একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমি কীভাবে আলঝেইমার রোগের ঝুঁকি কমাতে পারি?’  এখানে 3 টি টিপস
স্বাস্থ্য

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমি কীভাবে আলঝেইমার রোগের ঝুঁকি কমাতে পারি?’ এখানে 3 টি টিপস

যদিও বর্তমানে আল্জ্হেইমের রোগের কোন প্রতিকার নেই – ডিমেনশিয়ার সবচেয়ে সাধারণ ধরন – এমন স্বাস্থ্যকর পদক্ষেপ রয়েছে যে একজন ব্যক্তি তাদের ঝুঁকি কমাতে বা সম্ভবত এটি প্রতিরোধ করতে পারে।

জেসিকা ক্যাল্ডওয়েল, পিএইচডি, ক্লিভল্যান্ড ক্লিনিকের একজন নিউরোসাইকোলজিস্ট, আলঝেইমারকে উপশম করার জন্য তার শীর্ষ টিপস শেয়ার করেছেন৷

তার তিনটি আছে।

1. প্রতিদিনের রুটিনে ব্যায়াম অন্তর্ভুক্ত করুন

ক্যাল্ডওয়েল প্রথমে একজনের দৈনন্দিন রুটিনে ব্যায়াম অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন।

এই প্রাপ্তবয়স্কদের ভ্যাকসিনগুলি বয়স্কদের আলঝেইমারের ঝুঁকি কমাতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘উচ্চতর প্রতিরোধ ক্ষমতা’

ক্লিভল্যান্ড ক্লিনিক দ্বারা প্রদত্ত ভাষ্যতে ক্যাল্ডওয়েল বলেছেন, “ব্যায়ামটি এত গুরুত্বপূর্ণ যে এটি একাধিক কাজ করে।”

“প্রথম এবং সর্বাগ্রে, আপনি যখন ব্যায়াম করেন, তখন আপনার মস্তিষ্কে অবিলম্বে এবং দীর্ঘমেয়াদে একটি রাসায়নিক নির্গত হয় যা মস্তিষ্কে আপনার মেমরি সিস্টেমকে সমর্থন করে।”

জেসিকা ক্যাল্ডওয়েল, পিএইচডি (বাম), ক্লিভল্যান্ড ক্লিনিকের একজন নিউরোসাইকোলজিস্ট, আলঝেইমার থেকে বাঁচার জন্য তার শীর্ষ টিপস শেয়ার করেছেন৷ (ক্লিভল্যান্ড ক্লিনিক/আইস্টক)

ব্যায়াম নতুন স্নায়ু পথ বৃদ্ধি এবং নতুন জিনিস শেখার ক্ষমতা তীক্ষ্ণ করতে সাহায্য করতে পারে, ডাক্তার যোগ করেছেন।

গবেষণায় দেখা গেছে যে প্রতিরোধের প্রশিক্ষণ এবং শারীরিক ব্যায়াম বিটা-অ্যামাইলয়েড প্লেকগুলির গঠন হ্রাস করতে পারে, যা প্রোটিন যা মস্তিষ্কে তৈরি হয় এবং আলঝেইমার রোগের বিকাশের দিকে পরিচালিত করে।

গন্ধের ক্ষতি ভবিষ্যতের আলঝেইমার রোগের জন্য সতর্কতা চিহ্ন হতে পারে, গবেষকরা বলছেন

“এছাড়াও, ব্যায়াম শরীরের স্ট্রেস হরমোন এবং প্রদাহ কমাতে সাহায্য করতে পারে – উভয়ই, যদি দীর্ঘস্থায়ী হয়, তাহলে আপনার মেমরি সিস্টেম এবং আপনার আলঝাইমার রোগের ঝুঁকির জন্য সমস্যা সৃষ্টি করতে পারে,” ক্যালডওয়েল বলেছেন।

যেকোন ধরনের মাঝারি-তীব্রতার ব্যায়াম, যেমন দ্রুত হাঁটা, সুবিধা প্রদান করবে, ক্যাল্ডওয়েল বলেছেন। প্রতি সপ্তাহে 150 মিনিটের লক্ষ্যের জন্য চেষ্টা করুন, তিনি সুপারিশ করেন।

জলের কাছে হাঁটার মানুষ

যেকোন ধরনের মাঝারি-তীব্রতার ব্যায়াম, যেমন দ্রুত হাঁটা, সুবিধা প্রদান করবে, ক্যাল্ডওয়েল বলেছেন। (আইস্টক)

2. পর্যাপ্ত ঘুম পান

আলঝেইমার রোগ প্রতিরোধের জন্য ডাক্তারের দ্বিতীয় পরামর্শ হল পর্যাপ্ত ঘুম – আদর্শভাবে প্রতি রাতে সাত থেকে আট ঘণ্টার মধ্যে।

আপনি যদি সঠিক ঘুম না পান তবে এটি পরের দিন আপনার স্মৃতিশক্তিকে প্রভাবিত করতে পারে, ক্যাল্ডওয়েল সতর্ক করেছেন।

ডিমেনশিয়া-বিষণ্ণতা সংযোগ: প্রাথমিক দুঃখ পরবর্তী জ্ঞানীয় সমস্যাগুলির দিকে নিয়ে যেতে পারে, অধ্যয়ন দেখায়

“যখন আমরা ঘুমাই, আমাদের ঘুমের নির্দিষ্ট পর্যায়ে এবং অন্যদের নয়, আমাদের মস্তিষ্ক আসলে ধ্বংসাবশেষ পরিষ্কার করে,” তিনি বলেছিলেন।

ঘুমন্ত মহিলা

ক্লিভল্যান্ড ক্লিনিকের ক্যাল্ডওয়েল বলেছেন, “যখন আমরা ঘুমাচ্ছি, আমাদের ঘুমের নির্দিষ্ট পর্যায়ে এবং অন্যদের নয়, আমাদের মস্তিষ্ক আসলে ধ্বংসাবশেষ পরিষ্কার করে।” (Getty Images এর মাধ্যমে Ute Grabowsky/Photothek এর ফটো ইলাস্ট্রেশন)

“আমাদের মস্তিষ্ক যে ধরনের ধ্বংসাবশেষ পরিষ্কার করে তার মধ্যে একটি হল অ্যামাইলয়েড, যে প্রোটিনটি অসহায় এবং প্যাথলজিকাল উপায়ে তৈরি হয় যখন এটি আল্জ্হেইমের রোগে আসে।”

3. ভালো করে খান

অবশেষে, ক্যালডওয়েল একটি ভূমধ্যসাগরীয় খাদ্য গ্রহণের পরামর্শ দেন, যা স্বাস্থ্যকর চর্বি, সম্পূর্ণ খাবার, শাক-সবজি, গোটা শস্য, ফল, বাদাম, বীজ এবং ভেষজ এবং মশলা খাওয়ার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

“গবেষণা দেখিয়েছে যে এই ধরনের খাদ্য আপনার মস্তিষ্ক এবং হার্টের স্বাস্থ্যের জন্য ভাল,” তিনি বলেছিলেন।

বয়স্ক মহিলা সালাদ খাচ্ছেন

ক্যালডওয়েল একটি ভূমধ্যসাগরীয় খাদ্য গ্রহণের পরামর্শ দেন, যা স্বাস্থ্যকর চর্বি, সম্পূর্ণ খাবার, শাক, শাক, গোটা শস্য, ফল, বাদাম, বীজ এবং ভেষজ এবং মশলা খাওয়ার উপর দৃষ্টি নিবদ্ধ করে। (আইস্টক)

মার্চ মাসে, শিকাগো, ইলিনয়ের রাশ ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের গবেষকরা রাশ মেমরি এবং এজিং প্রকল্পের 581 জন অংশগ্রহণকারীদের ময়নাতদন্তের ফলাফল বিশ্লেষণ করেছেন।

অংশগ্রহণকারীরা গবেষণার শুরুতে তাদের সম্পূর্ণ খাদ্যতালিকাগত তথ্য প্রদান করেছিল।

আলঝেইমার রোগের প্রমাণ

বোস্টন, ম্যাসাচুসেটসের ব্রিগহাম অ্যান্ড উইমেন হাসপাতালের আলঝেইমার রিসার্চ অ্যান্ড ট্রিটমেন্ট সেন্টারে পিইটি স্ক্যানে একজন ডাক্তার আলঝেইমার রোগের প্রমাণ তুলে ধরেছেন। (রয়টার্স/ব্রায়ান স্নাইডার/ফাইল ফটো)

যেমন ফক্স নিউজ ডিজিটাল মার্চ মাসে রিপোর্ট করেছে, যারা ভূমধ্যসাগরীয় খাদ্য অনুসরণ করেছেন – বিশেষ করে সবুজ, শাক-সবজি খাচ্ছেন – তাদের মস্তিষ্কের টিস্যুতে আলঝেইমারের কম লক্ষণ দেখা গেছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

আল্জ্হেইমার্স অ্যাসোসিয়েশন অনুসারে, বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে আল্জ্হেইমার্সের সাথে ছয় মিলিয়নেরও বেশি আমেরিকান বসবাস করছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

এই সংখ্যা 2050 সালের মধ্যে প্রায় 13 মিলিয়নে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

ক্যান্সারের যুদ্ধের পরে ভাইবোনরা আবার একত্রিত হয়, COVID-এর উদ্বেগ বেড়ে যায় এবং বিশেষজ্ঞরা মস্তিষ্ক-বুস্টিং টিপস শেয়ার করেন

News Desk

লিস্টারিয়ার প্রাদুর্ভাবের মধ্যে কস্টকো, ট্রেডার জো’স, ওয়ালমার্ট পণ্যগুলি প্রত্যাহার করা হয়েছে

News Desk

মেডিকেল ভিসা ছাড়াই চিকিৎসা নেয়া যাবে ভারতে

News Desk

Leave a Comment