এই বছরের পরাগ ঋতুতে বসন্তের অ্যালার্জিকে কীভাবে পরাস্ত করা যায়
স্বাস্থ্য

এই বছরের পরাগ ঋতুতে বসন্তের অ্যালার্জিকে কীভাবে পরাস্ত করা যায়

অ্যালার্জির মরসুম এখানে – এবং এটি প্রত্যাশার চেয়ে আগে এবং শক্তিশালী।

অ্যাজমা এবং অ্যালার্জি ফাউন্ডেশন অফ আমেরিকা অনুসারে, 80 মিলিয়নেরও বেশি আমেরিকানরা চুলকানি চোখ, সর্দি এবং মৌসুমী অ্যালার্জির অন্যান্য লক্ষণগুলির সাথে মোকাবিলা করে।

লোকেদের দুর্দশার মাত্রা নির্ভর করে তারা কোথায় থাকে এবং তাদের কিসের প্রতি অ্যালার্জি আছে তার উপর, কিন্তু ভালো বোধ করার জন্য আপনি কিছু করতে পারেন।

বসন্তের অ্যালার্জি থেকে বাঁচতে আপনার বাড়িতে 8টি জিনিস থাকা উচিত

পরাগ গণনা প্রথম দিকে উচ্চ ছিল

ডাঃ রচনা শাহ সাধারণত এপ্রিল মাসে শিকাগো এলাকায় পরাগ সংখ্যা দেখতে শুরু করেন। কিন্তু তিনি ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে তার ডেটার দিকে উঁকি দিয়ে দেখেন, গাছের পরাগ ইতিমধ্যেই একটি “মধ্যম” পর্যায়ে রয়েছে।

“এই মরসুমটি খুব বাদাম ছিল,” শাহ বলেছেন, একজন অ্যালার্জিস্ট এবং লয়োলা মেডিসিন অ্যালার্জি কাউন্টের পরিচালক৷ “অবশ্যই, এটি একটি চমত্কার হালকা শীত ছিল, কিন্তু আমি এটি এত তাড়াতাড়ি হবে বলে আশা করিনি।”

শাহ বলেন, তিনি বিশ্বাস করেন যে এই মৌসুমটি অন্যান্য বছরের তুলনায় দীর্ঘ হবে, ধরে নিই যে আবহাওয়া উষ্ণ থাকবে। বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের ফলে অ্যালার্জির ঋতু দীর্ঘ এবং আরও তীব্র হয়েছে।

21শে মার্চ, 2024 তারিখে টেক্সাসের রিচার্ডসনের একটি পার্কে নতুন পাতার বৃদ্ধি সহ একটি ওক গাছের শাখাগুলির মধ্যে পরাগ ঝুলছে৷ মার্কিন যুক্তরাষ্ট্রে 2024 সালের অ্যালার্জির মরসুম বিশেষজ্ঞদের প্রত্যাশার চেয়ে তাড়াতাড়ি শুরু হচ্ছে৷ (এপি ছবি/টনি গুতেরেস)

কোন শহরে এটি সবচেয়ে খারাপ আছে?

অ্যাজমা অ্যান্ড অ্যালার্জি ফাউন্ডেশন অফ আমেরিকা আপনার অ্যালার্জি থাকলে বসবাসের জন্য সবচেয়ে চ্যালেঞ্জিং শহরগুলির একটি বার্ষিক র‌্যাঙ্কিং জারি করে, ওভার-দ্য-কাউন্টার ওষুধ ব্যবহার, পরাগ গণনা এবং উপলব্ধ অ্যালার্জি বিশেষজ্ঞের সংখ্যার উপর ভিত্তি করে। এই বছর, শীর্ষ পাঁচ ছিল উইচিটা, কানসাস; ভার্জিনিয়া বিচ, ভার্জিনিয়া; গ্রিনভিল, দক্ষিণ ক্যারোলিনা; ডালাস; এবং ওকলাহোমা সিটি।

ডাঃ নানা মিরেকু ডালাস-ফোর্ট ওয়ার্থ এলাকার একজন অ্যালার্জিস্ট, এবং বলেছেন “মানুষ এই মুহূর্তে বেশ কৃপণ এবং অ্যালার্জিস্টরা বেশ ব্যস্ত।”

কোন পরাগ এলার্জি সৃষ্টি করে?

তিনটি প্রধান ধরণের পরাগ রয়েছে যা মৌসুমী অ্যালার্জি সৃষ্টি করে। বসন্তের আগে, গাছের পরাগ প্রধান অপরাধী। এর পরে, গ্রীষ্মের শেষের দিকে এবং শরতের শুরুতে ঘাস পরাগায়ন করে।

অ্যাজমা এবং অ্যালার্জি ফাউন্ডেশন অফ আমেরিকা অনুসারে, কিছু সাধারণ গাছের পরাগ যা অ্যালার্জি সৃষ্টি করে তার মধ্যে রয়েছে বার্চ, সিডার, কটনউড, ম্যাপেল, এলম, ওক এবং আখরোট। যেসব ঘাস উপসর্গ সৃষ্টি করে সেগুলোর মধ্যে রয়েছে বারমুডা, জনসন, রাই এবং কেনটাকি ব্লুগ্রাস।

পরাগ ট্র্যাকার আপনাকে আপনার দিনের পরিকল্পনা করতে সাহায্য করতে পারে

অ্যালার্জি নিয়ন্ত্রণের সর্বোত্তম এবং প্রথম পদক্ষেপ হল এক্সপোজার এড়ানো। যখন সবাই বসন্তের আবহাওয়া উপভোগ করতে চায় তখন এটি করার চেয়ে বলা সহজ।

অ্যালার্জির সমস্যা রোধ করতে, বাড়িতে এবং গাড়ির জানালা বন্ধ রাখুন, পরাগ গণনা সর্বাধিক হলে বাইরে যাওয়া এড়িয়ে চলুন এবং আপনি যখন বাড়িতে পৌঁছান তখন পোশাক পরিবর্তন করুন।

পরাগ ট্র্যাকার পরিকল্পনা সাহায্য করতে পারেন. আমেরিকান একাডেমি অফ অ্যালার্জি অ্যাজমা এবং ইমিউনোলজি ইউএস কাউন্ট জুড়ে কাউন্টিং স্টেশনগুলির নেটওয়ার্কের মাধ্যমে স্তরগুলি ট্র্যাক করে তার ওয়েবসাইটে এবং ইমেলের মাধ্যমে উপলব্ধ।

কীভাবে অ্যালার্জির লক্ষণগুলি থেকে মুক্তি পাবেন

মিরেকু বলেন, আপনার বিশেষত কোনটির প্রতি অ্যালার্জি আছে তা খুঁজে বের করার প্রথম জিনিসটি, এবং অনেক আমেরিকান একসাথে বেশ কয়েকটি জিনিসের প্রতি অ্যালার্জির। অ্যালার্জিস্টরা বিভিন্ন ট্রিগারের জন্য পরীক্ষা চালাতে পারেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ওভার-দ্য-কাউন্টার অনুনাসিক স্প্রেগুলি উপসর্গগুলি উপশম করতে সহায়তা করতে পারে, তবে সেগুলি শুরু হতে কিছুটা সময় নেয়, তাই মার্চের শুরুতে সেগুলি শুরু করা ভাল, শাহ বলেছিলেন।

অ্যান্টিহিস্টামাইন অন্য বিকল্প। শাহ বলেছিলেন যে তিনি দেখেছেন যে কিছু রোগী যদি কাজ করা বন্ধ করে দেয় তবে একই ব্র্যান্ডে স্যুইচ করে উপকৃত হয়, তবে তিনি বলেছিলেন যে সুপারিশটি সমর্থন করার জন্য খুব বেশি বিস্তৃত ডেটা নেই।

অল্পবয়সী শিশু এবং লোকেদের জন্য যাদের বিভিন্ন অ্যালার্জির ওষুধ খেতে হয়, শট এবং ওরাল ড্রপের আকারে ইমিউনোথেরাপি অ্যালার্জেনের প্রতি ইমিউন সিস্টেমকে সংবেদনশীল করতে সাহায্য করতে পারে, তাদের মূলে উপসর্গের চিকিৎসা করে।

Source link

Related posts

বিরল ডবল জরায়ু সহ আলাবামা মহিলা তার ‘অলৌকিক’ যমজ সন্তানের জন্ম দেওয়ার জন্য প্রস্তুত

News Desk

টেনেসি মহিলা ‘অপ্রয়োজনীয়’ অস্ত্রোপচারের দ্বারা বিকৃত হওয়ার পরে $ 3.45M পুরস্কার

News Desk

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘পায়ের ফোস্কা হলে আমার কী করা উচিত?’

News Desk

Leave a Comment