এই স্বল্প পরিচিত সিন্ড্রোমের সাথে ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়।  আপনার জেনেটিক অবস্থা আছে কিনা তা কীভাবে জানবেন তা এখানে
স্বাস্থ্য

এই স্বল্প পরিচিত সিন্ড্রোমের সাথে ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। আপনার জেনেটিক অবস্থা আছে কিনা তা কীভাবে জানবেন তা এখানে

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন। সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

যেহেতু কম বয়সী রোগীদের মধ্যে কোলোরেক্টাল ক্যান্সার ক্রমাগত বেড়ে চলেছে, ডাক্তাররা একটি স্বল্প পরিচিত কিন্তু বিস্তৃত অবস্থার বিষয়ে সতর্ক করছেন যা ঝুঁকিকে ব্যাপকভাবে বাড়িয়ে দেয়।

লিঞ্চ সিনড্রোম একটি জেনেটিক ব্যাধি যা কাউকে বিভিন্ন ধরণের ক্যান্সারের জন্য আরও সংবেদনশীল করে তোলে।

এই উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত অবস্থা সম্পর্কে লোকেদের কী জানা উচিত সে সম্পর্কে ফক্স নিউজ ডিজিটাল দুজন বিশেষজ্ঞের সাথে কথা বলেছেন।

খাদ্যনালীতে ক্যান্সার প্রতিরোধ কেবল একটি বড়ি হতে পারে, ডাক্তার বলেছেন: ‘অভূতপূর্ব উপকারিতা’

ডাঃ ম্যাথিউ গ্রসম্যান, নিউ জার্সির আটলান্টিক হেলথ সিস্টেমের একজন ইন্টারভেনশনাল এন্ডোস্কোপিস্ট এবং গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট, লিঞ্চ সিন্ড্রোম এবং মানুষের ডিএনএর মধ্যে সম্পর্ক ব্যাখ্যা করেছেন।

“ডিএনএকে একটি মই হিসাবে ভাবুন,” তিনি বলেছিলেন। “সাধারণত, দন্ডের ত্রুটিগুলি – যাকে অমিল বলা হয় – একটি মেরামত সিস্টেম দ্বারা সংশোধন করা হয়। লিঞ্চ সিন্ড্রোমে, এই সিস্টেমটি ত্রুটিপূর্ণ, অমিলের ঝুঁকি বাড়ায়।”

লিঞ্চ সিনড্রোম একটি জেনেটিক ব্যাধি যা কাউকে বিভিন্ন ধরণের ক্যান্সারের জন্য আরও সংবেদনশীল করে তোলে। (আইস্টক)

অমিল মেরামতের ত্রুটির কারণে, লিঞ্চ সিনড্রোমে আক্রান্ত ব্যক্তির কোষে অস্বাভাবিকতা এবং ত্রুটি হওয়ার সম্ভাবনা অনেক বেশি, যা অবশেষে ক্যান্সারের দিকে নিয়ে যায়, তিনি বলেছিলেন।

“লিঞ্চ সিনড্রোম হল এক ধরনের জীবাণু মিউটেশন, যার অর্থ এটি বংশগতভাবে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত, একটি সোমাটিক মিউটেশনের বিপরীতে, যা শুধুমাত্র কয়েকটি কোষে স্বতঃস্ফূর্তভাবে ঘটতে পারে,” গ্রসম্যান বলেন।

ডাক্তাররা মহিলাকে বলেছিলেন যে তিনি কোলোনোস্কোপির জন্য খুব কম বয়সী। তারপর তার স্টেজ 3 কোলন ক্যান্সার ধরা পড়ে

ডাঃ অজয় ​​বনসাল, কানসাস বিশ্ববিদ্যালয়ের KU মেডিকেল সেন্টারের একজন গ্যাস্ট্রোএন্টারোলজিস্ট, জোর দিয়েছিলেন যে লিঞ্চ সিনড্রোম মূলত রাডারের নীচে উড়ে যায়, কারণ 95% রোগী যাদের এই অবস্থা রয়েছে তারা এটি সম্পর্কে জানেন না।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “তারা জানেন না যে তারা শুধু কোলন ক্যান্সারই নয়, জরায়ু, ডিম্বাশয়, পাকস্থলী, ছোট অন্ত্র, কিডনি, মূত্রাশয় এবং সম্ভবত মস্তিষ্কের ক্যান্সারের ঝুঁকিতে রয়েছে।” “সুতরাং এটি খুব কম নির্ণয় করা হয়েছে।”

ডিএনএ পরীক্ষা

সুস্থ ডিএনএ-তে, দন্ডের ত্রুটি – যাকে অমিল বলা হয় – একটি মেরামত ব্যবস্থা দ্বারা সংশোধন করা হয়। লিঞ্চ সিন্ড্রোমে, মেরামত ব্যবস্থা ত্রুটিপূর্ণ, অমিলের ঝুঁকি বাড়ায়, একজন ডাক্তার ব্যাখ্যা করেছেন। (আইস্টক)

সিন্ড্রোমটি প্রায়শই অলক্ষিত হওয়ার একটি কারণ হল এটি একটি “নিরব” অবস্থা, বনসাল বলেছিলেন। “আপনার ক্যান্সার না হওয়া পর্যন্ত এটি কোন উপসর্গ সৃষ্টি করে না।”

সিন্ড্রোমের সাথে যুক্ত দুটি প্রধান ক্যান্সার হল কোলন এবং কোলোরেক্টাল ক্যান্সার এবং জরায়ুর ক্যান্সার।

“লিঞ্চ সিন্ড্রোম চার বা পাঁচটি ভিন্ন মিউটেশনের ফলে হতে পারে,” বনসাল বলেন। “মিউটেশনের উপর নির্ভর করে, ক্যান্সারের ঝুঁকির ধরন পরিবর্তিত হয়।”

কোলোরেক্টাল ক্যান্সার এখন ক্যান্সারে আক্রান্ত তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে মৃত্যুর প্রধান কারণ: নতুন রিপোর্ট

উদাহরণ স্বরূপ, যাদের MLH1 নামক জিনে মিউটেশন হয়েছে, তাদের জীবদ্দশায় কোনো এক সময়ে কোলোরেক্টাল ক্যান্সার হওয়ার ঝুঁকি 80%, বনসাল সতর্ক করেছেন।

অল্প বয়সে শুরু হওয়া কোলোরেক্টাল ক্যান্সারের মধ্যে, ডাক্তার অনুমান করেছেন যে প্রায় 25% লিঞ্চ সিন্ড্রোমের ফলাফল।

কিভাবে লিঞ্চ সিন্ড্রোম সনাক্ত করা হয়?

লিঞ্চ সিন্ড্রোম রক্ত ​​​​পরীক্ষা বা লালা পরীক্ষার মাধ্যমে নির্ণয় করা যেতে পারে, বনসাল বলেন।

“যদি একজন রোগীর একাধিক কোলন ক্যান্সার বা পরিবারে একাধিক ক্যান্সারের পারিবারিক ইতিহাস থাকে, বা পরিবারের কারো যদি 50 বছরের কম বয়সী কোলন ক্যান্সার বা জরায়ু ক্যান্সার থাকে, তাহলে আমরা সিন্ড্রোম নিশ্চিত করার জন্য জেনেটিক পরীক্ষার পরামর্শ দিই।” .

মানুষের রক্ত ​​পরীক্ষা

রক্ত ​​পরীক্ষা বা লালা পরীক্ষার মাধ্যমে লিঞ্চ সিন্ড্রোম নির্ণয় করা যেতে পারে। (আইস্টক)

এই বিভাগগুলির মধ্যে পড়ে এমন রোগীদের সাধারণত 18 থেকে 25 বছর বয়সের মধ্যে লিঞ্চের জন্য পরীক্ষা করা হয়, ডাক্তার বলেছেন।

সর্বজনীন জেনেটিক পরীক্ষা সাধারণত সঞ্চালিত হয় না।

“এটি সাধারণ জনগণের জন্য অনুমোদিত নয়, প্রধানত খরচ এবং বীমা উদ্বেগের কারণে,” বনসাল উল্লেখ করেছেন।

কিছু খাবার এবং পানীয় সেবনে ক্যান্সারের ঝুঁকি বাড়তে পারে, গবেষণায় দেখা গেছে

জিনগত পরীক্ষা উপলব্ধ হওয়ার আগে, গ্রসম্যানের মতে, লিঞ্চ সিন্ড্রোম নির্ণয়ের জন্য চিকিত্সকরা “3,2,1 মানদণ্ড” এর উপর নির্ভর করেছিলেন।

“এই মানদণ্ডের জন্য, যদি রোগীদের পরিবারের একই দিকে আক্রান্ত ক্যান্সারগুলির মধ্যে একজনের সাথে তিন বা তার বেশি আত্মীয় থাকে এবং এটি 50 বছরের কম বয়সী কমপক্ষে একজন ব্যক্তির সাথে দুই বা ততোধিক প্রজন্মের মধ্যে দেখা যায়, তবে এটি লিঞ্চের অত্যন্ত নির্ণয়কারী। সিন্ড্রোম এবং তাদের ডাক্তারের সাথে অবস্থা নিয়ে আলোচনা করা উচিত, “তিনি বলেছিলেন।

আপনার নির্ণয় হলে কি হবে?

লিঞ্চ সিন্ড্রোমের কোন চিকিৎসা বা “নিরাময়” নেই, কারণ এটি একটি জেনেটিক মিউটেশনের কারণে হয়।

যারা ইতিবাচক পরীক্ষা করেন তাদের নিয়মিত স্ক্রীনিংয়ের মাধ্যমে ক্যান্সারের সতর্কতা লক্ষণগুলির জন্য নিজেদের নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা উচিত – বিশেষ করে কোলনোস্কোপি, বনসাল বলেছেন।

মহিলা ডাক্তার

রোগীদের তাদের প্রাথমিক যত্ন ডাক্তারদের সাথে তাদের পারিবারিক ইতিহাস সম্পর্কে কথা বলা উচিত, একজন ডাক্তার পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

সাধারণ জনসংখ্যার মধ্যে, লিঞ্চ সিন্ড্রোম ছাড়া লোকেদের মধ্যে, 45 বছর বয়সে কোলনোস্কোপি শুরু করার পরামর্শ দেওয়া হয়।

লিঞ্চ সিনড্রোমের রোগীদের ক্ষেত্রে – বিশেষ করে যাদের বেশি আক্রমনাত্মক ফেনোটাইপ এবং জিনোটাইপ রয়েছে – বনসাল 25 বছর বয়সে কোলনোস্কোপি শুরু করার এবং প্রতি এক থেকে দুই বছর পর পর সেগুলি পুনরাবৃত্তি করার পরামর্শ দেন।

“এখানে ধারণাটি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হবে যাতে আমরা পলিপ অপসারণ করে বা প্রাথমিক পর্যায়ে এটিকে ধরার মাধ্যমে আমরা এটির চিকিত্সা করতে পারি তখন কোলন ক্যান্সার প্রতিরোধ করতে পারি,” তিনি বলেছিলেন।

ক্যান্সার স্ক্রীনিং: এখানে 5 প্রকার এবং প্রতিটি সম্পর্কে জানার জন্য গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে

বানসাল, যিনি ক্যান্সার প্রতিরোধের জন্য ভ্যাকসিন অধ্যয়নে বিশেষজ্ঞ, বর্তমানে একটি নতুন ক্যান্সারের ভ্যাকসিনের জন্য একটি ক্লিনিকাল ট্রায়াল চালাচ্ছেন৷ অংশগ্রহণকারীরা সবাই লিঞ্চ সিনড্রোমে আক্রান্ত ব্যক্তি।

“আমরা অনুভব করেছি যে এই উচ্চ ঝুঁকিপূর্ণ জনসংখ্যার ক্যান্সারের প্রাকৃতিক ইতিহাস পরিবর্তন করতে আমাদের কিছু করতে হবে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

পরীক্ষায়, গবেষকরা তিনটি ভ্যাকসিনের সংমিশ্রণ পরীক্ষা করছেন যা প্রাথমিকভাবে জাতীয় ক্যান্সার ইনস্টিটিউটের একজন বিজ্ঞানী দ্বারা তৈরি করা হয়েছিল।

ল্যাব টেস্টিং

“যদি একজন রোগীর একাধিক কোলন ক্যান্সার বা পরিবারে একাধিক ক্যান্সারের পারিবারিক ইতিহাস থাকে, বা পরিবারের কারো যদি 50 বছরের কম বয়সী কোলন ক্যান্সার বা জরায়ু ক্যান্সার থাকে তবে আমরা সিন্ড্রোম নিশ্চিত করার জন্য জেনেটিক পরীক্ষার পরামর্শ দিই,” একজন ডাক্তার বলেছেন (আইস্টক)

“এই ভ্যাকসিনগুলি কোলোরেক্টাল অঞ্চলের সেই কোষগুলিকে আক্রমণ করে যেগুলি অস্বাভাবিক প্রোটিন প্রকাশ করে এবং তারপরে এটি কোলনের সেই কোষগুলি থেকে মুক্তি পেতে ইমিউন কোষগুলিকে প্রশিক্ষণ দিতে পারে – এবং সম্ভবত অন্যান্য অঙ্গ যেমন পাকস্থলী, ছোট অন্ত্র, অগ্ন্যাশয় এবং জরায়ুতে – ক্যান্সার বা পলিপে পরিণত হওয়ার আগে।”

ট্রায়ালের প্রথম দুটি নিরাপত্তা পর্ব ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে।

এরপরে, গবেষকরা ক্যান্সার প্রতিরোধে ভ্যাকসিনের কার্যকারিতা পরিমাপ করার জন্য এলোমেলোভাবে নিয়ন্ত্রিত ট্রায়াল করবেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

যদি ট্রায়াল সফল হয়, বনসাল বলেছিলেন যে তিনি অন্য ধরনের ক্যান্সারের জন্য ভ্যাকসিনের প্রসারিত করার কল্পনা করেন।

রোগীদের প্রতি বানসালের প্রধান উপদেশ হল তাদের প্রাথমিক যত্নের ডাক্তারদের সাথে তাদের পারিবারিক ইতিহাস সম্পর্কে কথা বলা।

কোলন ক্যান্সার মডেলের পাশে নীল ফিতা সহ একজন ডাক্তার

সিনড্রোমের সাথে যুক্ত দুটি প্রধান ক্যান্সার হল কোলন এবং কোলোরেক্টাল ক্যান্সার এবং জরায়ুর ক্যান্সার। (আইস্টক)

“চিকিৎসা যত্নে, সবাই এত ব্যস্ত যে আমরা পারিবারিক ইতিহাস নিয়ে যথেষ্ট আলোচনা করি না,” তিনি বলেছিলেন। “রোগীদের তাদের ডাক্তারকে তাদের ক্যান্সারের পারিবারিক ইতিহাস এবং জেনেটিক পরীক্ষার সম্ভাবনা সম্পর্কে জিজ্ঞাসা করা উচিত, যা আগের তুলনায় অনেক সস্তা হয়েছে।”

গ্রসম্যান সম্মত হন যে জেনেটিক অবস্থার সাথে সম্পর্কিত ঝুঁকি সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“আপনার লিঞ্চ সিন্ড্রোম আছে তা জানার ফলে আরও ঘন ঘন কোলোনোস্কোপি এবং অতিরিক্ত ক্যান্সার স্ক্রীনিং করা যায় যা জীবন বাঁচাতে সাহায্য করবে,” তিনি বলেন।

“জেনেটিক্স সম্পর্কে আমাদের বর্ধিত জ্ঞান কীভাবে আমাদের ক্লিনিকাল যত্নকে উন্নত করেছে তার এটি একটি দুর্দান্ত উদাহরণ।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

পেডিয়াট্রিক রোগীরা সান দিয়েগো প্যাড্রেসের সাথে বিশেষ সংযোগ ভাগ করে নেন

News Desk

কল্পনা: আপনি সিইও LGBTQ+ সম্প্রদায়ে মানসিক স্বাস্থ্য নিয়ে আলোচনা করেন

News Desk

বুদ্ধিবৃত্তিক অক্ষমতা ব্যাধি একটি একক, ‘আশ্চর্যজনক’ জিনের সাথে যুক্ত হতে পারে, গবেষণা দেখায়

News Desk

Leave a Comment