একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘কখন নাক ডাকা আরও গুরুতর সমস্যার লক্ষণ?’
স্বাস্থ্য

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘কখন নাক ডাকা আরও গুরুতর সমস্যার লক্ষণ?’

জনস হপকিন্সের মতে, আনুমানিক 45% প্রাপ্তবয়স্করা মাঝে মাঝে নাক ডাকে, যখন প্রাপ্তবয়স্কদের এক চতুর্থাংশ নিয়মিত নাক ডাকে।

এই সাধারণ সমস্যাটি ঘুমের গুণমানকে প্রভাবিত করতে পারে এবং ঘন ঘন ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে – তবে কিছু ক্ষেত্রে, এটি একটি গুরুতর স্বাস্থ্য সমস্যার লক্ষণ হতে পারে।

ফক্স নিউজ ডিজিটাল ডাঃ শেলবি হ্যারিসের সাথে কথা বলেছেন, একজন নিউইয়র্ক-ভিত্তিক ক্লিনিক্যাল সাইকোলজিস্ট এবং স্লিপপোলিসের ঘুমের স্বাস্থ্যের পরিচালক, যিনি বিষয়টি সম্পর্কে কী জানতে চান তা শেয়ার করেছেন।

WWII-যুগের মিলিটারি স্লিপ মেথড অনিদ্রাদের দ্রুত সম্মতি দিতে সাহায্য করতে পারে, কিছু দাবি: ‘শান্তি এবং শান্ত’

এখানে মূল পয়েন্ট আছে.

বেশির ভাগ ক্ষেত্রে নাক ডাকার কারণ কী?

হ্যারিসের মতে নাক ডাকা হল নাক বা গলা দিয়ে সীমিত বায়ুপ্রবাহের ফলাফল, যা উপরের শ্বাসনালীতে টিস্যুগুলির কম্পনের দিকে পরিচালিত করে।

ডাঃ শেলবি হ্যারিস (বাম), নিউ ইয়র্ক-ভিত্তিক ক্লিনিকাল সাইকোলজিস্ট এবং স্লিপোপোলিসের ঘুমের স্বাস্থ্যের পরিচালক, নাক ডাকার সতর্কীকরণ লক্ষণগুলি শেয়ার করেছেন৷ (ড. শেলবি হ্যারিস/আইস্টক)

“এমন বিভিন্ন কারণ রয়েছে যা নাক ডাকার কারণ হতে পারে, যেমন অ্যালার্জির কারণে নাক বন্ধ হওয়া বা একটি বিচ্যুত সেপ্টাম, আপনার পিঠে ঘুমানো, অ্যালকোহল বা ধূমপান, স্থূলতা এবং একটি বাধা শ্বাসনালী,” তিনি বলেছিলেন।

যদিও নাক ডাকা কখনও কখনও ক্ষতিকারক হতে পারে এবং নিজে থেকেই সমাধান করতে পারে, এটি আরও গুরুতর অবস্থার ইঙ্গিত দিতে পারে, যেমন অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (OSA), ডাক্তার সতর্ক করেছেন।

সহজে ঘুমাও: আপনার শয়নকক্ষ সামঞ্জস্য করার 6টি উপায় যাতে আপনি একটি ভাল রাতের বিশ্রাম পান

“স্লিপ অ্যাপনিয়া প্রায়শই নির্ণয় করা যায় না, তাই আপনি যদি ঘুমানোর সময় নাক ডাকা বা শ্বাসকষ্টের সম্মুখীন হন তবে একজন ঘুম বিশেষজ্ঞের দ্বারা মূল্যায়ন করা গুরুত্বপূর্ণ,” তিনি বলেছিলেন।

সতর্ক সংকেত

হ্যারিস বলেন, যদি কেউ নিয়মিতভাবে বিঘ্নিত নাক ডাকার অভিজ্ঞতা পান – যা উচ্চস্বরে এবং ঘন ঘন হয়, ঘুমে ব্যাঘাত ঘটায় বা দিনের ক্লান্তির দিকে পরিচালিত করে – এটি একটি অন্তর্নিহিত ঘুমের ব্যাধি যেমন স্লিপ অ্যাপনিয়ার সূচক হতে পারে, হ্যারিস বলেন।

নাক ডাকা

নাক ডাকা হল নাক বা গলা দিয়ে সীমিত বায়ুপ্রবাহের ফলাফল, যা উপরের শ্বাসনালীতে টিস্যুগুলির কম্পনের দিকে পরিচালিত করে। (আইস্টক)

“এছাড়াও, যদি নাক ডাকার সাথে শ্বাস-প্রশ্বাসে বিরতি, বাতাসের জন্য হাঁপাতে বা দম বন্ধ করার শব্দ হয় তবে এটি OSA এর লক্ষণ হতে পারে,” তিনি যোগ করেছেন।

যদি নাক ডাকা অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া দ্বারা সৃষ্ট হয় এবং নির্ণয় না করা হয় তবে এটি উল্লেখযোগ্য স্বাস্থ্য ঝুঁকি থাকতে পারে, হ্যারিস উল্লেখ করেছেন।

‘স্লিপ ডিভোর্স’: কেন কিছু দম্পতি আলাদা বিছানায় রাত কাটাচ্ছেন?

“ওএসএ এর সাথে সম্পর্কিত ঝুঁকিগুলির মধ্যে হৃদরোগ, স্ট্রোক, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি অন্তর্ভুক্ত থাকতে পারে,” ডাক্তার বলেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

আপনি যদি নাক ডাকেন যা ঘুমের মধ্যে হস্তক্ষেপ করে বা উপরে তালিকাভুক্ত যেকোনো সতর্কতা চিহ্নের সাথে থাকে, তাহলে একজন ঘুম বিশেষজ্ঞের সাথে কথা বলা গুরুত্বপূর্ণ, হ্যারিস বলেন।

মানুষ বিছানায় নাক ডাকছে

“আপনি যদি নাক ডাকার সম্মুখীন হন যা আপনার ঘুমে হস্তক্ষেপ করে, তাহলে মূল্যায়নের জন্য আপনার ডাক্তার বা ঘুম বিশেষজ্ঞের সাথে কথা বলুন,” বলেছেন নিউইয়র্ক-ভিত্তিক ক্লিনিকাল সাইকোলজিস্ট। (আইস্টক)

নাক ডাকার জন্য যেটি অন্তর্নিহিত অবস্থার কারণে হয় না, হ্যারিসের মতে, আপনার পাশে ঘুমানো, মাথা উঁচু করা, বিছানার আগে অ্যালকোহল এড়ানো, স্বাস্থ্যকর ওজন বজায় রাখা এবং আপনার শোবার ঘরে হিউমিডিফায়ার ব্যবহার করা নাক ডাকা কমাতে সাহায্য করতে পারে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ডাক্তার “ঘরোয়া প্রতিকারের” বিরুদ্ধেও পরামর্শ দিয়েছেন, যেমন মুখের ট্যাপিং, যা বায়ুপ্রবাহকে আরও সীমাবদ্ধ করতে পারে এবং গুরুতর স্বাস্থ্য জটিলতার ঝুঁকির দিকে নিয়ে যেতে পারে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

টেক্সাসের বিচারক লক্ষাধিক আমেরিকানদের দ্বারা ব্যবহৃত গর্ভপাতের পিলের উপর রায় দেবেন

News Desk

ফিওনা ফিলিপস, 62, প্রকাশ করে যে তার আলঝেইমার রোগ রয়েছে

News Desk

কোভিড ভ্যাকসিনের পরে অল্পবয়সী পুরুষদের মধ্যে মায়োকার্ডাইটিস: নতুন গবেষণায় বিরল হৃদরোগের কারণ হতে পারে এমন পরামর্শ দেয়

News Desk

Leave a Comment