একটি ‘শীতকালীন রিসেট’ প্রয়োজন?  বিশেষজ্ঞরা ঠান্ডা মাসগুলিতে ধীরগতির সুবিধাগুলি ভাগ করে নেন
স্বাস্থ্য

একটি ‘শীতকালীন রিসেট’ প্রয়োজন? বিশেষজ্ঞরা ঠান্ডা মাসগুলিতে ধীরগতির সুবিধাগুলি ভাগ করে নেন

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার বিনামূল্যের অ্যাকাউন্টের মাধ্যমে হাজার হাজার নিবন্ধ, ভিডিও এবং আরও অনেক কিছুতে সীমাহীন অ্যাক্সেস পান!

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে, আপনি Fox News পরিষেবার শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন।

আপনি কি শীতের মাসগুলিতে গ্রীষ্মের মতো আচরণ করছেন?

শীতের সময় ধীরগতির বিষয়ে কথোপকথন ভাইরাল হওয়ায় TikTok ব্যবহারকারীরা এটিই জিজ্ঞাসা করছেন।

উদাহরণস্বরূপ, TikTok নির্মাতা অ্যালেক্স ম্যাজেরোল, একজন নিউ ইয়র্কের যোগ প্রশিক্ষক, 3 জানুয়ারী একটি বন্ধুর সাথে চ্যাটের উল্লেখ করে একটি ভিডিও পোস্ট করেছেন৷ তিনি তাকে জিজ্ঞাসা করলেন, “তুমি কি গ্রীষ্মের মতো আচরণ করছ যখন শীতকাল?”

এই শরৎ এবং শীতকালে ঋতুগত প্রভাবক ব্যাধি: বিশেষজ্ঞদের মতে, নীল থেকে বাঁচার বুদ্ধিমান উপায়

“আমি শুধু চিন্তা করছিলাম যে আমরা আমাদের শীতকে কতটা অস্বীকার করি,” তিনি ভিডিওতে বলেছিলেন, যা এখন পর্যন্ত এক মিলিয়নেরও বেশি ভিউ হয়েছে৷

“আমরা মনে করি আমাদের সব সময় গ্রীষ্মের মতো থাকতে হবে।”

Mazerolle বিস্তারিত জানাতে গিয়েছিলেন যে কীভাবে ছুটির জন্য ছুটির পরে বিশ্রাম নেওয়া হবে বলে আশা করা হয় – “যদি আপনি ভাগ্যবান হন” – এবং তারপরে নতুন বছরে পুনরায় সেটে ঝাঁপিয়ে পড়ুন।

“আমি আপনাকে মনে করিয়ে দিতে চাই যে শীত শুরু হয়েছে,” সে বলল।

“এখনই স্বপ্ন দেখার, ভিতরে যাওয়ার, বিশ্রাম নেওয়া এবং ধীরে ধীরে নেওয়ার সময়।”

যখন আমরা সব সময় গ্রীষ্মকালের মতো কাজ করি, তখন একজন বিশেষজ্ঞ বলেছিলেন, “আমরা আমাদের শরীরকে একটি অত্যন্ত প্রয়োজনীয় বিরতি অস্বীকার করি।” (আইস্টক)

ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি ইমেল আদান-প্রদানে, ম্যাজেরোল পুনর্ব্যক্ত করেছেন যে শীতকাল “বিশ্রাম এবং প্রতিফলনের” সময়।

“যদি আমরা প্রকৃতির দিকে তাকাই, আমরা দেখতে পাই যে দিনগুলি ছোট, আমরা কম আলো অনুভব করি এবং অনেক প্রাণী শীতনিদ্রা নিচ্ছে,” তিনি বলেছিলেন। “এই সবই আমাদের শক্তি সংরক্ষণ এবং সামনের ঋতুগুলির জন্য বিশ্রামের দিকে নির্দেশ করে।”

দৌড়ানো ওষুধের মতো বিষণ্নতাকে সহজ করতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘অস্ত্রাগার প্রসারিত করুন’

যখন আমরা সব সময় গ্রীষ্মকালের মতো কাজ করি, তখন তিনি যোগ করেন, “আমরা আমাদের দেহকে একটি অত্যন্ত প্রয়োজনীয় বিরতি অস্বীকার করি।”

“ব্যস্ত থাকা, উত্পাদনশীল এবং সামাজিক থাকা কিছু লোকের জন্য সারা বছর উপকারী হতে পারে, কিন্তু আমার অভিজ্ঞতায়, আমাদের দ্রুতগতির জীবন থেকে বিরতি নেওয়া অপরিহার্য,” ম্যাজারোল বলেছেন।

যোগব্যায়াম প্রশিক্ষক স্বীকার করেছেন যে এটি কিছু লোকের জন্য কঠিন হতে পারে, যেহেতু সমাজ “‘করতে’ বনাম ‘হওয়ার’ উপর অনেক জোর দেয়।”

মহিলা সোফায় পড়ে

একজন যোগ প্রশিক্ষক ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন শীতকাল “বিশ্রাম এবং প্রতিবিম্বের” সময়। (আইস্টক)

“আমার কাছে, শীতকাল মানে ধীর হয়ে যাওয়া, এবং যখন আমরা ধীর হয়ে যাই, তখন আমাদের প্রায়শই এমন কিছুর মুখোমুখি হতে হয় যা থেকে আমরা নিজেদেরকে বিভ্রান্ত করছি,” তিনি বলেছিলেন। “এটি কঠিন আবেগের মতো দেখাতে পারে, যথেষ্ট না করার জন্য দোষী বোধ করা বা প্রকৃতপক্ষে শারীরিক এবং/অথবা মানসিক দগ্ধতার সাথে চুক্তিতে আসা।”

“এখনই স্বপ্ন দেখার, ভিতরে যাওয়ার, বিশ্রাম নেওয়া এবং ধীরে ধীরে নেওয়ার সময়।”

“আমাদের মধ্যে যা ঘটছে তা নিয়ে উপস্থিত থাকার জন্য যথেষ্ট স্থির থাকার পরিবর্তে আমাদের মধ্যে অনেকেই গ্রীষ্মকালের ভান করবে,” ম্যাজারোল বলেছিল। “আমি এটাকে বলি ‘আমাদের অভ্যন্তরীণ ল্যান্ডস্কেপের প্রবণতা’।”

CTA-প্রত্যয়িত জীবন প্রশিক্ষক সারাহ ওয়েলচ (@selfexperimenting) সহ অন্যান্য নির্মাতারা একই ধারণার মোকাবিলা করেছেন, যিনি 16 জানুয়ারী একটি ভিডিও পোস্ট করেছিলেন যা তার দর্শকদের “নিজেদের কিছুটা শিথিলতা কাটাতে” সতর্ক করেছিল৷

একটু বেশি ঘুমাতে চান? স্নুজ বোতামটি আঘাত করা সবসময় খারাপ নয়, অধ্যয়ন খুঁজে পায়

“আপনি যদি এমন কেউ হন যে নিজেকে মারধর করছেন কারণ আপনি ততটা উত্পাদনশীল নন, আপনি আপনার বন্ধুদের তেমন দেখতে পাচ্ছেন না, আপনার ওজন কিছুটা বেড়েছে, বা আপনি মনে হচ্ছে আপনি ক্রমাগত ক্লান্ত হয়ে পড়েছেন , নিজেকে একটু অনুগ্রহ দিন, “তিনি ভিডিওতে বলেছেন, যা তিন মিলিয়নেরও বেশি বার দেখা হয়েছে।

কেনটাকি-ভিত্তিক কোচ, যার ফোকাস হল স্ব-আবিষ্কার এবং ব্যক্তিগত বৃদ্ধি, ফক্স নিউজ ডিজিটালকে ইমেলের মাধ্যমে বলেছেন যে ঋতু পরিবর্তনগুলি “মেজাজ এবং শক্তি” প্রভাবিত করতে পারে।

“প্রকৃতির চক্রগুলি কীভাবে আমাদের প্রভাবিত করে তা বোঝা আমাদের আচরণ এবং অনুভূতিগুলি বোঝাতে সক্ষম করে,” তিনি বলেছিলেন।

বার্নআউট এড়াতে চান? লেখক বলেছেন আরও কাজ করা ‘আসলে আরও বেশি করা হচ্ছে না’

“এই সচেতনতা আমাদের এবং পরিবেশ উভয়ের জন্যই গভীর শ্রদ্ধার দিকে পরিচালিত করে, আমাদের জীবন গঠনে এর গুরুত্বপূর্ণ ভূমিকাকে স্বীকৃতি দেয়।”

শীতকালে শিথিল হওয়া “অত্যাবশ্যকীয়,” ওয়েলচ বলেন, কারণ এটি “শরীরের স্বাভাবিক ছন্দের সাথে সারিবদ্ধ।”

মহিলা বাড়িতে চায়ে চুমুক দিচ্ছে

একজন প্রত্যয়িত জীবন প্রশিক্ষক বলেছেন যে “প্রকৃতির চক্রগুলি কীভাবে আমাদের প্রভাবিত করে তা বোঝা আমাদের আচরণ এবং অনুভূতিগুলি বোঝাতে সক্ষম করে।” (আইস্টক)

“এই বিশ্রামের সময়টি মানসিক এবং শারীরিক পুনর্জীবনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ,” তিনি বলেছিলেন। “এটি প্রতিফলন, নিরাময় এবং শক্তি সংরক্ষণের একটি সময়।”

“অতিরিক্ত, শীতের ঋতু প্রায়ই শান্ত এবং নিস্তব্ধতার অনুভূতি নিয়ে আসে, যা শিথিলকরণ এবং স্ব-যত্ন ক্রিয়াকলাপের জন্য একটি আদর্শ পটভূমি অফার করে,” ওয়েলচ যোগ করেছেন।

“আমাদের স্বাস্থ্য, আমাদের কার্যকারিতা এবং আমাদের ঘুমের সমস্ত দিককে কীভাবে গভীরভাবে আলো প্রভাবিত করে তা আমরা অবমূল্যায়ন করি।”

জীবন প্রশিক্ষক বলেন, শীতকালে নিজেকে শিথিল করার অনুমতি দেওয়া “উন্নত মঙ্গল, বৃহত্তর উত্পাদনশীলতা এবং আরও ভারসাম্যপূর্ণ জীবনধারার দিকে নিয়ে যেতে পারে যখন আরও সক্রিয় ঋতু ফিরে আসে”।

ডাঃ ওয়েন্ডি ট্রক্সেল, উটাহ-ভিত্তিক ঘুম বিশেষজ্ঞ এবং RAND কর্পোরেশনের সিনিয়র আচরণগত বিজ্ঞানী, উল্লেখ করেছেন যে আমরা একটি “দীর্ঘকালীন ঘুম-বঞ্চিত সমাজে” বাস করি।

একজন সকালের মানুষ হতে চান? এই 6 টি বিশেষজ্ঞ টিপস আপনাকে সেখানে পেতে পারে

“প্রায় এক-তৃতীয়াংশ প্রাপ্তবয়স্ক নিয়মিত পর্যাপ্ত ঘুম পায় না,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে দেওয়া একটি সাক্ষাত্কারে বলেছিলেন। “এবং একটি অনেক বড় শতাংশ, প্রায় 70%, নিয়মিত ভাল মানের ঘুম পায় না।”

শীতকে ঘুমের অগ্রাধিকার দেওয়ার সময় হওয়া উচিত, ট্রক্সেল বলেছেন, তবে যোগ করেছেন যে এটি “ঋতু ছাড়িয়ে যায়।”

ডাঃ.  ওয়েন্ডি ট্রক্সেল হেডশট

ডাঃ ওয়েন্ডি ট্রক্সেল, RAND কর্পোরেশনের সিনিয়র আচরণগত বিজ্ঞানী, “শেয়ারিং দ্য কভার: এভরি কাপলস গাইড টু বেটার স্লিপ” এর লেখক এবং SleepFoundation.org-এর বৈজ্ঞানিক উপদেষ্টা৷ (ডিয়েন বাল্ডউইন)

“আমাদের ঘুমের বিষয়ে আমাদের দৃষ্টিভঙ্গি আরও ব্যাপকভাবে পরিবর্তন করতে হবে,” তিনি বলেছিলেন।

ট্রক্সেল উল্লেখ করেছে, কম আলোর এক্সপোজার সহ, বড় পরিবর্তনগুলিকে মিটমাট করার জন্য ডেটা শীতকালে ধীরগতির সুবিধাগুলিকে সমর্থন করে।

PTSD সচেতনতা দিবসে, ভাল ঘুমের সন্ধানে ভেটেরান্স, মিলিটারি সার্ভিস সদস্যদের জন্য গুরুত্বপূর্ণ সাহায্য

“মানুষ সত্যই আলোর প্রাণী, এবং আমরা অবমূল্যায়ন করি যে আলো আমাদের স্বাস্থ্য, আমাদের কার্যকারিতা এবং আমাদের ঘুমের সমস্ত দিককে কতটা গভীরভাবে প্রভাবিত করে,” তিনি বলেছিলেন।

বিশেষজ্ঞ সুপারিশ করেছেন “নিজের সাথে কিছু করুণা থাকা” এবং এই মরসুমে আপনার আরও ঘুমের প্রয়োজন হতে পারে তা স্বীকার করে।

দিনে কম সূর্যালোক আগে শয়নকালের সুবিধার্থে সাহায্য করতে পারে, তিনি উল্লেখ করেছেন – “শীতকালে হাইবারনেট করতে চাওয়ার প্রবণতাটি রাতে অন্ধকার হওয়ার কারণে সহজতর হতে পারে।”

হতাশ লোক জানালার বাইরে তাকায়

একজন বিশেষজ্ঞ মানুষকে ঋতুগত বিষণ্নতা বা ক্লান্তির জন্য উপলব্ধ চিকিত্সা খোঁজার জন্য উত্সাহিত করেছেন। (আইস্টক)

ঘুমের গুণমান পরিমাণের মতোই গুরুত্বপূর্ণ, তবে ট্রক্সেল উল্লেখ করেছেন।

যদিও কিছু লোক সূর্যালোকের অভাব এবং ঠান্ডা আবহাওয়ার কারণে বেশি ক্লান্ত বোধ করতে পারে, তবে অতিরিক্ত ঘুম সবসময় দীর্ঘমেয়াদে উপকারী নাও হতে পারে।

“যদিও শীতকালে আরও ঘুমের প্রবণতা থাকতে পারে, তবে সেই ঘুমের গুণমান কখনও কখনও ক্ষতিগ্রস্থ হয়,” তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“আমরা এমন কৌশলগুলি সারিবদ্ধ করতে চাই যা ভাল ঘুমের গুণমানকেও সমর্থন করবে, যাতে এর অর্থ এই নয় যে আপনি যেখানেই পারেন ঘুমাবেন বা অতিরিক্ত ঘুমাবেন।”

যারা শীতকালে কম শক্তির সাথে লড়াই করছেন তাদের জন্য, ট্রক্সেল সকালে বাইরে বের হয়ে বা আলোর বাক্সের মতো কৃত্রিম পদ্ধতিতে বিনিয়োগ করে আলোর এক্সপোজার বাড়ানোর পরামর্শ দিয়েছে।

মহিলা একটি শীতের সকালে তার কুকুর হাঁটা

একজন ঘুম বিশেষজ্ঞ শক্তির মাত্রা বাড়াতে আলোর এক্সপোজারের গুরুত্বের ওপর জোর দিয়েছেন। (আইস্টক)

নিজেদের “শীতকালীন” এবং “গ্রীষ্ম” সংস্করণগুলিতে ফোকাস করার পরিবর্তে, ট্রক্সেল মানুষকে সারা বছর “তাদের ব্যাটারি রিচার্জ” করার উপায় খুঁজে বের করতে এবং তাদের শরীর, মস্তিষ্ক এবং আচরণের উপর আলোর প্রভাবগুলি সনাক্ত করতে উত্সাহিত করেছিল।

“সুতরাং, নিজের সাথে কিছু করুণা করুন, কিন্তু … আমি মনে করি আমাদের সেই প্রক্রিয়াগুলিকে চিনতে হবে যা এই পরিবর্তনগুলিকে ঋতুগতভাবে প্রভাবিত করছে এবং এর সাথে মোকাবিলা করার কৌশলগুলি খুঁজে বের করার চেষ্টা করা উচিত,” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

কিছু শক্তি-বর্ধক কৌশলগুলির মধ্যে রয়েছে সামাজিক মিথস্ক্রিয়া, শারীরিক কার্যকলাপ এবং উপভোগ্য ক্রিয়াকলাপ এবং শখ, ট্রক্সেল পরামর্শ দিয়েছেন।

“এর অর্থ হতে পারে নিজের জন্য সময় নেওয়া এবং স্ব-যত্নে নিযুক্ত করা,” তিনি বলেছিলেন। “তবে আমি বলব যে আমাদের সারা বছর ধরে এটি নিয়ে ভাবতে হবে। এটি কেবল একটি মৌসুমী বিষয় নয়।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

কোভিড আমেরিকানদের ক্রিসমাসে যাওয়ার জন্য উদ্বেগের বিষয় নয়, সমীক্ষায় দেখা গেছে: ‘শুধু আরেকটি ভাইরাস’

News Desk

সিডিসি বলছে সাম্প্রতিক বছরগুলোতে মারাত্মক ছত্রাকের ঘটনা তিনগুণ বেড়েছে

News Desk

একটু বেশি ঘুমাতে চান? সেই স্নুজ বোতামটি আঘাত করা সবসময় খারাপ নয়, গবেষণায় দেখা গেছে

News Desk

Leave a Comment