একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমার পোষা প্রাণীর কি অ্যালার্জি আছে — এবং যদি তাই হয়, আমি কীভাবে সাহায্য করতে পারি?’
স্বাস্থ্য

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমার পোষা প্রাণীর কি অ্যালার্জি আছে — এবং যদি তাই হয়, আমি কীভাবে সাহায্য করতে পারি?’

মানুষের মতো, পোষা প্রাণীরা অ্যালার্জি অনুভব করতে পারে – বিশেষ করে শরত্কালে, যখন রাগউইড এবং ছাঁচের মতো পরিবেশগত অ্যালার্জেনগুলি প্রচলিত থাকে।

“একজন পশুচিকিত্সক হিসাবে, আমি তাত্ক্ষণিকভাবে পোষা প্রাণীর অ্যালার্জি পর্যবেক্ষণ এবং মোকাবেলার গুরুত্বপূর্ণ গুরুত্বের উপর জোর দিতে পারি,” বলেছেন নিকোল স্যাভেগাউ, অস্টিন, টেক্সাসের একজন পশুচিকিত্সক, যিনি TheVets.com এর মাধ্যমে অনলাইন যত্ন প্রদান করেন৷

পোষা প্রাণীর অ্যালার্জি অস্বস্তি, চুলকানি, ত্বকের সংক্রমণ এবং এমনকি আচরণগত পরিবর্তন হতে পারে, পশুচিকিত্সক উল্লেখ করেছেন।

কুকুর পরিবারকে সতর্ক করে, টেক্সাসের কিশোরীকে জীবন-হুমকির স্ট্রোক থেকে বাঁচায়: ‘রক্ষক রাখা’

“নিয়মিতভাবে পর্যবেক্ষণ এবং অ্যালার্জি মোকাবেলা শুধুমাত্র পোষা প্রাণীর জীবনযাত্রার মান উন্নত করে না, তবে সেকেন্ডারি স্বাস্থ্য সমস্যাগুলিও প্রতিরোধ করে,” তিনি যোগ করেছেন।

মানুষের মতো, পোষা প্রাণীরা অ্যালার্জি অনুভব করতে পারে – বিশেষ করে শরত্কালে, যখন রাগউইড এবং ছাঁচের মতো পরিবেশগত অ্যালার্জেনগুলি প্রচলিত থাকে। (আইস্টক)

Savageau Fox News Digital এর সাথে পোষা প্রাণীর মালিকদের জন্য তাদের চার পায়ের বন্ধুদের এই শরৎ মৌসুমে সুস্থ ও সুখী রাখার জন্য তার টিপস শেয়ার করেছেন।

পোষা প্রাণীদের জন্য সাধারণ পতনের অ্যালার্জেন

নীচে শরত্কালে পোষা অ্যালার্জেনের সবচেয়ে বিস্তৃত উত্সগুলির মধ্যে কয়েকটি রয়েছে।

রাগউইড পরাগ

সাভাহেউ বলেন, রাগউইড পরাগ মানুষ এবং পোষা প্রাণী উভয়ের জন্য একটি সাধারণ পতনের অ্যালার্জেন।

“কুকুর এবং বিড়ালরা শ্বাস নিতে পারে বা রাগউইড পরাগের সংস্পর্শে আসতে পারে, যার ফলে অ্যালার্জির প্রতিক্রিয়া দেখা দেয়,” তিনি সতর্ক করেছিলেন।

যুক্তরাজ্যে তিন দিন নিখোঁজ থাকার পর অন্ধ কুকুরটি আবার তার পরিবারের সাথে মিলিত হয়েছে: ‘উচ্ছ্বসিত’

ছাঁচ

শরত্কালে স্যাঁতসেঁতে এবং ক্ষয়প্রাপ্ত গাছপালা ছাঁচের বৃদ্ধিকে উত্সাহিত করতে পারে এবং ছাঁচের স্পোরগুলি পোষা প্রাণীদের মধ্যে অ্যালার্জির কারণ হতে পারে যখন এই স্পোরগুলি শ্বাস নেওয়া হয় বা ত্বকের সংস্পর্শে আসে, পশুচিকিত্সক বলেছেন।

রাগউইড পরাগ

সাভাহেউ বলেন, রাগউইড পরাগ মানুষ এবং পোষা প্রাণী উভয়ের জন্য একটি সাধারণ পতনের অ্যালার্জেন। (আইস্টক)

ডাস্ট মাইট

“যদিও ধূলিকণা সারা বছরই থাকে, আর্দ্রতার কারণে শরত্কালে তাদের জনসংখ্যা বাড়তে পারে,” স্যাভেগাউ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“ধুলোর মাইট পোষা প্রাণীদের জন্য একটি সাধারণ অ্যালার্জেন যা তাদের প্রতি সংবেদনশীল।”

এটা কি শুধুই মশার কামড় — নাকি এটা ‘স্কিটার সিনড্রোম’ হতে পারে? এখানে কি জানা আছে

অন্যান্য অ্যালার্জেন

কিছু অঞ্চলে, পতন আগাছা, ঘাস এবং বহিরঙ্গন ছাঁচ থেকে অ্যালার্জেনগুলিও বাড়িয়ে তুলতে পারে।

বিড়াল হাঁচি দিচ্ছে

কিছু অঞ্চলে, পতন আগাছা, ঘাস এবং বহিরঙ্গন ছাঁচ থেকে অ্যালার্জেনগুলিও বাড়িয়ে তুলতে পারে। (আইস্টক)

পোষা প্রাণীদের মধ্যে পতনের অ্যালার্জির লক্ষণ

পশুচিকিত্সক পোষা প্রাণীদের মধ্যে পতনের অ্যালার্জির এই সূক্ষ্ম লক্ষণগুলির দিকে নজর দেওয়ার পরামর্শ দেন।

অতিরিক্ত চুলকানি। পোষা প্রাণীদের মধ্যে অ্যালার্জির সবচেয়ে সাধারণ লক্ষণগুলির মধ্যে একটি হল চুলকানি। আপনার পোষা প্রাণীরা যদি খুব বেশি ঘামাচ্ছে, কামড়াচ্ছে, চাটছে বা ঘষেছে, বিশেষ করে কান, থাবা, মুখ বা পেটের মতো নির্দিষ্ট জায়গায়, এটি অ্যালার্জির লক্ষণ হতে পারে।

চামড়া জ্বালা. বেশিরভাগ অ্যালার্জি ত্বকের সমস্যা হিসাবে প্রকাশ পাবে, সেভেগাউ বলেছেন। অ্যালার্জির কারণে ত্বকের সমস্যা হতে পারে যেমন লালভাব, প্রদাহ, ফুসকুড়ি, আমবাত বা গরম দাগ (স্ফীত এবং সংক্রামিত ত্বকের স্থানীয় এলাকা)।

কানের সংক্রমণ। বারবার কানের সংক্রমণ, মাথা কাঁপানো বা অতিরিক্ত কান আঁচড়ানো অ্যালার্জির লক্ষণ হতে পারে, বিশেষ করে কুকুরের ক্ষেত্রে, পশুচিকিত্সক বলেছেন।

হজমের সমস্যা। অ্যালার্জি পাচনতন্ত্রকেও প্রভাবিত করতে পারে, যার ফলে বমি এবং ডায়রিয়ার মতো উপসর্গ দেখা দেয়।

খাবারের অ্যালার্জি, বিশেষ করে, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা হিসাবে উদ্ভাসিত হতে পারে, Savageau এর মতে।

অ্যালার্জি পোষা প্রাণীদের অস্বস্তিকর এবং খিটখিটে করে তুলতে পারে। “আপনি আপনার পোষা প্রাণীর আচরণে পরিবর্তন লক্ষ্য করতে পারেন, যেমন অস্থিরতা বা আগ্রাসন।”

শ্বাসযন্ত্রের লক্ষণ। পরিবেশগত অ্যালার্জি সহ পোষা প্রাণী হাঁচি, কাশি, শ্বাসকষ্ট বা নাক দিয়ে স্রাব প্রদর্শন করতে পারে – “যদিও কুকুরের তুলনায় মানুষের মধ্যে এই লক্ষণগুলি বেশি দেখা যায়,” পশুচিকিত্সক উল্লেখ করেছেন।

চোখে জল। জলযুক্ত বা লাল চোখ অ্যালার্জির লক্ষণ হতে পারে, বিশেষত বিড়ালের ক্ষেত্রে।

আচরণে পরিবর্তন। অ্যালার্জি পোষা প্রাণীদের অস্বস্তিকর এবং খিটখিটে করে তুলতে পারে। “আপনি আপনার পোষা প্রাণীর আচরণে পরিবর্তন লক্ষ্য করতে পারেন, যেমন অস্থিরতা বা আগ্রাসন,” স্যাভেগাউ বলেন।

ঋতু নিদর্শন। আপনি যদি লক্ষ্য করেন যে আপনার পোষা প্রাণীর লক্ষণগুলি নির্দিষ্ট ঋতুতে ঘটতে বা খারাপ হওয়ার প্রবণতা থাকে তবে এটি পরাগ, ঘাস বা অন্যান্য পরিবেশগত কারণগুলির জন্য মৌসুমী অ্যালার্জি নির্দেশ করতে পারে, পশুচিকিত্সক বলেছেন।

ঘন ঘন থাবা চাটা বা চিবানো। পাঞ্জা অত্যধিক চাটা বা চিবানো অ্যালার্জির সবচেয়ে সাধারণ লক্ষণগুলির মধ্যে একটি, সেভেজউ উল্লেখ করেছেন, এবং এটি সেই জায়গায় লালভাব, ফোলাভাব এবং চুলের ক্ষতি হতে পারে।

কুকুরের আঁচড়

পোষা প্রাণীদের মধ্যে অ্যালার্জির সবচেয়ে সাধারণ লক্ষণগুলির মধ্যে একটি হল চুলকানি। আপনার পোষা প্রাণীরা যদি খুব বেশি ঘামাচ্ছে, কামড়াচ্ছে, চাটছে বা ঘষেছে, বিশেষ করে কান, থাবা, মুখ বা পেটের মতো নির্দিষ্ট জায়গায়, এটি অ্যালার্জির লক্ষণ হতে পারে। (আইস্টক)

চিকিৎসার বিকল্প

যখন পোষা প্রাণীর অ্যালার্জি থাকে, তখন চিকিত্সার বিকল্পগুলি প্রতিক্রিয়াটির ধরণ এবং তীব্রতার উপর নির্ভর করে, সেভেগাউ বলেছেন।

নীচে, তিনি পোষা প্রাণীর অ্যালার্জির জন্য কিছু সাধারণ চিকিত্সা পদ্ধতি শেয়ার করেছেন।

অ্যালার্জেন সনাক্ত করুন এবং এড়িয়ে চলুন। প্রথম ধাপ হল পরীক্ষার মাধ্যমে নির্দিষ্ট অ্যালার্জেন নির্ধারণ করা, হয় রক্ত ​​পরীক্ষা বা ইন্ট্রাডার্মাল স্কিন টেস্ট, সেভেগাউ বলেন।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে যে খাবারগুলি মৌসুমি অ্যালার্জিকে শান্ত করতে সাহায্য করতে পারে

চিহ্নিত অ্যালার্জেনের এক্সপোজার কমানোও গুরুত্বপূর্ণ।

“এর মধ্যে পোষা প্রাণীর খাদ্য পরিবর্তন, হাইপোঅ্যালার্জেনিক গ্রুমিং পণ্য ব্যবহার করা বা পোষা প্রাণীর পরিবেশ থেকে নির্দিষ্ট পদার্থ বাদ দেওয়া অন্তর্ভুক্ত থাকতে পারে,” পশুচিকিত্সক পরামর্শ দিয়েছেন।

ওষুধ পরিচালনা করুন। অ্যান্টিহিস্টামাইনগুলি হালকা অ্যালার্জির লক্ষণগুলি উপশম করতে সহায়তা করতে পারে।

পশুচিকিত্সক এ বিড়াল

“নিয়মিতভাবে পর্যবেক্ষণ এবং অ্যালার্জি মোকাবেলা শুধুমাত্র পোষা প্রাণীর জীবনযাত্রার মান উন্নত করে না, তবে সেকেন্ডারি স্বাস্থ্য সমস্যাগুলিও প্রতিরোধ করে,” একজন পশুচিকিত্সক বলেছেন। (আইস্টক)

কর্টিকোস্টেরয়েড হল প্রদাহ বিরোধী ওষুধ যা চুলকানি এবং প্রদাহ থেকে ত্রাণ প্রদান করতে পারে, তবে সেভেগাউ সতর্ক করে দিয়েছিলেন যে তাদের দীর্ঘায়িত ব্যবহারের ফলে পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে।

সাইক্লোস্পোরিনের মতো ইমিউনোসপ্রেসিভ ওষুধগুলি অ্যালার্জির প্রতিক্রিয়া কমাতে ইমিউন প্রতিক্রিয়া পরিবর্তন করতে পারে।

ক্যালিফোর্নিয়া মহিলা তার অত্যন্ত বিরল অ্যালার্জির কারণে একটি ‘জলবিহীন’ জীবন বর্ণনা করেছেন: ‘আমি সর্বদা পানিশূন্য’

কিছু পোষা প্রাণী ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড পরিপূরক থেকে ত্রাণ পায়, যা পোষা প্রাণীর ত্বকের অবস্থার উন্নতি করতে এবং চুলকানি কমাতে সাহায্য করতে পারে।

অল্প পরিমাণে অ্যালার্জেনের নিয়মিত ইনজেকশন – একটি চিকিত্সা যা ইমিউনোথেরাপি নামে পরিচিত – সময়ের সাথে সাথে পোষা প্রাণীর প্রতিরোধ ব্যবস্থাকে সংবেদনশীল করতে পারে, সেভেগাউ অনুসারে।

সাময়িক চিকিত্সা প্রয়োগ করুন। মেডিকেটেড শ্যাম্পু এবং স্প্রে জ্বালাপোড়া ত্বককে প্রশমিত করতে পারে এবং চুলকানি কমাতে পারে।

কুকুর সঙ্গে পশুচিকিত্সা

একজন বিশেষজ্ঞ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “কোনও চিকিত্সা শুরু করার আগে একজন পশুচিকিত্সকের সাথে পরামর্শ করা অপরিহার্য, এবং পোষা প্রাণীর অগ্রগতি নিরীক্ষণের জন্য নিয়মিত ফলো-আপগুলি গুরুত্বপূর্ণ।” (আইস্টক)

টপিকাল প্রেসক্রিপশন ক্রিমগুলি স্থানীয় চুলকানি বা হট স্পটগুলির জন্যও ব্যবহার করা যেতে পারে।

একটি বিশেষ ডায়েটে স্যুইচ করুন। আপনার পশুচিকিত্সক একটি বিশেষ হাইপোঅ্যালার্জেনিক ডায়েট সুপারিশ করতে পারেন যাতে অনন্য প্রোটিন এবং কার্বোহাইড্রেট উত্স রয়েছে, যা অ্যালার্জির কারণ হওয়ার সম্ভাবনা কম, সেভেগাউ বলেছেন।

পোষা প্রাণীর পরিবেশ পরিচালনা করুন। ঘন ঘন পরিষ্কার এবং ভ্যাকুয়ামিং ইনডোর অ্যালার্জেন কমাতে সাহায্য করতে পারে।

বিড়াল থেকে অ্যালার্জি? অ্যালার্জিতে আক্রান্ত ব্যক্তিদের বাড়িতে একজন বন্ধুকে নিয়ে আসার আগে যা জানা উচিত

অতিরিক্তভাবে, এয়ার পিউরিফায়ার – বিশেষ করে, উচ্চ-দক্ষতা কণা বায়ু (HEPA) পিউরিফায়ার – বায়ুবাহিত অ্যালার্জেন আটকাতে পারে, সেভেগাউ বলেছেন।

“যদি পোষা প্রাণীর পরাগ বা ঘাসে অ্যালার্জি থাকে, তাহলে উচ্চ পরাগ ঋতুতে বাইরের কার্যকলাপ সীমিত করুন,” পশুচিকিত্সক সুপারিশ করেছেন।

বিকল্প থেরাপির সন্ধান করুন। কিছু পোষা প্রাণীর মালিক অ্যালার্জির লক্ষণগুলি পরিচালনা করতে আকুপাংচার সহায়ক বলে মনে করেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

কিছু ভেষজ পরিপূরকগুলিও অ্যালার্জি নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে, তবে Savageau বলেছেন ব্যবহারের আগে একজন পশুচিকিত্সকের সাথে পরামর্শ করুন।

মালিক বড়ি দেওয়ার সময় কুকুর উপরে তাকায়।

অ্যান্টিহিস্টামাইনগুলি হালকা অ্যালার্জির লক্ষণগুলি উপশম করতে সাহায্য করতে পারে, পশুচিকিত্সক বলেছেন। সাইক্লোস্পোরিনের মতো ইমিউনোসপ্রেসিভ ওষুধগুলি অ্যালার্জির প্রতিক্রিয়া কমাতে ইমিউন প্রতিক্রিয়া পরিবর্তন করতে পারে। (আইস্টক)

“যদি অ্যালার্জি গুরুতর বা দীর্ঘস্থায়ী হয়, একজন পশুচিকিত্সা চর্মরোগ বিশেষজ্ঞের মতো বিশেষজ্ঞের সাথে দেখা করা উন্নত ডায়াগনস্টিক এবং চিকিত্সার বিকল্পগুলি প্রদান করতে পারে,” তিনি বলেছিলেন।

“অ্যালার্জি জটিল হতে পারে, এবং সঠিক পদ্ধতিতে প্রায়ই ব্যক্তিগত পোষা প্রাণীর প্রয়োজন অনুসারে চিকিত্সার সংমিশ্রণ জড়িত থাকে,” স্যাভেগাউ বলেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“কোনও চিকিত্সা শুরু করার আগে একজন পশুচিকিত্সকের সাথে পরামর্শ করা অপরিহার্য, এবং নিয়মিত ফলো-আপগুলি পোষা প্রাণীর অগ্রগতি নিরীক্ষণ করা এবং প্রয়োজনীয় হিসাবে চিকিত্সা পরিকল্পনা সামঞ্জস্য করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

ইন্ডিয়ানা হাসপাতাল প্রায় 500 রোগীকে অবহিত করে যে তারা যক্ষ্মার সংস্পর্শে এসেছে

News Desk

ক্রমবর্ধমান শিশুদের উপর AI এর একটি ‘চোখ’ থাকতে পারে: 31 সপ্তাহের আগে অকাল জন্মের পূর্বাভাস দিতে পারে

News Desk

আমি আইভিএফ এবং বন্ধ্যাত্ব সম্পর্কে খুব কমই জানতাম। তারপর এটা আমার জীবন হয়ে ওঠে। এখানে আমার গল্প.

News Desk

Leave a Comment