একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘কেন আমি আমার কানে আমার হৃদস্পন্দন শুনতে পাচ্ছি?’
স্বাস্থ্য

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘কেন আমি আমার কানে আমার হৃদস্পন্দন শুনতে পাচ্ছি?’

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

আপনি সম্ভবত কঠোর কার্যকলাপের পরে আপনার বুকে আপনার হৃদস্পন্দন অনুভব করেছেন — অথবা আপনার কব্জি বা ঘাড়ে আপনার আঙ্গুলগুলি রেখে আপনার নাড়ি গ্রহণ করেছেন।

একটি কম সাধারণ — এবং কখনও কখনও চমকে দেওয়ার মতো — সংবেদন হল আসলে আপনার কানে আপনার হৃদস্পন্দনের “হুশিং” শব্দ শোনা।

এর কারণ কী এবং এটি উদ্বেগের কারণ কিনা সে সম্পর্কে আরও জানতে ফক্স নিউজ ডিজিটাল দুজন ডাক্তারের সাথে যোগাযোগ করেছে।

রাগ হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়াতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘ধমনীতে দীর্ঘস্থায়ী অপমান’

আপনার কানে আপনার হৃদস্পন্দন শোনা — যা ল্যাটিন নাম “পালসাটাইল টিনিটাস” দ্বারাও পরিচিত — সর্বদা একটি চিকিত্সা সমস্যার লক্ষণ নয়, তবে এটি আপনার চিকিত্সকের সাথে আলোচনার নিশ্চয়তা দিতে পারে, ফ্রেডরিক জেমস মেইন, এমডি, একজন ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্টের মতে উইলমিংটন, নর্থ ক্যারোলিনায় নোভান্ট হেলথের সাথে।

আপনার কানে আপনার হৃদস্পন্দন শোনা — যা ল্যাটিন নাম “পালসাটাইল টিনিটাস” দ্বারাও পরিচিত — সবসময় একটি চিকিৎসা সমস্যার লক্ষণ নয়। তবুও, এটি আপনার চিকিত্সকের সাথে আলোচনার নিশ্চয়তা দিতে পারে। (আইস্টক)

মেইন ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “অনেক লোক এক সময় বা অন্য সময়ে এটি শুনতে পায়, বিশেষ করে যখন তারা তাদের পাশে শুয়ে থাকে।”

অবস্থার কারণ কি?

আপনার হৃদস্পন্দন শোনা কানের সমস্যা যেমন মোম তৈরি, কানে তরল বা অন্যান্য শ্রবণ সমস্যাগুলির সাথে সম্পর্কিত হতে পারে, মেইন বলেছেন।

সবচেয়ে সাধারণ কারণ হল ইউস্টাচিয়ান টিউবের কর্মহীনতা। এটি সাধারণত অ্যালার্জির কারণে হয়, ভার্জিনিয়ার ইয়র্কটাউনে TPMG গ্রাফটন ফ্যামিলি মেডিসিনের একজন পারিবারিক চিকিত্সক জেসুস লিজারজাবুরু, এমডির মতে।

আমেরিকানদের অর্ধেক একটি সংকটে জীবন রক্ষাকারী চিকিত্সা প্রদানের জন্য সজ্জিত নয়, পোল ফাইন্ডস

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “ইউস্টাচিয়ান টিউব আপনার নাকের পিছনের মধ্যকর্ণকে সংযুক্ত করে, এবং যখন এটি ব্লক হয়ে যায় বা সঠিকভাবে খোলে এবং বন্ধ হয় না, তখন এটি আপনার কানে আপনার হৃদস্পন্দনের শব্দ শোনাতে পারে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন। .

আরেকটি অপরাধী কানের মোম তৈরি হতে পারে, যা কানের খালে একটি সীলমোহর সৃষ্টি করতে পারে যা হৃদস্পন্দন শুনতে সহজ করে তোলে, লিজারজাবুরু যোগ করেছেন।

উচ্চ রক্তচাপ আরেকটি কারণ, যদিও কম সাধারণ।

মানুষ কান বাজছে

আপনার হৃদস্পন্দন শোনা কানের সমস্যা যেমন মোম তৈরি, কানে তরল বা অন্যান্য শ্রবণ সমস্যাগুলির সাথে সম্পর্কিত হতে পারে, একজন ডাক্তার বলেছেন। (আইস্টক)

বিরল ক্ষেত্রে, নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরিজ (NSAIDs), অ্যান্টিবায়োটিক, মূত্রবর্ধক, কেমোথেরাপির ওষুধ, অ্যাসপিরিন, নির্দিষ্ট অ্যান্টিডিপ্রেসেন্ট, কুইনাইন এবং অ্যান্টিভাইরালগুলির মতো ওষুধগুলি টিনিটাস সৃষ্টি করতে পারে, কানে বাজতে পারে যা হৃদস্পন্দনের সাথে তাল দেয়, উল্লেখ্য লিজারজাবুরু।

“অত্যন্ত বিরল কারণ হতে পারে একটি অ্যানিউরিজম (মস্তিষ্কের একটি রক্তনালীতে একটি স্ফীতি) বা একটি ভাস্কুলার টিউমার, যা রক্তনালীগুলির একটি সংগ্রহ দ্বারা গঠিত,” তিনি যোগ করেন৷

কখন চিকিৎসার পরামর্শ নিতে হবে

একটি পুঙ্খানুপুঙ্খ শারীরিক পরীক্ষা, যার মধ্যে একটি রক্তচাপ পরীক্ষা এবং ঘাড়ের ক্যারোটিড ধমনী পরীক্ষা, সামগ্রিক কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের পরিমাপের একটি গুরুত্বপূর্ণ অংশ, মেইন পরামর্শ দেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“এছাড়াও, অ্যানিমিয়া বা হাইপারথাইরয়েডিজম বাতিল করা, যে দুটিই রক্তের প্রবাহ বৃদ্ধির কারণ হতে পারে এবং সম্ভবত পালসাটাইল টিনিটাসে অবদান রাখতে পারে, সাধারণ ল্যাব পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করা যেতে পারে,” তিনি বলেছিলেন।

যদি কেউ মাঝে মাঝে এই অবস্থার সম্মুখীন হয়, তবে এটি সম্ভবত কম উদ্বেগজনক, ডাক্তার উল্লেখ করেছেন।

মহিলা হার্টের ডাক্তার

রক্তচাপ পরীক্ষা এবং ঘাড়ের ক্যারোটিড ধমনী পরীক্ষা সহ একটি পুঙ্খানুপুঙ্খ শারীরিক পরীক্ষা, সার্বিক কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের পরিমাপের একটি গুরুত্বপূর্ণ অংশ, একজন ডাক্তার পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

“তবে, যদি এটি স্থায়ী বা নতুন-সূচনা হয়, আমরা একটি সম্পূর্ণ ইতিহাস এবং শারীরিক পরীক্ষা করব,” তিনি বলেছিলেন।

কার্ডিওভাসকুলার দৃষ্টিকোণ থেকে, যদি কেউ পালসাটাইল টিনিটাস অনুভব করে বা তাদের নিজের কানে হৃদস্পন্দন শুনতে পায়, মেইন বলেছেন যে কোনও সম্ভাব্য কার্ডিওভাসকুলার সমস্যা বাতিল করা গুরুত্বপূর্ণ।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ডাক্তার নিশ্চিত করবেন যে রোগীর ঘাড়ের ধমনীতে বাধা বা সংকীর্ণতা নেই, যা কান এবং মাথায় জোরে হার্টের শব্দে অবদান রাখতে পারে, তিনি বলেছিলেন।

“আমি জোর দিতে চাই যে আমাদের বেশিরভাগই মাঝে মাঝে আমাদের মাথা এবং কানে আমাদের হৃদস্পন্দন শুনতে পায়, বিশেষ করে যখন ব্যায়ামের সময় আমাদের হৃদস্পন্দন বৃদ্ধি পায়,” মেইন বলেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

পেনসিলভানিয়া মা মেয়ের বিরল ব্যাধি নিরাময়ের জন্য ‘নিখুঁত ম্যাচ’ অস্থি মজ্জা দাতা খোঁজেন: ‘গুরুত্বপূর্ণ প্রয়োজন’

News Desk

আমেরিকানরা গাড়িতে পাওয়া কার্সিনোজেনিক রাসায়নিকগুলিতে শ্বাস নেয়: গবেষণা

News Desk

বিশেষজ্ঞরা বলছেন, বিশেষ করে তরুণদের জন্য ভ্যাপিং এবং ই-সিগারেটের মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি

News Desk

Leave a Comment