপজ্জনক করে তুলতে পারে, এফডিএ সতর্ক করে

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন। সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

এটা সাধারণ জ্ঞান হয়ে গেছে যে মদ্যপান এবং ড্রাইভিং মিশ্রিত হয় না — তবে আপনার কি পিল খাওয়ার পরে চাকার পিছনে থাকা উচিত?

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) অনুসারে এটি ওষুধের ধরণের উপর নির্ভর করে।

যদিও বেশিরভাগ ওষুধ যেতে যেতে নিরাপদ, কিছু কিছু পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে যা একটি যানবাহন বা ভারী যন্ত্রপাতি চালানোর ক্ষমতাতে হস্তক্ষেপ করতে পারে, সংস্থাটি তার ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তিতে সতর্ক করেছে।

AMID KRATOM ওভারডোজের দাবি, গোষ্ঠীগুলি নিয়ন্ত্রণের জন্য আহ্বান জানিয়েছে, ওষুধের আরও ভাল পরীক্ষা

এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে তন্দ্রা, মাথা ঘোরা, ঝাপসা দৃষ্টি, অজ্ঞানতা, সমন্বয়ের অভাব, বমি বমি ভাব, ফোকাস বা মনোযোগ দিতে অক্ষমতা এবং উত্তেজনা অন্তর্ভুক্ত থাকতে পারে, এফডিএ উল্লেখ করেছে।

নোটিশে বলা হয়েছে, “কিছু ওষুধ খাওয়ার পর অল্প সময়ের জন্য আপনার ড্রাইভিংকে প্রভাবিত করতে পারে।” “অন্যদের জন্য, প্রভাব কয়েক ঘন্টা এবং এমনকি পরের দিন পর্যন্ত স্থায়ী হতে পারে।”

কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে যা আপনার গাড়ি চালানোর ক্ষমতাতে হস্তক্ষেপ করতে পারে, এফডিএ সতর্ক করেছে। (আইস্টক)

কিছু ওষুধ খাওয়ার পর একটি নির্দিষ্ট সময়ের জন্য গাড়ি বা ভারী যন্ত্রপাতি না চালানোর জন্য সতর্কতা সহ আসে।

অনেক বেশি ভিটামিন ডি গ্রহণ করার পরে একজন মানুষ মারা যায়, কারণ বিশেষজ্ঞরা ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছেন: ‘সমস্যাগুলির ক্যাসকেড’

“অনেক রকমের ওষুধ – যেমন অ্যান্টিসাইকোটিকস, অ্যান্টি-মৃগীর ওষুধ, উদ্দীপক, পেশী শিথিলকারী, ওপিওডস, বেনজোডিয়াজেপাইনস, ঘুমের বড়ি, কিছু অ্যান্টিডিপ্রেসেন্টস, এমনকি অ্যান্টিহিস্টামিনের মতো ওভার-দ্য-কাউন্টার ওষুধগুলি – এমন পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে যা মানসিক এবং দুর্বল করে। মোটর ফাংশন, যার মধ্যে ক্লান্তি, মাথাব্যথা, বমি বমি ভাব, ঝাপসা দৃষ্টি, বিলম্বিত প্রতিক্রিয়ার সময় এবং দৃষ্টি প্রতিবন্ধকতা,” ক্যাটি ডুবিনস্কি, একজন নিউ ইয়র্কের ফার্মাসিস্ট এবং একটি প্রাইভেট সাপ্লিমেন্ট কোম্পানি ভাইটালাইজের সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলি সতর্কতা এবং স্পষ্ট দৃষ্টিকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করে, যা নিরাপদে ড্রাইভিং এবং দৈনন্দিন কাজ সম্পাদনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ,” তিনি যোগ করেন।

ব্যথার ঔষধ

কিছু ওষুধ খাওয়ার পর একটি নির্দিষ্ট সময়ের জন্য গাড়ি বা ভারী যন্ত্রপাতি না চালানোর জন্য সতর্কতা সহ আসে। (আইস্টক)

ডক্টর শানা জনসন, স্কটসডেল, অ্যারিজোনার একজন শারীরিক ওষুধ এবং পুনর্বাসন চিকিত্সক, উল্লেখ করেছেন যে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের বিষণ্ণতাগুলি গাড়ি চালানোর জন্য বিশেষভাবে বিপজ্জনক হতে পারে — কারণ এই ওষুধগুলি মস্তিষ্ককে শান্ত করে তাদের প্রভাব প্রয়োগ করে৷

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এই শান্ত হওয়ার সাথে সম্পর্কিত পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে ঘুম, মনোযোগ হ্রাস এবং অস্পষ্ট চিন্তাভাবনা।”

বয়স্ক ড্রাইভারদের কখন গাড়ি চালানো বন্ধ করতে হবে?

“এই শ্রেণীর সাধারণ উদাহরণ হল পেশীর খিঁচুনি (পেশী শিথিলকারী), ব্যথা (অপিওডস), খিঁচুনি (খিঁচুনি-বিরোধী ওষুধ) এবং উদ্বেগ (বেনজোডিয়াজেপাইনস) এর ওষুধ।”

জনসন যোগ করেছেন যে দুটি অন্যান্য শ্রেণীর ওষুধের যেগুলির মধ্যে নিরাময় প্রভাব রয়েছে তা হল অ্যালার্জি নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত অ্যান্টিহিস্টামাইন এবং মূত্রাশয় নিয়ন্ত্রণ এবং দীর্ঘস্থায়ী ব্যথার জন্য ব্যবহৃত অ্যান্টিকোলিনার্জিক।

ওষুধ যা গাড়ি চালানোর সাথে মিশ্রিত হয় না

FDA ওয়েবসাইটে নিম্নলিখিত ওষুধগুলির তালিকা রয়েছে যা গাড়ি চালানোকে বিপজ্জনক করে তুলতে পারে।

অ্যান্টি-সাইকোটিক ওষুধ খিঁচুনি-বিরোধী ওষুধ (এন্টিপিলেপটিক ওষুধ) ডায়েট পিল, “জাগ্রত থাকুন” ওষুধ এবং ক্যাফিন, এফিড্রিন এবং সিউডোফেড্রিন সহ অন্যান্য উদ্দীপক ওষুধ যা ডায়রিয়া এবং প্রস্রাব বা মূত্রাশয় নিয়ন্ত্রণের উপসর্গের চিকিৎসা বা নিয়ন্ত্রণ করে, এমন ওষুধ যা ক্লিনিকের গতি প্রতিরোধ করে। কোডিন এবং হাইড্রোকোডোনযুক্ত কিছু কাশি দমনকারী ওষুধ দুশ্চিন্তার জন্য প্রেসক্রিপশন ওষুধ (উদাহরণস্বরূপ, বেনজোডায়াজেপাইনস) ঘুমের ওষুধ কিছু প্রেসক্রিপশন এবং ওভার-দ্য-কাউন্টার (ওটিসি) ঠান্ডা প্রতিকার এবং অ্যালার্জির ওষুধ যাতে অ্যান্টিহিস্টামিন থাকে, রাতের ঘুমের ওষুধ বা কাশির ওষুধ থাকতে পারে। যৌগ, CBD সহ লোকটি তন্দ্রাচ্ছন্ন হয়ে গাড়ি চালাচ্ছে

কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার মধ্যে তন্দ্রা, মাথা ঘোরা, ঝাপসা দৃষ্টি, অজ্ঞানতা, সমন্বয়ের অভাব, বমি বমি ভাব, মনোযোগ দিতে বা মনোযোগ দিতে অক্ষমতা এবং উত্তেজনা অন্তর্ভুক্ত থাকতে পারে, এফডিএ উল্লেখ করেছে। (আইস্টক)

রাতে ঘুমের ওষুধ খাওয়ার ফলে পরের দিন ড্রাইভিং খারাপ হতে পারে, এফডিএ সতর্ক করেছে।

“যদি আপনি ঘুমের ওষুধ খান, তাহলে আপনার স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে সর্বনিম্ন কার্যকর ডোজ নেওয়ার উপায় সম্পর্কে কথা বলুন, কখন ঘুমানোর আগে ওষুধ খেতে হবে এবং কখন ঘুমের ওষুধ খাওয়ার পরে আবার গাড়ি চালানো নিরাপদ হবে,” সংস্থাটি পরামর্শ দেয়৷

কেন কিছু সিনিয়রদের ‘ড্রাইভিং চুক্তিতে’ স্বাক্ষর করা উচিত এবং তাদের গাড়ির চাবি ঝুলিয়ে রাখতে সম্মত হওয়া উচিত

অ্যালার্জির ওষুধগুলিতে অ্যান্টিহিস্টামাইন থাকতে পারে যা ড্রাইভিং ক্ষমতাকেও বাধা দিতে পারে, এফডিএ যোগ করেছে।

“অ্যান্টিহিস্টামাইনগুলি আপনার প্রতিক্রিয়ার সময়কে ধীর করে দিতে পারে, ফোকাস করা বা স্পষ্টভাবে চিন্তা করা কঠিন করে তোলে এবং আপনি তন্দ্রা অনুভব না করলেও হালকা বিভ্রান্তির কারণ হতে পারে।”

হাতে এক গ্লাস জল ও বড়ি নিয়ে যুবতীর ক্রপ করা ছবি

একজন ডাক্তার রোগীদের একটি নতুন ওষুধ চেষ্টা করতে বলেন যখন তাদের গাড়ি চালানোর পরিকল্পনা থাকে না — যাতে তারা দেখতে পারে যে এটি তাদের কীভাবে প্রভাবিত করে এবং সম্ভাব্য কোনো বিপজ্জনক পরিস্থিতি এড়াতে পারে। (আইস্টক)

জনসন বলেছিলেন যে ড্রাইভিং ক্ষমতার উপর ওষুধের প্রভাব ব্যক্তি থেকে ব্যক্তিতে পরিবর্তিত হতে পারে।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “একজন ব্যক্তি অ্যান্টিহিস্টামিনের সাথে ঘুমের অনুভূতি অনুভব করতে পারে না, অন্যজন সারাদিন ঘুমিয়ে থাকতে পারে।”

“একটি ওষুধ আপনাকে কীভাবে প্রভাবিত করে তা দেখে গাড়ি চালানোর আগে জানা গুরুত্বপূর্ণ।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

তার অনুশীলনে, জনসন বলেছিলেন যে তিনি তার রোগীদের একটি নতুন ওষুধ চেষ্টা করতে বলেন যখন তাদের গাড়ি চালানোর পরিকল্পনা নেই – যাতে তারা দেখতে পারে যে এটি তাদের কীভাবে প্রভাবিত করে এবং একটি বিপজ্জনক পরিস্থিতি এড়াতে পারে।

তিনি যোগ করেন, “আপনি যদি অনেক ওষুধ সেবন করেন যাতে সেডেটিং পার্শ্বপ্রতিক্রিয়া এবং বয়স্ক প্রাপ্তবয়স্কদের সাথে ড্রাইভিং ক্ষতিকর ওষুধের ঝুঁকি বেড়ে যায়,” তিনি যোগ করেন।

প্রতিবন্ধী ড্রাইভিং প্রতিরোধ

যারা ওষুধ খাচ্ছেন, তাদের জন্য ড্রাইভিং সম্পর্কিত নির্দেশনার জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয়।

ওভার-দ্য-কাউন্টার ওষুধের জন্য, এজেন্সি সর্বদা ব্যবহারের জন্য নির্দেশাবলী অনুসরণ করার এবং ড্রাগ ফ্যাক্টস লেবেলে সতর্কবার্তা পড়ার পরামর্শ দেয়।

ডাক্তারের কাছে মানুষ

যারা ওষুধ খাচ্ছেন তাদের জন্য ড্রাইভিং সম্পর্কিত নির্দেশনার জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয়। (আইস্টক)

প্রেসক্রিপশনের ওষুধের জন্য, এজেন্সি প্যাকেজিংয়ের নির্দেশাবলী এবং সতর্কতাগুলি অনুসরণ করার পাশাপাশি এফডিএ-অনুমোদিত লেবেলিং পড়ার পরামর্শ দেয়।

এফডিএ বলেছে, “আপনার স্বাস্থ্যসেবা পেশাদার আপনার ডোজ পরিবর্তন করতে, ওষুধ খাওয়ার সময় সামঞ্জস্য করতে পারেন, বা ওষুধটি এমন একটিতে পরিবর্তন করতে পারেন যা আপনার জন্য কম পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করে,” এফডিএ বলেছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

আপনি যে অন্যান্য ওষুধ, ভিটামিন বা সম্পূরকগুলি গ্রহণ করছেন সেগুলি সম্পর্কে আপনার ডাক্তারকে জানানোও গুরুত্বপূর্ণ, কারণ এটি যে কোনও পার্শ্বপ্রতিক্রিয়াকে প্রভাবিত করতে পারে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

Pfizer থেকে মাইগ্রেন অনুনাসিক স্প্রে প্রত্যাশিত গ্রীষ্মের প্রবর্তনের জন্য FDA অনুমোদন ছিনিয়ে নেয়

News Desk

স্মৃতিভ্রংশের বিরুদ্ধে লড়াইয়ের গোপন রহস্য হতে পারে সঙ্গীত, গবেষণা বলে: ‘গভীর প্রভাব’

News Desk

ব্যস্ত কাজের চাপে সাহায্য করার জন্য আরও ডাক্তার ChatGPT ব্যবহার করেন, কিন্তু AI কি একটি নির্ভরযোগ্য সহকারী?

News Desk

Leave a Comment