একটি ভাল রাতের ঘুমের জন্য, এই খাবারগুলি বেশি করে খাওয়ার চেষ্টা করুন, গবেষকরা বলছেন
স্বাস্থ্য

একটি ভাল রাতের ঘুমের জন্য, এই খাবারগুলি বেশি করে খাওয়ার চেষ্টা করুন, গবেষকরা বলছেন

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন। সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

ফল এবং শাকসবজি একটি সুষম খাদ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ – এবং সুষম ঘুমও।

ফিনল্যান্ডের একটি নতুন গবেষণায় দেখা গেছে যে কীভাবে ফিনিশ প্রাপ্তবয়স্কদের মধ্যে ফল এবং সবজি খাওয়া ঘুমের সময়কে প্রভাবিত করে।

গবেষণাটি ন্যাশনাল ফিনহেলথ 2017 স্টাডির ডেটা বিবেচনা করেছে, যা 18 বছরের বেশি বয়সী 5,043 প্রাপ্তবয়স্কদের জড়িত।

স্বাভাবিকের চেয়ে বেশি ক্ষুধার্ত বোধ করছেন? আপনার ঘুমের সময়সূচী অপরাধী হতে পারে, একজন বিশেষজ্ঞ বলেছেন

এই উত্তরদাতারা তাদের খাদ্যতালিকা গ্রহণের পাশাপাশি তাদের ঘুমের অভ্যাসের কথা জানিয়েছেন, যার পরবর্তী তিনটি ঘুমের বিভাগে তুলনা করা হয়েছিল: সংক্ষিপ্ত, স্বাভাবিক এবং দীর্ঘ।

সাধারণ ঘুমন্তদের তুলনায়, ছোট ঘুমন্তরা প্রতিদিন 37 কম গ্রাম ফল এবং শাকসবজি গ্রহণ করে, যখন দীর্ঘ ঘুমন্তরা প্রতিদিন 73 কম গ্রাম গ্রহণ করে।

একটি নতুন গবেষণায় দেখা গেছে, বেশি ফল ও সবজি খাওয়া সঠিক পরিমাণে ঘুমাতে সহায়তা করে। (আইস্টক)

সমীক্ষায় উপসংহারে বলা হয়েছে যে “একটি ধারাবাহিক প্যাটার্ন রয়েছে যেখানে স্বাভাবিক ঘুমের সময়কাল থেকে বিচ্যুতি হ্রাস (ফল এবং উদ্ভিজ্জ) খাওয়ার সাথে যুক্ত ছিল।”

এই ফলাফলগুলি “খাদ্যের হস্তক্ষেপে ঘুমের ধরণ বিবেচনা করার” প্রয়োজনীয়তার পরামর্শ দেয়, গবেষকরা যোগ করেছেন।

আমেরিকানদের আরও ঘুমের প্রয়োজন, কম চাপ, বিশেষজ্ঞরা বলছেন, কারণ গ্যালাপ পোল উদ্বেগজনক তথ্য প্রকাশ করে

“এই অ্যাসোসিয়েশনগুলির অন্তর্নিহিত প্রক্রিয়াগুলিকে আরও ভালভাবে বোঝার জন্য অনুদৈর্ঘ্য অধ্যয়ন সহ আরও গবেষণা প্রয়োজন,” গবেষণায় উল্লেখ করা হয়েছে।

অধ্যয়নের সহ-লেখক টিমো পার্টোনেন, এমডি, ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে ফিনিশ ইনস্টিটিউট ফর হেলথ অ্যান্ড ওয়েলফেয়ার (THL) এর একজন গবেষণা অধ্যাপক, ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি কথোপকথনে তার ফলাফলের প্রতিক্রিয়া জানিয়েছেন।

মহিলা বিছানায় ঘুমাচ্ছেন

সমীক্ষায় দেখা গেছে যে প্রতি রাতে সাত ঘন্টার কম বা প্রতি রাতে নয় ঘন্টার বেশি ঘুম ফল এবং সবজি খাওয়ার সাথে সম্পর্কিত ছিল। (আইস্টক)

প্রতি রাতে সাত ঘণ্টার কম বা প্রতি রাতে নয় ঘণ্টার বেশি ঘুম ফল ও শাকসবজি কম খাওয়ার সঙ্গে যুক্ত ছিল, তিনি উল্লেখ করেছেন।

পার্টোনেন বলেন, “মূল গ্রহণযোগ্যতা হল ঘুমের অভাব একটি অস্বাস্থ্যকর খাদ্যের সাথে মিলে যায়।” “এর মানে হল যে ওজন দেখার প্রোগ্রামগুলিকে ঘুমের অভ্যাসের দিকেও মনোযোগ দিতে হবে … কারণ এটি ফলাফলকে নষ্ট করতে বা প্রচার করতে পারে।”

“মূল গ্রহণযোগ্যতা হল ঘুমের ঘাটতি একটি অস্বাস্থ্যকর খাদ্যের সাথে মিলে যায়।”

গবেষণায় প্রতিটি ব্যক্তির ক্রনোটাইপ (মানুষকে “আর্লি বার্ড” বা “নাইট আউল” হিসাবে শ্রেণীবদ্ধ করা) বিবেচনায় নেওয়া হলেও, ঘুমের সময়কাল এবং ফল এবং ভেজি খাওয়ার মধ্যে সংযোগের উপর এই বৈশিষ্ট্যের প্রভাব “ন্যূনতম,” গবেষক বলেছেন।

পার্টোনেন এই গবেষণাটিকে “নকশা দ্বারা ক্রস-বিভাগীয়” হিসাবে চিহ্নিত করেছেন, যার অর্থ গবেষকরা কোনও “কারণগত সম্পর্ক” বিশ্লেষণ করতে সক্ষম হননি।

টাইপ 2 ডায়াবেটিস প্রারম্ভিক পাখির তুলনায় ‘রাতের উল্লুক’-এর জন্য অনেক বেশি ঝুঁকি, একটি ‘স্টার্টলিং’ নতুন গবেষণায় দেখা গেছে

এই ফলাফলগুলির উপর ভিত্তি করে, মানুষকে ভাল ঘুমের জন্য প্রতিদিন বেশি করে ফল এবং শাকসবজি খাওয়া উচিত, তিনি সুপারিশ করেন।

“ঘুম, পুষ্টি এবং শারীরিক কার্যকলাপ একটি ঐক্য গঠন করে,” তিনি বলেন। “এগুলির একটিতে একটি ইতিবাচক পরিবর্তন অন্য দুটিতে একটি ইতিবাচক পরিবর্তনে প্রতিফলিত হয়।”

মা ও মেয়ে রান্নাঘরে সবজি প্রস্তুত করছে

গবেষণার ফলাফলগুলি খাদ্যতালিকাগত হস্তক্ষেপের সময় ঘুমের ধরণ বিবেচনা করার প্রয়োজনীয়তা তুলে ধরে, গবেষকরা বলেছেন। (আইস্টক)

নিউ জার্সি-ভিত্তিক ডায়েটিশিয়ান এরিন প্যালিনস্কি-ওয়েডও এই ফলাফলগুলির প্রতি প্রতিক্রিয়া জানিয়েছেন, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে এটি “আশ্চর্যজনক নয় যে আপনার খাদ্যতালিকাতে ফল এবং শাকসবজি খাওয়ার ফলে ঘুমের মান এবং পরিমাণ উভয়ই উন্নত হতে পারে।”

তিনি যোগ করেন, “ফল এবং শাকসবজিতে বিভিন্ন ধরনের পুষ্টি থাকে যা স্বাস্থ্যকর ঘুমকে সমর্থন করতে পারে। কিছু ফল যেমন টার্ট চেরি এবং কলার মধ্যে মেলাটোনিন থাকে, একটি হরমোন যা ঘুম-জাগরণ চক্রকে নিয়ন্ত্রণ করে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

এই ফলগুলি খাওয়ার ফলে শরীরে মেলাটোনিনের মাত্রা বাড়তে পারে, যা ডায়েটিশিয়ানদের মতে ভাল ঘুমের সূত্রপাত এবং গুণমানকে উন্নীত করবে।

ফল এবং শাকসবজি সমৃদ্ধ খাদ্য গ্রহণ করা অ্যান্টিঅক্সিডেন্ট গ্রহণ বাড়াতেও সাহায্য করতে পারে, তিনি বলেন, যা শরীরের অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহ কমাতে পারে।

এই কারণগুলি হ্রাস করার সাথে সাথে ঘুমের উন্নতি হতে পারে, প্যালিনস্কি-ওয়েড যোগ করেছেন।

মানুষ ফ্রিজ থেকে ফল এবং সবজি বাছাই

একাধিক ফল এবং সবজিতে এমন পুষ্টি থাকে যা ভালো ঘুমের জন্য সহায়তা করে, একজন পুষ্টিবিদ বলেছেন। (আইস্টক)

গাঢ়, শাক-সবুজ যেমন পালং শাক এবং কেল ম্যাগনেসিয়ামের ভাল উৎস, একটি পুষ্টি যা ঘুমের জন্যও সাহায্য করতে পারে, ডায়েটিশিয়ান বলেছেন।

“ম্যাগনেসিয়ামের অভাবযুক্ত খাবারগুলি অনিদ্রার ঝুঁকি বাড়াতে দেখা গেছে, তাই এটি বোঝায় যে ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া ঘুমের উন্নতি করতে পারে,” তিনি যোগ করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

পালংশাক এবং টমেটোর মতো ফলমূল এবং শাকসবজিতে ট্রিপটোফ্যান নামক একটি অ্যামিনো অ্যাসিডও থাকে, যা “সেরোটোনিনের পূর্বসূরি”, প্যালিনস্কি-ওয়েডের মতে, মেলাটোনিন তৈরিতে এবং ঘুম নিয়ন্ত্রণে সহায়তাকারী একটি নিউরোট্রান্সমিটার।

“আপনার খাদ্যতালিকায় ট্রিপটোফ্যানের পরিমাণ বৃদ্ধি করে, আপনি ঘুমিয়ে পড়া এবং ঘুমিয়ে থাকার ক্ষেত্রে শিথিলতা এবং উন্নতি করতে পারেন,” তিনি বলেছিলেন।

আরও স্বাস্থ্য নিবন্ধের জন্য, foxnews.com/health দেখুন.

Source link

Related posts

কলোরাডো এয়ার শোতে ডজন ডজন তাপ অসুস্থতার সম্মুখীন হওয়ায় 3 হাসপাতালে ভর্তি

News Desk

জাইলাজিন কি, যেটি ভেটেরিনারি সেডেটিভ মার্কিন ওষুধ সরবরাহে পাওয়া যাচ্ছে?

News Desk

কিডনি ফাংশন পরীক্ষার ফ্যাক্টর হিসাবে রেস অপসারণ, মিনিয়াপলিস মহিলাকে তাড়াতাড়ি প্রতিস্থাপন পেতে অনুমতি দেয়

News Desk

Leave a Comment