এই 10টি খাবার দিয়ে আপনার ইমিউন সিস্টেমকে সুপারচার্জ করুন
স্বাস্থ্য

এই 10টি খাবার দিয়ে আপনার ইমিউন সিস্টেমকে সুপারচার্জ করুন

আপনি কি জানেন যে কিছু খাবার প্রাকৃতিকভাবে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং আপনাকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে? এই নিবন্ধে, কীভাবে আপনার খাদ্যতালিকায় সর্বোত্তম অনাক্রম্যতা-বর্ধক খাবারগুলিকে অন্তর্ভুক্ত করবেন তা শিখুন – এবং কেন এই খাবারগুলি বিশেষভাবে আপনার স্বাস্থ্য রক্ষা করতে সহায়তা করে।

প্রকৃতির সেরা অসুস্থতার যোদ্ধা

আপনার স্থানীয় মুদি দোকানে আপনি অনেক খাবার পাবেন যা আপনাকে সারা বছর সুস্থ রাখতে সাহায্য করতে পারে। এই 10টি সাধারণ খাবার তালিকার শীর্ষে রয়েছে।

1. মাশরুম

মাশরুমে সেলেনিয়াম থাকে, যার ঘাটতি ভাইরাসে আক্রান্ত হওয়ার সংবেদনশীলতা বাড়াতে পারে, যেমন নিউট্রিয়েন্ট জার্নালে প্রকাশিত একটি গবেষণায় পাওয়া গেছে। মাশরুমে পাওয়া রাইবোফ্লাভিন এবং নিয়াসিন সুস্থ ইমিউন সিস্টেমের জন্যও গুরুত্বপূর্ণ।

টেক্সাসের একজন নিবন্ধিত ডায়েটিশিয়ানের কাছ থেকে এই 10টি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর রেসিপি দিয়ে সর্দি এবং ফ্লুর বিরুদ্ধে লড়াই করুন

আপনার পাস্তা সস, স্ক্র্যাম্বল করা ডিম এবং অমলেটগুলিতে মুঠো ভরে মাশরুম যোগ করার চেষ্টা করুন, বা বাড়িতে তৈরি পিজ্জার উপরে ফেলে দিন। মাশরুমগুলিও সুস্বাদু, সামান্য জলপাই তেল এবং লবণ এবং মরিচ দিয়ে সহজভাবে ভাজা বা ভাজা।

2. মিষ্টি আলু

মিষ্টি আলু এবং অন্যান্য কমলা জাতীয় খাবার যেমন গাজর, স্কোয়াশ এবং কুমড়ায় অ্যান্টিঅক্সিডেন্ট বিটা-ক্যারোটিন থাকে। এটি ভিটামিন এ এর ​​একটি রূপ যা আপনার ত্বককে শক্তিশালী রাখার জন্য এবং ব্যাকটেরিয়া এবং ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম।

“ভিটামিন এ ইমিউন সিস্টেমকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এবং ইমিউন সিস্টেমের কোষগুলিকে সমর্থন করে এবং খারাপ জিনিসগুলিকে দূরে রাখে এমন বাধাগুলিকে সমর্থন করে আপনাকে সংক্রমণ থেকে রক্ষা করে,” বলেছেন কারা লিডন, একজন ডায়েটিশিয়ান, প্রত্যয়িত স্বজ্ঞাত খাওয়ার পরামর্শদাতা এবং ই-বুক নুরিশ ইওর নমস্তের লেখক। : পুষ্টি এবং যোগব্যায়াম কীভাবে হজম, অনাক্রম্যতা, শক্তি এবং শিথিলতাকে সমর্থন করতে পারে। “একটি মিষ্টি আলুতে ভিটামিন এ এর ​​দৈনিক মূল্যের 380% এর বেশি।”

ডায়েটিশিয়ান কারা লিডন বলেছেন যে গবেষণায় দেখা গেছে যে ভিটামিন এ, সি, ই, বি, ডি, সেলেনিয়াম, জিঙ্ক, আয়রন, কপার এবং ফলিক অ্যাসিডের মতো পুষ্টির ঘাটতি আপনার রোগের সংবেদনশীলতা বাড়িয়ে তুলতে পারে। (খাদ্য পানীয় জীবন)

ফ্রেঞ্চ ফ্রাইয়ের একটি স্বাস্থ্যকর হোমমেড সংস্করণ তৈরি করতে মিষ্টি আলুকে স্ট্রিপগুলিতে কাটার চেষ্টা করুন এবং সেগুলিকে সামান্য জলপাই তেল, লবণ এবং মরিচ দিয়ে প্রলিপ্ত করে বেক করুন।

অথবা, একটি বড় সময় বাঁচানোর জন্য, মাইক্রোওয়েভে একটি মিষ্টি আলু কীভাবে রান্না করতে হয় তা শিখুন, তারপরে একটি সহজ সাইড ডিশের জন্য সামান্য মাখন এবং দারুচিনি দিয়ে উপরে রাখুন।

3. বাদাম

বাদাম হল ভিটামিন ই এর একটি চমৎকার উৎস, আরেকটি অ্যান্টিঅক্সিডেন্ট যা ইমিউন সিস্টেমকে সমর্থন করার জন্য দায়ী। আপনার প্রতিদিনের প্রস্তাবিত পরিমাণ ভিটামিন ই এর 50% পেতে এক মুঠো – 1/4 কাপ – নিন।

4. দই

দইতে প্রোবায়োটিক নামক জীবন্ত এবং সক্রিয় সংস্কৃতি রয়েছে। এগুলি ইমিউন সিস্টেমকে উদ্দীপিত করতে এবং আমাদের অন্ত্র এবং অন্ত্রের ট্র্যাক্টকে সুস্থ এবং রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া মুক্ত রাখতে সাহায্য করতে পারে।

লাইভ এবং অ্যাক্টিভ কালচার সিলযুক্ত যে কোনও দইতে কিছু উপকারী বাগ রয়েছে। আপনি উপাদান তালিকায় তাদের দেখতে পারেন.

দইয়ের মতো দুগ্ধজাত খাবারও ভিটামিন ডি-এর ভালো উৎস হতে থাকে; আর্কাইভস অফ ইন্টারনাল মেডিসিন-এ প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে ভিটামিন ডি-এর অভাব সর্দি বা ফ্লুতে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ায়।

5. পাতাযুক্ত সবুজ শাক

জার্নাল অফ ইমিউনোলজিতে করা একটি গবেষণায় বলা হয়েছে, পালং শাক এবং কলির মতো শাক-সবজিতে প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে, যার মধ্যে রয়েছে ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফোলেট, যা ইমিউন ফাংশনের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

পালং শাক এবং কেল পাতা উভয়ই টেক্সচার বৈচিত্র্যের জন্য রোমাইনের মতো আরেকটি হালকা, ক্রাঞ্চিয়ার সবুজের সাথে সালাদে ফেলে দেওয়া হয়। স্যান্ডউইচে কম পুষ্টি-ঘন আইসবার্গ লেটুসের জন্য পালং শাকের পাতাও একটি চমৎকার প্রতিস্থাপন।

আপনি ফলের স্মুদিতে পালং শাক এবং কেলও ব্যবহার করতে পারেন – কেবলমাত্র কলির পাতা ব্যবহার করতে ভুলবেন না, তিক্ত ডালপালা নয়।

আপনি যদি সুস্বাদু, কুঁচকে যাওয়া স্ন্যাকসের অনুরাগী হন তবে একটি বেকড কেল চিপস রেসিপি ব্যবহার করে দেখুন – এগুলি তৈরি করা সহজ এবং আশ্চর্যজনকভাবে সুস্বাদু।

6. চা

সবুজ এবং কালো চায়ে রয়েছে পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েড, যা অ্যান্টিঅক্সিডেন্ট যা রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এছাড়াও, একটি অ্যামিনো অ্যাসিড যা প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য দায়ী, এল-থেনাইন, কালো এবং সবুজ চায়ে প্রচুর পরিমাণে রয়েছে। Decaf সংস্করণেও এটি আছে।

উপকার পেতে প্রতিদিন বেশ কয়েকটি মিষ্টি ছাড়া পান করুন। আপনার চায়ের ব্যাগ থেকে আরও অ্যান্টিঅক্সিডেন্ট পেতে, সেগুলি পাকানোর সময় উপরে এবং নীচে বব করুন।

7. বাঁধাকপি

এই সস্তা শীতকালীন সবজিটি গ্লুটামিনের উৎস, যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করার জন্য পুষ্টি জার্নালে একটি সহ অনেক গবেষণায় উল্লেখ করা হয়েছে। আপনার শীতকালীন স্যুপ এবং স্ট্যুতে এটি ব্যবহার করে দেখুন, বা কাটা কাঁচা বাঁধাকপি আপনার মোড়ক বা সালাদে ফেলে দিন যাতে একটি সুন্দর ক্রাঞ্চ যোগ করা যায় যা খাবারের স্বাদ প্রোফাইল পরিবর্তন করবে না।

8. রসুন

ভ্যাম্পায়ার থেকে বাঁচার পাশাপাশি, রসুনে সক্রিয় উপাদান অ্যালিসিনও রয়েছে, যা এর অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য সহ সংক্রমণ এবং ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে।

কিমা করা রসুন একটি সাধারণ সাইড ডিশের জন্য পালং শাক এবং সামান্য জলপাই তেল দিয়ে ভাজা হয় এবং কিমা করা রসুন ঘরে তৈরি সালসাতে একটি সুস্বাদু সংযোজন। পরামর্শ: সময় এবং জগাখিচুড়ি বাঁচাতে রসুন আগে থেকে কিমা কিনুন।

9. বার্লি এবং ওটস

এই শস্যগুলিতে বিটা-গ্লুকান রয়েছে, অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষমতা সহ এক ধরনের ফাইবার যা ইমিউন সিস্টেমকে উদ্দীপিত করতে পাওয়া গেছে। ফিজিওলজি অ্যান্ড বিহেভিয়ারে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, বিটা-গ্লুকান রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রাধান্য দিতে এবং আক্রমণকারী প্যাথোজেনগুলির বিরুদ্ধে প্রতিরোধে সহায়তা করতে পারে।

বার্লি স্যুপ এবং সালাদের সাথে একটি দুর্দান্ত সংযোজন যা এর আশ্চর্যজনকভাবে চিবানো টেক্সচারের জন্য ধন্যবাদ এবং ওটস একটি সহজ এবং পুষ্টিকর ব্রেকফাস্ট তৈরি করতে পারে।

আপনি যদি ঘুম থেকে ওঠার সময় আপনার জন্য প্রস্তুত এমন একটি প্রাতঃরাশ খুঁজছেন, বাদাম দুধের সাথে রাতারাতি ওটস ব্যবহার করে দেখুন – আগের রাতে কয়েক মিনিটের দ্রুত প্রস্তুতির জন্য সকালের নাস্তা প্রস্তুত হবে এবং অপেক্ষা করবে।

10. মাছ

সেলেনিয়াম, যা বিশেষ করে ঝিনুক, গলদা চিংড়ি, কাঁকড়া এবং ক্লামের মতো শেলফিশে প্রচুর পরিমাণে থাকে, শ্বেত রক্তকণিকাকে সাইটোকাইন-প্রোটিন তৈরি করতে সাহায্য করে যা শরীর থেকে ফ্লু ভাইরাস পরিষ্কার করতে সাহায্য করে।

এছাড়াও, স্যামন, ম্যাকেরেল এবং হেরিং ওমেগা -3 ফ্যাট সমৃদ্ধ, যা প্রদাহ কমায় এবং বায়ুপ্রবাহ বাড়ায়, ফুসফুসকে সর্দি এবং শ্বাসযন্ত্রের সংক্রমণ থেকে রক্ষা করে।

অর্ধেক ম্যাশ করা অ্যাভোকাডো, এক চামচ ডিজন সরিষা এবং এক চামচ মেয়োনিজের সাথে টিনজাত স্যামন মিশিয়ে একটি স্বাদযুক্ত এবং পুষ্টিকর-ঘন স্যামন সালাদ তৈরি করুন যা একটি মোড়ানো, স্যান্ডউইচে বা কেবল ক্র্যাকার দিয়ে দুর্দান্ত।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

Takeaways

আপনি যে খাবারগুলি খাচ্ছেন তার থেকে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা আপনার ধারণার চেয়ে বেশি অ্যাক্সেসযোগ্য – এবং আরও গুরুত্বপূর্ণও।

“গবেষণা দেখায় যে বিভিন্ন পুষ্টির ঘাটতি – ভিটামিন এ, সি, ই, বি, ডি, সেলেনিয়াম, জিঙ্ক, আয়রন, তামা এবং ফলিক অ্যাসিড – আপনার রোগের সংবেদনশীলতা বাড়াতে পারে,” বলেছেন লিডন৷ “আসলে, অপুষ্টি হল বিশ্বে ইমিউন-ঘাটতির সবচেয়ে সাধারণ কারণ, তাই আপনি পর্যাপ্ত পরিমাণে খাচ্ছেন তা নিশ্চিত করা ইমিউন স্বাস্থ্যের জন্য চাবিকাঠি।”

এই প্রাকৃতিক অসুস্থতা যোদ্ধাদের মজুত করুন – মাশরুম, মিষ্টি আলু, বাদাম, দই, শাক, সবুজ এবং কালো চা, বাঁধাকপি, রসুন, বার্লি এবং ওটস এবং মাছ – মুদি দোকানে আপনার পরবর্তী ভ্রমণে।

Source link

Related posts

কোলন ক্যান্সার তরুণ প্রাপ্তবয়স্কদের আঘাত করে, পাশাপাশি বাড়ির উর্বরতা এবং এআই ওষুধের অগ্রগতি

News Desk

হার্ট অ্যাটাক এড়াতে চান? কার্ডিওলজিস্টদের মতে, এগুলি সেরা এবং সবচেয়ে খারাপ খাবার

News Desk

দম্পতি উর্বরতা ক্লিনিকের বিরুদ্ধে ক্যান্সার জিন দিয়ে ভ্রূণ রোপনের অভিযোগ তুলেছেন

News Desk

Leave a Comment