একাধিক মায়োলোমা, বিরল রক্তের ক্যান্সার: ব্রুস স্প্রিংস্টিনের স্ত্রীর রোগ নির্ণয় অসুস্থতাকে স্পটলাইট করে
স্বাস্থ্য

একাধিক মায়োলোমা, বিরল রক্তের ক্যান্সার: ব্রুস স্প্রিংস্টিনের স্ত্রীর রোগ নির্ণয় অসুস্থতাকে স্পটলাইট করে

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেল ঠিকানা লিখুন.

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

ব্রুস স্প্রিংস্টিনের স্ত্রী এবং ই স্ট্রিট ব্যান্ডের সদস্য প্যাটি স্শিয়ালফা সম্প্রতি শেয়ার করেছেন যে তিনি 2018 সালে মাল্টিপল মায়লোমা নামক এক ধরনের ব্লাড ক্যান্সারে আক্রান্ত হয়েছেন।

তিনি তার অসুস্থতার কথা “রোড ডায়েরি: ব্রুস স্প্রিংস্টিন অ্যান্ড দ্য ই স্ট্রিট ব্যান্ড” ডকুমেন্টারিতে প্রকাশ করেছিলেন, যা 8 সেপ্টেম্বর টরন্টো ফিল্ম ফেস্টিভ্যালে প্রিমিয়ার হয়েছিল।

প্রযোজনাটি তাদের সর্বশেষ সফরের সময় বিখ্যাত সঙ্গীতশিল্পী এবং দীর্ঘস্থায়ী ব্যান্ডের একটি পর্দার আড়ালে চেহারা দেয়।

ব্রুস স্প্রিংস্টিনের স্ত্রী ব্লাড ক্যান্সার নির্ণয়ের ঘোষণা করেছেন

“এটি আমার ইমিউন সিস্টেমকে প্রভাবিত করে, তাই আমাকে সতর্ক থাকতে হবে যে আমি কী করতে চাই এবং আমি কোথায় যেতে চাই,” Scialfa, 71, তার অসুস্থতা নিয়ে আলোচনা করার সময় ছবিতে বলেছিলেন।

ব্রুস স্প্রিংস্টিনের স্ত্রী এবং ই স্ট্রিট ব্যান্ডের সদস্য প্যাটি স্শিয়ালফা সম্প্রতি শেয়ার করেছেন যে তিনি 2018 সালে মাল্টিপল মায়লোমা নামক এক ধরনের ব্লাড ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। (গেটি ইমেজ)

“প্রতিবার একবারে, আমি একটি বা দুটি শোতে আসি এবং আমি মঞ্চে কয়েকটি গান গাইতে পারি, এবং এটি একটি ট্রিট ছিল,” তিনি চালিয়ে যান।

Scialfa 1984 সালের “মার্কিন যুক্তরাষ্ট্রে জন্ম” সফরের ঠিক আগে ই স্ট্রিট ব্যান্ডে যোগ দিয়েছিলেন। তিনি পরে 1991 সালে স্প্রিংস্টিনকে বিয়ে করেন এবং 2014 সালে রক অ্যান্ড রোল হল অফ ফেমে অন্তর্ভুক্ত হন।

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের জন্য Scialfa যোগাযোগ করেছে.

মাল্টিপল মাইলোমা কি?

আমেরিকান ক্যান্সার সোসাইটি অনুসারে, একাধিক মায়লোমা, অস্থি মজ্জার কোষগুলির একটি ক্যান্সার, প্রতি বছর মার্কিন যুক্তরাষ্ট্রে 35,000 জনেরও বেশি লোকের মধ্যে নির্ণয় করা হয়।

প্লাজমা কোষগুলি অস্থি মজ্জাতে বৃদ্ধি পায়, যাকে রক্তের একটি “কারখানা” হিসাবে বর্ণনা করা হয়েছে।

নতুন প্রোস্টেট ক্যান্সারের ওষুধ আক্রমনাত্মক রোগের চিকিৎসায় ‘প্রতিশ্রুতি দেখায়’, গবেষণায় দেখা গেছে

ডিউক ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের একজন হেমাটোলজিক অনকোলজিস্ট এবং মেডিসিনের অধ্যাপক ডাঃ ক্রিস্টিনা গ্যাসপারেটোর মতে, একজন সুস্থ ব্যক্তির মধ্যে, কোষগুলি অ্যান্টিবডি নামক প্রোটিন তৈরি করে যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য জীবাণুর বিরুদ্ধে পরিচালিত হয়।

একাধিক মায়লোমা ঘটে যখন প্লাজমা কোষগুলি “নিয়ন্ত্রণের বাইরে,” ACS বলে।

লক্ষ্যযুক্ত ক্যান্সার কোষের দৃষ্টান্ত

আমেরিকান ক্যান্সার সোসাইটির মতে যখন প্লাজমা কোষ “নিয়ন্ত্রণের বাইরে” বৃদ্ধি পায় তখন একাধিক মায়লোমা ঘটে। (আইস্টক)

এর ফলে রক্তে অস্বাভাবিক অ্যান্টিবডি নিঃসৃত হয়, যা হাড় এবং অন্যান্য অঙ্গের ক্ষতি করতে পারে।

ক্যালিফোর্নিয়ার ইন্টারন্যাশনাল মাইলোমা ফাউন্ডেশনের চিফ মেডিক্যাল অফিসার ডঃ জোসেফ মিখাইল ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “(রোগ)টিকে ‘মাল্টিপল’ বলা হয় কারণ হাড়ের যেখানে এটি বেড়ে ওঠে সেখানে ঘন ঘন একাধিক প্যাচ বা অংশ থাকে।”

রোগের লক্ষণ

“মাইলোমার বেশিরভাগ লক্ষণ এবং লক্ষণগুলি বরং সাধারণ, শীর্ষ তিনটি হল অত্যধিক ক্লান্তি, হাড়ের ব্যথা এবং রক্তশূন্যতা,” মিখাইল বলেছিলেন।

কিছু রোগীর, যদিও, তাদের নির্ণয় করা হলে কোনো উপসর্গ নাও থাকতে পারে।

সবচেয়ে সাধারণ উপসর্গগুলিকে “CRAB” সংক্ষিপ্ত রূপ দেওয়া যেতে পারে, যা রক্তে উচ্চ ক্যালসিয়ামের মাত্রা, রেনাল (বা কিডনি) অপ্রতুলতা, রক্তাল্পতা এবং হাড়ের ধ্বংসের জন্য দাঁড়ায়, বিশেষজ্ঞরা বলছেন।

এই রোগের প্রধান তিনটি উপসর্গ হল অতিরিক্ত ক্লান্তি, হাড়ের ব্যথা এবং রক্তশূন্যতা, বিশেষজ্ঞরা বলছেন।

হাড়ের ব্যথা হল রোগের বৈশিষ্ট্য, কারণ হাড়ের মধ্যে মায়লোমা কোষগুলি বৃদ্ধি পায়, যা রক্তে ক্যালসিয়ামের উচ্চ মাত্রার দিকে নিয়ে যেতে পারে, গ্যাসপারেটো ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“উচ্চ ক্যালসিয়াম থাকার লক্ষণগুলির মধ্যে রয়েছে তৃষ্ণা বৃদ্ধি, পানিশূন্যতা, ক্লান্তি, পেশীতে ব্যথা এবং কখনও কখনও বিভ্রান্তি,” তিনি যোগ করেন।

মাইলোমা ক্যান্সার সচেতনতা

আমেরিকান ক্যান্সার সোসাইটি অনুসারে, প্রতি বছর মার্কিন যুক্তরাষ্ট্রে 35,000 জনেরও বেশি লোকে একাধিক মায়লোমা নির্ণয় করা হয়। (আইস্টক)

মাইলোমা কোষ দ্বারা উত্পাদিত অ্যান্টিবডিগুলি কিডনির মাধ্যমে নির্মূল হয়, যা অঙ্গগুলির প্রতিবন্ধকতা এবং/অথবা সরাসরি ক্ষতি করতে পারে।

“বেন্স-জোনস প্রোটিনিউরিয়া নামক প্রচুর পরিমাণে (অস্বাভাবিক) প্রোটিনের উপস্থিতির কারণে রোগী কিছু ফেনাযুক্ত প্রস্রাব লক্ষ্য করবেন,” গ্যাসপেরেটো বলেন।

রোগ নির্ণয়ের পদ্ধতি

প্রথম পদক্ষেপটি সাধারণত নির্দিষ্ট রক্ত ​​​​এবং প্রস্রাব পরীক্ষা পরিচালনা করা হয়, যা টিউমার কোষ দ্বারা নিঃসৃত অস্বাভাবিকভাবে উচ্চ প্রোটিনের মাত্রা প্রকাশ করে – প্রায়ই “এম স্পাইক” হিসাবে উল্লেখ করা হয়, বিশেষজ্ঞরা ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“আমরা এই প্রোটিনটি রোগ নির্ণয়ের সময় পরিমাপ করি, থেরাপির সময় প্রতিক্রিয়া মূল্যায়ন করার জন্য এবং তারপরে অগ্রগতি বা পুনরুত্থান নিরীক্ষণ করার জন্য,” গ্যাসপারেটো বলেছিলেন।

স্তন ক্যান্সারের ওষুধ মস্তিষ্কের টিউমারে আক্রান্ত শিশুদের দীর্ঘকাল বেঁচে থাকতে সাহায্য করতে পারে, গবেষণায় দেখা গেছে

হাড়ের ব্যথা ইমেজিংকেও প্রম্পট করতে পারে, যা কোনো কঙ্কালের অস্বাভাবিকতা প্রকাশ করবে।

প্রাথমিক ফলাফল তারপর একটি হাড় আকাঙ্ক্ষা এবং বায়োপসি দ্বারা নিশ্চিত করা হয়.

“অস্থি মজ্জার উচ্চাকাঙ্ক্ষার সাথে, আমরা অস্থি মজ্জা থেকে অল্প পরিমাণে তরল অপসারণ করি এবং অস্থি মজ্জার বায়োপসি দিয়ে, আমরা হাড়ের একটি ছোট টুকরো অপসারণ করি,” গাসপারেটো বলেছিলেন।

রক্তদানকারী মহিলা

মায়লোমা সাধারণত পরিবারগুলিতে চলে না, তবে পরিবারের সদস্যদের এই রোগ হলে সামান্য বৃদ্ধি পাওয়া যায়, বিশেষজ্ঞরা বলছেন। (আইস্টক)

একজন প্যাথলজিস্ট তারপরে রোগের তীব্রতা নির্ধারণের জন্য নমুনা বিশ্লেষণ করেন।

চূড়ান্ত নির্ণয় এই সমস্ত পরীক্ষার সংমিশ্রণের উপর ভিত্তি করে – রক্তের কাজ, অস্থি মজ্জার আকাঙ্ক্ষা এবং বায়োপসি, ইমেজিং অধ্যয়ন এবং ইউরিনালাইসিস, বিশেষজ্ঞরা ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছেন।

রোগের ঝুঁকির কারণ

মাইলোমা সাধারণত পরিবারগুলিতে চলে না, তবে পরিবারের কোনও সদস্যের এই রোগে আক্রান্ত হওয়ার ঘটনা কিছুটা বেড়ে যায়, মিখাইল ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“বেশিরভাগ ক্ষেত্রে, আমরা মায়লোমার কারণ জানি না।”

অনেক ক্ষেত্রে পরবর্তী জীবনে ঘটে যাওয়া এলোমেলো জেনেটিক পরিবর্তনের কারণে হতে পারে, বিশেষজ্ঞরা বলছেন।

“বেশিরভাগ ক্ষেত্রে, আমরা মায়লোমার কারণ জানি না,” মিখাইল বলেছিলেন। “আমাদের বয়স হিসাবে এটি আরও সাধারণ, নির্ণয়ের গড় বয়স প্রায় 69।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

আফ্রিকান-আমেরিকান এবং ল্যাটিনো আমেরিকান রোগীদের কম বয়সে নির্ণয় করা হয়, গড়ে প্রায় 64 বা 65।

পরিসংখ্যান দেখায় যে আফ্রিকান বংশোদ্ভূত ব্যক্তিদের মায়লোমা হওয়ার সম্ভাবনা দ্বিগুণ।

সিনিয়র মানুষের ফুসফুস

মাল্টিপল মায়লোমা মানুষের বয়স হিসাবে বেশি দেখা যায়, ডাক্তাররা বলেন, নির্ণয়ের গড় বয়স প্রায় 69। (আইস্টক)

অগ্নিনির্বাপক কর্মীরা যারা আগুনের সংস্পর্শে এসেছেন তাদের ঝুঁকি বেশি, এবং অন্যান্য ধরণের রাসায়নিক এক্সপোজারগুলিও এজেন্ট অরেঞ্জ এবং অত্যধিক বিকিরণ সহ মায়লোমার সাথে যুক্ত, মিখাইল উল্লেখ করেছেন।

যাদের বডি মাস ইনডেক্স বেশি বেড়েছে, সেইসাথে যাদের রক্তের কিছু নির্দিষ্ট অবস্থা আছে, যেমন মনোক্লোনাল গ্যামোপ্যাথি অব অনির্ধারিত তাৎপর্য (এমজিইউএস), যাদের রক্তে অস্বাভাবিক প্রোটিন থাকে তাদের ক্ষেত্রেও ঝুঁকি বেশি হতে পারে। একাধিক মায়োলোমা দ্বারা সৃষ্ট অঙ্গ ক্ষতি।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

মিয়ামি বিশ্ববিদ্যালয়ের সিলভেস্টার ক্যান্সার সেন্টারের হেমাটোলজি বিভাগের প্রধান ডাঃ মিকেল সেকেরেসের মতে, বেশিরভাগ ক্ষেত্রে একাধিক মায়োলোমা প্রতিরোধ করা যায় না।

চিকিৎসার বিকল্প

আমেরিকান ক্যান্সার সোসাইটি সুপারিশ করে যে মায়লোমা রোগীরা তাদের বয়স, সামগ্রিক স্বাস্থ্য এবং রোগের তীব্রতার উপর ভিত্তি করে একটি ব্যক্তিগতকৃত চিকিত্সা পরিকল্পনার জন্য একজন অনকোলজিস্টকে দেখান।

কিছু থেরাপির মধ্যে মনোক্লোনাল অ্যান্টিবডি এবং ইমিউন মডুলেটিং এজেন্ট নামক ওষুধ অন্তর্ভুক্ত থাকতে পারে, যা শরীরকে ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করার জন্য প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

মহিলা কেমো গ্রহণ করেন

“একাধিক মায়লোমা কেমোথেরাপির মাধ্যমে (এছাড়াও) চিকিত্সা করা যেতে পারে – কয়েক মাস ধরে তিন বা চারটি ওষুধের নিয়ম, তারপরে রক্ষণাবেক্ষণ থেরাপি,” একজন ডাক্তার বলেছেন। (আইস্টক)

“একাধিক মায়লোমা কেমোথেরাপির মাধ্যমে (এছাড়াও) চিকিত্সা করা যেতে পারে – কয়েক মাসের জন্য তিন বা চারটি ড্রাগ রেজিমেন পর্যন্ত, রক্ষণাবেক্ষণ থেরাপির পরে,” সেকেরেস ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

যোগ্য রোগীরা অস্থি মজ্জা (স্টেম সেল) প্রতিস্থাপন করতে পারে, যা দীর্ঘস্থায়ী ক্ষমার কারণ হতে পারে, ডাক্তার যোগ করেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health

প্রচলিত থেরাপির মাধ্যমে ক্যান্সার নিরাময় হয় না, তবে বেশিরভাগ রোগীই চিকিৎসায় ভালো সাড়া দেয়, মিখাইলের মতে।

“মাত্র 20 বছর আগে গড় বেঁচে থাকার হার এক বা দুই বছর ছিল, কিন্তু এখন এটি 10 ​​বছরের বেশি,” তিনি উল্লেখ করেছেন।

Source link

Related posts

অ্যারন সোরকিন ধূমপায়ীদের ত্যাগ করতে অনুপ্রাণিত করার জন্য সাম্প্রতিক স্ট্রোক নির্ণয়ের প্রকাশ করেছেন: জানার জন্য লক্ষণগুলি

News Desk

নতুন এআই প্রযুক্তির লক্ষ্য হল সর্বোত্তম চিকিত্সার জন্য ক্যান্সারের উত্স সনাক্ত করা: ‘একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ’

News Desk

এটা কি শুধুই মশার কামড় — নাকি এটা ‘স্কিটার সিনড্রোম’ হতে পারে? এখানে কি জানতে হবে

News Desk

Leave a Comment